Connect with us

ক্রিকেট

তামিম-লিটনের বিদায়ে চাপে বাংলাদেশ

Published

on

বাংলাদেশ

সীমিত ওভারের ফরম্যাটে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। আগামী অক্টোবরে ভারতের মাটিতে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগে ইংলিশদের বিপক্ষে সিরিজটা বাংলাদেশের জন্য তাই বেশ গুরুত্পূর্ণ। উদ্বোধনী ম্যাচে প্রথমে ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতে দেখেশুনেই ব্যাটিং করছিল বাংলাদেশের ওপেনাররা।

ইংলিশ পেসারদের কয়েকটি বাউন্ডারি হাঁকিয়ে ভড়কে দেয়ার চেষ্টা করেছিল টাইগার অধিনায়ক তামিম ইকবাল। অপর ওপেনার লিটন দাস ছক্কা হাঁকিয়ে আশা দেখাচ্ছিল। তবে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি তিনি। এরপর পাওয়ার প্লের শেষ ওভারে বিদায় নিয়েছেন তামিমও। ফলে ইনিংসের ১০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৫৪ রান তুলেছে স্বাগতিকরা।

বুধবার (১ মার্চ) মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ইনিংসের শুরুটা দেখেশুনেই করেছিল দুই ওপেনার তামিম-লিটন। দ্বিতীয় ওভারেই ইংলিশ গতিদানব জোফরা আর্চারকে জোড়া বাউন্ডারি হাঁকিয়ে বাংলাদেশকে স্বপ্ন দেখাচ্ছিলেন তামিম। অপর প্রান্তে লিটন ক্রিজে থিতু হওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু ক্রিস ওকেসের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ব্যক্তিগত ৭ রান করেই বিদায় নেন লিটন।

এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে বাংলাদেশের ইনিংসের হাল ধরেন তামিম। পাওয়ার প্লেতেই দলের সংগ্রহ পঞ্চাশও ছাড়িয়ে গিয়েছিল। তবে প্রথম পাওয়ার প্লের শেষ ওভারের তৃতীয় বলে মার্ক উড ক্লিন বোল্ড করে দিলে সাজঘরে ফিরে আসেন বাংলাদেশের অধিনায়ক। বিদায়ের আগে ৩২ বলে চার বাউন্ডারিতে ২৩ রান করেন ড্যাশিং এই ওপেনার।

তৃতীয় উইকেট জুটিতে নাজমুল হোসেন শান্তর সঙ্গে ব্যাটিংয়ে যোগ দিয়েছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। শান্ত ১২ বলে ১২ ও মুশফিক ২ রানে ব্যাট করছেন।

Advertisement

ক্রিকেট

মুশফিক-মিরাজ-মুমিনুলদের নিয়ে টাইগার্স স্কোয়াড

Published

on

জাতীয় দলের থাকা ক্রিকেটারদের নিয়ে ঘোষণা হয়েছে টাইগার্স স্কোয়াড। আজ (শনিবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত হয়েছে। বিসিবি ২১ সদস্যের যে দল ঘোষণা করেছে, সেখানে আছেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজের মতো ক্রিকেটাররা। এছাড়াও জাতীয় দলে খেলেছেন, কোনো কারণে আপাতত নেই- এমন অনেক ক্রিকেটাররা আছেন।

আগামীকাল (রবিবার) থেকে শুরু হবে টাইগার্স দলটির প্রস্তুতি ক্যাম্প। বাংলাদেশ ক্রিকেটে তাদের ভবিষ্যৎ ও আশু পরিকল্পনা নিয়ে সেখানে কাজ করা হবে। পাশাপাশি যে ক্রিকেটার যে সংস্করণের জন্য প্রথম পছন্দ হয়ে থাকেন- তাদের সেভাবে প্রস্তুত করা হবে।

জাতীয় দলের নির্বাচক প্যানেল টাইগার্সের স্কোয়াড নির্বাচন করেছে। তারা চেষ্টা করেছে তরুণ ও অভিজ্ঞ ক্রিকেটারের মিশ্রণ তৈরি করার। শুধু ঢাকা নয়, চট্টগ্রাম ও সিলেটের কিছু ভেন্যুতে টাইগার্সের ম্যাচ খেলার কথা রয়েছে। এরমধ্যে ঘোষণা করা হয়েছে হাই পারফরম্যান্স (এইচপি) দল। যাদের সাথেও ম্যাচ খেলবে টাইগার্সরা, এমনটি জানা যায়।

টাইগার্সের এই দলে ছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। যাকে বিশ্বকাপ স্কোয়াডে না রাখায়, বেশ আলোচনা তৈরি হয়েছিল। অবশ্য টাইগার্সের অংশ হিসেবে সাইফউদ্দিনকে রাখা হলেও, তিনি নাম সরিয়ে নিয়েছেন। যেখানে তার পারিবারিক কারণ জানা যায়।

 

Advertisement

 

বাংলাদেশ টাইগার্স স্কোয়াড

সাদমান ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মুমিনুল হক, শাহাদাত হোসেন দিপু, নুরুল হাসান সোহান, মাহিদুল ইসলাম অঙ্কন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, হাসান মুরাদ, নাসুম আহমেদ, খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা, রেজাউর রহমান রাজা এবং আবু হায়দার রনি।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

তাসকিনকে নিয়ে শঙ্কা নেই

Published

on

আজ (শনিবার) যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। টাইগার শিবিরে ভালো কোন খবর নেই। আজকের ম্যাচ জিতে অন্তত হোয়াইটওয়াশ এড়ানো এখন চ্যালেঞ্জ দলের সামনে। তবে তাসকিন আহমেদকে নিয়ে কিছুটা স্বস্তির খবর জানা গেল। বাংলাদেশি পেসারকে নিয়ে যে চোটের শঙ্কা, তা নেই। আশা করা যাচ্ছে বিশ্বকাপে প্রথম ম্যাচ থেকেই মূল একাদশে থাকবেন তাসকিন।

তাসকিনের চোটের বিষয় নিশ্চিত হয় জিম্বাবুয়ে সিরিজে। এরপর যুক্তরাষ্ট্র সিরিজে খেলা হচ্ছে না তার। আজ শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু কথা বলেছেন গণমাধ্যমের সাথে। তিনি বাংলাদেশি পেসারের সর্বশেষ অবস্থা জানিয়েছেন।

গাজী আশরাফ বলেন, “তাসকিনের আরেকটা এমআরআই হয়েছে। যে গতিতে তার অগ্রগতি হবে প্রত্যাশা করা হয়েছিল, তার চেয়ে ভালো করছে সে। ৩০-৩১ তারিখের দিকে আরেকবার তাকে দেখবে। এরপর ১ তারিখ হয়তো বোলিং শুরু করবে। তার আগে এখন থেকেই ট্রেনিং শুরু করবে। আশা করা যায় ৫ তারিখ থেকে তাসকিন ফুল রানআপে বোলিং করবে।“

বাংলাদেশ দল বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে আগামী ৮ জুন, শ্রীলঙ্কার বিপক্ষে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপে সহ অধিনায়ক হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করলেন শাহীন

Published

on

পাকিস্তান ঘোষণা করেছে বিশ্বকাপ স্কোয়াড। সবার শেষে দল জানিয়েছে তারা। অবশ্য দলে কোনো সহ-অধিনায়ক রাখা হয়নি।শুক্রবার (২৪ মে) ঘোষিত স্কোয়াডে দেখা যায়, সহ-অধিনায়কের পাশাপাশি রাখা হয়নি কোনো ট্রাভেলিং রিজার্ভ। ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদন থেকে জানা যায়, শাহীন শাহ আফ্রিদিকে সহ-অধিনায়ক হওয়ার প্রস্তাব দিয়েছিল বোর্ড, তবে আফ্রিদি তা প্রত্যাখ্যান করেছেন।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাথে শাহীনের নানা দিক থেকে মিলছে না। সম্প্রতি তেমনটি প্রকাশ্যে এসেছে। যা একটি সিরিজ পরেই, তার থেকে অধিনায়কত্ব নিয়ে বাবর আজমকে পুনরায় নির্ধারণ করা থেকে শুরু করে তাকে নিয়ে প্রচারিত বিবৃতি। সবকিছুর মধ্যেই প্রশ্ন উঠেছিল।

মূলত পিসিবি ওডিআই বিশ্বকাপের পরপর দলে নানা পরিবর্তন নিয়ে আসে। যা কোচিং স্টাফ থেকে শুরু করে নির্বাচক প্যানেল- প্রায় প্রতিটি জায়গায়। পরিবর্তনগুলো খুব দ্রুত নেওয়ার পাশাপাশি, সেই পরিবর্তনেও পরিবর্তন করেছে তারা।

শাহীন সহ-অধিনায়ক হওয়ার প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় বিকল্প খেলোয়াড়ের দিকে যাবে পিসিবি। যেখানে শাদাব খান হতে পারে দ্বিতীয় নাম। যিনি এর আগেও এই দায়িত্ব পালন করেছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version