Connect with us

ফুটবল

ইতিহাস ভাঙল কাতার, শুভ সূচনায় ইকুয়েডর

Published

on

হত্যা

মরুর দেশে ধ্বনিত হলো ফিফা বিশ্বকাপের সুর। সেই সুরে সুর মেলালো লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর। নিজেদের মাঠে স্বাগতিক কাতারকে রিতিমত স্তব্ধ। বিশ্বকাপ যাত্রা দারুণভাবে শুরু করেছে ইনার ভ্যালেন্সিয়ার দল। অন্যদিকে বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম কোনো স্বাগতিক দল আসরে নিজেদের প্রথম ম্যাচেই হারের পরিচিতি পেলো।

রোববার (২০ নভেম্বর) কাতার বিশ্বকাপের প্রথম দিনেই ভেঙেছে বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাস। ১৯৩০ সালে শুরু হওয়া বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো স্বাগতিক দল প্রথম ম্যাচে হারেনি। কাতারের খোর শহরের আল বায়াত স্টেডিয়ামে আসরের প্রথম ম্যাচে কাতারকে ২-০ গোলে হারিয়েছে ইকুয়েডর।

জয়সূচক দুটি গোলই এসেছে ইকুয়েডরের অধিনায়ক ইনার ভ্যালেন্সিয়ার পা থেকে। প্রথম ম্যাচের প্রথম গোল এসেছে পেনাল্টি থেকে, পরেরটি আসে হেড থেকে।

নিজেদের মাঠে ম্যাচ জমিয়ে তুলতে ব্যর্থ কাতার। উল্টো একের পর এক আক্রমণে শুরু থেকেই চাপ ধরে রাখে ইকুয়েডর। ম্যাচের ৫৩ভাগ সময় বল দখলে রাখে ইকুয়েডর। এই সময়ে আক্রমণ করে ৬ বার। যার ৩ টি ছিল অনটার্গেট শট। বিপরীতে ৫ বার আক্রমণ করে একটিতেও বল লক্ষ্যে রাখতে পারেনি স্বাগতিকরা।

এদিন ম্যাচের শুরুতেই সুযোগ পেয়ে যায় ইকুয়েডর। পঞ্চম মিনিটে ফ্রি কিক থেকে ডি বক্সে বল বাড়ান ফেলিক্স টরেস। পাস পেয়ে হেড দিয়ে বল ঠিকানায় পাঠান ভ্যালেন্সিয়া। কিন্তু অফসাইড হয়ে সেটি বাতিল হয়।

Advertisement

এই হতাশা বেশিক্ষণ তাড়া করতে হয়নি ইকুয়েডরকে। সেই ভ্যালেন্সিয়াই লাতিন আমেরিকার দেশটিকে লিড এনে দেন। ম্যাচের ১৬ মিনিটে ফাউল করে বসেন কাতারের গোলরক্ষক সাদ আলশিব। যার খেশারত দিতে হয় পুরো দলকে। কাতারি গোলরক্ষক ভ্যালেন্সিয়াকে ডি বক্সের মধ্যেই ফাউল করেন। তাতে সঙ্গে সঙ্গে হলুদ কার্ড দেখেন আলশিব। আর পেনাল্টি পেয়ে সফল স্পট কিকে দলকে লিড এনে দেন ভ্যালেন্সিয়া।

ম্যাচের ৩১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ইকুয়েডর। এবারের গোলটিও আসে ভ্যালেন্সিয়ার পা থেকে। তাঁর জোড়া গোলে ২-০ ব্যবধানে লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে ইকুয়েডর।

বিরতির পর নিজেদের রক্ষণে জোর দেয় ইকুয়েডর। যা ভাঙতে ব্যর্থ হয় কাতার। কয়েক দফায় সুযোগ হলেও শেষ পর্যন্ত ব্যবধান কমাতে পারেনি মরুর দেশটি। তাতে হারের তিক্ততা নিয়ে মাঠ ছাড়তে হয় কাতারকে।

বিশ্বকাপে ‘এ’ গ্রুপে খেলছে কাতার ও ইকুয়েডর। কাতারকে হারিয়ে এই গ্রুপে সবার আগে পয়েন্টের খাতা খুলল লাতিন আমেরিকার দেশটি। এই গ্রুপের অন্য দুদল হলো সেনেগাল ও নেদারল্যান্ডস।

গতকাল মরুর বুকে পর্দা উঠল ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের। নাচ-গান আর নানান দেশের তারকাদের মন মাতানো পারফরম্যান্সে মাতল কাতারের খোর শহরের আল বায়াত স্টেডিয়াম। তারকারদের পারফর্মের কিছুক্ষণ পরই বাজল বিশ্বকাপের বাঁশি।

Advertisement

 

ফুটবল

বাংলাদেশের পতাকা হাতে মেসির ছুটে চলা!

Avatar of তাসনিয়া রহমান

Published

on

হত্যা

গোল শেষে উদযাপনের উদ্দেশে বাংলাদেশের পতাকা হাতে নিয়ে ছুটছে লিওনেল মেসি। জানিয়েছে লিগা প্রফেশনাল ডি ফুটবল ডি লা (এএফএ)।

সোমবার (২৯ নভেম্বর) রাতে মেসির জয় উদযাপনের এমনই একটি ছবি টুইট করে এএফএ। তারা জানায়, ফুটবলের কোনো সীমানা নেই।

মেসির হাতে নিজের দেশের পতাকা দেখে চমকে উঠছেন বাংলাদেশি ভক্তরা। প্রথমেই ছবির সত্যতা নিয়ে ধাক্কা খাচ্ছেন তারা। তবে ছবিটি আসলে ফটোশপে তৈরি করা।

মজার বিষয় হলো, ছবিটি কোনো বাংলাদেশি সমর্থক তৈরি করেনি। বাংলাদেশে থাকা অসংখ্য লিওনেল মেসির আর আর্জেন্টাইন সমর্থকদের ভালোবাসার প্রতিদান স্বরুপ আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন নিজেরাই ছবিটি তৈরি করে তাদের ফেসবুক ও টুইটারে প্রকাশ করে।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন পোস্ট করা ওই ছবিটির কমেন্ট বক্সে অসংখ্য আর্জেন্টাইনরা বাংলাদেশকে কৃতজ্ঞতা ও ভালোবাসা জানাচ্ছে। পাশাপাশি বাংলাদেশের ভক্তদের বাহবা কুড়াচ্ছে তাদের এমন ভার্চুয়াল উপহার।

Advertisement

বাংলাদেশের পতাকা হাতে মেসির ছবিটি নিজের ফেসবুকে শেয়ার করে এমএ নাঈম মন্ডল নামে এক আর্জেন্টিনা সমর্থক লিখেছেন, বাংলাদেশি আর্জেন্টাইন ফ্যানদের জন্য এগুলা হচ্ছে অনেক বড় কিছু।

পুরো প্রতিবেদনটি পড়ুন

ফুটবল

ইঞ্জুরিতে থাকা সতীর্থকে পিঠে নিয়ে গোল উদযাপন

Published

on

হত্যা

গতকাল ব্রাজিল বনাম সুইজারল্যান্ডের খেলায় ৮৩ মিনিটের মাথায় ক্যাসেমিরোর করা গোলে এগিয়ে যায় ব্রাজিল। অনেক চেষ্টার পরে কাঙ্ক্ষিত সেই গোল উদযাপনের জন্য সাইড বেঞ্চে বসে থাকা ফুটবলারা দৌড়ে আসেন।

ঠিক সেই সময় দেখা যায় ব্রাজিলের সাইড বেঞ্চে বসে থাকা গোলরক্ষক ওয়েভারটন পিঠে করে নিয়ে আসছে দানিলোকে। তারপর সবাই মিলে করেছে ক্যাসেমিরোর গোলের উদযাপন।

নিজেদের প্রথম খেলায় সার্বিয়ার সাথে পায়ের ইঞ্জুরিতে পরেন রাইট ব্যাক দানিলোকে। নেইমারের সাথে তিনিও গ্রুপ পর্বের দুইটি খেলাই মিস করবেন জুভেন্টাসের হয়ে খেলা এই ফুল ব্যাক।

পুরো প্রতিবেদনটি পড়ুন

ফুটবল

রোনালডোর পা ছুঁলেন রদ্রিগো

Published

on

হত্যা

সম্প্রতি নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও। যেখানে দেখা যাচ্ছে একটি ইন্টারভিউ শেষে রোনালডো রোজারিয়োর পায়ে ছুঁয়ে সেই হাত আবার নিজের পায়ে ছুয়ালেন ব্রাজিলের উদীয়মান ফুটবলার রদ্রিগো জেয়ুস।

২০০২ সালে বিশ্বকাপ জয়ী নাম্বার ৯ রোনালডো বর্তমান ফুটবল প্রজন্মের অন্যতম একজন আইডল এ নিয়ে কোন সন্দেহ নেই।

সেলেওদের সবশেষ বিশ্বকাপ জয়ে এই আইকনিক নাম্বার ৯ এর আবদান কতোটুকু ছিল তা জানে পুরো ফুটবল বিশ্ব।

আর তাই হয়তো মাত্র ২১ বছর বয়সী রিয়েল মাদ্রিদের হয়ে খেলা তরুন এই ফুটবলারের এমন পাগলামী। ইন্টার্ভিউ শেষে তিনি প্রথম রোনালডোর পায়ে হাত দেন। তারপর সেই হাত ছুঁয়ে দেন নিজের পায়ে।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

হত্যা হত্যা
অপরাধ27 mins ago

ফুটবল দ্বন্দ্বে নয়, কোমরের বেল্ট নিয়ে বন্ধুকে হত্যা

ফুটবল খেলাকে কেন্দ্র করে নয় বরং কোমরের বেল্ট নিয়ে চাঁদপুরে দশম শ্রেণির ছাত্র মো. বরকত ছুরিকাঘাতে তার বন্ধু মো. মেহেদীকে...

হত্যা হত্যা
বাংলাদেশ35 mins ago

ভারতে আরো একটি ব্যবসা বন্ধ করছে অ্যামাজন

ভারতে পাইকারি বিতরণ ব্যবসাও বন্ধ করে দিচ্ছে অ্যামাজন। বার্ষিক পরিচালন কার্যক্রম পর্যালোচনা এবং খরচ কমানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে...

হত্যা হত্যা
বাংলাদেশ1 hour ago

বিশ্বকাপসহ টিভিতে যা দেখবেন আজ

ফিফা ফুটবল বিশ্বকাপে আজ (২৯ নভেম্বর) ‘এ’ গ্রুপে রাত ৯টায় নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কাতার এবং ইকুয়েডরের প্রতিপক্ষ সেনেগাল। অন্যদিকে ‘বি’...

হত্যা হত্যা
জাতীয়2 hours ago

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা। বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে...

বেসিক ব্যাংক বেসিক ব্যাংক
আইন-বিচার2 hours ago

বেসিক ব্যাংক: ৩ মাসের মধ্যে তদন্ত শেষ না হলে ব্যবস্থা নিবে হাইকোর্ট

আগামী তিন মাসের মধ্যে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির মামলাগুলোর তদন্ত কাজ শেষ করতে হবে দুদককে। অন্যথায় দুদকের বিরুদ্ধে আইন অনুযায়ী...

হত্যা হত্যা
আইন-বিচার2 hours ago

চিত্রনায়িকা শিমু হত্যা: স্বামীসহ দুজনের বিচার শুরু

চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমু হত্যা মামলায় স্বামী সাখাওয়াত আলী নোবেল ও তার বন্ধু এস এম ফরহাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন...

সতর্ক সতর্ক
জাতীয়3 hours ago

‘জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীদের স্থানান্তরকালে অধিকতর সতর্ক হতে হবে’

কারা অভ্যন্তরে  জঙ্গি, শীর্ষ সন্ত্রাসীরা কোনো ধরনের সমাজ ও রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। এমনকি...

হত্যা হত্যা
জাতীয়3 hours ago

টিকিট কেটে চোখের পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

চোখের চিকিৎসা করাতে সাধারণ রোগীদের মতো ১০ টাকায় টিকিট কাটলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর করালেন চোখ পরীক্ষা। মঙ্গলবার (২৯ নভেম্বর)...

হত্যা হত্যা
অপরাধ3 hours ago

আয়াত হত্যা: ৩ দিনের রিমান্ডে আবীরের মা-বাবা-বোন

চট্টগ্রাম শহরের ইপিজেডে ৫ বছরের শিশু আলীনা ইসলাম আয়াতকে অপহরণের পর হত্যায় অভিযুক্ত আবীরের মা-বাবা ও বোন ৩ দিনের রিমান্ডে...

জিএম কাদের জিএম কাদের
আইন-বিচার4 hours ago

জিএম কাদেরের দায়িত্ব পালনে নেই বাধা: হাইকোর্ট

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে গঠনতন্ত্র অনুযায়ী যে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা ছিল সেটি স্থগিত...

Advertisement

আর্কাইভ

হত্যা
জাতীয়18 hours ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

হত্যা
রংপুর1 day ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সতর্ক
আওয়ামী লীগ3 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

হত্যা
জাতীয়3 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

হত্যা
জাতীয়4 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

হত্যা
বলিউড5 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

হত্যা
জাতীয়5 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

হত্যা
জাতীয়6 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ6 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

হত্যা
বিএনপি6 days ago

‘আদালত থেকে জঙ্গি ছিনতাই সরকারের নতুন নাটক’

সর্বাধিক পঠিত