Connect with us

ক্রিকেট

চলতি আসরে আইপিএল খেলতে পারবেন না উইলিয়ামসন

Published

on

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) চলতি আসরে আর মাঠে নামা হবে না কিউই ব্যাটার  কেইন উইলিয়ামসনের। আসরের উদ্বোধনী ম্যাচে চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ৫ উইকেটে জয় পেইয়েছিল বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস। সেই ম্যাচে হাঁটুতে চোট পেয়েছিলেন উইলিয়ামসন।

তবে তখন চোট খুব বেশি শঙ্কার কারণ মনে না হলেও এবার জানা গেল, চলতি মৌসুমে কিউই অধিনায়ককে আর পাওয়া যাবে না। উইলিয়ামসনের আইপিএল থেকে ছিটকে যাওয়ার বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন গুজরাটের ক্রিকেট পরিচালক বিক্রম সোলাঙ্কি।

শুক্রবার (৩১ মার্চ)  উদ্বোধনী ম্যাচে চেন্নাইয়ের বিপক্ষে রুতুরাজের ছক্কা বাঁচাতে গিয়ে মাটিতে পরে যান উইলিয়ামসন। মাটিতে পরার পর হাঁটুতে চোট পান। এরপর ওই ম্যাচে আর খেলতে পারেননি তিনি।

ওই ম্যাচে উইলিয়ামসনের বদলি অর্থাৎ ইমপ্যাক্ট খেলোয়াড় হিসেবে ব্যাটিংয়ে নামেন সাই সুদর্শন। কিউই এই অধিনায়কের চোট যে গুরুতর, তখনই তা বোঝা যাচ্ছিল। এরপরও তাকে পাওয়ার আশা জাগিয়ে রেখেছিল গুজরাট। কিন্তু শেষ পর্যন্ত দুঃসংবাদই পেলো ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তবে উইলিয়ামসনের পরিবর্তে কাকে বেছে নেবে দলটি, তা এখনও জানায়নি দলটি।

 

Advertisement

 

ক্রিকেট

সুরিয়াকুমারের ডিএনএ টেস্ট করতে বললেন পারনেল

Published

on

মুম্বাই ইন্ডিয়ান্স ব্যাটার সুরিয়াকুমার যাদব দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়েছেন সোমবার (৬ মে) রাতে। সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে সুরিয়াকুমারের ব্যাটে ভর দিয়ে সহজে ম্যাচ জিতেছে মুম্বাই। তাঁর ৫১ বলে শত রানের ইনিংস নিয়ে নানা আলোচনা চলছে। এরমধ্যে দক্ষিণ আফ্রিকা পেসার ওয়েইন পারনেল কিছুটা মজা করে সুরিয়াকুমারের ডিএনএ টেস্ট করার কথা জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৭৩ রান সংগ্রহ করে হায়দ্রাবাদ। জবাব দিতে নেমে দলীয় ৩১ রানেই ৩ উইকেট হারিয়ে চাপে ছিল মুম্বাই। সেখান থেকে সুরিয়াকুমারের শুরু। দলের প্রয়োজনে যেন ভয়ানক হয়ে উঠলেন এই ব্যাটার।

সঙ্গী হিসেবে তিলক ভার্মাকে বেছে নিলেন। যখন মাঠ ছেড়েছেন অপরাজিত ৫১ বলে ১০২ রান সুরিয়াকুমারের নামের পাশে। দল জিতেছে ১৭.৩ ওভারে ৭ উইকেটে। অন্যদিকে তিলক অপরাজিত ছিলেন ৩২ বলে ৩৭ রানে।

হায়দ্রাবাদের বোলারদের ডেলিভারি করা বলগুলো ফানুসের মতো ভাসছিল, আছড়ে পড়ছিল গ্যালারিতে। নিজেকে প্রমাণ করলেন আবারও, কেন তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে শীর্ষ ব্যাটার। তাঁর ১০২ রানের ইনিংসে ছিল ১২ টি চার, ৬ টি ছক্কা।

এমন ইনিংসে ক্রিকেট-পাড়ায় শোরগোল উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সুরিয়াকুমারকে নিয়ে নানা লেখা ভাসছে। প্রোটিয়া পেসার পারনেল ‘এক্স’ এ একটি পোস্ট করেছেন। যেখানে তিনি লিখেছেন, “কেউ কী কখনো সুরিয়াকুমারের (যাদব) ডিএনএ টেস্ট করেছেন? এই লোকটা আলাদা, আলাদা।”

সুরিয়াকুমারের শত রানের ইনিংস আরও অনেক সাবেক ক্রিকেটারদের মুখ খুলতে বাধ্য করেছে। চলতি আইপিএলে দলগুলো নিজেদের রান ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতা করছে। যদিও মুম্বাই ইন্ডিয়ান্স টুর্নামেন্ট-জুড়ে বেশ খারাপ পারফরম্যান্সের মধ্য দিয়ে যাচ্ছে। এখন পর্যন্ত ১২ ম্যাচ খেলে ৮ টি হার, ৪ টি জয় নিয়ে টেবিলের নবম দল মুম্বাই।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে তাসকিন, উন্নতি মেহেদী-হৃদয়ের

Published

on

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ৩ ম্যাচে দারুণ পারফর্ম করার পুরস্কার পেলেন দুই বাংলাদেশি ক্রিকেটার। তাসকিন আহমেদ ও শেখ মেহেদী- এই দুই খেলোয়াড়ের র‍্যাংকিংয়ের উন্নতি ঘটেছে। পাঁচ ম্যাচের সিরিজে প্রথম তিন ম্যাচ জিতে ইতোমধ্যে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ।

আইসিসি কর্তৃক হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে তাসকিন ও মেহেদী- দুজনের উন্নতি লক্ষ করা যায়। পেসার তাসকিন ও স্পিনার মেহেদী, বল হাতে দারুণ পারফর্ম করেছেন। সিরিজের শীর্ষ ৬ জন উইকেট-সংগ্রহকারী বোলারদের মধ্যে চার জনই বাংলাদেশের।

টি-টোয়েন্টি বোলিং র‍্যাংকিংয়ে ৬ ধাপ এগিয়ে বর্তমানে ২৬তম অবস্থানে তাসকিন। এখন পর্যন্ত ৮.৮৩ গড়ে ৬ উইকেট সংগ্রহ করেছেন এই পেসার। টি-টোয়েন্টি সংস্করণে এটি তাসকিনের ক্যারিয়ার সেরা র‍্যাংকিং।

জিম্বাবুয়ের বিপক্ষে এখন পর্যন্ত ২ ম্যাচ খেলে ৩ উইকেট সংগ্রহ করেছেন মেহেদী। তিনিও ৬ ধাপ এগিয়েছেন, অবস্থান করছেন যৌথভাবে ২২তম স্থানে। সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে আছেন তাওহিদ হৃদয়। সংগ্রহ করেছেন ১২৭ রান, যেখানে দুই ম্যাচে অপরাজিত ছিলেন। সেরা ১০০ ব্যাটারের তালিকায় প্রবেশ করে যৌথভাবে ৯০তম স্থানে এখন হৃদয়।

 

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দলে ফিরলেন সাকিব-মোস্তাফিজ-সৌম্য, বাদ পড়লেন যারা

Published

on

প্রায় এক বছর পর টি-টোয়েন্টি দলে ফিরলেন সাকিব আল হাসান। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ২ ম্যাচের জন্য আজ বুধবার স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই দলে নিজের জায়গা করে নিয়েছেন সাকিব। সাকিবের সাথে দলে ফিরেছেন সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান।

সাকিব, মোস্তাফিজ ও সৌম্য- এই ৩ জনের সুযোগ হয়েছে পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন ও শরিফুল ইসলামের পরিবর্তে। শরিফুলকে বিশ্রাম দেওয়া হয়েছে শেষ দুই ম্যাচ থেকে। পারভেজ ও আফিফ সিরিজের কোনো ম্যাচেই সুযোগ পাননি।

গত বছর জুলাই মাসে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ ম্যাচ খেলেছেন সাকিব। সেই ম্যাচে সেরা খেলোয়াড় হয়েছেন, দায়িত্ব ছিল অধিনায়কের। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল গঠন করার জন্য তখন থেকে চেষ্টা ছিল এই অলরাউন্ডারের। অধিনায়ক হিসেবে যতটুকু করার কথা তা করছিলেন। তবে চোখের অবস্থা ও আঙ্গুলের চোট তাঁর জন্য বেশ অস্বস্তিকর হয়ে দাঁড়ায়।

ভবিষ্যতের কথা চিন্তা করে চলতি বছর নাজমুল হোসেন শান্তকে ৩ সংস্করণে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। এদিকে চেন্নাই সুপার কিংসের হয়ে বেশ ভালো পারফর্ম করার পর দেশে ফিরেছেন মোস্তাফিজ। প্রথম ৩ ম্যাচে বিশ্রামে থাকার পর শেষ দুই ম্যাচের জন্য বিবেচিত হয়েছেন দেশের জার্সিতে।

চট্টগ্রামে প্রথম ৩ ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আগামী ১০ ও ১১ মে সিরিজের শেষ ম্যাচ দুইটি অনুষ্ঠিত হবে।

Advertisement

বাংলাদেশ স্কোয়াড:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, মেহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, তানজিম হাসান, সৌম্য সরকার, তানভীর ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version