Connect with us

ক্রিকেট

চার মেরে স্বস্তি ফেরান সাকিব

Published

on

সুনীল নারিনের বল-ব্যাট হাসলেও শেষ দিকে চাপে পড়েছিল কলকাতা নাইট রাইডার্স। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে এলিমিনেটরে ১৩৯ রানের লক্ষ্য ছুঁতেই ঘাম ছুটছিল তাদের। আগের দুই ম্যাচে ব্যাটিংয়ে সুযোগ না পাওয়া সাকিব আল হাসানের কাঁধে পড়ল শেষ করার দায়িত্ব, ক্রিজে তার সঙ্গে ছিলেন সমালোচিত অধিনায়ক এউইন মর্গ্যান। শেষ ওভারে যে চাপ তা এক নিমিষে দূর করে দেয় সাকিবের একটি স্কুপ।

১৮তম ওভারে মোহাম্মদ সিরাজের জোড়া আঘাতে ম্যাচ ঘুরিয়ে দেয় বেঙ্গালুরু। দুই সেট ব্যাটসম্যান নারিন ও দিনেশ কার্তিক বিদায় নেন তিন বলের মধ্যে। মর্গ্যানের সঙ্গে সিঙ্গেল নিয়ে সাকিব ব্যবধান কমাতে থাকেন। শেষ ওভারে দরকার ছিল ৭ রান। কলকাতাতে খানিকটা চেপে ধরেছিল বেঙ্গালুরু।

ড্যানি ক্রিস্টিয়ান বল হাতে নেন। প্রথম বলেই স্কুপ করে শর্ট ফাইন লেগ দিয়ে চার মারেন সাকিব। পাঁচ বলে দরকার তখন তিন রান। পরের তিন বলে সিঙ্গেল নেন তিনি ও মর্গ্যান। চতুর্থ বলে জয়সূচক শট খেলেন সাকিব। ৬ বলে ৯ রানে অপরাজিত ছিলেন বাঁহাতি ব্যাটসম্যান।

২০১২ সালে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ফাইনালে এমন স্কুপে চার মেরে স্বস্তি ফেরান সাকিব। তাতে শেষ ওভারে দরকার ছিল ৯ রান, বাকি কাজ সারেন অন্য প্রান্তের ব্যাটসম্যান মনোজ তিওয়ারি। প্রথমবার চ্যাম্পিয়ন হয় কলকাতা।

ক্রিকেট

শেষ ম্যাচের জয় বিশ্বকাপের জন্য আত্মবিশ্বাস দেবে: শান্ত

Published

on

অবশেষে জয়ের দেখা পেল বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচে পরাজয়ের স্বাদ পেতে হয়েছে টাইগারদের। হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা ভর করেছিল মনে। সেখান থেকে বেরিয়ে ১০ উইকেটের জয়ে কিছুটা স্বস্তি বোধ করার কথা। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত হতাশ হলেও, আত্মবিশ্বাস খুঁজছেন এখান থেকেই।

পরিকল্পনা বাস্তবায়ন একটি গুরুত্বপূর্ণ বিষয়। নতুন জায়গায় গিয়ে সেখানেই বাঁধাপ্রাপ্ত হয়েছে বাংলাদেশ দল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে পূর্বে খেলার অভিজ্ঞতা ছিল না। তবে প্রথম দুই ম্যাচে নাজমুল হোসেনের দল যে ধরনের খেলা প্রদর্শন করেছে, তাতে দলের সাথে হতাশ হয়েছে সমর্থকেরাও।

পুরস্কার বিতরণী মঞ্চে এসে শান্ত অভিব্যক্তি জানান, “আমরা আজ ভালোভাবে জিতেছি, সিরিজতি ভালোভাবে শেষ করেছি। এটা আমাদের বিশ্বকাপে সাহায্য করবে, আত্মবিশ্বাস দেবে। আমরা এখন জানি কন্ডিশন কেমন হতে পারে, আশা করছি সামনে ভালো হবে।“

হতাশাও লুকাননি অধিনায়ক। যুক্তরাষ্ট্রের বিপক্ষে অন্তত সিরিজ হারের লজ্জা পেতে চায়নি দল। খুব নিকটে আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের আগে এমন মুহুর্ত আর কে পেতে চায়! শান্ত বলেন, “সিরিজ হেরে গিয়েছি, এজন্য আমরা সবাই হতাশ। সত্যি বলতে ভালো ক্রিকেট খেলিনি।“

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দাপুটে জয়ে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ

Published

on

আমেরিকার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে হেরে হোয়াইটওয়াশের শঙ্কায় পড়েছিলো বাংলাদেশ। তবে শেষ ম্যাচে দাপুটে জয় তুলে নিয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে টাইগাররা।

শনিবার সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের বোলিং তোপে ১০৪ রানে থেমে যায় আমেরিকা।

জবাবে খেলতে নেমে দুই ওপেনার তানজিদ হাসানের অপরাজিত ৫৮ ও সৌম্য সরকারের অপরাজিত ৪৩ রানের সুবাদের কোন উইকেট না হারিয়েই জয়ের লক্ষ্যা পৌঁছে যায় বাংলাদেশ।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Published

on

বাংলাদেশের সামনে আজ হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। টাইগার একাদশে জায়গা হারিয়েছেন শরিফুল ইসলাম ও জাকের আলি। ফিরেছেন লিটন দাস ও হাসান মাহমুদ। অন্যদিকে ৪ পরিবর্তন নিয়ে নেমেছে যুক্তরাষ্ট্র। একাদশে নেই নিয়মিত অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় ম্যাচে ৬ রানের জয়ে সিরিজ নিশ্চিত হয়ে দলটির। কোনো পূর্ণ সদস্যর দলের বিপক্ষে প্রথমবারে মতো সিরিজ জয়ের স্বাদ পেয়েছে যুক্তরাষ্ট্র। আর আজ শেষ ম্যাচটিও জিতে নিতে চাইবে তারা।

 

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান তামিম, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান।

যুক্তরাষ্ট্র একাদশ: অ্যান্ড্রিস গাউস (অধিনায়ক), অ্যারন জোন্স , শায়ান জাহাঙ্গীর, নসথুশ কেনজিগে, কোরি অ্যান্ডারসন, জেসি সিং,  মিলিন্দ কুমার, নিসর্গ প্যাটেল, নিতিশ কুমার, শ্যাডলি ভ্যান শলকউইক, সৌরভ নেথ্রালভাকার।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version