Connect with us

আন্তর্জাতিক

ইমরান-বুশরার বিয়ে ছিল অবৈধ

Published

on

ইমরান-বুশরার বিয়ে

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান এবং তার তৃতীয় ও বর্তমান স্ত্রী বুশরার বিয়ে অবৈধ বলে দাবি করেছেন আলেম মুফতি সাঈদ। তিনিই তাদের বিয়ে পড়িয়েছিলেন।

বুধবার (১২ এপ্রিল) মুফতি সাঈদ তার আইনজীবীর সঙ্গে ইসলামাবাদের একটি স্থানীয় আদালতে তার বক্তব্য রেকর্ড করার সময় এ দাবি করেন।

সাঈদ বলেন, বুশরা বিবি ইদ্দত পালনের সময় (তালাক বা স্বামী মারা যাওয়ার পরে যে সময়ের মধ্যে একজন নারী বিয়ের করতে পারেন না) অনৈসলামিকভাবে ইমরানকে বিয়ে করেন। বুশরা বিবির সঙ্গে সাবেক প্রধানমন্ত্রীর কথিত অনৈসলামিক বিয়ে সম্পর্কিত মামলার কার্যক্রম চলাকালীন তার বক্তব্য দেয়ার সময় এসব কথা বলেন তিনি। ইদ্দত সম্পর্কিত সবকিছু জেনেই তিনি ওই বিয়ে পড়িয়েছেন।

তিনি বলেন, ইমরান খান ২০১৮ সালের জানুয়ারিতে আমার সঙ্গে ফোনে যোগাযোগ করেছিলেন। সেই সময় তার সঙ্গে আমার ভালো সম্পর্ক ছিল। আমি তার দলের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলাম। ইমরান খান আমাকে ওই সময় বুশরা বিবির সঙ্গে তার বিবাহ পড়িয়ে দিতে বলেছিলেন। তখন বুশরা বিবির বোন বলেছিলেন যে, তার ইদ্দত পালন সম্পন্ন হয়েছে। কিন্তু কিছু দিন পরে ইমরান জানতে পারেন বুশরা তার সম্পূর্ণ ইদ্দত পালন করেননি। এরপর তিনি এ বিবাহ বৈধ ও ইসলাম সম্মত করার জন্য আমাকে দিয়ে পুনরায় বিবাহ পড়ান।

বুশরা ইমরান খানের তৃতীয় স্ত্রী। ইমরানের বন্ধু জুলফি বুখারি এবং দলের প্রাক্তন নেতা আউন চৌধুরী বলেন, লাহোরে ওই বিয়ে অনুষ্ঠিত হয়। তারা দুজনেই খানের বিয়ের সাক্ষী হয়েছিলেন।

Advertisement

সূত্র: জিও নিউজ।

আন্তর্জাতিক

ভারতের নতুন মন্ত্রিসভায় কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন

Published

on

সোমবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক হয়ছবি: এএনআই

ভারতের লোকসভা নির্বাচনে বিজয়ী মন্ত্রীদের নিয়ে শপথের পর এবার তাদের দায়িত্ব বন্টন করা হয়েছে। সোমবার (১০ জুন) সন্ধ্যায়  ভারতের নতুন মন্ত্রিসভার সদস্যদের দপ্তর বণ্টন করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

হিন্দুস্তান টাইমসের প্র্রতিবেদন অনুযায়ি এবারও স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলাবেন বিজেপির অন্যতম প্রধান নেতা অমিত শাহ।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এবারও থাকছে বিজেপির সাবেক সভাপতি ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের হাতে।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এস জয়শঙ্করের ওপরই আবারও আস্থা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গুরুত্বপূর্ণ এই তিন মন্ত্রণালয়ের মতো দেশটির অর্থমন্ত্রীর পদেও পরিবর্তন আসেনি। নতুন সরকারেও অর্থ মন্ত্রণালয় সামলাবেন নির্মলা সীতারমণ।

Advertisement

জোট শরিক হিসেবে বিহারের লোক জনশক্তি দলের (রাম বিলাস) প্রেসিডেন্ট চিরাগ পাসওয়ান পেয়েছেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয়ের দায়িত্ব।

অভিনেতা থেকে রাজনীতিতে আসা চিরাগ পাসওয়ান (৪১) এবারই প্রথম ভারতের কেন্দ্রীয় সরকারের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

আরেক জোট শরিক বিহারের হিন্দুস্তান আওয়ামী মোর্চা-সেক্যুলার (এইচএম-এস) দলের প্রতিষ্ঠাতা জিতেন রাম মাঞ্জিকে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়েছে।

নরেন্দ্র মোদির এবার সরকার গঠনে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নেতৃত্বাধীন জনতা দল (ইউনাইটেড) জেডি–ইউ নেতা রাজীব রঞ্জন সিংকে (লালন সিং) পঞ্চায়েত রাজ মন্ত্রণালয় এবং মৎস্য, পশু পালন ও ডেইরি মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সামলাবেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা।

Advertisement

আগের মতো নতুন সরকারেও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাবেন নীতীন গড়করি। এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলাবেন অজয় তামতা ও হর্ষ মালহোত্রা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কৃষি ও কৃষককল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন শিবরাজ সিং চৌহানকে।

পর্যটন ও সংস্কৃতি  মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব সামলাবেন গাজেন্দ্র সিং শেখাওয়াত,

অশ্বিনী বৈষ্ণ পেয়েছেন রেলওয়ে, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং ইলেকট্রনিকস ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব,

বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাবেন  কিনজারাপু রামমোহন নাইডু।

Advertisement

 মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন অন্নপূর্ণা দেবী।

গৃহায়ণ ও নগরোন্নয়ন মন্ত্রণালয় এবং বিদ্যুৎ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে মনোহর লাল খাট্টারকে।

ভারী শিল্প এবং ইস্পাত মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব সামলাবেন এইচ ডি কুমারাস্বামী

পীযূষ গয়াল হয়েছেন বাণিজ্য ও শিল্পমন্ত্রী।

শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ধর্মেন্দ্র প্রধান।

Advertisement

সর্বানন্দ সোনোয়াল সামলাবেন বন্দর, জাহাজ ও নৌপথ মন্ত্রণালয়ের দায়িত্ব।

সোশ্যাল জাস্টিস অ্যান্ড এমপাওয়ারমেন্ট মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে বীরেন্দ্র কুমারকে।

প্রহ্লাদ যোশী পেয়েছেন খাদ্য এবং নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রণালয়ের দায়িত্ব।

 ক্ষুদ্র জাতিগোষ্ঠীবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন জুয়াল ওরাম।

বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন গিরিরাজ সিং।

Advertisement

টেলিকম মন্ত্রণালয় এবং উত্তর–পূর্বাঞ্চলীয় উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন জ্যোতিরাদিত্য এম সিন্ধিয়া।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সামলানোর দায়িত্ব পেয়েছেন ভুপেন্দর যাদব।

সংসদবিষয়ক মন্ত্রণালয় এবং সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন কিরেন রিজিজু।

এ ছাড়া হরদীপ সিং পুরি পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসমন্ত্রী, মানসুখ মান্দাভিয়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী, জি কিষান রেড্ডি কয়লা মন্ত্রণালয় ও খনি মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সি আর পাতিল পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন।

প্রসঙ্গত, রোববার(৯ জুন) সন্ধ্যার পর নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনের উন্মুক্ত প্রাঙ্গণে জমকালো আয়োজনের মধ্য দিয়ে টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। এবার লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়া বিজেপিকে গঠন করতে হয়েছে জোট সরকার। শরিক দলগুলোকে মন্ত্রিসভায় পদ দিতে হয়েছে নরেন্দ্র মোদিকে।

Advertisement

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙ্গে দিচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী

Published

on

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজায় অভিযানের জেরে দুই মন্ত্রী পদত্যাগ করায় ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙ্গে দিতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।  সোমবার (১০ সেমি.) তুরস্কের প্রভাবশালী সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার দুই সদস্য বেনি গান্টজ এবং গাদি আইজেনকোট পদত্যাগ করার ফলে এখন মন্ত্রিসভা ভেঙে দেওয়ার কথা বিবেচনা করছেন নেতানিয়াহু সরকার।

ইসরায়েলের সংবাদমাধ্যম হারেৎজ এর প্রতিবেদনেও বলা হয়েছে, গান্টজের পদত্যাগের কারণে যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিতে পারেন নেতানিয়াহু।

পদত্যাগ করা ইসরায়েলের জাতীয় ঐক্য পার্টির সদস্য গান্টজ এবং আইজেনকোটের অভিযোগ, গাজা যুদ্ধে নেতানিয়াহু নিজের ঘোষিত লক্ষ্য অর্জনে বিশেষ করে হামাসকে নিঃশেষ ও জিম্মিদের ফেরাতে ব্যর্থ হয়েছেন।  ইসরায়েলের পার্লামেন্ট নেসেটের ১২০ আসনের মধ্যে ১২টি আসন জাতীয় ঐক্য পার্টির।

পদত্যাগ করা ওই দুই মন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে নিজের রাজনৈতিক স্বার্থের জন্য নীতি অনুসরণ করার অভিযোগ তোলার পাশাপাশি যতদ্রুত সম্ভব আগাম নির্বাচনের দাবি জানিয়েছেন।

Advertisement

তবে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর প্রতিবেদনে বলা হয়, জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে গান্টজ পদত্যাগ করলেও নেসেটে নেতানিয়াহুর সংখ্যাগরিষ্ঠতা বজায় থাকছে।  তবে গান্টজ পদত্যাগ করায় ইসরায়েলি জরুরি মন্ত্রিসভায় এখন নেতানিয়াহুর লিকুদ পার্টি ছাড়া অন্য কোনো দলের প্রতিনিধি থাকলো না।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালিয়ে ১২ শতাধিক ইসরায়েলি নাগরিককে হত্যার পাশাপাশি প্রায় চারশত ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে যায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস।  এর জবাবে গাজায় হামাসের বিরুদ্ধে চালানো অভিযানের তদারকি করতে যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করেছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ওই মন্ত্রিসভার অন্যতম সদস্য ছিলেন বেনি গান্টজ।

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সোনিয়া, রাহুল ও প্রিয়াঙ্কার সাক্ষাৎ

Published

on

দিল্লি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন কংগ্রেস পার্লামেন্টারি পার্টির চেয়ারপারসন সোনিয়া গান্ধী। সোমবার বিকালে আইটিসি মৌর্য হোটেলে তাদের এই সাক্ষাৎ হয়।

বৈঠকে কংগ্রেসের সাবেক প্রেসিডেন্ট রাহুল গান্ধী ও পার্টির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীও উপস্থিত ছিলেন।

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে রোববার প্রতিবেশী দেশগুলোর সরকার প্রধানদের মধ্যে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শপথের পর নরেন্দ্র মোদির সাথেও বৈঠক করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ব্রিফিংয়ে বলেছেন, রোববার সন্ধ্যায় মোদি সরকারের মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানের পর দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত বৈঠক হয়। অত্যন্ত উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভারতীয় সমকক্ষকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

পরে দুই প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আয়োজিত ভোজসভায় যোগ দেন। ভারতের সিনিয়র মন্ত্রীরা, বাংলাদেশের প্রতিনিধি দল, আমন্ত্রিত সরকার ও রাষ্ট্রপ্রধানরা নৈশভোজে অংশ নেন। সেখানে তারা সংক্ষিপ্ত মতবিনিময় করেন। সংবর্ধনা অনুষ্ঠানে তাদের মধ্যে কুশল বিনিময় হয়।

Advertisement

ভারতীয় পত্রিকা টাইমস অফ ইন্ডিয়া বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গান্ধী পরিবারের সম্পর্ক অনেক গভীরে প্রথিত। বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস নেত্রী ইন্দিরা গান্ধীর  ভালো সম্পর্কের বিষয়টি উল্লেখ করা হয়। পাশাপাশি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের সময় ইন্দিরা গান্ধী গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করেছেন বলে প্রতিবেদনটিতে জানানো হয়।

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version