Connect with us

হলিউড

যৌন নিপীড়নের অভিযোগে বব ডিলানের বিরুদ্ধে মামলা

Published

on

কিংবদন্তি মার্কিন সঙ্গীতশিল্পী ও গীতিকার বব ডিলান। জনপ্রিয় এই শিল্পীর বিরুদ্ধে উঠেছে যৌন নিপীড়নের অভিযোগ। বব ডিলানের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন এক নারী। 

গত ১৩ আগস্ট যৌন নিপীড়নের অভিযোগে নিউইয়র্কের এক আদালতে ওই নারী মামলা করেছেন। 

মামলায় বলা হয়েছে, ১৯৬৫ সালে ওই নারীকে যৌন নিপীড়ন করেছেন মার্কিন রক ও ফোক লিজেন্ড বব ডিলান। ৫৬ বছর আগে মাত্র ১২ বছর বয়সে ওই নারী নিপীড়নের শিকার হয়েছিলেন।
 
অভিযোগে আরও বলা হয়েছে, বব ডিলান ১৯৬৫ সালের এপ্রিল থেকে মে মাসে প্রায় ছয় সপ্তাহ ধরে অভিযোগকারীর ওপর নিপীড়ন চালান।

ওই নারী দাবি করেছেন, নিউইয়র্কের বিখ্যাত চেলসিয়া হোটেলে তিনি নিপীড়নের শিকার হয়েছিলেন। হোটেলের একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্টে তার ওপর যৌন নির্যাতন চালানো হয়েছিল।

বিষয়টি নিয়ে মুখ খুলেছেন বব ডিলানের মুখপাত্র। এক বিবৃতিতে তিনি বলেন, ‘৫৬ বছর আগের এ দাবি মিথ্যা এবং এর উপযুক্ত জবাব দেয়া হবে।’

Advertisement

বব ডিলানকে বলা হয়ে থাকে সর্বকালের সেরা কণ্ঠশিল্পী ও গীতিকার। ৮০ বছর বয়সী এই শিল্পীর অ্যালবাম এখন পর্যন্ত মোট ১২৫ মিলিয়ন কপি বিক্রি হয়েছে। তার লেখা গীতিকবিতার জন্য ২০১৬ সালে তাকে সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হয়।

এস

বলিউড

নিজের তৈরি গাউনে কানের লাল গালিচায় কয়লা শ্রমিকের মেয়ে ন্যান্সি

Published

on

ঠিক যেন একটা বার্বি ডল! এক মাস ধরে নিজের হাতে ১০০০ মিটার কাপড় সেলাই করে তৈরি পোশাকে কানের লাল গালিচা মাত করেছেন ভারতীয় ফ্যাশন ইনফ্লুয়েন্সার ন্যান্সি ত্যাগী। নিজস্ব সৃজনশীলতায় ফ্যাশন বোদ্ধাদের চমকে দিলেন উত্তর প্রদেশে বেড়ে ওঠা মেয়েটি।

ন্যান্সির গাউনের রঙ ছিল বেবি পিংকের চেয়ে আরও দু-এক শেড গাঢ়। যেটিকে ব্লাশ পিংক বলা চলে। বিশাল ঘেরের এই গাউনের ওজন ২০ কেজি। বহু রাফল আর প্লিটের সমন্বয়ে এই শিয়ার জর্জেটের অফ দ্য শোল্ডার গাউনটি সম্পূর্ণ নিজের হাতেই সেলাই করেছেন ন্যান্সি। সঙ্গে ম্যাচিং গ্লাভস পরেছিলেন।

তাঁর এই অভিনব ফ্যাশন সেন্সের জন্য ন্যান্সি আলোচনার কেন্দ্রে আছেন। তাঁর মা কাজ করতেন কয়লাখনিতে। করোনার জন্য বিসর্জন দিতে হয়েছিল পড়াশুনা করার স্বপ্নকেও। দিল্লির সরোজিনী নগরের ফুটপাথে যে মেয়েটি কিনা ফ্যাশন ব্লগ করত, সেই তরুণীই এবার কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে নজর কাড়লেন নিজের সেলাই করা গাউন পরে।

ইংরেজিতে কথা বলতে পারেন না কিন্তু তাতে কি, কানের লাল গালিচায় যাওয়ার পথে ভাষা তাঁর অন্তরায় হয়ে ওঠেনি। ঝরঝরে হিন্দিতেই কান-এর রেড কার্পেটে কথা বলেন সাংবাদিকদের সঙ্গে। ভারতীয় এই ফ্যাশন ইনফ্লুয়েন্সার বলেন, ‘হাজার মিটার কাপড় থেকে নিজে হাতে গাউন তৈরি করা এবং কান-এর লাল গালিচা পর্যন্ত আসার সফর কঠিন ছিল ঠিকই, তবে প্রতিটা মুহূর্ত আমার কাছে মূল্যবান। আমার স্বপ্নপূরণ হল।’

ছেলেবেলায় মায়ের সেলাই মেশিনে পুতুলের জন্য জামা তৈরি করতেন। সেই প্রতিভার ওপর ভর করেই নায়িকাদের পোশাক সস্তায় তৈরি করে দেখানোর ভিডিও পোস্ট করতে শুরু করেন ন্যান্সি। সেখান থেকেই কান-এর রেড কার্পটে বাজিমাত করলেন এই ফ্যাশনিস্তা।

Advertisement

দিল্লির ফ্যাশন ব্লগার ন্যান্সি ত্যাগীর ইনস্টাগ্রামে প্রায় ৯ লক্ষ ফলোয়ার। তাঁর এই সাফল্যকে কুর্নিশ জানিয়েছেন বলিউড অভিনেত্রী সোনম কাপুর থেকে শুরু করে উরফি জাভেদও।

পুরো পরতিবেদনটি পড়ুন

বলিউড

কানের লাল গালিচায় উপেক্ষিত ঐশ্বরিয়া, ক্ষোভে ফুঁসছেন ভক্ত-অনুসারী’রা

Published

on

কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় আর কেউ থাকুক না থাকুক সেই ২০০২ সাল থেকে নিয়মিত অংশ নেন সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রায় বাচ্চান। এবারও হাতে প্লাস্টার নিয়ে সমুদ্র পাড়ের শহর কানে দ্যুতি ছড়িয়েছেন এই লাস্যময়ী। তবে উৎসব কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর নাম উল্লেখ না করায় ক্ষোভে ফুঁসছেন তাঁর ভক্ত-অনুসারীরা।

বৃহস্পতিবার নির্মাতা ফ্রান্সিস ফোর্ড কপোলা পরিচালিত ‘মেগালোপোলিস’ সিনেমার প্রিমিয়ারে অংশ নিতে লাল গালিচায় হাঁটেন ঐশ্বরিয়া। এই দিনে তিনি পড়েছিলেন ভারতীয় ফ্যাশন ডিজাইনার ফাল্গুনী শেন পিককের তৈরি মেটালিক কালো গাউন।

এ সময় ঐশ্বর্যার সঙ্গেই লাল গালিচায় হাঁটেন হলিউড নির্মাতা গ্রেটা গেরউইগ, নাদিন লাবাকি, ওমর সাই, আইরিন জেকবের মতো আন্তর্জাতিক তারকারা। কিন্তু বিপত্তি ঘটে যখন সামাজিক যোগাযোগমাধ্যমে ঐ বিভাগের যে ছবিগুলি উৎসব কর্তৃপক্ষ পোস্ট করেছেন, সেখানে ঐশ্বরিয়ার নাম উল্লেখ করা হয়নি।

এমনকি তাঁকে সোশ্যাল মিডিয়া হ্যান্ডলেও ট্যাগ করা হয়নি। বিষয়টি নজরে আসতেই চটেছেন ঐশ্বরিয়ার ভক্ত-অনুরাগীদের একাংশ। ওই পোস্টের নীচে তাঁরা ক্ষোভ উগরে দিয়েছেন। মন্তব্যকারীদের একজন লিখেছেন, ‘‘আপনারা ক্যাপশনে ঐশ্বরিয়া রাই বচ্চনের নাম উল্লেখ করলেন না, যিনি কি না গ্রেটা গারউইগের আগে থেকে কানে যাচ্ছেন!’’ আরও এক জন ঐশ্বরিয়ার সোশ্যাল অ্যাকাউন্ট ট্যাগ করে লেখেন, ‘‘ওনার নাম উল্লেখ করা হয়নি কেন?’’ আরেক জনের কথায়, ‘‘কানের রানি শুধুই ঐশ্বরিয়া।’’

এই অসম্মানের নেপথ্যে কী উদ্দেশ্য রয়েছে তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে। এখনও আন্তর্জাতিক মঞ্চে ভারতীয়রা যে অনেকাংশেই উপেক্ষিত, সে কথাই উঠে আসছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সম্প্রতি, ফ্যাশন ইভেন্ট মেট গালায় ডিজাইনার সাব্যসাচী মুখোপাধ্যায়ের তৈরি শাড়ি পরে উপস্থিত হয়েছিলেন বলিউড অভিনেত্রী আলিয়া ভাট।

Advertisement

কিন্তু নেটিজেনদের একাংশের মতে, বিদেশি সংবাদমাধ্যম আলিয়াকে নিয়ে সেই ভাবে কোনও উৎসাহ দেখায়নি। এমন কি তাঁকে দীপিকা পাড়ুকোন ভেবে উপস্থিত সংবাদমাধ্যমের একাংশ ভুল করে বসেন। তাদের মতে, ঐশ্বর্যার ঘটনায় আন্তর্জাতিক মঞ্চে ভারতীয়দের প্রতি পাশ্চাত্যের উপেক্ষাই যেন আরও এক বার প্রমাণিত হল।

তবে সমালোচনা শুরু হতেই বেগতিক দেখে উৎসব কর্তৃপক্ষ দ্রুত ভুল শুধরে নেন। পরবর্তীতে তাঁরা ঐ পোস্টে ‘ঐশ্বরিয়া রাই’ লেখেন এবং অভিনেত্রীর অ্যাকাউন্টও ট্যাগ করেন। প্রসাধনী ব্র্যান্ড ল’ওরিয়াল প্যারিসের শুভেচ্ছা দূত হিসেবে প্রতি বছরই কানের লাল গালিচা মুখরিত করে আসছেন ঐশ্বরিয়া।

পুরো পরতিবেদনটি পড়ুন

বলিউড

হাতে প্লাস্টার নিয়েও কান উৎসবে ঐশ্বরিয়া, সঙ্গী মেয়ে আরাধ্য

Published

on

চলছে কান চলচ্চিত্র উৎসবের তৃতীয় দিন। মঙ্গলবার (১৪ ) মে ফ্রান্সের সমুদ্র পাড়েরর শহর কানে বসেছে জমকালো এই উৎসবের ৭৭তম আসর। প্রতিবারের মতো এবারও রেড কার্পেটে হাঁটবেন সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রাই।

বুধবার (১৫ মে) কানের উদ্দেশে ভারত ছেড়েছেন ঐশ্বরিয়া। এবারও তার সঙ্গে উড়াল দিতে দেখা গেছে একমাত্র মেয়ে আরাধ্যকে। এ সময় বিমানবন্দরের তাদের ঘিরে ধরে পাপ্পারাজিরা। তবে যে বিষয়টি ঐশ্বরিয়া ভক্তদের মনে চিন্তার ভাঁজ ফেলেছে, সেটি হলো ঐশ্বরিয়ার ডান হাত।

বেশ কয়েকটি ছবি ও ভিডিওতে দেখা গেছে, ঐশ্বরিয়া কোনোভাবে ডান হাতে চোট পেয়েছেন। তার হাতে প্লাস্টার করা। এত বড় একটি উৎসবের আগে ঐশ্বরিয়ার এমন অবস্থা দেখে শঙ্কিত ভক্ত অনুরাগীরা।

সোশ্যাল মিডিয়ায় ঐশ্বরিয়ার ছবি দেখে নানা রকম মন্তব্য করছেন নেটিজেনরা। চোট নিয়ে এক ভক্ত লিখেছেন, ‘এভাবে চোট পাওয়া হাতে কানে হাঁটবে, ঈশ্বর আপনার মঙ্গল করুন।’ আরেক ভক্ত মন্তব্য করেছেন, ‘আশা করি তিনি ভালো আছেন। সবচেয়ে লাবণ্যময়ী নায়িকা ঐশ্বর্য।

আরেকজন লিখেছেন, ‘দেখুন এই ভাঙা হাতেও কীভাবে মেয়েকে আগলে রাখছেন। ওয়াও!’

Advertisement

২০০২ সালে প্রথমবারের মতো ঐশ্বরিয়া রাই কান চলচ্চিত্র উৎসবে ভারী সোনার গয়না সহ নীতা লুল্লা শাড়িতে রেড কার্পেটে হাটেন। সেই বছর তার অভিনীত সিনেমা ‘দেবদাস’-এর প্রিমিয়ার হয়েছিল। এরপর থেকে প্রায় প্রতি বছরই উৎসবে হাজির হন এই অভিনেত্রী। প্রসাধনী ব্র্যান্ড ল’রিয়াল প্যারিসের অন্যতম ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে রেড কার্পেট আলোকিত করেন সাবেক এই বিশ্ব সুন্দরী।

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version