Connect with us

রাজশাহী

সুবিধাবঞ্চিত শিশুসহ ছিন্নমূল মানুষকে ইফতার করান তারা

Published

on

গেলো চার বছর ধরে প্রতি রমজান জুড়ে সুবিধাবঞ্চিত শিশু ও ছিন্নমূল মানুষের মাঝে ইফতারি বিতরণ করে আসছে গাইবান্ধায় জুমবাংলাদেশ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। আর এই ইফতার আয়োজনে সহযোগিতা করছেন কলেজ পড়ুয়া বেশ কয়েকজন শিক্ষার্থী। প্রতিদিন সাধ্য অনুযায়ী ২০০ থেকে ২৫০ জন মানুষের মাঝে বিতরণ করে থাকেন এ ইফতারির প্যাকেট। তাদের এ কাজকে স্বাগতম জানিয়েছেন সমাজের সকল শ্রেণির মানুষ।

রমজান মাসের প্রথম দিন থেকেই বিকাল হলে শহরের রেলস্টেশন সংলগ্ন সুবিধা বঞ্চিত পথ শিশুদের জুমবাংলাদেশ স্কুল মাঠে শুরু হয় ইফতারি তৈরির জন্য কার্যকক্রম। বিভিন্ন আইটেমের ইফতার সামগ্রী দিয়ে তৈরি করা হয় ইফাতারি প্যাকেট। প্রতিদিন এ কাজ করছে কয়েকজন কলেজ পড়ুয়া শিক্ষার্থী। এ ছাড়াও এ কাজের সহযোগিতা করে আসছেন আরও অনেকেই। প্যাকেটের কাজ শেষ হলেই ইফতারির একঘণ্টা আগে থেকেই সুবিধা বঞ্চিত জুমবাংলাদেশ স্কুলের শিক্ষার্থীদের  ইফতার দিয়ে নিয়ে যাওয়া হয় শহরের ছিন্নমূল মানুষের কাছে। বিতরন করা হয় বিভিন্ন বসতি ও স্টেশনে বসবাসরত সুবিধাবঞ্চিত মানুষদের মাঝে।

সুবিধাবঞ্চিত শিশু আশা মনি বলেন, রোজার শুরু থেকেই আমরা প্রায় চল্লিশ পঁঞ্চাশ জন ইফতার করি। বিকাল চারটার দিকে  জুমবাংলাদেশ স্কুলে যাই। সেখানে কায়দা পড়ান হুজুর। তিনি চলে গেলে শুরু হয় আমাদের ইফতার করার আয়োজন।

স্টেশনে প্লাটফর্মে বসবাতরত  আমেনা বেওয়া বলেন, আমার কোনও বাড়ি ঘর নেই। প্লাটফমেই রাতে ঘুমাই। মানুষ যে খাবার দেয় তাই খাই। রমজান মাসে কোন খাবারের কোন সমস্যা হয় না। সন্ধ্যা হলেই ইফতার দিয়ে যায়।

সংগঠনের সমন্বয়ক মেহেদী হাসান বলেন, রমজান মাসে সুবিধা বঞ্চিত শশুদের ধর্মীয় শিক্ষা দেয়া হয়। এছাড়াও তাদের মাঝে ইফতার বিতরণ করা হয়। পরে প্যাকেট করা ইফতার নিয়ে বিভিন্ন স্থানে সুবিধাবঞ্চিতদের মাঝে বিতরণ করা হয়।

Advertisement

সংগঠনের সদস্য শারমিন খাতুন বলেন, পুরো রমজান মাসজুড়ে সুবিধাবঞ্চিতদের মাঝে ইফতার বিতরণের এ কার্যক্রমের মাঝেই আমাদের আত্মতৃপ্তি। মানুষের সহযোগীতা পেলে রোজার অন্য দিনগুলো সুবিধাবঞ্চিত ওই মানুষগুলোর জন্য কাজ করে যেতে চাই।

সংগঠনের সদস্য সজিব হোসেন বলেন, সুবিধাবঞ্চিতদের জন্য কাজ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। অসহায় মানুষের হাতে একটি খাবারের প্যাকেট তুলে দিলে যে তারা কতো খুশি হয়। একাজের সাথে সম্পৃক্ত না থাকলে আমি বুঝতে পারতাম না।

সমাজসেবক মাহদী মাসুদ পলাশ বলেন, মানুষের অর্থ সম্পদ থাকলেই হয় না। মানুষকে একমাস খাওয়ানো কাজ নেওয়া সহজ না। কয়েকজন শিক্ষার্থী শহরের সুবিধা বঞ্চিত শিশুসহ ছিন্নমুলক মানুষকে পুরও রমজান মাসেই এক বেলা খাবার তাদের হাতে তুলে দিতে পারছে। আসলেই এটি একটি মহৎ কাজ। একাজ সবার দ্বারা সম্ভব না।

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোক্তাদির রহমান রোমান বলেন, শহরে স্টোশন কলোনীতে একদল শিক্ষার্থীর চেষ্টায় ছিন্নমূল মানুষকে পুরো রমজান জুড়ে ইফতারি প্যাকেট তুলে দেয়। এই কাজ সবার পক্ষে করা সম্ভব নয়। একাজ নিঃসন্দেহে  প্রশংসনীয়।

প্রতিদিন ইফতারির এ আয়োজন করতে খরচ হচ্ছে ৩ থেকে ৪ হাজার টাকা। এমন মানবিক কাজের সহযোগিতা করে আসছেন অনেকেই।

Advertisement

 

রাজশাহী

ট্রেনের ধাক্কায় প্রাণ গেল অটোরিকশার ২ যাত্রীর

Published

on

রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় ব্যাটারিচালিত অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছেন। এসময় একজন আহত হয়েছেন। বুধবার (২৯ মে) বিকেলে রাজশাহী মহানগরীর কাশিয়াডাঙ্গা থানার রায়পাড়া এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোপাল কুমার।

নিহতরা হলেন— অটোরিকশার যাত্রী বিষ্ণু (৬৫) ও মো. সাদ (১৪)। বিষ্ণুর বাড়ি পবা উপজেলার নবগঙ্গা এলাকায়। আর সাদের বাড়ি একই উপজেলার বালিয়া। দুর্ঘটনায় বালিয়া এলাকার মো. সাজু (৪০) নামে আরেক ব্যক্তি গুরুতর আহত হয়েছেন। তিনি হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

পুলিশ জানায়, বুধবার সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আসা কমিউটার ট্রেন রাজশাহী শিরোইল স্টেশনের দিকে যাচ্ছিল। ট্রেনটি কাশিয়াডাঙ্গা এলাকায় পৌঁছালে হঠাৎ করে যাত্রীবাহী একটি ব্যাটারিচালিত অটোরিকশা রেল লাইনের ওপর উঠে যায়। কমিউটার ট্রেন অটোরিকশাটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই বিষ্ণুর মৃত্যু হয়। আর বাকি আহত দুজনকে উদ্ধার করে রামেক হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক সাদকেও মৃত ঘোষণা করেন।

ওসি গোপাল কুমার বলেন, দুর্ঘটনার পর আমি ঘটনাস্থলে গিয়েছি। আইনি প্রক্রিয়া শেষে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

১০টি ওয়ান শুটারগানসহ অস্ত্র কারবারি আটক

রাজশাহীর বাঘা উপজেলা সীমান্ত এলাকা থেকে ১০টি দেশীয় ওয়ান শুটারগানসহ আব্দুর রশিদ ব্যাপারী (৩৬) নামে এক অস্ত্র কারবারিকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-৫ (র‍্যাব)। আটক আব্দুর রশিদ পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার পাকশী এলাকার আইনুল ব্যাপারীর ছেলে।

বুধবার (২৯ মে) ভোরে বাঘা উপজেলার আলাইপুর নাপিতপাড়া গ্রাম থেকে তাকে আটক করে র‍্যাব-৫ এর সদর দপ্তর নেয়া হয়। সকালে র‍্যাব-৫ এর সদরদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৫ এর একটি দল বুধবার ভোর সাড়ে ৪টার দিকে বাঘা উপজেলার আলাইপুর এলাকায় অভিযান চালিয়ে ওই অস্ত্র কারবারিকে আটক করে। পরে ওই বসতবাড়িতে তল্লাশি চালান র‍্যাব সদস্যরা।

এ সময় বড় একটি টিনের বাক্সের ভেতর কসটেপ ও পলিথিনে মোড়ানো অবস্থায় ১০টি ওয়ান শুটারগান উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামি জানিয়েছেন তিনি পেশায় প্রাইভেট গাড়ি চালক। তবে এই পেশার আড়ালে তিনি দীর্ঘদিন থেকে সীমান্তবর্তী এলাকায় গিয়ে অস্ত্র-গুলি সংগ্রহ করেন এবং পরে সুবিধামত সময়ে রাজশাহীসহ নিজ এলাকার বিভিন্ন অস্ত্র ব্যবসায়ীর কাছে বিক্রয় করে আসছিলেন। এছাড়াও অস্ত্র প্রদর্শনের মাধ্যমে এলাকায় নিজ আধিপত্য বিস্তার করে মাদক ব্যবসাসহ অরাজকতা সৃষ্টির লক্ষ্যে নিজের দখলে রেখেছিলেন তিনি।

র‍্যাবের ওই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উত্তরবঙ্গে এখন এটিই অবৈধ অস্ত্রের সবচেয়ে বড় চালান। আটককৃতকে জিজ্ঞাসাবাদ শেষে বাঘা থানায় হস্তান্তর করা হবে। থানায় দুপুরের মধ্যেই তার নামে অস্ত্র আইনে মামলা রুজু হবে বলেও র‍্যাবের ওই সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

বগুড়ায় ব্যালটে প্রতীকে অমিল, ভোটগ্রহণ স্থগিত

বগুড়া সদর উপজেলায় বরাদ্দ করা প্রতীকের সঙ্গে ব্যালট পেপারে ছাপানো প্রতীকের মিল না থাকায় ভাইস চেয়ারম্যান পদে ভোট গ্রহণ স্থগিত ঘোষণা করা হয়।

বুধবার (২৯ মে) বগুড়ার জেলা প্রশাসক এবং নির্বাচনে আপিল গ্রহণকারী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। তবে সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোটগ্রহণ চলবে।

বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বলেন, বগুড়া সদর উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান পদে ইফতারুল ইসলাম মামুন নামে এক প্রার্থীকে ‘আইসক্রিম প্রতীক’ বরাদ্দ দেয়া হয়েছিল। কিন্তু প্রতীক বরাদ্দের দিন তাকে কাঠিযুক্ত আইসক্রিমের যে ছবি দেখানো হয়েছিল আজ ভোটগ্রহণকালে ব্যালটে তার পরিবর্তে অন্য আইসক্রিমের প্রতীক দেখা গেছে। বিষয়টি ভোটগ্রহণ শুরু হওয়ার পর পরই একটি গণমাধ্যমের অনলাইন সংস্করণে প্রকাশিত হয়। পরবর্তীতে ওই প্রার্থী নিজেও আমাদের কাছে অভিযোগ করেন। এরপর বিষয়টি আমরা নির্বাচন কমিশনে অবহিত করলে কর্তৃপক্ষ ওই পদে ভোটগ্রহণ স্থগিতের নির্দেশ দেন।’

এর আগে ভোটগ্রহণ শুরু হওয়ার পর পরই বুধবার সকাল সাড়ে ৮টার দিকে ইফতারুল ইসলাম মামুন অভিযোগ করেছিলেন যে, প্রতীক বরাদ্দের দিন তাকে কাঠিওয়ালা আইসক্রিমের ছবি দেয়া হয়।

তিনি বলেন, ‘আমি সেই আইসক্রিমের ছবি নিয়ে নির্বাচনী প্রচারণা চালাই এবং পোস্টারেও তা সংযুক্ত করি। কিন্তু আজ ভোট শুরু হওয়ার পর দেখলাম ব্যালটে আমার সেই প্রতীক নেই। কাঠিওয়ালা আইসক্রিমের বদলে কুলফি জাতীয় আইসক্রিমের ছবি দেয়া হয়েছে। এতে ভোটাররা আমার প্রতীক চিনতে পারছেন না। বিষয়টি আমি রিটার্নিং কর্মকর্তাকে জানানোর পর তিনি ফেসবুকে প্রচারণা চালানোর পরামর্শ দেন। কিন্তু তাতে আমি সন্তুষ্ট হতে পারছিলাম না।’

Advertisement

বরাদ্দ করা প্রতীকের সঙ্গে ব্যালট পেপারে দেখানো প্রতীকের অমিলের কারণ প্রসঙ্গে জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা বগুড়ার অতিরিক্ত নির্বাচন কর্মকর্তা সৈয়দ আবু ছাইদ আজ সকালে বলেন, ‘আমাদের কমিশন থেকে অতিরিক্ত তিনটা প্রতীক বরাদ্দ দেয়া হয়েছিল। সেখানে মধু আইসক্রিম প্রতীক ছিল। কিন্তু কুলফি জাতীয় আইসক্রিমের ছবি ছিল না। পরে আমরা সচরাচর যে আইসক্রিম হয় সেই ছবি দিয়ে তাকে প্রতীক বরাদ্দ দেই। আজ ব্যালটে সচরাচর সেই আইসক্রিমের পরিবর্তে কুলফি জাতীয় আইসক্রিমের ছবি দেখা যায়।’

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version