Connect with us

ফুটবল

আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের দিনক্ষণ জানালেন নেইমার

Published

on

ফুটবলকে বিদায় জানাতে চান বিশ্ব সেরা ফুটবলার নেইমার। ব্রাজিলের এই তারকা সম্প্রতি ডিএজিএনের বিশেষ এক অনুষ্ঠান ‘নেইমার অ্যান্ড দ্য লাইন অফ কিংস’-এ ফুটবল থেকে বিদায় নেওয়ার কথা জানিয়েছেন। বলেছেন, ‘আমি মনে করি, এটাই আমার শেষ বিশ্বকাপ।’ 

ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড এ পর্যন্ত সেলেসাওদের হয়ে খেলেছেন দুটো বিশ্বকাপে। ২০১৪ আর ২০১৮, দু’বারই তিনি ছিলেন ব্রাজিলীয়দের বিশ্বকাপ-স্বপ্নের নিউক্লিয়াস। কিন্তু দু’বারই ব্যর্থতায় শেষ হয়েছে। 
 
২৯ বছর বয়সী এই খেলোয়াড় ২০২২ সালে অনুষ্ঠিত কাতার বিশ্বকাপে অংশ নিয়ে ইতি টানতে চান ফুটবল থেকে। এমনটাই ইঙ্গিত দিয়েছেন তিনি। 
 
নেইমার বলেন, ‘আমি একে আমার শেষ হিসেবে দেখছি। কারণ আমি জানি না এরপর আমার ফুটবল খেলার মতো মানসিক শক্তি থাকবে কিনা।’ 

সেজন্যেই আগামী বিশ্বকাপে দলকে জেতানোর জন্য সব চেষ্টা করবেন নেইমার। তিনি বলেন, ‘সে কারণে আমি ভালোভাবে প্রস্তুতি নিচ্ছি, দলের হয়ে শিরোপা জেতার জন্য, আমার শৈশবের স্বপ্ন পূরণ করার জন্য সবকিছুই করব। আর আশা করছি, আমি সেটা করতে পারব।’

নেইমার বিশ্বকাপের প্রথম স্বাদটা পেয়েছিলেন ২০১৪ সালে, নিজের মাঠ ব্রাজিলেই। তৎকালীন বার্সেলোনা তারকাকে ঘিরেই সাজানো হয়েছিল ব্রাজিলের শিরোপা পুনরুদ্ধারের মিশনের রণকৌশল। 

২০০২ সালের পর প্রথমবারের মতো শিরোপা ছুঁয়ে দেখার লক্ষ্যে শুরুটা ভালোই হয় দলের। দুই জয় আর এক ড্র নিয়ে গ্রুপসেরা হয়ে ওঠে নকআউটে। চিলির বিপক্ষে দ্বিতীয় পর্বে পেনাল্টি শুটআউটে জেতে ব্রাজিল। এরপর শেষ আটে কলম্বিয়ার বিপক্ষে দুঃস্বপ্নের এক ম্যাচ কাটে নেইমারের। হুয়ান জুনিগার এক ফাউলে বিশ্বকাপটাই শেষ হয়ে যায় তার, সঙ্গে ব্রাজিলের আশাও। পরের ম্যাচে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে বাদ পড়ে তার দল।

Advertisement

চার বছর পর চোটের কারণে বিশ্বকাপে খেলাটাই শঙ্কায় পড়ে গিয়েছিল তার। তবে সে চ্যালেঞ্জটা ভালোভাবেই জয় করেছেন তিনি। তবে সেবার আর আগের জাদু দেখাতে পারেননি, কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় সেলেসাওরা।

এস

ফুটবল

আর্জেন্টিনার কোপা আমেরিকার দল ঘোষণা

Published

on

প্রাথমিক দল থেকে ৩ জনকে বাদ দিয়ে আসন্ন কোপা আমেরিকার জন্য ২৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। বাদ পড়েছেন রক্ষণভাগের দুই খেলোয়াড় লিওনার্দো বালের্দি, ভ্যালেন্টিন বারকো এবং কাতারে বিশ্বকাপজয়ী দলের সদস্য আনহেল কোরেয়া।

যথারীতি নেতৃত্বে থাকছেন লিওনেল মেসি। তাঁর নেতৃত্বেই সবশেষ কোপা আমেরিকা জিতেছিল আর্জেন্টিনা, কাতারে পেয়েছিল বিশ্বকাপ জেতার স্বাদ।

আগামী ২১ জুন কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।  বর্তমান চ্যাম্পিয়নদের বাকি দুই প্রতিপক্ষ চিলি ও পেরু।

আর্জেন্টিনার দল

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি, জেরেনিমো রুলি, এমিলিয়ানো মার্তিনেজ।

Advertisement

ডিফেন্ডার: হেরমান পেসেলা, লিসান্দ্রো মার্তিনেজ, নিকোলাস ওতামেন্দি, ক্রিস্টিয়ান রোমেরো, নিকলোসা তালিয়াফিকো, নাহুয়েল মলিনা, গঞ্জালো মন্তিয়েল, লুকাস কুয়ার্তা, মার্কোস আকুনিয়া।

মিডফিল্ডার: এজেকিয়েল পালাসিওস, রদ্রিগো দি পল, লিয়ান্দ্রো পারাদেস, অ্যালেক্সিস ম্যাক আলিস্টার, এনজো ফার্নান্দেজ, জিওভানি লো সেলসো, গুইদো রদ্রিগেজ

ফরোয়ার্ড: নিকোলাস গঞ্জালেস, আলেহান্দ্রো গারনাচো, ভালেন্তিন কার্বনি, আনহেল দি মারিয়া, লিওনেল মেসি, হুলিয়ান আলভারেজ, লাওতারো মার্তিনেজ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্রাজিলকে পরিত্যাগ করবেন রোনালদিনহো

Published

on

‘আমি এবারের কোপা আমেরিকায় ব্রাজিলের কোন খেলা দেখতে যাব না। বর্তমান ব্রাজিল দলে সবকিছুই অনুপস্থিত। তাদের মধ্যে কোন জেদ, সংকল্প, ভালো খেলার ইচ্ছাও নেই। আমি একটি খেলাও দেখতে যাচ্ছি না। আমি এই ব্রাজিলকে পরিত্যাগ করতে যাচ্ছি।’

কথা গুলো ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদিনহো গাউচোর। আসন্ন কোপা আমেরিকার আগে ইউটিউব চ্যানেলে ‘কার্টোলোকোসকে’ একটি সাক্ষাৎকার দেন ব্রাজিলের হয়ে ২০০২ বিশ্বকাপ জয়ী এই মহাতারকা। সেখানে, কোপা আমেরিকায় ব্রাজিলের কাছ থেকে কী আশা করা উচিত? এমন প্রশ্নের উত্তরে এভাবেই নিজের ক্ষোভ ঝেড়েছেন রোনালদিনহো। যদিও তিনি বিশ্বাস করেন যে ভিনিসিয়াস জুনিয়র বড় স্বীকৃতি পাওয়ার যোগ্য।

সময়টা একদমই ভালো যাচ্ছে না ব্রাজিলের। ২০২২ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে বিদায়ের পর এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলেছে সেলেসাওরা। যেখানে হেরেছে ৫টিতে, জয় ৫ টিতে এবং ড্র করেছে ৩টি ম্যাচ।

আগামী ২৫ জুন কোপা আমেরিকার প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। গ্রুপ ডি তে বাকি দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে এবং কলম্বিয়া।
পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা তাদের দশম শিরোপার খোজে দক্ষিণ আমেরিকার জনপ্রিয় টুর্নামেন্টটিতে অংশ নিবে। সবশেষ কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছিলো তারা।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

এসি মিলানের কোচ হলেন পাওলো ফনসেকা

Published

on

ইতালির সিরিআ ক্লাব এসি মিলান ৩ বছরের চুক্তিতে পাওলো ফনসেকাকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে। ক্লাবের একটি অফিশিয়াল বিবৃতি থেকে এটি নিশ্চিত হওয়া গেছে। সাবেক ম্যানেজার স্টাফানো পিওল্লির স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তিনি। সিরিআ’তে ২০২৩-২৪ মৌসুমে দ্বিতীয় অবস্থানে থেকে লিগ শেষ করে এসি মিলান।

ঘরোয়া লিগে বাজে পারফরম্যান্স, উয়েফা চ্যাম্পিয়নস লিগে আশানুরূপ ফলাফল না করা- যার কারণে নতুন কোনো পরিকল্পনা ভাবছিল এসি মিলান। ফলে ফনসেকাকে নিয়োগ দিয়েছে তারা। এই পর্তুগিজ কোচ ফ্রেঞ্চ লিগ ওয়ানে ওএসসি লিলের ম্যানেজার ছিলেন। ২০২৩-২৪ মৌসুমে এই ক্লাবকে চতুর্থ স্থানে রাখার সক্ষমতা দেখান তিনি।

এসি মিলান তাদের বিবৃতিতে লিখেছে, ‘এসি মিলান পাওলো ফনসেকাকে পুরুষদের প্রথম দলে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিচ্ছে। এই পর্তুগিজ কোচ এখন ৩ বছরের চুক্তিতে এসি মিলানে যুক্ত হচ্ছেন। ক্লাব ও এর কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনা দিতে প্রস্তুত আছে।‘

এসি মিলানের হয়ে ফনসেকা কেমন করে, সেটাই এখন দেখার বিষয়। ক্লাবের সাথে নিজেকে মানিয়ে নেওয়া একটা বিষয় থাকবে এই পর্তুগিজ কোচের। ফ্রেঞ্চ লিগ থেকে এসে সিরিআতে আসছেন তিনি, তাই নিয়েই উঠছে মানিয়ে নেওয়ার ব্যাপার।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version