Connect with us

ফুটবল

শক্তিশালী স্কোয়াড নিয়ে কাতারে ব্রাজিল

Published

on

আয়াত

কাতারের মরূদ্যানে ফুটবে ফুটবলের ফুল। দোহার সঙ্গে মিলে যাবে বিশ্বের ঘড়ির কাঁটা। মেরু থেকে মরু-সব যেন একাকার। ফুটবল উৎসবে মাতিয়ে তুলতে প্রস্তুত কাতার। এই উৎসবে বরাবরের মতো ব্রাজিলের গায়ে ফেভারিট তকমা ভালোভাবেই লেগে আছে।

কোচ তিতের স্কোয়াডটা আসলেই এবার শক্তিশালী। বিশ্বকাপের বাঁশি বাজার আগে তাই সমর্থকদের মুখে মুখে সম্ভাব্য চ্যাম্পিয়নের তালিকায় ব্রাজিল। তবে ফেভারিটের তকমাটাই যে পছন্দ হচ্ছে না রদ্রিগো ও মার্কুইনহোসের।

তারা মনে করছেন, সেরার উপাধি বিপদ ডেকে আনতে পারে দলে। এ নিয়ে সতীর্থদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন সেলেকাওয়ের দুই তারকা।

ব্রাজিল খেলোয়াড়রা বাইরের জগৎ থেকে নিজেদের দূরে রাখতে চাইলেও মিডিয়া ঠিকই সেরার বার্তা পৌঁছে দেবে দলের অন্দর মহলে। বিশ্নেষণ করে দেখলে ব্রাজিল সত্যিই সেরা দল নিয়ে এসেছে বিশ্বকাপে। একঝাঁক ফরোয়ার্ড স্কোয়াডে। কোচ তিতের দুর্ভাবনা কমিয়ে দিয়েছেন আক্রমণে থাকা খেলোয়াড়রা। বিশ্বকাপে প্রথমবারের মতো ২৬ সদস্যের স্কোয়াড নিয়ে যাচ্ছে প্রতিটি দল। আক্রমণভাগের শক্তি বিচারে ব্রাজিল আছে সেরা অবস্থানে।

ফিফা চলতি সপ্তাহে দলগুলোর খেলোয়াড়ের যে তালিকা দিয়েছে তাতে দেখা যাচ্ছে, সেলেকাও স্কোয়াডে আক্রমণভাগে আছেন ৯ জন। কাতার বিশ্বকাপে এ পজিশনে ৯ খেলোয়াড় থাকা অন্য দল বেলজিয়াম। যদিও বেলজিয়ামের তালিকায় কিছুটা গোঁজামিল রয়েছে। তাদের তালিকায় আক্রমণভাগে ক্যারাসকো ও এডেন হ্যাজার্ডকে রাখা হয়েছে। যাঁদের প্রায়ই অ্যাটাকিং মিডফিল্ডার ও লেফট উইং পজিশনে খেলানো হয়। ব্রাজিল ও বেলজিয়ামের পরে আক্রমণভাগে দ্বিতীয় সর্বোচ্চ আটজন করে আছেন অস্ট্রেলিয়া, ফ্রান্স ও মেক্সিকো দলে। আর্জেন্টিনা, ক্যামেরুন, নেদারল্যান্ডস ও সেনেগালের স্কোয়াডে আক্রমণভাগে সাতজন খেলোয়াড় রয়েছেন।

Advertisement

মোট ২১ বিশ্বকাপের মাত্র তিনটি আসরে ব্রাজিল স্কোয়াডে ৯ জনের বেশি আক্রমণভাগের খেলোয়াড় ছিলেন। সেই ১৯৩০ সালের বিশ্বকাপে সেলেকাওদের স্কোয়াডে ১১ জন আক্রমণভাগের খেলোয়াড় ছিলেন। পাঁচবারের বিশ্বকাপজয়ী দলের আক্রমণভাগে সর্বোচ্চ খেলোয়াড় থাকার সে রেকর্ড এখনও অটুট।

১৯৩৮ ও ১৯৫০ বিশ্বকাপ স্কোয়াডে আক্রমণভাগে ছিলেন ১০ জন। এর পর সাত দশকের বেশি সময়ে ১৭টি বিশ্বকাপ টুর্নামেন্ট খেলা ব্রাজিল এবারই আক্রমণভাগে সর্বোচ্চ খেলোয়াড় নিয়ে ফুটবল মহাযুদ্ধে অংশ নিচ্ছে। ১৯৮২ সালের পর কোনো বিশ্বকাপেই আক্রমণভাগে পাঁচজনের বেশি খেলোয়াড় ব্রাজিল স্কোয়াডে ছিলেন না।

আক্রমণভাগে অধিক রিজার্ভ খেলোয়াড় থাকাটা কী সুবিধা দেবে? সেটা হলো প্রথমত, আক্রমণভাগের কোনো খেলোয়াড় চোটে থাকলে দলকে দুশ্চিন্তা করতে হবে না। দ্বিতীয়ত, কোচ চাইলে ম্যাচের শুরুতে ও শেষে তাঁর পছন্দমতো আক্রমণভাগে জুটি মাঠে নামাতে পারবেন। ১৯৯৪ বিশ্বকাপে যেমনটা ছিলেন বেবেতো-রোমারিও অথবা মুলার জুটি।

আক্রমণভাগের জন্য একাদশের বাইরে একজন মাত্র ভালো বদলি খেলোয়াড় তৈরি করাটা বুদ্ধিমানের কাজ নয়। যেটা ২০১৮ বিশ্বকাপে ভালোভাবেই টের পেয়েছে ব্রাজিল। দ্য মানো এ মানো, অর্থাৎ একজনের জন্য মাত্র একজন বিকল্প তৈরি রাখা- ২০১৮ বিশ্বকাপে ব্রাজিল দলে আক্রমণে সেরা বদলি খেলোয়াড় ছিলেন ডগলাস কস্তা। কিন্তু আসরের শুরুর দিকেই তিনি চোটে পড়েন। তখন নেইমারকে আক্রমণভাগের চেয়ে মাঝমাঠেই বেশি ব্যস্ত থাকতে দেখা গেছে। কিন্তু এবার পরীক্ষিত একঝাঁক আক্রমণভাগের খেলোয়াড় থাকায় এ পজিশনে ইচ্ছামতো সাজাতে পারবেন কোচ তিতে। রাফিনহা ও আন্তোনিওকে ডান দিক এবং ভিনি জুনিয়র ও গ্যাব্রিয়েল মার্তিনেল্লিকে বাঁ বূ্যহ সামলাতে দায়িত্ব দিতে পারেন। এক্ষেত্রে রদ্রিগো হতে পারেন তিতের ওয়াইল্ড কার্ড বা জোকার। তিনি দু’দিকেই খেলতে পারেন এবং নেইমারের মতো মাঠে নিচেও নেমে খেলতে পারেন।

এবারের ব্রাজিল দলে ২০১৮ বিশ্বকাপ খেলা অনেকেই আছেন। ভিনিসিয়ুস ও নেইমারদের মতো বড় তারকা থাকা যে কোনো দলের জন্যই বিশাল কিছু। গত বিশ্বকাপের পর কোপা আমেরিকার দুই আসরের ফাইনাল খেলেছেন তাঁরা। কাগজে-কলমে ব্রাজিলকে টুর্নামেন্টের অন্যতম সেরা হিসেবেই বিবেচনা করা হচ্ছে। গ্রুপ ‘জি’তে তাদের প্রতিপক্ষ ক্যামেরুন, সার্বিয়া ও সুইজারল্যান্ড। যাদের বিপক্ষে ব্রাজিলকে ফেভারিটের তকমা দিতে কেউই দ্বিমত করছেন না। তবে এসব সেরা বা ফেভারিট তকমার বিষয়টি মাথা থেকে ঝেড়ে ফেলতে সতীর্থদের প্রতি আহ্বান জানিয়েছেন রদ্রিগো ও মার্কুইনহোস। তাঁদের মতে, এগুলো দলের জন্য ভালো কিছু বয়ে আনতে পারে না।

Advertisement

বৃহস্পতিবার গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে রিয়াল তারকা রদ্রিগো বলেন, ‘আমরা জানি, আমাদের জাতীয় দলটি অসাধারণ, যারা টুর্নামেন্টের সেরাদের অন্যতম। কিন্তু টুর্নামেন্টে আরও ভালো দল রয়েছে। নিজেদের ফেভারিট ভেবে মাঠে এসে সেটা করে দেখাতে না পারাটা কোনো কাজের কথা নয়। আমরা জানি, প্রত্যেকেই তাঁদের ক্লাবের হয়ে সেরা সময়ে ছিলেন। আর সে কারণেই তাঁরা বিশ্বকাপ দলে। অনেক ভালো খেলোয়াড়কেও ফেলে রেখে আসতে হয়েছে।’

প্যারিস সেইন্ট জার্মেইয়ের সেন্টারব্যাক মার্কুইনহোস রদ্রিগোর সুরে তাল মিলিয়ে বলেন, ‘আমরা যদি নিজেদের সেরা ও ফেভারিট মনে করি, তাহলে সামনে এগোতে পারব না। আমরা দেখেছি প্রতিযোগিতায় কী ঘটে থাকে, এখানে ভালো করা সত্যি খুব কঠিন। প্রতিটি দলই প্রস্তুতি নিয়ে এসেছে এবং ভারসাম্যপূর্ণ দল। তারা কাউকে ছেড়ে কথা বলবে না। আর এটাই বিশ্বকাপ।’

ফুটবল

বিশ্বকাপের চার ম্যাচসহ টিভিতে আজকের খেলা

Published

on

আয়াত

ফিফা ফুটবল বিশ্বকাপে আজ (৩০ নভেম্বর) ‘ডি’ গ্রুপে রাত ৯টায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে তিউনিসিয়া এবং ডেনমার্কের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। অন্যদিকে ‘সি’ গ্রুপে দিবাগত রাত ১টায় সৌদি আরবের প্রতিপক্ষ মেক্সিকো এবং পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা।

বিশ্বমঞ্চের খেলাসহ ছাড়াও রয়েছে বেশ কিছু খেলা। প্রতিদিনের ব্যস্ত জীবনে সব খেলা তো আর দেখতে পারবেন না। একটু বেছে নিতে হবে, আপনার সময় ও পছন্দ অনুযায়ী। নিশ্চয়ই লাইভ বা সরাসরি খেলা দেখতেই আর সবার মতো আপনারও আগ্রহ বেশি। কোথায় কি খেলা আছে, সেই খোঁজাখুঁজি থেকে বিরত থেকে এবার দেখে নিন এই শিডিউল। আর ঠিক করে ফেলুন, কখন কোন খেলায় চোখ রাখবেন।

কাতার বিশ্বকাপ-২০২২

তিউনিসিয়া-ফ্রান্স রাত ৯টা, বিটিভি ও টি স্পোর্টস

অস্ট্রেলিয়া-ডেনমার্ক রাত ৯টা, গাজী টিভি

Advertisement

সৌদি আরব-মেক্সিকো রাত ১টা

পোল্যান্ড-আর্জেন্টিনা রাত ১টা, বিটিভি, টি স্পোর্টস ও গাজী টিভি

ক্রিকেট

প্রথম বেসরকারি টেস্ট

বাংলাদেশ ‘এ’ – ভারত ‘এ’

Advertisement

সকাল ৯টা ৩০ মিনিট, ইউটিউব/বিসিবি লাইভ

তৃতীয় ওয়ানডে

 

নিউজিল্যান্ড-ভারত

সকাল ৭টা ৩০ মিনিট, ডিডি স্পোর্টস

Advertisement

তৃতীয় ওয়ানডে

শ্রীলঙ্কা-আফগানিস্তান

বেলা ৩টা, সনি টেন স্পোর্টস ৫

পুরো প্রতিবেদনটি পড়ুন

ফুটবল

নেইমারের একি হলো!

Published

on

আয়াত

স্বপ্ন ছিল ব্রাজিলের ষষ্ঠ বিশ্বকাপ জয়ে সামনে থেকে নেতৃত্ব দেবেন। দারুণ ছন্দ ও ফিটনেস নিয়ে বিশ্বকাপ খেলতে এসেছিলেন নেইমার। সেই যাত্রা শুরু হতে না হতেই চোট পেলেন তিনি। সার্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে অ্যাঙ্কেলে পাওয়া সেই চোট গ্রুপ পর্ব থেকে ছিটকে ফেলেছে তাকে।

কেন সব সময় আমি—প্রেক্ষাপট ভিন্ন হলেও ইতালিয়ান ফরোয়ার্ড মারিও বালোতেল্লির কাছ থেকে ধার করে কথাটা বলতেই পারেন নেইমার। বিশ্বকাপ এলেই যে অপয়া চোট তার পিছু নিতে শুরু করে।

নেইমারের যন্ত্রণা এটুকুতেই যেন শেষ হচ্ছে না। এখন নাকি জ্বরও হয়েছে তার। যে কারণে ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচেও মাঠে দেখা যায়নি তাকে। নেইমারের জ্বরের খবরটি নিশ্চিত করেছেন তারই সতীর্থ ভিনিসিয়ুস।

সার্বিয়ার বিপক্ষে যতটা সময় মাঠে ছিলেন, বেশ উজ্জ্বলই ছিলেন নেইমার। বল পায়ে ঝলকও দেখিয়েছেন। তবে ম্যাচের ৮০ মিনিটে চোটে পড়ে মাঠ ছেড়ে যান পিএসজি তারকা। পরে চোটের ভয়াবহতা বুঝতে পেরে হয়তো আটকাতে পারেননি চোখের জল। বেঞ্চে বসে তাকে কাঁদতেও দেখা যায়। সেই চোটের সঙ্গে এবার জ্বরেও আক্রান্ত হলেন এই তারকা ফুটবলার।

নেইমারের চোট নিয়ে তার সতীর্থ ভিনিসিয়ুস বলেছেন, ‘মাঠে আসতে না পেরে তার খুবই মন খারাপ হয়েছে। শুধু তার পায়ের জন্যই নয়, এখন তার একটু জ্বরও এসেছে। আশা করি, সে দ্রুত সেরে উঠবে।’

Advertisement

নেইমারের জ্বরের খবর নিশ্চিতভাবে ব্রাজিল দলের এবং ভক্তদের দুশ্চিন্তাকে আরও বাড়াবে। এমনিতে দিন–তারিখ নিশ্চিত জানা না গেলেও চোট সেরে দ্বিতীয় রাউন্ডে ফেরার কথা রয়েছে নেইমারের।

 

পুরো প্রতিবেদনটি পড়ুন

ফুটবল

স্বপ্ন রক্ষায় আজ মাঠে নামবে আর্জেন্টিনা

Published

on

আয়াত

একটি মুমূর্ষু দলকে আইসিইউ থেকে টেনে তুলে নিজেই বলেছেন, ‘আর্জেন্টিনার বিশ্বকাপ নতুন করে শুরু হলো।’ মেসির সেই কথা ধরেই আজ আর্জেন্টিনার পুনর্জন্মের নবযাত্রা শুরু।

আজ বুধবার (৩০ নভেম্বর) গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

জিততেই হবে, ড্র করলে হয়তো চলবে; কিন্তু ‘হার’- জিভ কেটেও তা মুখে আনলেন না মিডিয়া সেন্টারে পাশে বসা আর্জেন্টাইন সাংবাদিক। কিন্তু মানতে তাকে হচ্ছেই যে মেসিরা পড়েছেন ‘জলে কুমির আর ডাঙায় বাঘে’র সামনে।

এ যাত্রায় যদি ড্র করে পরের রাউন্ডে পৌঁছানোও যায়, সেখানে দাঁড়িয়ে এমবাপ্পের ফ্রান্স। তাই ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হলেই শুধু এড়ানো যাবে ফরাসিদের। আর হেরে গেলে তো সব অঙ্কের বাইরে, শুধুই সাদা খাতা পড়ে থাকবে!

গতকাল সাংবাদিকদের সামনে আসা আর্জেন্টাইন কোচ স্কালোনির কাছে প্রথম প্রশ্নই রাখা হয়- শুনতে পাচ্ছি আজও আপনি প্রথম একাদশে লাউতারো মার্টিনেজকে খেলাবেন? উত্তর দিতে গিয়ে কিছুটা সময়ই নিতে হলো স্কালোনিকে। ‘আমি আমাদের খেলার স্টাইলে বদল আনার পক্ষে নই। আজ স্কোয়াডে থাকা সবারই সম্ভাবনা থাকবে একাদশে থাকার।’ আসলে আগের দুই ম্যাচে কোনো গোল করতে পারেননি লাউতারো।

Advertisement

কাতারে আসা মেসির স্বদেশিদের কাছে খবর আছে, বিশ্বকাপের আগে ক্লাব ফুটবলেই ইনজুরিতে পড়েছিলেন লাউতারো। গোড়ালির সেই চোট সেরে না ওঠার পরও কোচের বিশেষ আস্থায় তাঁকে খেলানো হচ্ছে। এদিন স্কালোনিকে তাই অনেক কড়া কথাই শুনতে হলো। ‘আমরা কি জানতে পারি, দলের সঙ্গে পাওলো দিবালা রয়েছেন কিনা? তাঁর অবস্থা এখন কী? তিনি কি দলের সদস্য হিসেবে আছেন এখনও? আসলে আজকের ম্যাচে দিবালাকে খেলানোর জোর দাবি উঠেছে আর্জেন্টাইন মিডিয়াতে।

প্রতিপক্ষ পোল্যান্ড ইউরোপিয়ান দল। তাদের খেলার ধরণ অবশ্য মেক্সিকোর মতো হবে না। সেদিন ডিফেন্সে পাঁচজন নিয়ে খেলতে নেমেছিল মেক্সিকো। আজ কিন্তু পোল্যান্ডেরও জয় ছাড়া ভিন্ন পথ নেই। তাই তাদের ফরমেশনে নিশ্চয়ই পাঁচ ডিফেন্ডার থাকবে না। তা ছাড়া যে দলে রবার্তো লেভানডভস্কির মতো ক্ষিপ্রতাসম্পন্ন তারকা রয়েছেন, সেই দলের সামনে আর্জেন্টিনাকেও নিশ্চয় অন্যভাবে ভাবতে হবে। পোল্যান্ড যে ইউরোপিয়ান দল, তাও বারবার যেন মনে করিয়ে দেওয়া হলো কোচ স্কালোনিকে। তাতে খুব বেশি টলানো গেল না তাঁকে। আর্জেন্টিনা কোচের সেই একই কথা- ‘আমরা আমাদের কম্বিনেশন থেকে সরে আসব না। এটা ঠিক যে, মেক্সিকোর বিপক্ষে ওই জয়টি আমাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে। সেই সঙ্গে ইমোশনালিও আমরা অনেক অ্যাটাচড হয়ে গিয়েছিলাম। ভরসা রাখুন, পোল্যান্ডের বিপক্ষেও আমরা ভালো করব।’

সংবাদ সম্মেলনে এসে কে-ই বা কবে বলেছেন, আমরা খারাপ করব। আসলে কোচের এই লাউতারো মার্টিনেজের ওপর একক ভরসা ঠিক মেনে নিতে পারছেন না কেউ। তবে বদলের একটা ইঙ্গিত তিনি দিয়েছেন এই বলে, ‘এখনও হাতে সময় আছে, সেরা একাদশ কেমন হবে, তা নিয়ে বসব মেসির সঙ্গে। এমনিতে যে ধারণা করা হচ্ছে, তাতে আজও ৪-৩-৩ ফরমেশনেই মাঠ সাজাবে আর্জেন্টিনা। সেখানে লাউতারোই থাকবেন সবার ওপরে। তাঁর পেছনে মেসি আর ডি মারিয়া। মাঝমাঠে ফার্নান্দেজ, ডি পল ও পারাদেস। ডিফেন্সে ওতামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, মোলিনা ও মার্কোস অ্যাকুনা।

পোল্যান্ডের কাউন্টার অ্যাটাকের কথা মাথায় রেখে ডিফেন্সে জোর দিতে হচ্ছে, যেটা লিসান্দ্রো মার্টিনেজও স্বীকার করেছেন। ‘এমনিতে ইউরোপের দলগুলোর সঙ্গে খেলা থাকলেই তাদের গতির ওপর আমাদের বাড়তি নজর দিতে হয়। যে কোনো কাউন্টার অ্যাটাকের সুযোগ তারা কাজে লাগাতে চাইবে। আমি ধরেই নিয়েছি, মেক্সিকো ম্যাচের মতো হবে না এই ম্যাচটি।’ এমনিতে রাত জেগে লা লিগা দেখা দর্শকদের কাছে এই ম্যাচের অন্য মাত্রা রয়েছে। মেসি বনাম লেভানডভস্কি- বার্সার সাবেক বনাম বর্তমান! ম্যাচের আগে লেভানডভস্কির মুখ থেকে কোনো মন্তব্য আসেনি। তবে যেদিন বিশ্বকাপের গ্রুপগুলোর ড্র হয়, সেদিন তিনি শুনিয়েছিলেন, ‘আর্জেন্টিনার সঙ্গে ওই ম্যাচটির জন্য এখন থেকেই দিন গুনব। মেসি গ্রেট খেলোয়াড়, আর্জেন্টিনা দলও ফর্মে রয়েছে। সেদিন দারুণ এক ম্যাচ হবে নিশ্চিত।’

লেভানডভস্কি যেদিন কথাগুলো বলেছিলেন, সেদিন সত্যিই সবকিছু রৌদ্রোজ্জ্বল ছিল। এখন সেখানে মেঘে ঢাকা আকাশে হঠাৎ উঁকি দেয় সূর্য! আজ তারই অপেক্ষায় আর্জেন্টিনার সমর্থকরা। যাঁদের জন্য কাল লিসান্দ্রো মার্টিনেজের একটি আকুতি ছিল। ‘গ্যালারিতে, দেশের বাইরে সারাবিশ্বে আর্জেন্টিনা সমর্থকদের আবেগ আমরা বুঝতে পারি। সোশ্যাল মিডিয়ায় আমরা দেখেছি, দলের হার-জিতে কতটা আবেগ আপ্লুত হন তাঁরা। আপনারা সঙ্গে থাকুন, বিশ্বাস রাখুন। আমরা জিতব।’

Advertisement
পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট
আইন-বিচার40 mins ago

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) থেকে ভুয়া ঠিকানা ও কাগুজে কোম্পানির নাম ব্যবহার করে কয়েক হাজার কোটি টাকা উত্তোলন এবং...

আয়াত আয়াত
অপরাধ51 mins ago

আয়াত হত্যা: আরও ৭ দিনের রিমান্ডে আবির

চট্টগ্রামের ইপিজেডে ৫ বছরের শিশু আলীনা ইসলাম আয়াতকে অপহরণের পর হত্যায় মামলায় গ্রেপ্তার প্রধান আসামি আবির আলীর আরও ৭ দিনের...

আয়াত আয়াত
অপরাধ52 mins ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৮

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

আয়াত আয়াত
অপরাধ3 hours ago

প্রতিবন্ধী এক তরুণীকে পুড়িয়ে হত্যার অভিযোগ

ঢাকার কেরানীগঞ্জে দগ্ধ অবস্থায় উদ্ধার বাক প্রতিবন্ধী তরুণী মারা গেছেন। পরিবারের অভিযোগ, তাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ ঘটনায়...

আয়াত আয়াত
করোনা ভাইরাস4 hours ago

করোনার ৪র্থ ডোজ টিকা দেয়ার সুপারিশ

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি, গর্ভবতীদের করোনার ৪র্থ ডোজ টিকা দেয়ার সুপারিশ টিকা সংক্রান্ত কারিগরি কমিটির। বুধবার...

আয়াত আয়াত
জাতীয়16 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বিচ্ছিন্নতাবাদীদের অপতৎপরতা মেনে নেবে না বিজিবি ও বিজিপি। এজন্য যৌথ টহল শুরুর ব্যাপারে একমত হয়েছে দুই দেশের সীমান্তরক্ষী...

আয়াত আয়াত
অপরাধ20 hours ago

ফুটবল দ্বন্দ্বে নয়, কোমরের বেল্ট নিয়ে বন্ধুকে হত্যা

ফুটবল খেলাকে কেন্দ্র করে নয় বরং কোমরের বেল্ট নিয়ে চাঁদপুরে দশম শ্রেণির ছাত্র মো. বরকত ছুরিকাঘাতে তার বন্ধু মো. মেহেদীকে...

আয়াত আয়াত
বাংলাদেশ21 hours ago

ভারতে আরো একটি ব্যবসা বন্ধ করছে অ্যামাজন

ভারতে পাইকারি বিতরণ ব্যবসাও বন্ধ করে দিচ্ছে অ্যামাজন। বার্ষিক পরিচালন কার্যক্রম পর্যালোচনা এবং খরচ কমানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে...

আয়াত আয়াত
বাংলাদেশ21 hours ago

বিশ্বকাপসহ টিভিতে যা দেখবেন আজ

ফিফা ফুটবল বিশ্বকাপে আজ (২৯ নভেম্বর) ‘এ’ গ্রুপে রাত ৯টায় নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কাতার এবং ইকুয়েডরের প্রতিপক্ষ সেনেগাল। অন্যদিকে ‘বি’...

আয়াত আয়াত
জাতীয়22 hours ago

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা। বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে...

Advertisement

আর্কাইভ

আয়াত
জাতীয়16 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

আয়াত
জাতীয়2 days ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

আয়াত
রংপুর2 days ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সতর্ক
আওয়ামী লীগ4 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

আয়াত
জাতীয়4 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

আয়াত
জাতীয়5 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

আয়াত
বলিউড6 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

আয়াত
জাতীয়6 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

আয়াত
জাতীয়7 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ7 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

সর্বাধিক পঠিত