Connect with us

ফুটবল

১৭ বছরের পথচলার ইতি টানছেন টেলর

Published

on

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন জিম্বাবুইয়ান কিংবদন্তী ব্রেন্ডন টেলর। আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ খেলেই ব্যাট-প্যাড তুলে রাখবেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এর ফলে সমাপ্তি আসতে যাচ্ছে ১৭ বছরের এক অদ্ভুত গল্পের। যেখানে ছিলো নানান চড়াই-উতরাই। ছিলো নির্বাসন-ফিরে আসার নানা রোমাঞ্চকর গল্প। 

২০০৪ সালে বুলাওয়েতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। সে ম্যাচে আউট হয়েছিলেন শূন্য রানে। টেইলর প্রথম দফায় জিম্বাবুয়েকে নেতৃত্ব দেন ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত। এই বছরের শুরুতে অধিনায়কত্ব পান আবার। ২০১৫ বিশ্বকাপে তিনি ছিলেন দলের সর্বোচ্চ রান সংগ্রাহক। 

৬ ম্যাচে ৭২.১৬ গড়ে করেছিলেন ৪৩৩ রান। তবে সেই বিশ্বকাপের পর কলপ্যাক চুক্তিতে কাউন্টি ক্রিকেট খেলতে গিয়েছিলেন টেলর। কার্যত সেখানেই আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ হয়েছিল তাঁর এক দফা। যদিও বা ২০১৭ সালে নটিংহ্যামশায়ারের সঙ্গে চুক্তি শেষের পর আবারও ফিরে আসেন তিনি।

এখন পর্যন্ত টেলর খেলেছেন ২০৪টি ওয়ানডে, ৩৫.৭০ গড়ে করেছেন ৬৬৭৭ রান। জিম্বাবুয়ের হয়ে এখন পর্যন্ত এ সংস্করণে তাঁর চেয়ে বেশি রান আছে শুধু অ্যান্ডি ফ্লাওয়ারের (৬৭৮৬)। শেষ ম্যাচে ফ্লাওয়ারকে ছাড়িয়ে যেতে টেলরের প্রয়োজন তাই আরও ১১০ রান। ওয়ানডেতে ১১টি সেঞ্চুরির সঙ্গে হাফ সেঞ্চুরি রয়েছে ৩৯টি। 

টেস্ট খেলেছেন মাত্র ৩৪টি। যার মধ্যে বাংলাদেশের বিপক্ষেই খেলেছেন ১২টি। ক্যারিয়ার গড় ৩৬.২৫ হলেও বাংলাদেশের বিপক্ষে সেটা ৬১.৯৫! ৬ সেঞ্চুরির পাঁচটিই এসেছে টাইগারদের বিপক্ষে। টি-টোয়েন্টি খেলেছেন ৪৫টি। ১১৮.২২ স্ট্রাইক রেট ও ২৩.৯৪ গড়ে ৯৩৪ রান আছে তাঁর। সব মিলিয়ে টেলরের আন্তর্জাতিক রান ৯৯৩১, জিম্বাবুয়ের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ। তাঁর ওপরে শুধু ফ্লাওয়ার ভাতৃদ্বয় (অ্যান্ডি- ১১৫৮০ ও গ্রান্ট ১০০২৮)।

Advertisement

নিজের অবসরের ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে টেলর লেখেন, 'ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি, আগামীকালের (আজ) ম্যাচটিই আমার প্রিয় দেশের হয়ে শেষ হতে যাচ্ছে। ১৭ বছর ধরে চরম উঠানামার ভেতর দিয়ে গেলেও আমি এটা এক মুহুর্তের জন্যও বদলাতে চাইব না। এটা আমাকে বিনয়ী হতে শিখিয়েছে, দীর্ঘ সময় ধরে যে অবস্থানে ছিলাম সেটা যে কতোটা ভাগ্যের, সেটা মনে করিয়ে দিয়েছে সবসম্য। গর্বের সঙ্গে ব্যাজটা পরতে শিখিয়েছে, মাঠে সবকিছু উজার করে দিতে শিখিয়েছে।'

এস

ফুটবল

বায়ার্ন ছাড়ছেন টুখেল, নিশ্চিত করলেন নিজেই

Published

on

বায়ার্ন মিউনিখ ছাড়ছেন টমাস টুখেল। আজ (১৭ মে) তিনি নিজে এ ব্যাপারে নিশ্চিত করেছেন। এই মৌসুমের শেষ টুখেলের চলে যাওয়ার কথা ছিল। তবে নতুন করে আবার আলোচনা উঠেছিল তাকে রাখার ব্যাপারে। কারণ মিউনিখ যাদের কোচ হিসেবে চাচ্ছিল, তাদের সাথে চুক্তি করা সম্ভব হয়নি।

আলোচনা উঠলেও, তা হচ্ছে না। টুখেল মিউনিখ ছেড়ে যাচ্ছেন। এই জার্মান কোচ চলে যাবেন বলে, মিউনিখ চেষ্টা করেছে নতুন কাউকে নেওয়ার। যে তালিকায় ছিল জাবি আলোনসো, রালফ রানগনিক, হুলিয়ান নাগেলসম্যান। তবে তারা কেউ রাজি হয়নি মিউনিখের দায়িত্ব গ্রহণ করতে।

সংবাদ সম্মেলনে টুখেল বলেন, “এটা আমার শেষ সংবাদ সম্মেলন এখানে। ফেব্রুয়ারির সেই সিদ্ধান্তই থাকছে।”

“গত সপ্তাহে ক্লাবের সাথে আবারও কথাবার্তা হচ্ছিল। তবে আমরা কোনো চুক্তিতে যেতে পারিনি। ফলে আমরা ফেব্রুয়ারির সিদ্ধান্ততে থাকছি।”

হফেনহাইমের সাথে আসন্ন ম্যাচটি হতে যাচ্ছে টুখেলের শেষ কাজ। চলতি মৌসুমে লিগের দ্বিতীয় স্থানে থেকে শেষ করছে মিউনিখ। এবারের মৌসুমে শিরোপা জিতেছে বায়ার লেভারকুসেন।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ইসরায়েলকে ফুটবলে নিষিদ্ধের দাবিতে ভোট

Published

on

ইসরায়েলকে আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধের দাবি উঠেছে। ফিফায় এ বিষয়ে ফিলিস্তিন থেকে চিঠি দেওয়া হয়েছিল এর আগে। সেসময় এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফসি) থেকে সমর্থন করা হয়েছিল ফিলিস্তিনের দাবিকে। আজ (শুক্রবার) ফিফা কংগ্রসে উক্ত বিষয়ে ভোট হওয়ার কথা রয়েছে।

ইসরায়েল ও ফিলিস্তিনের চলমান সংকট গত ৮ মাস ধরে চলছে। জানা যায় এই সময়ে ৩৫ হাজারের বেশি মানুষ মারা গেছে। মানবাধিকার লঙ্ঘনের এক প্রকাশ্য উদাহরণ এটি। যেখানে এএফসি থেকেও সমালোচনা করা হয়েছে এবং ফিলিস্তিনকে সমর্থন দেওয়া হয়েছে। নিজেদের জায়গা থেকে ইসরায়েলকে ফুটবলে নিষিদ্ধ করতে চায় এএফসিও।

সংগঠনটির সভাপতি সালমান বিন ইব্রাহিম আল খলিফা জানিয়েছেন, “এএফসি ও ফিফা তাদের সদস্য রাষ্ট্রের মতোই শক্তিশালী। যখন কেউ একজন ক্ষতিগ্রস্ত হয়, তখন বাকিদের উপরও সেটার প্রভাব পড়ে। তাই এএফসি ঐকমত্য পোষণ করছে ফিলিস্তিন এফএ’র সাথে। ফিফার নিয়ম ও আইন অনুযায়ী ফিলিস্তিনের ফুটবল যে ধরনের সংকটের মুখোমুখি হয়েছে, তার স্থায়ী সমাধান দাবি করছি।”

ফিলিস্তিনে ফুটবলের বিভিন্ন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। যেখানে ফুটবলার, কোচ, কর্মকর্তাদের মৃত্যুর খবরও উঠে এসেছে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন, “ফিলিস্তিনে এখন যা চলছে তাতে আমরা সবাই ভুগছি। আমরা দূর থেকে ক্ষতিগ্রস্তদের জন্য প্রার্থনা জানাতে পারি। আমরা স্মরণ করি বিশ্বের সকল নির্যাতিত শিশুদের। যদিও ফুটবল এসব ব্যাপারে খুব অল্প কিছুই করতে পারে। তবে সবাইকে একসাথে করতে পারে ফুটবল।”

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে ব্রাজিল

Published

on

ইতিহাস গড়ল ব্রাজিল। প্রথমবারের মতো কোনো দক্ষিণ আমেরিকার দেশ হিসেবে নারী বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে দেশটি। আগামী ২০২৭ সালে অনুষ্ঠিত হবে ফিফা উইমেন’স বিশ্বকাপ। যেখানে ইউরোপের ৩ টি দেশ আয়োজক হিসেবে থাকার চেষ্টা করেছে। তবে ভোটাভুটি শেষে ব্রাজিলের হাতেই দায়িত্ব দেওয়া হলো।

শুক্রবার (১৭ মে) সিঙ্গাপুরের ব্যাংককে অনুষ্ঠিত হয় ফিফার বার্ষিক কংগ্রেস। যেখানে বিপুল ভোটাভুটির আয়োজন হয়। বিশ্বকাপ আয়োজনের দৌড়ে ব্রাজিল ছাড়াও বেলজিয়াম, নেদারল্যান্ডস, জার্মানি (বিএনজি)- এই তিন দেশ ছিল। তারা চেয়েছিল নিজেদের যৌথ আয়োজনে টুর্নামেন্টটি করতে।

ভোটাভুটির দিকে তাকালে দেখা যায়, ব্রাজিল ১১৯ টি ভোট পেয়েছে। অন্যদিকে ইউরোপের তিন দেশের যৌথ আয়োজনে ৭৮ টি ভোট পড়ে। প্রথমবারের মতো লাতিন আমেরিকার আয়োজনে নারী বিশ্বকাপ হবে। এ ব্যাপারে ফিফা সভাপতি জানিয়েছেন, “ব্রাজিলকে অভিনন্দন। ব্রাজিলে আমাদের সেরা একটি বিশ্বকাপ হবে। সেই সাথে বিএনজি’কেও ধন্যবাদ জানাই। তারা ভোটে দারুণ ছিল।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version