Connect with us

উত্তর আমেরিকা

পর্ন তারকা স্টর্মির মামলায় দোষী সাব্যস্ত হলেন ট্রাম্প

Published

on

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে অভিযোগ গঠন করা হয়েছে। স্টর্মি ড্যানিয়েলস নামে এক পর্ন তারকাকে মুখ বন্ধ রাখতে অর্থ দেয়ার অভিযোগে স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ মার্চ) ম্যানহ্যাটানের গ্র্যান্ড জুরি আদালতে তাকে অভিযুক্ত করা হয়। ডোনাল্ড ট্রাম্পই প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি অভিযোগের সম্মুখীন হলেন।

আজ শুক্রবার (৩১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ম্যানহ্যাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের নেতৃত্বে সম্পন্ন হওয়া তদন্তের পর ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ গঠন হলো; আর সেটিও এমন এক সময় যখন ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন চাচ্ছেন এই রিপাবলিকান নেতা।

রয়টার্স বলছে, ট্রাম্পের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ এখনও জানা যায়নি, কারণ অভিযোগটি এখনও গোপন রাখা হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ট্রাম্প ব্যবসায়িক জালিয়াতি সম্পর্কিত ৩০ টিরও বেশি গণনার মুখোমুখি হয়েছেন।

ট্রাম্প অবশ্য বলছেন, তিনি ‘সম্পূর্ণ নির্দোষ’। একইসঙ্গে প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিযোগিতা থেকে সরে না যাওয়ারও ইঙ্গিত দিয়েছেন তিনি। এছাড়া তার পুনরায় নির্বাচনে জেতার সম্ভাবনাকে নষ্টের চেষ্টা করার জন্য ট্রাম্প ডেমোক্র্যাট ব্র্যাগকে অভিযুক্ত করেছেন।

Advertisement

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট এক বিবৃতিতে বলেছেন, এটি ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে রাজনৈতিক নিপীড়ন এবং নির্বাচনী হস্তক্ষেপ।

এর কিছুক্ষণ পরই, ট্রাম্প তার সমর্থকদের কাছে আইনি প্রতিরক্ষার জন্য অর্থ প্রদানের আবেদন করেন। নিজের প্রচারণা অনুসারে ট্রাম্প ইতোমধ্যেই ২ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি সংগ্রহ করেছেন। এর আগে অবশ্য গত ১৮ মার্চ ভুল ভবিষ্যদ্বাণী করে ট্রাম্প বলেছিলেন, তাকে চার দিন পরে গ্রেপ্তার করা হবে।

সংবাদমাধ্যম বলছে, ট্রাম্পের বিরুদ্ধে ঠিক কী কী অভিযোগ আনা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য এখনও পাওয়া যায়নি। তবে জানা গেছে, খুব তাড়াতাড়িই এক মার্কিন বিচারপতির আওতায় এই মামলা যাবে এবং এরপরই বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।

মাঝের এই সময়ে অবশ্য নানা দাপ্তরিক কাজে এবং তথ্যপ্রমাণ দাখিল করতে ট্রাম্পকে ম্যানহ্যাটানের আদালতে যেতে হবে একাধিক বার। মূলত সেই সময়ে আঙুলের ছাপ ও অন্যান্য প্রক্রিয়ার জন্য ট্রাম্পকে ম্যানহ্যাটানে যেতে হবে।

ম্যানহ্যাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের কার্যালয় বলেছে, প্রসিকিউটররা আত্মসমর্পণের ব্যবস্থা করার জন্য ট্রাম্পের আইনি দলের সঙ্গে যোগাযোগ করেছেন। আগামী মঙ্গলবার ট্রাম্প আত্মসমর্পণ করবেন বলে আদালতের একজন কর্মকর্তা বলেছেন।

Advertisement

ট্রাম্পের আইনজীবী সুসান নেচেলেস এবং জোসেফ টাকোপিনা বলেছেন, তারা এই অভিযোগের বিরুদ্ধে জোরালোভাবে লড়াই করবেন। তবে ট্রাম্প এই বিষয়ে কী ভাবছেন, অপরাধ আদৌ স্বীকার করবেন কিনা, তা এখনও জানা যায়নি।

রয়টার্স বলছে, ট্রাম্প তার মূল সমর্থকদের মধ্যে ক্ষোভ জাগিয়ে তুলতে এই মামলাটি ব্যবহার করতে পারেন। যদিও অন্যান্য রিপাবলিকান ভোটাররা ট্রাম্পের নাটক দেখে দেখে ক্লান্ত হয়ে যেতে পারেন।

উল্লেখ্য, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্প মুখ বন্ধ রাখতে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে এক লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। এই পর্ন তারকার সাথে সম্পর্ক নিয়ে গুঞ্জন ছড়িয়ে পড়ার পর তাকে অনৈতিকভাবে ওই অর্থ দেয়া হয়।

ম্যানহ্যাটানের জেলা অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের অফিস চলতি বছরের শুরুর দিকে ট্রাম্পের বিরুদ্ধে এই মামলার কার্যক্রম শুরু করে। ড্যানিয়েলসের প্রকৃত নাম স্টেফানি ক্লিফোর্ড। তিনি বলেছেন, এক দশক আগে ট্রাম্পের সাথে তার সম্পর্ক ছিল। তবে ট্রাম্প এই সম্পর্কের অভিযোগ অস্বীকার করেছেন।

২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট ছিলেন ডোনাল্ড ট্রাম্প। তিনি হোয়াইট হাউসে ফেরার জন্য আগামী ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন।

Advertisement

উত্তর আমেরিকা

মেক্সিকোতে ফের গোলাগুলি, নিহত ৮

Published

on

মেক্সিকো সিটি সংলগ্ন মোরোলোস রাজ্যে গোলাগুলির ঘটনায় ৮ জন নিহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

সোমবার (১৩ মে) এএফপির দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। স্থানীয় সময় শনিবার (১১ মে) রাজধানীর সঙ্গে পর্যটন শহর কুয়ের্নাভাকা শহরকে সংযোগকারী একটি হাইওয়ের কাছে অবস্থিত হুইটজিলাক পৌরসভায় ওই হামলার ঘটনা ঘটেছে।

মোরেলোস প্রসিকিউটর অফিস জানিয়েছে, গোলাগুলিতে ঘটনাস্থলেই চারজন প্রাণ হারান এবং হাসপাতালে নেওয়ার পর আরও চারজনের মৃত্যু হয়। তবে কী কারণে ওই হামলার ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত নয়।

গেলো বছরের নভেম্বরে কুয়েরনাভাকা শহরে পুলিশের সঙ্গে সন্দেহভাজন অপরাধীদের সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৯ জন নিহত হয়।

সরকারি পরিসংখ্যান অনুসারে, সামরিক বাহিনীর অধীনে সরকার ২০০৬ সাল থেকে বিতর্কিত মাদকবিরোধী অভিযান শুরু করে। এতে এখন পর্যন্ত সারাদেশে প্রায় সাড়ে চার লাখ মানুষ নিহত হয়েছে।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

জিম্মিদের আজ মুক্তি দিলে, কালই যুদ্ধবিরতি: বাইডেন

Published

on

হামাস যদি নিজেদের কব্জায় থাকা জিম্মিদের সবাইকে আজ মুক্তি দেয়, তাহলে আগামীকাল থেকেই যুদ্ধবিরতি সম্ভব গাজায়। বললেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (১০ মে)ওয়াশিংটনের সিয়াটলে এক জনসভায় এ কথা বলেছেন তিনি।

রোবার (১২ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডের দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘হামাস যদি (আজ) সব জিম্মিকে ছেড়ে দেয়, তাহলে আগামীকালই গাজায় যুদ্ধবিরতি সম্ভব। ইসরায়েলের কর্মকর্তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা বলেছেন, গাজায় যুদ্ধবিরতি এখন পুরোটাই হামাসের ওপর নির্ভর করছে। যদি হামাস (আজ) জিম্মিদের ছেড়ে দেয়, তাহলে আজ থেকেই গাজায় ইসরায়েলি অভিযান বন্ধ করা হবে এবং আগামীকাল থেকে আনুষ্ঠানিক যুদ্ধবিরতি ঘোষণা করা হবে।’

গেলো ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করে নির্বিচারে গুলি চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা করে হামাস যোদ্ধারা, সেই সঙ্গে জিম্মি হিসেবে ধরে নিয়ে যায় আরও ২৪০ জনকে।

Advertisement

হামাসের অতর্কিত সেই হামলার জবাবে সেই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। সেই অভিযানে এ পর্যন্ত নিহত হয়েছেন ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি এবং গোটা গাজা উপত্যকা কার্যত পরিণত হয়েছে ধ্বংস্তূপে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক প্রচেষ্টায় গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর গাজায় অস্থায়ী বিরতি ঘোষণা করেছিল হামাস এবং ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। সে সময় ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি দেড়শ’ ফিলিস্তিনির বিপরীতে জিম্মিদের মধ্যে থেকে ১০৮ জনকে মুক্তি দিয়েছিল হামাস।

বিরতির পর ফের পুর্ণমাত্রায় যুদ্ধ শরু হয় হামাস ও আইডিএফের মধ্যে। এই যুদ্ধের তিন মধ্যস্থতাকারী দেশ কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র গত কয়েক মাস ধরে বেশ কয়েক বার চেষ্টার পরও এখন পর্যন্ত গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতি আনতে সফল হতে পারেনি। তাই বাকি ১৩২ জন জিম্মির ভাগ্যে কী ঘটছে, বা তাদের মধ্যে কয়জন এখন পর্যন্ত বেঁচে আছেন— তা এখনও অজানা।

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরায়েলি বাহিনীর অভিযান নিয়ে আপত্তি জানিয়েছিলেন বাইডেন। কিন্তু ইসরায়েলের যুদ্ধকালীন সরকার তাতে কর্ণপাত না করে চলতি মাসের প্রথম সপ্তাহে রাফায় অভিযান শুরু করে।

এই নিয়ে টানাপোড়েনের জেরে সম্প্রতি ইসরায়েলে অস্ত্র সরবরাহ পাঠানোয় স্থগিতাদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

বিমানবাহিনীর কর্মকর্তাকে গুলি করে মারলো পুলিশ, ভিডিও প্রকাশ

Published

on

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পুলিশ ডেপুটি শেরিফের বডি ক্যামেরার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ফুটেজে পুলিশের ওই কর্মকর্তা দেশটির বিমানবাহিনীর একজন কর্মকর্তাকে তার নিজ বাড়িতে গুলি করে হত্যা করে এমন দৃশ্য প্রকাশ করা হয়।

মার্কিন বিমান বাহিনীর সিনিয়র কর্মকর্তার নাম রজার ফর্টসন। তাকে হাসপাতালে নেয়ার পরই তার মৃত্যু হয়।

গেলো ৩ মে বিমানবাহিনীর ওই কর্মকর্তাকে তার ঘরের মধ্যে গুলি করা হয়। ঘটনাস্থলটি ছিল ফ্লোরিডা থেকে ৮ কিলোমিটার দূরে।

নিহতের পরিবারের একজন আইনজীবী একজন সাক্ষীর বরাত দিয়ে অভিযোগ করেছেন, পুলিশ ভুল বাড়িতে ঢুকেছে।

তবে পুলিশ এই দাবির বিরোধিতা করেছে এবং বলেছে যে পুলিশের ডেপুটি আত্মরক্ষায় এ গুলি করে। কারণ সেই সময় ফোর্টসনকে বন্দুক দিয়ে সজ্জিত দেখেছিল।

Advertisement

ওকালুসা কাউন্টি শেরিফ এরিক এডেন বলেছেন, ফ্লোরিডা ডিপার্টমেন্ট অফ ল এনফোর্সমেন্ট এবং স্টেট অ্যাটর্নি অফিস দ্বারা গুলি চালানোর বিষয়টি তদন্ত করা হচ্ছে।

পুলিশের যে কর্মকর্তা তাকে গুলি করেছে তার নাম প্রকাশ করা হয়নি। এ ঘটনার পর তাকে প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়েছে। খবর-বিবিসি।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version