নাগরিকদের আফগানিস্তান ছাড়তে বলেছে ইরান

আফগানিস্তানে নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় দেশটিতে অবস্থানরত নাগরিকদের দেশত্যাগের আহ্বান জানিয়েছে ইরান। এক বিবৃতিতে জরুরি সতর্কবাণী উচ্চারণ করে কাবুলের ইরান দূতাবাস জানিয়েছে, রাজধানী কাবুলের বাইরের শহরগুলোতে অবস্থানরত ইরানি নাগরিকরা যেন অবিলম্বে আফগানিস্তান ত্যাগ করে।

বিবৃতিতে বলা হয়, ইরানের যেসব নাগরিক কাবুলের বাইরের জেলা ও শহরগুলোতে বসবাস বা ব্যবসা করছে অবিলম্বে আফগানিস্তানের মাটি ত্যাগ করুন তারা।

প্রয়োজনীয় বহু পণ্য ইরান থেকে আমদানি করে থাকে আফগানিস্তান। ইরানের নাগরিকরা সাধারণত ব্যবসার কাজে আফগানিস্তান সফরে যায় বা দেশটিতে অবস্থান করে।

সাম্প্রতিক সময়ে নিরাপত্তা বাহিনীর ওপর তালেবান হামলা বেড়ে যাওয়ায় আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি শোচনীয় হয়ে পড়েছে। এরইমধ্যে সীমান্তের স্থলবন্দরগুলোতে যানবাহন চলাচলের ওপর সীমাবদ্ধতা আরোপ করেছে ইরানের কাস্টমস বিভাগ। যদিও আফগান ট্রাক ও লরিগুলোতে করে এখনো ইরানি পণ্য রপ্তানি অব্যাহত রয়েছে আফগানিস্তানে।

একইসঙ্গে ইরানি নাগরিকদের পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত অপ্রয়োজনীয় সফরে আফগানিস্তানে না যাওয়ার পরামর্শ দিয়েছে কাবুলের ইরান দূতাবাস। বিবৃতিতে বলা হয়েছে, ইরান দূতাবাসের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে শুধুমাত্র সংক্ষিপ্ত সময়ের জন্য কাবুল সফর করা যাবে।

তালেবান হামলার জেরে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরের প্রধান বিমানবন্দরের সব কার্যক্রম স্থগিত করে দিতে বাধ্য হওয়ার কয়েক ঘণ্টা পর ইরানিদের সতর্ক করে দিয়ে বিবৃতি দিয়েছে কাবুলের ইরান দূতাবাস। এছাড়া পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরে তালেবান ও আফগান সেনাদের মধ্যে সংঘর্ষ বেড়ে যাওয়ায়ও উদ্বিগ্ন ইরানি দূতাবাস। আফগানিস্তানের অন্যান্য শহরের চেয়ে হেরাতে ব্যবসার কাজে অবস্থান করছে সবচেয়ে বেশি ইরানি নাগরিক।

 

এসএন

Recommended For You

Exit mobile version