Connect with us

ফুটবল

‘মেইড ইন বাংলাদেশ’ টি-শার্ট কাতার মাঠে

Published

on

২১ নভেম্বর থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের আসর। সে আসরে ‘মেইড ইন বাংলাদেশ’ লেখা ফিফার টি-শার্ট যাবে কাতারে। চট্টগ্রামের একটি কারখানায় তৈরি হয়েছে ফিফার আর্টিফিশিয়াল টি-শার্ট।

বিশ্বকাপ ফুটবলে পোশাকপণ্য ও সরঞ্জাম সরবরাহের জন্য আয়োজক সংস্থা ফিফা বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোকে লাইসেন্স দেয়। লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো বিভিন্ন দেশের প্রতিষ্ঠানকে জার্সি, টি-শার্ট, জ্যাকেটসহ নানা সরঞ্জাম তৈরির কার্যাদেশ দেয় কাতার।

বিশ্বকাপের পোশাকপণ্য সরবরাহে অনেকের মতো ফিফার লাইসেন্স পেয়েছে রাশিয়ার একটি ক্রীড়া সামগ্রী সরবরাহকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি চট্টগ্রামের আগ্রাবাদের গোসাইলডাঙ্গার সনেট টেক্সটাইল লিমিটেডকে ৬ লাখ টি শার্ট বানানোর কার্যাদেশ দিয়েছিল।

২০২১ সালে টি-শার্ট তৈরির কার্যাদেশ পায় সনেট টেক্সটাইল। ফিফার চূড়ান্ত অনুমোদন পেয়েছে এ বছর ফেব্রুয়ারির শুরু থেকে প্রতিষ্ঠানটি উৎপাদন শুরু করে ৬ লাখ পিস টি-শার্ট। এসব টি-শার্টের রপ্তানি মূল্য ১৫ লাখ মার্কিন ডলার বা প্রায় ১৩ কোটি টাকা।

এর আগে ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের আসরে ২ লাখ পিস টি-শার্ট তৈরি করেছিল এই প্রতিষ্ঠানটি। ২০১৯ সালের ইউরো কাপেরও কাপেও ২ লাখ ৫০ হাজার পিস টি-শার্ট তৈরি করে তারা।

Advertisement

সনেট টেক্সটাইলের পরিচালক লায়ন গাজী মোহাম্মদ শহীদুল্লাহ জানিয়েছেন, ২০১৮ সালের বিশ্বকাপেও ফিফার জন্য টি-শার্ট তৈরি করেছে প্রতিষ্ঠানটি। সেই ধারাবাহিকতায় এবারও আমাদের নিয়মিত ক্রেতা রাশিয়ান একটি প্রতিষ্ঠান থেকে কার্যাদেশ পেয়েছে।

২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল সনেট টেক্সটাইল তাদের মোট তিনটি কারখানায় বার্ষিক রপ্তানি ২ কোটি ডলার বা প্রায় ১৭১ কোটি টাকা ইউরোপ-যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের ১০-১২টি ক্রেতা প্রতিষ্ঠান তাদের কাছ থেকে পোশাক কেনে।

ফুটবল

আজ বাঁচামরার লড়াইয়ে আর্জেন্টিনা দলে যারা খেলবেন

Published

on

করোনায়

নিজেদের বাঁচা মরার লড়াইয়ে আজ বুধবার ( ৩০ নভেম্বর) দিবাগত রাত ১ টায় পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। নক আউট পর্বে যেতে হলে এই ম্যাচ জেতার কোন বিকল্প নেই আলবিসেলেস্তাদের সামনে। এমন গুরুত্বপূর্ণ খেলায় বেশ কিছু পরিবর্তন নিয়ে মাঠে নামার কথা শোনা যাচ্ছে স্ক্যালোনির মুখে।

ম্যচের শুরু থেকেই খেলবেন না সেন্ট্রাল ডিফেন্ডার লিসান্দ্রো মারটিনেজ। তার জায়গায় খেলতে পারেন ওটামেন্ডি বা জার্মান পেজ্জেলা। পোলিশ স্ট্রাইকার লেভেনডোস্কির উচ্চতার কারনে এমন সিদ্ধান্ত নিতে পারেন কোচ স্ক্যালোনি। রোমারো শতভাগ ফিট না থাকায় তাকে শুরু থেকে খেলানোর সম্ভাবনা কম।

মিডেও কোচ আনতে পারেন কিছু পরিবর্তন। রদ্রিগেজ আগের ম্যাচের শুরু থেকে থাকলেও সেকেন্ড হাফের শুরুতেই তাকে বদলি করে নামানো ইঞ্জো ফার্নান্দেজকে আজ খেলানো হতে পারে শুরু থেকেই। এছাড়া বাকি দুই মিডফিল্ডার অ্যালিস্টার এবং ডি-পল খেলতে পারেন শুরু থেকেই।
আর আক্রমনে যথারীতি মেসির সাথে থাকতে পারেন ডি-মারিয়া ও লাউতোরা মারটিনেজ।

 

পুরো প্রতিবেদনটি পড়ুন

ফুটবল

শেষ ষোলোর অনিশ্চয়তায় আর্জেন্টিনা

Published

on

আর্জেন্টিনা

কাতার বিশ্বকাপে ‘সি’ গ্রুপের শেষ ম্যাচে আজ হবে ব্লকবাস্টার লড়াই। কারন দুটি করে ম্যাচ খেলেছে আর্জেন্টিনা, পোল্যান্ড, সৌদি আরব ও মেক্সিকো। তবে কোনো দলই শেষ ষোলোতে খেলার যোগ্যতা নিশ্চিত করতে পারেনি। আবার এসব দলগুলোর বিশ্বকাপের সামনে এগিয়ে যাওয়ার আশাও শেষ হয়ে যায়নি। আজ গ্রুপের ফাইনালে ম্যাচেই নির্ধারিত হবে চারটি দলের ভাগ্য।

শেষ ষোলোর টিকেট পেতে আজ রাত একটায় একইসঙ্গে মাঠে নামবে চার দল। আর্জেন্টিনার প্রতিপক্ষ হবে পোল্যান্ড, আর সৌদি আরবের বিরুদ্ধে লড়াই করবে মেক্সিকো।

দুই ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষ দল পোল্যান্ড। সমান সংখ্যক ম্যাচ খেলে এক পয়েন্ট কম পেয়ে আর্জেন্টিনার অবস্থান দ্বিতীয়। অন্যদিকে পয়েন্ট সমান কিন্ত গোল ব্যবধানে পিছিয়ে থাকা সৌদি আরবের অবস্থান তিন-এ। আর এক পয়েন্ট নিয়ে পয়েন্টের তলানিতে আছে মেক্সিকো।

নিজেদের শেষ ম্যাচে আর্জেন্টিনা ও সৌদি আরব জিতলে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলতে পৌছে যাবে তারা। তখন পোল্যান্ডের পয়েন্ট হবে চার। আর মেক্সিকোর পয়েন্ট থাকবে মাত্র ১। আর যদি পোল্যান্ড ও মেক্সিকো জয়ী হয়, বাদ পড়বে ৩ পয়েন্ট পাওয়া আর্জেন্টিনা ও সৌদি আরব। ৭ পয়েন্ট নিয়ে পোল্যান্ড আর ৪ পয়েন্ট নিয়ে মেক্সিকো উঠে যাবে নক আউট পর্বে।
আপস….
আজকের খেলায় পোল্যান্ড-আর্জেন্টিনার ম্যাচ ড্র হলে এবং মেক্সিকো যদি সৌদি আরবকে হারায়, তাহলে ৫ পয়েন্ট নিয়ে শেষ ষোল নিশ্চিত করবে পোল্যান্ড। তবে জয়ের পরও মেক্সিকো যদি গোল ব্যবধানে পিছিয়ে থাকে। তখন মেক্সিকোর সমান ৪ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে পৌছে যাবে মেসি বাহিনী। বাদ পড়বে মেক্সিকো ও সৌদি আরব। জয়ের পর গোল ব্যবধানে আর্জেন্টিনার চেয়ে এগিয়ে থাকলে পোল্যান্ডের সঙ্গী হতে পারবে মেক্সিকো।

অন্যদিকে পোল্যান্ড-আর্জেন্টিনা ম্যাচ ড্র হওয়ার পর সৌদি আরব যদি মেক্সিকোকে হারায়, তাহলে ৬ পয়েন্ট নিয়ে সৌদি আরব, আর ৫ পয়েন্ট নিয়ে পোল্যান্ড নকআউট পর্বে উঠবে। ৪ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার ও ১ পয়েন্ট নিয়ে শেষ হয়ে যাবে মেক্সিকোর বিশ্বকাপ মিশন।

Advertisement

আর যদি চার দলই নিজেদের ম্যাচ ড্র করে। তাহলে ৫ পয়েন্ট নিয়ে পোল্যান্ড এবং ৪ পয়েন্ট নিয়ে শেষ ষোলতে যাবে আর্জেন্টিনা। ৪ পয়েন্ট হলেও, আর্জেন্টিনার চেয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায়, বাদ পড়বে সৌদি আরব। আর ২ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের সমাপ্তি ঘটাতে হবে মেক্সিকোকে।
জটিল এমন সমীকরণ শেষে কোন দুই দল ‘সি’ গ্রুপ থেকে শেষ ষোলোর ঘরে পা রাখে সেটির দেখার অপেক্ষায় প্রহর গুনছে বিশ্বের কোটি কোটি ফুটবল সমর্থক।

পুরো প্রতিবেদনটি পড়ুন

ফুটবল

বিশ্বকাপের অবকাঠামো নির্মাণে যত শ্রমিক মারা গেলেন

Published

on

করোনায়

কাতারে চলছে বিশ্বকাপের মহা আসর। নান্দনিক স্টেডিয়াম ও অবকাঠোম নির্মাণে কাজ করেছে দক্ষিণ এশিয়ার শ্রমিকরা। কয়েক বছর ধরে চলে এ নির্মাণ কাজ। হাজার হাজার শ্রমিকে ঘামে নির্মিত এই কাঠামোতে আজ চলছে মহাযজ্ঞ। কিন্তু এই কাজ করতে গিয়ে কত শ্রমিক প্রাণ হারিয়েছেন বা কত শ্রমিক আহত হয়েছে তার কোনও সঠিক হিসাব নেই। এ নিয়ে মানবাধিকার সংগঠনগুলো কথা বললেও এতাদিন চুপ ছিল কাতার।

এবার আহত ও নিহত শ্রমিকদের নিয়ে একটা ধারণা দিয়েছে কাতার।

ব্রিটিশ সাংবাদিক পিয়ের্স মর্গ্যানকে দেয়া এক সাক্ষাৎকারে কাতার বিশ্বকাপ আয়োজক সুপ্রিম কমিটির সাধারণ সচিব হাসান আল-থাওয়াডি বলেন, অনুমান করা হচ্ছে ৪০০ থেকে ৫০০ জন শ্রমিক বিশ্বকাপের পরিকাঠামো তৈরির সময় মারা গেছেন। আমার কাছে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য নেই। তবে এই সংখ্যা নিয়ে আমাদের আলোচনা হয়েছে।

উল্লেখ্য, এর আগে কাতারের পক্ষ থেকে দাবি করা হয়েছিল যে বিশ্বকাপের পরিকাঠামো তৈরির সময় ৩৭ জন কর্মী মারা গেছেন। এখন দেখা যাচ্ছে, কাতারের কর্তাই বলছেন মৃতের সংখ্যা সেই দাবির অন্তত ১০ গুণ। যদিও বহু রিপোর্টে দাবি করা হচ্ছে, এই মৃতের সংখ্যা ৬৫০০!

বিশ্বকাপের স্টেডিয়াম গড়ে তোলার জন্য পরিযায়ী শ্রমিকদের দিয়ে কাজ করিয়েছে কাতার। এই পরিযায়ী শ্রমিকদের অধিকাংশই নেপাল, বাংলাদেশ, ভারত, পাকিস্তান বা ফিলিপিন্সের।

Advertisement

এই আবহে কাতারের মানবাধিকার লঙ্ঘনের রেকর্ড নিয়ে সরব হয়েছে বহু দেশ। ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য গার্ডিয়ান’-এর দাবি, বিগত কয়েক বছরে বিশ্বকাপের স্টেডিয়াম তৈরি করতে গিয়ে প্রাণ হারিয়েছেন ৬৫০০ পরিযায়ী শ্রমিক।

৩০ লাখ জনসংখ্যার দেশ কাতারে ৫০ শতাংশেরও বেশি বিদেশির বাস। সেই দেশে ভারতীয় থাকেন সব থেকে বেশি। বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে, কাতারের রাজধানী দোহার কাছেই একটি ‘জোন’ রয়েছে, যেখানে প্রায় বন্দিদের মতো বাস করতে হয় পরিযায়ী শ্রমিকদের।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

করোনায় করোনায়
করোনা ভাইরাস2 hours ago

দেশে করোনায় শনাক্ত ১৮

সবশেষ হিসাব অনুযায়ী দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘণ্টায় কেউ মারা যায় নি। এ সময়ে নতুন করে ১৮ জনের...

জিএম কাদের জিএম কাদের
আইন-বিচার5 hours ago

জি এম কাদের জাপার চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারবেন না

গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা নিয়ে হাইকোর্টের আদেশ আগামী সোমবার পর্যন্ত স্থগিত...

করোনায় করোনায়
অপরাধ5 hours ago

আয়াতের খণ্ডিত পা দুটি উদ্ধার

চট্টগ্রামের ইপিজেডে ৫ বছরের শিশু আলীনা ইসলাম আয়াতকে হত্যার পর ছয় টুকরা করা শিশু আলিনা ইসলাম আয়াতের খণ্ডিত পা দুটি...

করোনায় করোনায়
জাতীয়5 hours ago

ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন সাময়িকভাবে বন্ধ

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে গেন্ডারিয়া অংশে ৩টি পৃথক রেল লাইনের নির্মাণ কাজ চলমান রয়েছে। কাজটি দ্রুত সম্পন্ন...

করোনায় করোনায়
আইন-বিচার6 hours ago

রাজধানীতে এক শিশুকে ধর্ষণের পর হত্যা, আসামির মৃত্যুদণ্ড

নগরীর বাড্ডায় সাড়ে তিন বছরের এক শিশুকে ধর্ষণের পর হত্যার অভিযোগে আসামি শিপনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়াও ২০ হাজার টাকা...

করোনায় করোনায়
অপরাধ7 hours ago

জঙ্গি ছিনতাইকাণ্ডে আরও এক পুলিশ সদস্য বরখাস্ত

ঢাকার প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে-মুখে স্প্রে করে প্রকাশ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে ছিনিয়ে নেয়ার ঘটনায় পুলিশের আরও এক সদস্যকে সাময়িক বরখাস্ত...

করোনায় করোনায়
জাতীয়7 hours ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

১০ ডিসেম্বরের বিএনপির সমাবেশে খালেদা জিয়া যোগ দিলে আদালত ব্যবস্থা নেবেন। সমাবেশের নামে আইনশৃঙ্খলা পরিস্থিতি নষ্ট করলে ভুল করবে। বিএনপির...

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট
আইন-বিচার8 hours ago

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) থেকে ভুয়া ঠিকানা ও কাগুজে কোম্পানির নাম ব্যবহার করে কয়েক হাজার কোটি টাকা উত্তোলন এবং...

করোনায় করোনায়
অপরাধ8 hours ago

আয়াত হত্যা: আরও ৭ দিনের রিমান্ডে আবির

চট্টগ্রামের ইপিজেডে ৫ বছরের শিশু আলীনা ইসলাম আয়াতকে অপহরণের পর হত্যায় মামলায় গ্রেপ্তার প্রধান আসামি আবির আলীর আরও ৭ দিনের...

করোনায় করোনায়
অপরাধ8 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৮

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

Advertisement

আর্কাইভ

করোনায়
আওয়ামী লীগ1 min ago

সরকার কাউকে বিশৃঙ্খলা করার অনুমতি দিতে পারে না: তথ্যমন্ত্রী

করোনায়
ক্রিকেট44 mins ago

টানা দুই ম্যাচ পরিত্যাক্ত, ভারতের বিপক্ষে সিরিজ জিতলো কিউইরা

করোনায়
এশিয়া1 hour ago

১১ ধর্ষককে মুক্তি না দিতে আদালতে বিলকিসের আবেদন

করোনায়
শিশু স্বাস্থ্য1 hour ago

এই প্রথম জোড়া মেরুদণ্ডের দুই শিশুকে আলাদা করবে বিএসএমএমইউ

করোনায়
ফুটবল2 hours ago

আজ বাঁচামরার লড়াইয়ে আর্জেন্টিনা দলে যারা খেলবেন

করোনায়
নিউজ2 hours ago

ডিআরইউর নব-নির্বাচিত সভাপতি নোমানী, সাধারণ সম্পাদক সোহেল

করোনায়
এশিয়া2 hours ago

বাংলাদেশ ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা

করোনায়
করোনা ভাইরাস2 hours ago

দেশে করোনায় শনাক্ত ১৮

করোনায়
চাকরির খবর2 hours ago

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

করোনায়
বলিউড3 hours ago

মালাইকা বিয়ের আগেই অন্তঃসত্ত্বা! যা বললেন অর্জুন

করোনায়
জাতীয়7 hours ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

করোনায়
জাতীয়23 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

করোনায়
জাতীয়2 days ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

করোনায়
রংপুর2 days ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সতর্ক
আওয়ামী লীগ4 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

করোনায়
জাতীয়4 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

করোনায়
জাতীয়5 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

করোনায়
বলিউড6 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

করোনায়
জাতীয়6 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

করোনায়
জাতীয়1 week ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

সর্বাধিক পঠিত