Connect with us

ক্রিকেট

করোনায় আক্রান্ত মেহেদি হাসান মিরাজ

Published

on

বাংলাদেশের ক্রিকেটে আবারও হানা দিয়েছে করোনাভাইরাস। এবার প্রাণঘাতী এই ভাইরাস ছোবল দিয়েছেন মেহেদী হাসান মিরাজকে। বর্তমানে আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন জাতীয় দলের অন্যতম এই অফ-স্পিনার।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম চার দিনের ম্যাচ শুরু হবে। সেই ম্যাচে হাই পারফরম্যান্স (এইচপি) দলের বিপক্ষে খেলতে পারছেন না মিরাজ। খেলতে পারছেন না টেস্ট অধিনায়ক মুমিনুল হকও। বাংলাদেশ ‘এ’ দলের নেতৃত্ব দেয়ার কথা ছিল তার।

এই দুই তারকার অনুপস্থিতির বিষয়ে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেন, ‘মুমিনুল-মিরাজের বদলে আপাতত দলে কাউকে যোগ করা হয়নি। এইচপি দলের বাড়তি ক্রিকেটারদের নিয়ে সমন্বয় করে এই ম্যাচ খেলা হবে।’

এর আগে জানা গেছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতির জন্য ‘এ’ দলের হয়ে এক দিনের ম্যাচের সিরিজের প্রথম দুই ম্যাচে খেলবেন মুশফিকুর রহিম। তার সঙ্গে ‘এ’-দলে আরও কয়েকজনকে যুক্ত করা হবে।

‘এ’ দল এবং এইচপি দল নিজেদের মধ্যে দুটি চার দিনের ও তিনটি এক দিনের ম্যাচ খেলবে। দ্বিতীয় চার দিনের ম্যাচটি শুরু হবে ২৩ সেপ্টেম্বর থেকে। এক দিনের ম্যাচগুলো হবে ৩০ সেপ্টেম্বর, ২ ও ৪ অক্টোবর।

Advertisement

এস

ক্রিকেট

হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে

Published

on

বাংলাদেশকে এমন শঙ্কায় পড়তে হবে, কে জানতো! যুক্তরাষ্ট্রের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়ানো এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে টাইগারদের সামনে। টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে বাংলাদেশকে হারের স্বাদ দিয়েছে স্বাগতিক যুক্তরাষ্ট্র। আজ বাংলাদেশ সময় রাত ৯ ঘটিকায় সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মাঠে নামবে দুই দল।

বাংলাদেশের বিপক্ষে জয়, এটা ‘আকস্মিক’ মানতে নারাজ যুক্তরাষ্ট্র ফাস্ট বোলার আলী খান। তিনি মনে করেন, তাদের দল বেশ ভারসাম্যপূর্ণ, তার বেশ ক্ষুধার্ত। দলটির অধিনায়ক বলেছেন, আমরা যদি (শনিবার) জিততে পারি, প্রেরণা নিয়ে বিশ্বকাপে যেতে পারবো। এটা অবশ্যই আমাদের সাহায্য করবে।

বোঝা যায় যুক্তরাষ্ট্র দলটি আত্মবিশ্বাসের তুঙ্গে অবস্থান করছে। তারা যে সুযোগ হাতছাড়া করতে চায় না, তা খুব স্পষ্ট। বাংলাদেশকে শক্তভাবেই প্রতিহত করেছে দুইটি ম্যাচেই। নিজেদের মাঠে যেভাবে খেলতে হয়, তাই করে দেখিয়েছে তারা।

এমন অবস্থায় বাংলাদেশের খেলোয়াড়েরা বেশ সমালোচনার মুখে পড়েছে। বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে যে এই হাল হবে, তা নিশ্চয়ই কেউ ভাবেনি। তাই আজ পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, বিপদ অর্থাৎ টানা সিরিজের ৩ ম্যাচে হার এড়ানো হয়ে দাঁড়িয়েছে সবচেয়ে বড় কর্তব্য।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপ দল ঘোষণা করলো পাকিস্তান

Published

on

সবার শেষে দল ঘোষণা করলো পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সবগুলো দল অবশেষে নিজেদের স্কোয়াড দেওয়া সম্পন্ন করলো। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) বিবৃতি থেকে দেখা যায়, তারা কোনো সহ-অধিনায়ক দেয়নি। কোনো ট্রাভেলিং রিজার্ভ দলের সাথে রাখেনি।

পাকিস্তান এখন ইংল্যান্ড সফর করছে। সেই দলটিতে যারা সদস্য হিসেবে ছিলেন, তারাই বিশ্বকাপে সুযোগ পেয়েছেন। দল থেকে ছেড়ে দেওয়া হয়েছে হাসান আলীকে। তাই হাসানকে বিশ্বকাপ স্কোয়াডেও রাখা হয়নি।

পাকিস্তান সবসময় পেস নির্ভর হয়ে থাকে। সেটাই প্রাধান্য দিয়েছে বিশ্বকাপ দলেও। বিশেষায়িত ৫ জন পেসার নিয়ে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যাবে দলটি। পিসিবির বিবৃতিতে জানা যায়, “এটা খুবই মেধাবী ও ভারসাম্যপূর্ণ একটি দল, যেখানে তরুণ ও অভিজ্ঞতার সম্মিলন হয়েছে।“

পাকিস্তান এখন ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলছে। প্রথম ম্যাচটি পরিত্যক্ত হওয়ার পর, আজ (শনিবার) দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

 

Advertisement

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড

বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, সাইম আইয়ুব, ফখর জামান, ইফতিখার আহমেদ, উসমান খান, আজম খান, শাদাব খান, ইমাদ ওয়াসিম, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ আমির, নাসিম শাহ, হারিস রউফ, আব্বাস আফ্রিদি, আবরার আহমেদ।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পন্টিংদের কোচ হওয়ার প্রস্তাব দেয়নি বিসিসিআই, জানালেন জয় শাহ

Published

on

জাতীয় দলের জন্য প্রধান কোচ খুঁজছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। সম্প্রতি শোনা যায়, রিকি পন্টিংকে প্রস্তাব দিয়েছিল ভারতীয় বোর্ড। যা পন্টিং নিজেই আলোচনা করেছেন আইসিসি রিভিউ’তে। এই পাত্রে নাম উঠেছিল জাস্টিন ল্যাঙ্গারের। তবে বিসিসিআই সেক্রেটারি দিয়েছেন নতুন খবর। জানিয়েছেন, কোনো সাবেক অস্ট্রেলিয়ানকে কোচ হওয়ার প্রস্তাব দেয়নি তারা।

ভারতের বর্তমান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন রাহুল দ্রাবিড়। তার দায়িত্ব শেষ হবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে। সেই দায়িত্ব শেষে আর নতুন করে কোচ হিসেবে আসবেন না তিনি। তাই নতুন কোচের খোঁজ করছে বিসিসিআই।

সম্প্রতি পন্টিং জানিয়েছেন, তাকে ভারতীয় বোর্ড কোচ হওয়ার প্রস্তাব দেয়। তবে তার বর্তমান অবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ হচ্ছে না এই দায়িত্ব। ফলে এখন জাতীয় দলে কোচ হয়ে আসবেন না তিনি। এদিকে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ জানান, “আমি অথবা বিসিসিআই কেউ কোন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটারকে কোচ হওয়ার জন্য বলিনি।”

পন্টিং ও ল্যাঙ্গার দুজনেই আইপিএলে প্রধান কোচের দায়িত্বে ছিলেন। পন্টিং দিল্লি ক্যাপিটালসের হয়ে, অন্যদিকে ল্যাঙ্গার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে। এরমধ্যে গৌতম গম্ভীরকে কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিল বিসিসিআই। যিনি কোলকাতা নাইট রাইডার্সে মেন্টর হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version