Connect with us

ক্রিকেট

সব উইকেট হারিয়ে অর্ধেক রানই করতে পারলো না সাকিবরা

Avatar of জাকির হোসাইন

Published

on

হত্যা

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের সামনে ২০৬ রানের বিশাল টার্গেট দেয় দক্ষিণ আফ্রিকা। ২০ ওভার খেলে ৫ উইকেট হারিয়ে প্রোটিয়ারা সংগ্রহ করে ২০৫ রান। তবে ব্যাট হাতে মাঠে বেশি সময় থাকতে পারছেন ব্যাটাররা। সেই আগের ইতিহাস। দুই ওভারে দুই উইকেট নেই সাকিব বাহিনীর। এরপর বাকিরা তাদের পথই অনুসরণ করলেন। বেশি সময় মাঠে থাকলেন কেউ। একে একে চলে গেলেন এসি রুমে।

১৫ রানে সৌম্য আর ৯ রানে শান্ত মাঠ ছাড়েন। দলীয় সংগ্রহ ছিল মাত্র ২৭ রান। ব্যাট হাতে মাঠে নেমে ৪ বল খেলে অল রাউন্ডার সাকিব করেন মাত্র ১ রান, তারপরই বিদায় নেন মাঠ থেকে। আফিফ হোসেনও সাকিবরে পিছু ধরেন। তিনি ১ রান করে মাঠ ছাড়েন। মিরাজ ১১ রান করলেও মোসাদ্দেক খালি হাতেই মাঠ ছাড়েন। নুরুল হাসান ২ রান করে ফিরে যান। দলের পক্ষে লিটন দাস সর্বোচ্চ ৩৪ রান করেন। তবে কোন রান না করেই মাঠ ছড়েন হাসান।

সব উইকেট হারিয়ে ১৬ ওভার তিন বল খেলে ১০১ রান বাংলাদেশের ঝুলিতে। প্রোটিয়াদের পক্ষে আনরিখ নরকিয়া ৪ উইকেট পান।

২০৫ রান তাড়ায় বাংলাদেশ গুটিয়ে গেছে ১০১ রানেই, ১৭তম ওভারে। সিডনিতে আজ বাংলাদেশ হারল ১০৪ রানে। রানের হিসেবে বাংলাদেশের সর্বোচ্চ ব্যবধানে হার এটি এখন। করাচিতে ২০০৮ সালে ২০৩ রান তাড়ায় ১০১ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। এতদিন রানের হিসেবে বাংলাদেশের সর্বোচ্চ হারের ব্যবধান ছিল সেটিই ১০২ রান। রানের হিসেবে দক্ষিণ আফ্রিকার এটি দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে জয়।

এর আগে প্রোটিয়াদের শুরুটা ভালো হতে দেননি তাসকিন। শুরুর ওভারেই ফিরিয়ে দিয়েছেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমাকে। পরে বৃষ্টিতে খেলা কিছু সময় বন্ধ থাকে। কে জানতো বৃষ্টির পানির মতোই রানের বন্যা ছড়িয়ে দেবে দক্ষিণ আফ্রিকা। তাসকিনে পর আর উইকেটের দেখা নেই। শুধু রান আর রান। ২০ ওভার খেলে ৫ উইকেট হারিয়ে প্রোটিয়াদের সংগ্রহ দাঁড়ায় ২০৫ রান।

Advertisement

কুইন্টন ডি কক আর রাইলি রুশো জোটি দেড়শ’র বেশি রান করেন। কুইন্টন ডি কক ৬৩ রানে থামলেও ব্যাট চালিয়ে যান রাইলি রুশো। সাথে জোটি বাঁধেন ট্রিস্টান স্টাবস।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আজ আজ বৃহস্পতিবার (২৭ অক্টোবর) টস হেরে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ। দলের পক্ষে সাকিব দুটি, তাসকিন ও আফিফ একটি করে উইকেট পান।

প্রোটিয়াদের দলীয় রান যখন ১৯৭ তখন রাইলি রুশো ১০৯ রানের বিশাল সংগ্রহ নিয়ে সাকিবের বলে মাঠের বাইরে যান।

বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ এবং মুস্তাফিজুর রহমান।

দ. আফ্রিকা দল : কুইন্টন ডি কক, টেম্বা বাভুমা, রাইলি রুশো, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, ওয়েন পার্নেল, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, আনরিখ নরকিয়া, তাবরাইজ শামসি।

Advertisement

ক্রিকেট

এক ওভারে ৭ টি ছক্কা!

Avatar of জাকির হোসাইন

Published

on

হত্যা

এক ওভারে ৭ টি ছক্কা মারার এক বিরল রেকর্ড করলেন মহারাষ্ট্রের রুতুরাজ গায়কোয়াড়। উত্তর প্রদেশের বোলার শিব সিং এর করা বলে এক ওভারে সাতটি ছক্কাসহ এক ওভারে সব মিলিয়ে মোট ৪৩ রানের রেকর্ড করেন তিনি।

টস হেরে শুরুতে ব্যাট করতে নামে মহারাষ্ট্র।  ৪৯তম ওভারে বল করতে আসেন শিব সিং। ওভারের প্রথম চারটি  বলে পরপর ৪টা ছক্কা মারেন রুতুরাজ। বাঁ-হাতি স্পিনার ঠিক তার পরেই একটি নো-বল করেন, যেটিতেও ছক্কা হাঁকান গায়কোয়াড়। ওভারের শেষ ২টি বলেও ছয় মারেন রুতুরাজ। সেই ওভারে মোট ৪৩ রান ওঠে।

ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত এক ওভারে ৭টি ছক্কা মারার এ রেকর্ড নেই আর কারো। তবে এক ওভারে ৪৩ রান তোলার রেকর্ড আছে নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে। ২০১৮ সালে ব্রেট হ্যাম্পটন এবং জো কার্টার ফোর্ড ট্রফিতে উইলেমের লুডিকের এক ওভারে ৪৩ রান তোলেন।

পুরো প্রতিবেদনটি পড়ুন

ক্রিকেট

মাঠে নামার পরও ভারত-নিউজিল্যান্ড ম্যাচ পরিত্যক্ত

Published

on

হত্যা

বৃষ্টিতে পরিত্যক্ত হলো ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টি।

হ্যামিল্টনে বৃষ্টির কারণে ২৯ ওভারে নামিয়ে আনা ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে ১২ দশমিক ৫ ওভারে ১ উইকেটে ৮৯ রান করে ভারত। এরপর বৃষ্টিতে ম্যাচটি পরিত্যক্ত হয়।

ভারতের অধিনায়ক ও ওপেনার শিখর ধাওয়ান ৩ রানে বিদায় নেন। আরেক ওপেনার শুভমান গিল ৪৫ ও সূর্যকুমার যাদব ৩৪ রানে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডে ম্যাট হেনরি ১টি উইকেট নেন।

আগামী ৩০ নভেম্বর ক্রাইস্টাচার্চে সিরিজে তৃতীয় ম্যাচ হবে। সিরিজের প্রথম ওয়ানডে ৭ উইকেটে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।

পুরো প্রতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ভারতের বিপক্ষে ওয়ান্ডে দল ঘোষণা করলো বিসিবি

Avatar of জাকির হোসাইন

Published

on

হত্যা

আগামী ৪ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া ভারতের বিপক্ষে তিন ম্যাচ ওয়ান্ডে সিরিজকে সামনে রেখে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। তিন ওয়ানডে ও দুই টেস্ট খেলতে ১ ডিসেম্বর বাংলাদেশ সফরে আসবে ভারত।

তামিম ইকবালকে অধিনায়কত্বে দলের বাকি সদস্যারা হলেন, লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসাইন, ইয়াসির আলী চৌধুরী, মেহেদী হাসান মেরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকীন আহমেদ, হাসান মাহমুদ, এবাদত হোসেন চৌধুরী, নাসুম আহমেদ, মাহমুদ উল্লাহ, নাজমুল হাসান শান্ত, কাজী নজরুল হাসান সোহান।

 

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

হত্যা হত্যা
অপরাধ1 hour ago

ফুটবল দ্বন্দ্বে নয়, কোমরের বেল্ট নিয়ে বন্ধুকে হত্যা

ফুটবল খেলাকে কেন্দ্র করে নয় বরং কোমরের বেল্ট নিয়ে চাঁদপুরে দশম শ্রেণির ছাত্র মো. বরকত ছুরিকাঘাতে তার বন্ধু মো. মেহেদীকে...

হত্যা হত্যা
বাংলাদেশ1 hour ago

ভারতে আরো একটি ব্যবসা বন্ধ করছে অ্যামাজন

ভারতে পাইকারি বিতরণ ব্যবসাও বন্ধ করে দিচ্ছে অ্যামাজন। বার্ষিক পরিচালন কার্যক্রম পর্যালোচনা এবং খরচ কমানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে...

হত্যা হত্যা
বাংলাদেশ2 hours ago

বিশ্বকাপসহ টিভিতে যা দেখবেন আজ

ফিফা ফুটবল বিশ্বকাপে আজ (২৯ নভেম্বর) ‘এ’ গ্রুপে রাত ৯টায় নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কাতার এবং ইকুয়েডরের প্রতিপক্ষ সেনেগাল। অন্যদিকে ‘বি’...

হত্যা হত্যা
জাতীয়2 hours ago

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা। বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে...

বেসিক ব্যাংক বেসিক ব্যাংক
আইন-বিচার2 hours ago

বেসিক ব্যাংক: ৩ মাসের মধ্যে তদন্ত শেষ না হলে ব্যবস্থা নিবে হাইকোর্ট

আগামী তিন মাসের মধ্যে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির মামলাগুলোর তদন্ত কাজ শেষ করতে হবে দুদককে। অন্যথায় দুদকের বিরুদ্ধে আইন অনুযায়ী...

হত্যা হত্যা
আইন-বিচার3 hours ago

চিত্রনায়িকা শিমু হত্যা: স্বামীসহ দুজনের বিচার শুরু

চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমু হত্যা মামলায় স্বামী সাখাওয়াত আলী নোবেল ও তার বন্ধু এস এম ফরহাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন...

সতর্ক সতর্ক
জাতীয়4 hours ago

‘জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীদের স্থানান্তরকালে অধিকতর সতর্ক হতে হবে’

কারা অভ্যন্তরে  জঙ্গি, শীর্ষ সন্ত্রাসীরা কোনো ধরনের সমাজ ও রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। এমনকি...

হত্যা হত্যা
জাতীয়4 hours ago

টিকিট কেটে চোখের পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

চোখের চিকিৎসা করাতে সাধারণ রোগীদের মতো ১০ টাকায় টিকিট কাটলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর করালেন চোখ পরীক্ষা। মঙ্গলবার (২৯ নভেম্বর)...

হত্যা হত্যা
অপরাধ4 hours ago

আয়াত হত্যা: ৩ দিনের রিমান্ডে আবীরের মা-বাবা-বোন

চট্টগ্রাম শহরের ইপিজেডে ৫ বছরের শিশু আলীনা ইসলাম আয়াতকে অপহরণের পর হত্যায় অভিযুক্ত আবীরের মা-বাবা ও বোন ৩ দিনের রিমান্ডে...

জিএম কাদের জিএম কাদের
আইন-বিচার5 hours ago

জিএম কাদেরের দায়িত্ব পালনে নেই বাধা: হাইকোর্ট

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে গঠনতন্ত্র অনুযায়ী যে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা ছিল সেটি স্থগিত...

Advertisement

আর্কাইভ

হত্যা
জাতীয়19 hours ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

হত্যা
রংপুর1 day ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সতর্ক
আওয়ামী লীগ3 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

হত্যা
জাতীয়3 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

হত্যা
জাতীয়4 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

হত্যা
বলিউড5 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

হত্যা
জাতীয়5 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

হত্যা
জাতীয়6 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ6 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

হত্যা
বিএনপি6 days ago

‘আদালত থেকে জঙ্গি ছিনতাই সরকারের নতুন নাটক’

সর্বাধিক পঠিত