Connect with us

খেলাধুলা

১০ জন নিয়ে জিতল বার্সা, ব্যর্থ রিয়াল মাদ্রিদ

Published

on

বার্সা

এক রাতেই মিশ্র অভিজ্ঞতা দুই জায়ান্ট ক্লাবের। ১০ জনের দল নিয়েও ভ্যালেন্সিয়ার বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে বার্সেলোনা। অন্যদিকে, রিয়াল বেতিসের বিপক্ষে কোনো রকমে ড্র করেছে রিয়াল মাদ্রিদ। যদিও ব্লাঙ্কোসদের সামনে সুযোগ ছিল বার্সেলোনার সঙ্গে ব্যবধান আরও কমিয়ে নেয়ার। কিন্তু রিয়াল বেতিসের বিপক্ষে ড্র করায় সেটি সম্ভব হলো না। অন্যদিকে, ক্যাম্প ন্যুয়ে জয়ের রাতে প্রতিদ্বন্দ্বীদের থেকে আরও ৯ পয়েন্ট এগিয়ে গেল বার্সেলোনা। আর তাতে লিগ টেবিলেও শীর্ষে অবস্থান সু-সংহত করেছে জাভি হান্দাদেজের দল।

পেনাল্টি মিস এবং লাল কার্ডের জোর ধাক্কার মতো একের পর এক আঘাত বার্সেলোনা শিবিরে। তাতে অবশ্য খেই হারায়নি কাতালান ক্লাবটি। ক্যাম্প ন্যুয়ে রোববার লা লিগার ম্যাচে অনেকটা সময় ১০ জন নিয়ে খেলেও ১-০ গোলে জিতেছে বার্সেলোনা। শুরুর দিকে একমাত্র গোলটি করেন ব্রাজিলিয়ান উইঙ্গা রাফিনিয়া।

ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠে হেরে ইউরোপা লিগ থেকে বিদায় নেয়ার পর সবশেষ লা লিগার ম্যাচে আলমেরিয়ার বিপক্ষেও হেরে বসে বার্সেলোনা। ওই ম্যাচের পর দলের পারফরম্যান্সকে ‘মৌসুমের সবচেয়ে বাজে’ বলেছিলেন ক্লাবটির কোচ জাভি। তবে সাম্প্রতিক সময়ের সব জড়তা কাটিয়ে ভালেন্সিয়ার বিপক্ষে শুরুটা দারুণ করে বার্সেলোনা। ম্যাচের ১৫ তম মিনিটেই এগিয়ে যায় তারা। বাঁ দিক থেকে বুসকেতস ক্রস বাড়ান ডি-বক্সে। দারুণ হেডে জালে বল পাঠান রাফিনিয়া।

দ্বিতীয়ার্ধের শুরুতেই একের পর এক নাটক। ম্যাচের ৫৫তম মিনিটে পেনাল্টি মিস করে বসেন স্প্যানিশ ফরোয়ার্ড তোরেস। ভালেন্সিয়ার ডি-বক্সে ডিফেন্ডার উগো গিয়ামনের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে স্পট কিকে লক্ষ্যভেদ করতে পারেননি তোরেস। ম্যাচের ৫৯তম মিনিটে বড় ধাক্কাটা খায় বার্সেলোনা। প্রতি-আক্রমণে ওঠা ভালেন্সিয়ার ফরোয়ার্ড হুগো দুরোকে ফেলে দিয়ে সরাসরি লাল কার্ড দেখেন ডিফেন্ডার রোনালদ আরাউহো।

ঘটনাবহুল ম্যাচটিতে শেষ পর্যন্ত ১-০ গোল ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে বার্সেলোনা। এদিকে, লা লিগার ম্যাচে মুখোমুখি হয় রিয়াল মাদ্রিদ ও রিয়াল বেতিস। দুই দলের সামনে একাধিকবার গোল করার সুযোগ এলেও লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয়েছে উভয়ই। ফলে ম্যাচটি গোল শূন্য ড্র নিয়েই শেষ হয়েছে।

Advertisement

যদিও ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারতো বেতিস। ম্যাচের ৯ মিনিটে বেতিস উইঙ্গার আয়োজ পেরেজের ডান পায়ের নেওয়া সেই শট জালের ঠিকানা খুঁজে পায়নি। এরপর ১২ তম মিনিটে ডি-বক্সের সামনে থেকে ফ্রি কিকের সুযোগ পেয়ে দারুণভাবে কাজে লাগান রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমা। গোল উৎসবও শুরু হয়ে যায় মাদ্রিদ শিবিরে। কিন্তু সব আনন্দ মাটি হয়ে যায় গোলের সংকেত না আসায়।

বেতিসের পক্ষ থেকে অভিযোগ করা হয়, বল গোলে ঢোকার আগে মাদ্রিদ ডিফেন্ডার রুডিগারের হাত ছুঁয়েছে। বিষয়টি পরিষ্কার হতে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সহায়তা নেয়া হয়। পরে দেখা যায় বলটি জার্মান ডিফেন্ডারের হাত ছুঁয়েই জালে জড়িয়েছে। তাতে বাতিল করা হয় গোলটি। শেষ পর্যন্ত জয়সূচক গোলের দেখা মেলেনি আর।

রিয়াল মাদ্রিদের পয়েন্ট ২৪ ম্যাচ থেকে ৫৩ এবং বার্সেলোনার পয়েন্ট একই ম্যাচ থেকে ৬২। অন্যদিকে রিয়াল বেতিসের পয়েন্ট দাঁড়িয়েছে সমান সংখ্যক ম্যাচ থেকে ৪১। ক্লাবটি রয়েছে টেবিলের পাঁচে।

ক্রিকেট

ট্রাভিস হেডকে নিয়ে উচ্ছ্বসিত মন্তব্য করলেন টম মুডি

Published

on

ট্রাভিস হেড আগুন ঝড়িয়ে দিচ্ছেন ব্যাট হাতে। চলতি আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে রানের তুবড়ি ছড়াচ্ছেন। সর্বশেষ ম্যাচে অভিষেক শর্মার সাথে বিনা উইকেটে দলকে জিতিয়ে বের হয়েছেন। যে ম্যাচে ৩০ বলে ৮৯ রানের অপরাজিত ইনিংস খেলেছেন হেড। এই অজি ওপেনারকে নিয়ে সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার টম মুডি মন্তব্য করেছেন।

সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। হেড যেভাবে রান পাচ্ছেন, তাতে অস্ট্রেলিয়া যারপরনাই খুশি হতে পারে। সেই কথাই বলেছেন মুডি। চলতি আইপিএলে এখন পর্যন্ত ১১ ইনিংস খেলে ৫৩৩ রান সংগ্রহ করেছেন এই ব্যাটার। শেষ ম্যাচে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে খেললেন এক অমানবিক ইনিংস।

হেডকে নিয়ে মুডি মন্তব্য করেন, “আমি বিশ্বাস করি ট্রাভিস হেডের বর্তমান ফর্ম অস্ট্রেলিয়ার জন্য খুশি হওয়ার মতো। যেভাবে সে এবং ফ্রেশার ম্যাকগার্ক পারফর্ম করেছেন, আমি কল্পনা করি- প্রায় অস্ট্রেলিয়ার অর্ধেক, যদি বেশি না হয়- তারা এই দুই সম্পদকে একসাথে ব্যাট করতে দেখার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছে। ট্রাভিস হেড এই ফ্র্যাঞ্চাইজির জন্য বুস্ট হিসেবে কাজ করছে।”

বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। যেখানে হেডকে ওপেনার হিসেবে বিবেচনা করেছে ম্যানেজমেন্ট। আরেক তরুণ অজি জ্যাক ফ্রেশার ম্যাকগার্কও নিজের জাত চিনিয়েছেন চলতি আইপিএলে। তবে সুযোগ মেলেনি তার। বরং অভিজ্ঞতার উপর আস্থা রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মাদ্রিদ স্কোয়াডের প্রতিফলন হোসেলু, মন্তব্য আনচেলত্তির

Published

on

হোসেলুর কাছে স্বপ্নের মতো এক রাত কেটেছে। রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে নেমেছেন ৮১ মিনিটে। তখন বায়ার্ন মিউনিখের কাছে ১ গোলে পিছিয়ে মাদ্রিদ। সেখান থেকে ৮৮ মিনিটে সমতা, এরপর আরও এক গোলে দলের জয়- হোসেলুর কাছে স্বপ্নের চেয়েও বেশি কিছু মনে হওয়ার কথা। স্পেনের এই ফুটবলারকে নিয়ে মন্তব্য করেছেন মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।

হোসেলুর জন্য একেবারেই সহজ ছিল না। যেখানে বেশিরভাগ সময় বেঞ্চেই বসে থাকতে হয়েছে তাকে। তবে এমন এক মুহূর্ত জানান দিতে যতটুকু প্রতিজ্ঞা থাকতে হয়, নিজের মধ্যে তা লালন করেন এই স্প্যানিশ ফরোওয়ার্ড।

চলতি মৌসুমে এস্পানিওল থেকে লোনে মাদ্রিদে এসেছেন। নানা ক্লাবে ঘোরাঘুরি করছিলেন। তবে নিজের ভেতরে মাদ্রিদের জৌলুস ঠিকই অনুভব করেন তিনি। আর নিজেকে আরও বেশি প্রকাশ করতে এমন কিছু দরকার ছিল হোসেলুর জন্য।

মাদ্রিদের ইতালিয়ান কোচ আনচেলত্তি হোসেলু সম্পর্কে বলেন, “ সে একজন চমৎকার প্রতিফলন। কারণ এই মৌসুমে খেলোয়াড় হিসেবে অনেক বেশি অবদান রেখেছেন তিনি। যদিও খুব বেশি মিনিট তিনি খেলেননি।“

স্কোয়াডের প্রতিফলন হিসেবে হোসেলুকে উল্লেখ করেছেন আনচেলত্তি। বেঞ্চে থাকলে সাধারণত আত্মবিশ্বাসে ছেদ পড়ার কথা। তবে হোসেলুর ক্ষেত্রে তেমনটি ঘটেনি। মাদ্রিদ কোচ মনে করেন, এই স্প্যানিশের আরও অনেক কিছু দেওয়ার রয়েছে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

হোয়াইটওয়াশ এড়াতে ব্যর্থ বাংলাদেশ

Published

on

চেষ্টা করল বাংলাদেশের নারীরা। তবে হার এড়ানো গেল না। সিরিজের শেষ ম্যাচে পরাজয় স্বীকার করে নিতে হলো ২১ রানে। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৫৬ রানের সংগ্রহ তোলে ভারত। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩৬ রানে থামে বাংলাদেশ।

সিলেটে ৩ পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। অন্যদিকে ভারতের একাদশ ছিল অপরিবর্তিত। লক্ষ্যমাত্রা ১৫৭ রান মাথায় নিয়ে ব্যাট করতে নেমে চেষ্টা চোখে পড়েছে স্বাগতিকদের। যদিও দুই ওপেনার দিলারা আক্তার ও সোবহানা মোস্তারী- কারও ইনিংসই বড় হয়নি। দিলারা ৪ রানে, সোবহানা ফিরেছেন ১৩ রানে।

রুবিয়া হায়দারের ব্যাটে রান করার প্রয়াস চোখে পড়ে। তবে সেটিও থেমেছে ২০ রানে, রাধা যাদবের শিকার হয়ে। রাধা মোট ৩ টি উইকেট সংগ্রহ করেন। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির ব্যাটও হাসেনি। জ্যোতি যখন ফিরেছেন ৫ উইকেট হারিয়ে ৫২ রানে অবস্থান করছিল তখন বাংলাদেশ।

সেসময় চলছিল ৯ ওভারের খেলা। ঠিক সেখান থেকে দারুণ পার্থক্য তৈরি করেন রিতু মনি ও শরিফা খাতুন। দলীয় শতক নিশ্চিত করে ফিরে যান রিতু, তার ব্যাটে আসে ৩৩ বলে ৩৭ রানের ইনিংস। অন্যদিকে অপরাজিত ছিলেন শরিফা। তার ২১ বলে ২৮ রানের ইনিংস ছিল লড়াকু মানের।

এর আগে স্মৃতি মান্ধানা, দয়ালয়ান হেমলতা ও হারমানপ্রীত কৌরের যথাক্রমে ৩৩, ৩৭ এবং ৩০ রানের ইনিংসে ভর দিয়ে লড়াকু সংগ্রহ তোলে ভারত। রিচা ঘোষ খেলেন ১৭ বলে ২৮ রানের অপরাজিত ইনিংস।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version