Connect with us

ফুটবল

আমি অসম্ভবের পুত্র: নেইমার

Avatar of author

Published

on

দেশের হয়ে স্বদেশি কিংবদন্তি পেলের চেয়ে মাত্র দুই গোলে পিছিয়ে রয়েছেন নেইমার জুনিয়র। ব্রাজিলের জার্সিতে নিবেদনে কখনই কমতি দেখা যায়নি এই তারকার। তবে দোহার লুসাইল স্টেডিয়ামে সার্বিয়ার বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে ডান পায়ের গোড়ালিতে চোট পান তিনি। তাই তো মাঠ থেকে বের হওয়ার সময় খুঁড়িয়ে খুঁড়িয়ে হাটছিলেন তিনি। এমনকি সাইডবেঞ্চে বসে জার্সি মুখে চেপে নীরবে চোখের পানি ফেলছিলেন পিএসজির এই তারকা।

নেইমারের ইনজুরি কতটা গুরুতর সেটি এক্স-রে করানোর পর জানা যাবে। এজন্য ফলাফল পেতে ২৪ থেকে ৪৮ ঘণ্টা অপেক্ষা করতে বলেছেন ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লেসমার। ব্রাজিল কোচ তিতেও নেইমারকে পেতে বেশ আশাবাদী।

তবে কঠিন এই সময়ে নিজের আবেগ ধরে রাখতে পারলেন না ব্রাজিলের হেক্সা মিশনের স্বপ্ন সারথী নেইমার। নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ভেরিফায়েড পেইজে এবারের বিশ্বকাপে নিজ দেশের জাতীয় সঙ্গীতের সময়কার একটি ছবি পোস্ট করেন তিনি। যেখানে একরাশ হতাশা আর না পাওয়ার কষ্টের আবেগী বার্তা দিয়েছেন তিনি।

নেইমার বলেন,‘এই শার্টটি (জার্সি) পরে আমি যে গর্ব এবং ভালোবাসা অনুভব করি তা বর্ণনাতীত। ঈশ্বর যদি আমাকে জন্মের জন্য একটি দেশ বেছে নেয়ার সুযোগ দেন, তা হবে ব্রাজিল।

আমার জীবনে কিছুই সহজ ছিল না। আমাকে সবসময় আমার স্বপ্ন এবং আমার লক্ষ্যগুলোকে তাড়া করতে হয়েছে। কখনও কারো ক্ষতি কামনা করিনি বরং যাদের দরকার তাদের সাহায্য করেছি।

Advertisement

আজ আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন মুহূর্তগুলোর মধ্যে একটি… এবং আবারও একটি বিশ্বকাপে। আমি ইনজুরিতে পড়েছি। হ্যাঁ, এটা বিরক্তিকর, এটি কষ্ট দেয়। তবে আমি নিশ্চিত যে আমি ফিরে আসার সুযোগ পাব। কারণ আমি আমার দেশ, আমার সতীর্থ এবং নিজেকে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

শত্রুরা আমাকে এভাবে বিধ্বস্ত করার জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করবে? কখনই না! আমি অসম্ভবের পুত্র এবং আমার বিশ্বাস অসীম।’

অসীম প্রতিভা নিয়ে তার উদয় হয়েছিল বিশ্ব ফুটবলে। এমনকি সময়ের অন্যতম সেরা লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে তুলনা হয় তার প্রতিনিয়তই। আর তিনি হলেন লাতিন আমেরিকার ব্রাজিলের ফুটবল দলের নেইমার জুনিয়র। ‘পোষ্টাররয়’ বলা হয় তাকে। কিন্তু কাতার বিশ্বকাপের নিজেদের প্রথম আসরেই ইনজুরিতে পড়েন নেইমার। সৃজনশীলতার প্রতিফলনের আগেই যেন মাঠেই চাপা পড়ে গেছে সেলেসাও এই তারকার।

দীর্ঘ ২০ বছরের শিরোপা খরা ঘুচানোর স্বপ্ন নিয়েই কাতার বিশ্বকাপে এসেছিল ব্রাজিল। নেইমারকে ঘিরেই হেক্সা মিশনের পরিকল্পনা সাজিয়েছিলেন কোচ তিতে। কিন্তু চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচেই গোড়ালির চোটে পড়ে গেলেন ৩০ বছরের এই তারকা। ফলে গ্রুপপর্বের বাকি দুই ম্যাচে তো খেলতে পারবেনই না, শেষ হয়ে যেতে পারে পুরো বিশ্বকাপটাই!

উল্লেখ্য, ২০১৪ সালেও ঘরের মাটিতে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচে পিঠের চোটে পড়েছিলেন নেইমার। পরে সেমিতে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে বিশ্বকাপ জয়ের স্বপ্ন অধরাই রয়ে গিয়েছিল ব্রাজিলের। এবার কাতার বিশ্বকাপেও কি নেইমার বাদ পড়বেন। নাকি নকআউট পর্বে ব্রাজিল জায়গা করে নিলে মাঠে ফিরতে পারেন তাই এখন দেখার বিষয়।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

পেনাল্টিকে কেন্দ্র করে চেলসি খেলোয়াড়দের ধাক্কাধাক্কি 

Published

on

দ্বিতীয়ার্ধে ৬৪ মিনিটে বক্সের ভেতর কোল পালমার ফাউলের শিকার হলে পেনাল্টি পায় চেলসি।  রেফারি সিদ্ধান্ত জানোর পর বল ছিল মালো গুস্তোর হাতে। তাঁর কাছ থেকে বল নিতে ছুটে যান ননি মাদুয়েকে এবং নিকোলাস জ্যাকসন। তবে জ্যাকসনকে পেছনে ফেলে থাবা দিয়ে বলটি কেড়ে নেন মাদুয়েকে। এরপর শুরু হয় মাদুয়েকে ও জ্যাকসনের মধ্যে বাক বিতণ্ডা।  গুস্তো চেষ্টা করেন জ্যাকসনকে থামাতে, তবে জ্যাকসন কানেই নিচ্ছিলেন না গুস্তোর কথা।

এরপর দুজনের বিবাদ মেটাতে আসেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভা। অভিজ্ঞ সিলভা কোনো রকমে বুঝিয়ে–সুঝিয়ে জ্যাকসনকে সরিয়ে নেন।  বল তখন মাদুয়েকের কাছ। এমন সময় সেই বল নিতে এগিয়ে আসেন পালমার ও  অধিনায়ক কনর গ্যালাগার।  পালমার এসেই বলের দিকে হাত বাড়ালে বল অন্য দিকে নেওয়ার চেষ্টা করেন মাদুয়েকে।  এর মধ্যেই গালাগার বল কেড়ে নিয়ে তুলে দেন পালমারের হাতে।

পালমার বল হাতে নিতেই আবার বল নিতে ছুটে আসেন জ্যাকসন।  এ সময় জ্যাকসনকে হাত দিয়ে ধাক্কা দিয়ে সরিয়ে দেন পালমার।  স্পট কিক নেওয়ার জন্য পালমার বল বসানোর সময় গ্যালাগার একরকম জোর করে সরিয়ে দেন জ্যাকসন ও মাদুয়েকেকে।

পরে পেনাল্টি থেকে প্রথমার্ধেই হ্যাট্রিক করা পালমার নিজের চতুর্থ গোলটি করেন।  শেষ পর্যন্ত স্ট্যামফোর্ড ব্রিজে এভারটনের বিপক্ষে চেলসি ম্যাচটি জিতেছে ৬-০ গোলে।  তবে বড় জয়ের পরও ম্যাচে খেলোয়াড়দের এমন আচরণ নিয়ে হতাশা প্রকাশ করেছেন চেলসি কোচ পচেত্তিনো। পালমারেরই পেনাল্টি নেওয়া কথা ছিল বলে জানান আর্জেন্টাইন এ কোচ।

“পেনাল্টি গ্রহণকারী হলেন পালমার। এটা পালমারকেই সিদ্ধান্ত নিতে হবে যে সে বলটি সতীর্থকে দিতে চায় কিনা। এটা ঠিক করা গুরুত্বপূর্ণ।  আমরা সবাই একমত যে জ্যাকসন ও মাদুয়েকে ভুল করেছে। এই ধরনের আচরণ আমরা দেখাতে পারি না। কোনোভাবেই না। মনে হচ্ছিল ওরা স্কুলের বাচ্চা। কনর গ্যালাগার খুব ভালোভাবে পরিস্থিতি সামলে নিয়েছে।”

Advertisement

বড় জয় পেলেও  পয়েন্ট তালিকায় ভালো অবস্থানে নেই চেলসি।  ৩১ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে অবস্থান করছে তালিকার নয় নম্বরে।  অবশ্য আটে থাকা ওয়েস্ট হামের চেয়ে দুটি ম্যাচ কম খেলেছে ব্লুজরা।

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

এক ম্যাচেই মেসির ছেলের ৫ গোল

Published

on

লিওনেল মেসির ফ্রি–কিকের মতো ফ্রি–কিক নিচ্ছেন তার মেজ ছেলে মাতেও। বক্সের বাইরে থেকে বাঁকানো সেই ফ্রি–কিক যেভাবে জড়িয়েছে জালে তা দেখে মনে হচ্ছে যেন ফ্রি-কিকটি মেসিই নিলেন।

শুধু গোল করাতেই নয় মাতেও উদ্‌যাপনও করেছেন বাবা মেসির মতো করে। গোল করে দৌড়ে গিয়ে গ্যালারির দিকে ছুড়ে দিচ্ছেন উড়ন্ত চুমো।

শুধু এই ফ্রি-কিক গোলটিই নয়। এই ম্যাচে মাতেও একাই করেছেন ৫ গোল। তবে বাবা মেসির সাথে মাতেও অমিল একটি জায়গায়। মেসির মতো বাঁ পায়ে গোল করেন না মাতেও। সব গুলো গোলই করেছেন ডান পায়ে।

মেসি ইন্টার মায়ামিতে খেলায় তাঁর তিন ছেলে থিয়াগো, মাতেও এবং চিরোও যুক্তরাষ্ট্রের ক্লাবটির বিভিন্ন বয়সভিত্তিক দলে খেলছে। সেখানেই এক ম্যাচে বাবার মতো ফুটবল নৈপুণ্য দেখিয়ে ফুটবল বিশ্বেরই নজর কেড়েছে মাতেও।

মায়ামির অনূর্ধ্ব–৯ দলের হয়ে মাতেওর ১ ম্যাচেই করা ৫ গোলের ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। মেসির ছেলেদের ফুটবল নৈপুণ্য ভাইরাল হওয়ার ঘটনা অবশ্য এটিই প্রথম নয়। এর আগে মেসির বড় ছেলে থিয়াগোর গোল করার দক্ষতাও ছড়িয়ে পড়েছিল নেট দুনিয়ায়।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

শিরোপার দৌড়ে হোঁচট খেলো লিভারপুল ও আর্সেনাল

Avatar of author

Published

on

নিজেদের ঘরের মাঠে একই দিনে পরাজয় বরণ করেছে লিভারপুল ও আর্সেনাল। শিরোপার দৌড়ে থাকা এই দুই দলের হারে পয়েন্ট তালিকার শীর্ষে থাকলো ম্যানচেস্টার সিটি।

শনিবার রাতে লুটনকে ৫-১ গোলে হারিয়ে শীর্ষে ওঠা ম্যানচেস্টার সিটিকে পেছনে ফেলার সুযোগ ছিলো লিভারপুল ও আর্সেনালের। তবে রোববার রাতে অ্যানফিল্ডে ক্রিস্টাল প্যালেসের কাছে ১–০ গোলে হারে লিভারপুল। এর আড়াই ঘণ্টা পর লন্ডনের এমিরেটসে অ্যাস্টন ভিলার কাছে ২–০ গোলে হেরে যায় আর্সেনাল।

লিভারপুল ও আর্সেনালের অপ্রত্যাশিত হারের পর ৩২ ম্যাচ খেলে দুই দলের পয়েন্ট সমান ৭১ করে। তবে গোল পার্থক্যে এগিয়ে থাকায় অলরেডদের থেকে এগিয়ে মিকেল আরতেতার দল। সমান ম্যাচে পেপ গার্দিওলার সিটির পয়েন্ট ৭৩।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়34 mins ago

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

আজ ১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সুদীর্ঘ ইতিহাসের এক চির ভাস্বর অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে...

ঢাকা2 hours ago

মোটরসাইকেলে ৪ আরোহী, ট্রাকের ধাক্কায় স্ত্রী-সন্তান নিহত

ফরিদপুরের নগরকান্দায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী মা ও তার ৮ মাস বয়সী ছেলে নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন...

মোহাম্মদ-আলী-আরাফাত মোহাম্মদ-আলী-আরাফাত
জাতীয়3 hours ago

গণমাধ্যমকে নিবন্ধনের প্রক্রিয়ায় আসতে হবে : তথ্য প্রতিমন্ত্রী

গণমাধ্যমকে নিয়ন্ত্রণ বা নজরদারিতে বিশ্বাস করে না সরকার, তবে নিবন্ধনের প্রক্রিয়ায় আসতে হবে। গণতন্ত্রকে এগিয়ে নেয়া এবং মুক্তিযুদ্ধের চেতনাকে এগিয়ে...

জাতীয়4 hours ago

কৃষিসহ বিভিন্ন খাতে বাংলাদেশ থেকে শ্রমিক নেবে গ্রিস

গ্রিস আগামী দিনে তার কৃষি, পর্যটন, আতিথেয়তা এবং নির্মাণ খাতে প্রচুর সংখ্যক বাংলাদেশি কর্মী নিয়োগ করবে। বললেন, গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী জর্জ...

আইন-বিচার7 hours ago

গ্রামীণ ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গ্রামীণ ব্যাংকের ডমুরিয়া শাখায় প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে সদস্যদের টাকা বিতরণ না করে আত্মসাতের অভিযোগে গ্রামীণ ব্যাংকের তিন...

শিক্ষা-মন্ত্রণালয়-লোগো শিক্ষা-মন্ত্রণালয়-লোগো
জাতীয়12 hours ago

শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস উদযাপনের নির্দেশ

আগামীকাল ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। দেশের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। দিবসটি উপলক্ষে আলোচনা সভা, মোনাজাত...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ13 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৩    

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

ড. ইউনুস ড. ইউনুস
আইন-বিচার13 hours ago

স্থায়ী জামিন পাননি ড.ইউনূস

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় ৬ মাসের সাজাপ্রাপ্ত নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস শ্রম আপিল ট্রাইব্যুনালে স্থায়ী জামিনের...

জাতীয়1 day ago

স্থায়ী জামিন চাইবেন ড. মুহাম্মদ ইউনূস

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের হওয়া মামলায় স্থায়ী জামিন চাইবেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ১০টায়...

বাংলাদেশ1 day ago

সন্যাসী হতে ২০০ কোটি রুপির সম্পত্তি দান করলেন দম্পতি

দুনিয়ার ভোগ-বিলাস ত্যাগ করে সন্যাসী হতে চলেছেন এক দম্পতি।এরই  ধারাবাহিকতায় নিজেদের  ২০০ কোটি রুপির সম্পত্তি সাধারণ জনগণের মাঝে বিলিয়ে দিয়েছেন।...

Advertisement
জাতীয়34 mins ago

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

বলিউড2 hours ago

মেয়েকে নিয়ে দু’শো কোটি রুপি বাজি ধরছেন শাহরুখ খান

চট্টগ্রাম2 hours ago

শায়েস্তা করতেই বন কর্মকর্তাকে হত্যা : র‍্যাব

ঢাকা2 hours ago

মোটরসাইকেলে ৪ আরোহী, ট্রাকের ধাক্কায় স্ত্রী-সন্তান নিহত

আন্তর্জাতিক2 hours ago

ইসরায়েল প্রতিশোধ নিলে দশগুণ বেশি হামলা, ইরানের হুঁশিয়ারি

ক্রিকেট2 hours ago

১৫ বছর বয়সী পেসারকে নিয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের দল

ব্যাংকিং ও বীমা3 hours ago

এবার ব্যাংক এশিয়ার নামে পরিবর্তন

দেশজুড়ে3 hours ago

সহ্য হয়নি স্ত্রীর পরকীয়া, জীবনই দিয়ে দিলেন স্বামী

মোহাম্মদ-আলী-আরাফাত
জাতীয়3 hours ago

গণমাধ্যমকে নিবন্ধনের প্রক্রিয়ায় আসতে হবে : তথ্য প্রতিমন্ত্রী

ফুটবল3 hours ago

পেনাল্টিকে কেন্দ্র করে চেলসি খেলোয়াড়দের ধাক্কাধাক্কি 

আন্তর্জাতিক6 days ago

বিড়াল বাঁচাতে গিয়ে একই পরিবারের ৫ জন নিহত

বাংলাদেশ3 days ago

ইসরাইল থেকে সরাসরি ঢাকায় বিমানের অবতরণ- যা জানা গেলো

ফায়ার-সার্ভিস
জাতীয়4 days ago

নিয়ন্ত্রণে এসেছে বাড্ডার আগুন

আন্তর্জাতিক2 days ago

ইসরাইলে ইরানের হামলা: ভূমধ্যসাগরে ঢুকলো রাশিয়ার যুদ্ধজাহাজ

দেশজুড়ে3 days ago

যুবকের পায়ুপথ থেকে বের করা হলো ৬ ইঞ্চি ডাব

আন্তর্জাতিক2 days ago

ইরানে পাল্টা হামলার বিষয়ে যা জানালো বাইডেন

বাংলাদেশ6 days ago

যাত্রীদের মারধরে নয়, চালক-কন্ডাক্টরের মৃত্যু হয় যেভাবে

আন্তর্জাতিক2 days ago

ইসরাইলে ইরানের হামলা: প্রতিক্রিয়া জানালো ভারত ও চীন

আন্তর্জাতিক2 days ago

নজিরবিহীন ইরানি হামলায় ইসরায়েলের যেসব ক্ষতি হলো

টুকিটাকি1 day ago

অপ্রাপ্তবয়স্ক ছাত্রকে যৌন নির্যাতন করলেন শিক্ষিকা

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল3 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত