Connect with us

ফুটবল

চ্যাম্পিয়নের মতোই ফ্রান্সের যাত্রা, স্তব্ধ অস্ট্রেলিয়া

Published

on

বিশ্বকাপ

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপে প্রথম অঘটন হয়েছে সৌদি আরবের বিপক্ষে আর্জেন্টিনার নিরুংকুশ পরাজয়। ফলে ফ্রান্সের বিপক্ষে ম্যাচের শুরুতেই অস্ট্রেলিয়ার গোলে আরেকটি অঘটনের আভাস দিচ্ছিল। কিন্তু বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স বলে কথা! এক গোলে পিছিয়ে থাকা দলটি পর পর চারটি গোল দিয়ে বসলো সকারুদের জালে। তাতেই শুরুতে পিছিয়ে পড়েও বড় জয়ে উড়ন্ত সূচনা করলো দিদিয়ের দেশমের দল।

বুধবার (২৩ নভেম্বর) দোহার আল জানুব স্টেডিয়ামে শুরুতেই এগিয়ে যায় এশিয়ার দল অস্ট্রেলিয়া। নবম মিনিটে ল্যাকির পাস থেকে বল পেয়ে জালে লক্ষ্যভেদ করেন গডউইন। এতে ফরাসিদের স্তব্ধ করে উল্লাসে ভাসে অস্ট্রেলিয়া শিবির। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি গ্রাহাম জেমস আর্নলডের অস্ট্রেলিয়া।

২৭ তম মিনিটে র্যািবিওট প্রথম গোল করে ফ্রান্সকে সমতা এনে দেন। কর্নার কিকের পাসে হার্নান্দেজ বল পেয়ে ক্রস করেন আবার ডি বক্সে। সেখানে থাকা র্যা বিওট দারুণ এক হেডে দলকে সমতায় ফেরান। তার ঠিক পাঁচ মিনিট পরেই লিড নেয় বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। কিলিয়ান এমবাপ্পের কাছ থেকে বল পেয়ে ডি বক্সে কাট ব্যাক করেন র্যা বিওট। সে বল পায়ের আলতো টোকায় ফাঁকা পোস্টে গোল দিতে ভুল করেননি জেরার্ড।

সমতায় ফিরতে মরিয়া অস্ট্রেলিয়াও সুযোগ পায় প্রথমার্ধের শেষ দিকে। ইরভাইনের শটে ফ্রান্সের ডি-বক্সে বল পান গডউইন। তবে তার কোনাকুনি হেড গিয়ে লাগে গোলবারে। ফলে আক্ষেপে পুড়তে হয় সকারুদের। তবে এমবাপ্পে গোল মিস না করলে ব্যবধান আরও বাড়তে পারত ফ্রান্সের। ফলে ২-১ গোলের ব্যবধানে থেকেই বিরতিতে যায় দেশমের শিষ্যরা।

বিরতি থেকে ফিরে ফ্রান্স আরও অপ্রতিরোধ্য গতিতে জ্বলে ওঠে। যার ফলে দ্রুত আরও লিড বাড়ায় তারা। প্রথমার্ধের ভুল এবার করেননি এমবাপ্পে। ৬৮ মিনিটে অস্ট্রেলিয়ার রক্ষণে ডান দিক থেকে উসমান দেম্বেলে ডি বক্সের মাঝামাঝি জায়গায় বল পাঠান। সেখান থেকে অস্ট্রেলিয়ার দুই ডিফেন্ডারের মাঝে লাফিয়ে হেড করে বল জালে জড়ান পিএসজি এই তারকা ফরোয়ার্ড।

Advertisement

ফুটবল

বিছানা ছেড়ে ব্রাজিল ম্যাচে গ্যালারিতে নেইমার!

Published

on

ব্রাজিল

মাঠে যখন সুইজারল্যান্ডের বিরুদ্ধে রিচার্লিসনরা খেলছেন, এমন সময় হঠাৎই অবাক হয়ে যান গ্যালারির ব্রাজিলের সমর্থকরা। অনেকে তার সঙ্গে সেলফিও তোলেন।

গোড়ালিতে চোট পাওয়ার পর থেকে মাঠে নামতে পারেননি নেইমার। সুইজারল্যান্ডের বিরুদ্ধে খেলতে পারেননি। ক্যামেরুনের বিরুদ্ধে গ্রুপের তৃতীয় ম্যাচেও নামার সম্ভাবনা কম। রয়েছেন হোটেলেই। অথচ সেই নেইমার কি না হোটেল ছেড়ে সোজা চলে গেলেন গ্যালারিতে। মাঠে যখন রিচার্লিসন, ভিনিসিয়াসরা খেলছেন তখন গ্যালারিতে বসে তিনি। নেইমারকে দেখে অবাক সেখানে উপস্থিত ব্রাজিলের সমর্থকরা। যদিও কিছুক্ষণ পরে ভুল ভাঙে সবার।

ব্যাপারটা কী হয়েছিল?

ব্যাপারটা হলো যিনি গ্যালারিতে ছিলেন তিনি আসল নেইমার নন। অবিকল তার মতো দেখতে। একবার দেখলে অনেকের পক্ষেই আলাদা করা কঠিন। গ্যালারিতে তাই তাকে দেখে অবাক হয়ে গিয়েছিলেন ব্রাজিলের সমর্থকরা। ভিড়ের মধ্যে থেকে রক্ষীরা সেই নকল নেইমারকে বের করে নিয়ে যান। শুধু গ্যালারিতে থাকা দর্শকরা নন, বেশ কয়েকটি সংবাদমাধ্যমও নকল নেইমারকে চিনতে ভুল করে। তারাও তার ছবি দিয়ে জানায়, ব্রাজিল ম্যাচে গ্যালারিতে নেইমারকে দেখা গিয়েছে। পরে অবশ্য ভুল শুধরে নেয় তারা।

ব্রাজিল

এত কিছু যখন হচ্ছে, তখন নেইমার শুয়ে হোটেলের বিছানায়। জানা গিয়েছে, হোটেলের ঘরে নেইমারের ফিজিয়োথেরাপির সেশন ছিল। তাই দলের সঙ্গে না যাওয়ার সিদ্ধান্ত নেন। হোটেলের ঘরে বসেই খেলা দেখার সিদ্ধান্ত নেন তিনি। দলের তরফেও কোনও আপত্তি করা হয়নি। দলের প্রধান লক্ষ্য যত দ্রুত সম্ভব নেইমারকে সুস্থ করে তোলা। সে কারণেই চিকিৎসকরা দিন রাত খাটছেন। বিছানায় শুয়ে টেলিভিশনে ব্রাজিলের খেলা দেখেছেন নেইমার। সেই ছবি নিজের ইনস্টাগ্রাম স্টোরিতেও দিয়েছেন তিনি।

Advertisement

অবশ্য এই প্রথম নকল নেইমারকে দেখে চিনতে ভুল হয়েছে তা নয়, ব্রাজিলের প্রথম ম্যাচের পরে কাতারের রাস্তায় তাকে দেখে নেইমার ভেবে বসে ফক্স স্পোর্টসের মতো নামী সংবাদমাধ্যম। নকল নেইমারের ছবি তুলে টুইট করে তারা জানায়, দোহার রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন নেইমার। পরে অবশ্য ভুল বুঝতে পারে তারা।

সূত্র: ডেইলি মেইল

পুরো প্রতিবেদনটি পড়ুন

ফুটবল

সৌদি টিমের রোলস-রয়েস উপহার পাওয়ার বিষয়টি গুজব

Published

on

বিশ্বকাপ

গেলো সপ্তাহে খবর রটিয়েছিল, কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে ঐতিহাসিক জয়ে বিলাসবহুল রোলস-রয়েস গাড়ি উপহার পাচ্ছেন সৌদি আরবের জাতীয় ফুটবল দলের সদস্যরা। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ উপহার দেবেন।

সোমবার (২৮ নভেম্বর) গণমাধ্যমকর্মীরা হার্ভে রেনার্ডের কাছে রোলস-রয়েস উপহার পাওয়ার বিষয়টি সত্য কি না জানতে চেয়েছিলেন। জবাবে তিনি বলেন, তথ্যটি সত্য নয়, এখন কিছু পাওয়ার সময় নয়।

ডেইলি মেইলের প্রতিবেদন অনুযায়ী, হার্ভে রেনার্ড বলেছেন, সৌদি ফুটবল ফেডারেশন ও ক্রীড়া মন্ত্রণালয় খেলা নিয়েই বেশি ভাবছে। এ মুহূর্তে দামী উপহার পাওয়াটা গুরুত্বপূর্ণ কিছু নয়।

রোলস রয়েস প্রসঙ্গে সৌদি ফুটবলার সালেহ আল শেহেরিও বলেছেন, বিষয়টি সত্যি নয়। আমরা এখানে এসেছি নিজেদের সামর্থ্যের সবটুকু উজাড় করে দেশের হয়ে খেলতে। দেশের জন্য ভালো খেলাটাই আমাদের কাছে সবচেয়ে বড় পুরস্কার।

২২ নভেম্বর কাতারের আইকনিক লুসাইল স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে ২-১ গোলে জয় পায় সৌদি আরব। দুর্দান্ত খেলে বিশ্বকে তাক লাগিয়ে দেয় মধ্যপ্রাচ্যের দেশটি।

Advertisement

সেদিন উৎসবে মেতে ওঠে পুরো সৌদি আরব। বিজয় উদ্‌যাপনে ২৩ নভেম্বর দেশটিতে ছুটি ঘোষণা করা হয়। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ ছুটির প্রস্তাব দিলে, বাদশাহ সালমান তার অনুমোদন দেন।

পরে গুজব রটে, যুবরাজ মোহাম্মদ বিন সালমান জাতীয় ফুটবল দলের সদস্যদের বিশ্বের সবচেয়ে বিলাসবহুল গাড়ি রোলস-রয়েস ব্র্যান্ডের গাড়ি উপহার দেবেন।

এদিকে, ফিফা র‌্যাংকিংয়ে ৫১ নম্বর দলের কাছে লিওলেন মেসিদের এমন পরাজয়কে বিশ্বকাপ ফুটবল ইতিহাসের অন্যতম বড় অঘটন হিসেবে দাবি করেছেন অনেকেই।

পুরো প্রতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্রুনোর জোড়া গোলে উরুগুয়েকে হারিয়ে নকআউটে পর্তুগাল

Published

on

বিশ্বকাপ

রোনালদোর শেষ বিশ্বকাপে আরও একবার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠলো পর্তুগাল। কিন্তু আক্রমণে কোনো অংশেই পিছিয়ে ছিল না উরুগুয়েও। তবে ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে পর্তুগিজদের কাছে ২-০ গোলে হেরে গেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। যার ফলে এক ম্যাচ হাতে রেখেই কাতার বিশ্বকাপের নকআউট পর্ব নিশ্চিত করলো ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বল দখলে এগিয়ে ছিল পর্তুগাল। তবে প্রতিপক্ষের রক্ষণে বেশ কয়েকটি আক্রমণ চালিয়েও ফিনিশিংয়ের অভাবে গোল করতে পারেনি। যার কারণে প্রথমার্ধের নির্ধারিত সময় গোলশূন্যতেই শেষ হয়।

তবে ৩২তম মিনিটে গোলের ভালো সুযোগ পেয়েছিল উরুগুয়ে। মাতিয়াস বেসিনোর পাসে বল দ্রুত গতিতে টেনে নিয়ে যান বেনতাচুর। পর্তুগিজদের রক্ষণে কয়েকজন ডিফেন্ডারকে পাস কাটিয়ে দুর্দান্ত এক শট নেন তিনি। তবে পর্তুগিজ গোলরক্ষক দিয়েগো কস্তা সেই শট ঠেকিয়ে দেন।

বিরতি থেকে ফিরে দুই দলই তাদের আক্রমণে ধার বাড়ায়। যার ফলে ম্যাচের ৫৫তম মিনিটেই কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় পর্তুগাল। উরুগুয়ের রক্ষণের বাম পাশ থেকে ব্রুনো ফার্নান্দেজ ক্রস করে বল জালে জড়ান। যদিও প্রথমে মনে করা হচ্ছিল যে, সেই বল রোনালদো মাথা ছুঁয়ে গেছে। তবে পরে তা ব্রুনোর নামের পাশেই যুক্ত হয়।

পিছিয়ে পড়ে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা নিজেদের খোলস থেকে বের হওয়ার চেষ্টা করেন। ৫৯তম মিনিটে সেই সুযোগও আসে তাদের সামনে। তবে ভারেলার বাড়ানো ক্রসে কাভানি ভলি করলেও তা লক্ষ্যে ছিল না। ফলে হতাশা নিয়েই ফিরতে হয় উরুগুয়েকে। ম্যাচের ৭৬ মিনিটে আবারও সুযোগ আসে উরুগুয়ের সামনে। তবে ম্যাক্সি গোমেজের বুলেট গতির শট গোলবারে লেগে প্রতিহত হলে উরুগুয়ে শিবির হতাশ হয়ে পড়েন।

Advertisement

ফলে ১-০ গোলে নিশ্চিত জয়ের দিকেই যাচ্ছিল পর্তুগাল। তাই রোনালদোকে তুলে নেন কোচ। তবে ম্যাচের শেষ দিকে উরুগুয়ের ডিফেন্ডার হিমেনেজ ব্রুনোকে পেনাল্টি উপহার দেন। স্পট কিক থেকে গোল করে ২-০ ব্যবধানে দলকে দ্বিতীয় রাউন্ডে নিয়ে যান ইংলিশ ক্লাব ম্যানইউর এ তারকা।

নকআউট নিশ্চিত করা পর্তুগালের এই জয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে গেল উরুগুয়ে। নিজেদের শেষ ম্যাচে ঘানার বিপক্ষে জিততে তো হবেই, সেই সাথে বড় গোল ব্যবধানে জিততে হবে লাতিন আমেরিকার দলটির।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

বিশ্বকাপ বিশ্বকাপ
বাংলাদেশ14 mins ago

বিশ্বকাপসহ টিভিতে যা দেখবেন আজ

ফিফা ফুটবল বিশ্বকাপে আজ (২৯ নভেম্বর) ‘এ’ গ্রুপে রাত ৯টায় নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কাতার এবং ইকুয়েডরের প্রতিপক্ষ সেনেগাল। অন্যদিকে ‘বি’...

বিশ্বকাপ বিশ্বকাপ
জাতীয়30 mins ago

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা। বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে...

বিশ্বকাপ বিশ্বকাপ
অপরাধ35 mins ago

ব্রাজিল-আর্জেন্টিনা দ্বন্দ্বে বন্ধুকে হত্যা

ফুটবল খেলাকে কেন্দ্র করে চাঁদপুরে দশম শ্রেণির ছাত্র মো. বরকত ছুরিকাঘাতে তার বন্ধু মো. মেহেদীকে হত্যা করে। ব্রাজিল ও আর্জেন্টিনার...

বেসিক ব্যাংক বেসিক ব্যাংক
আইন-বিচার40 mins ago

বেসিক ব্যাংক: ৩ মাসের মধ্যে তদন্ত শেষ না হলে ব্যবস্থা নিবে হাইকোর্ট

আগামী তিন মাসের মধ্যে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির মামলাগুলোর তদন্ত কাজ শেষ করতে হবে দুদককে। অন্যথায় দুদকের বিরুদ্ধে আইন অনুযায়ী...

বিশ্বকাপ বিশ্বকাপ
আইন-বিচার56 mins ago

চিত্রনায়িকা শিমু হত্যা: স্বামীসহ দুজনের বিচার শুরু

চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমু হত্যা মামলায় স্বামী সাখাওয়াত আলী নোবেল ও তার বন্ধু এস এম ফরহাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন...

সতর্ক সতর্ক
জাতীয়2 hours ago

‘জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীদের স্থানান্তরকালে অধিকতর সতর্ক হতে হবে’

কারা অভ্যন্তরে  জঙ্গি, শীর্ষ সন্ত্রাসীরা কোনো ধরনের সমাজ ও রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। এমনকি...

বিশ্বকাপ বিশ্বকাপ
জাতীয়2 hours ago

টিকিট কেটে চোখের পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

চোখের চিকিৎসা করাতে সাধারণ রোগীদের মতো ১০ টাকায় টিকিট কাটলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর করালেন চোখ পরীক্ষা। মঙ্গলবার (২৯ নভেম্বর)...

বিশ্বকাপ বিশ্বকাপ
অপরাধ2 hours ago

আয়াত হত্যা: ৩ দিনের রিমান্ডে আবীরের মা-বাবা-বোন

চট্টগ্রাম শহরের ইপিজেডে ৫ বছরের শিশু আলীনা ইসলাম আয়াতকে অপহরণের পর হত্যায় অভিযুক্ত আবীরের মা-বাবা ও বোন ৩ দিনের রিমান্ডে...

জিএম কাদের জিএম কাদের
আইন-বিচার3 hours ago

জিএম কাদেরের দায়িত্ব পালনে নেই বাধা: হাইকোর্ট

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে গঠনতন্ত্র অনুযায়ী যে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা ছিল সেটি স্থগিত...

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার3 hours ago

আমাদের লড়াইটা দুর্নীতির বিরুদ্ধে : হাইকোর্ট

বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য। আমাদের লড়াইটা দুর্নীতির বিরুদ্ধে। বলেছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৯ নভেম্বর) দুর্নীতি দমন...

Advertisement

আর্কাইভ

বিশ্বকাপ
রাজশাহী2 mins ago

বাবা-ছেলের একসঙ্গে এসএসসি পাস

বিশ্বকাপ
বাংলাদেশ14 mins ago

বিশ্বকাপসহ টিভিতে যা দেখবেন আজ

ব্রাজিল
ফুটবল21 mins ago

বিছানা ছেড়ে ব্রাজিল ম্যাচে গ্যালারিতে নেইমার!

বিশ্বকাপ
রোগব্যাধি21 mins ago

অবশেষে নতুন নামে এলো মাঙ্কিপক্স

বিশ্বকাপ
আন্তর্জাতিক24 mins ago

৪৫০ কোটি বছর আগে মঙ্গলে ছিল সমুদ্র

বিশ্বকাপ
জাতীয়30 mins ago

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী

বিশ্বকাপ
অপরাধ35 mins ago

ব্রাজিল-আর্জেন্টিনা দ্বন্দ্বে বন্ধুকে হত্যা

বেসিক ব্যাংক
আইন-বিচার40 mins ago

বেসিক ব্যাংক: ৩ মাসের মধ্যে তদন্ত শেষ না হলে ব্যবস্থা নিবে হাইকোর্ট

বিশ্বকাপ
বিএনপি42 mins ago

সমাবেশে আ. লীগ আগুন দিয়ে বিএনপির ওপর দায় চাপাতে পারে

বিশ্বকাপ
ফুটবল55 mins ago

সৌদি টিমের রোলস-রয়েস উপহার পাওয়ার বিষয়টি গুজব

বিশ্বকাপ
জাতীয়17 hours ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

বিশ্বকাপ
রংপুর1 day ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সতর্ক
আওয়ামী লীগ3 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

বিশ্বকাপ
জাতীয়3 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

বিশ্বকাপ
জাতীয়4 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

বিশ্বকাপ
বলিউড5 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

বিশ্বকাপ
জাতীয়5 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

বিশ্বকাপ
জাতীয়6 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ6 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

বিশ্বকাপ
বিএনপি6 days ago

‘আদালত থেকে জঙ্গি ছিনতাই সরকারের নতুন নাটক’

সর্বাধিক পঠিত