Connect with us

ক্রিকেট

বাফুফে ইস্যুতে যা বললেন পাপন

Published

on

বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে আর্থিক অনিয়মের অভিযোগে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এরপর থেকে তাঁকে নিয়ে বিভিন্ন মহল থেকে চলছে না সমালোচনা।

এববার বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছেও এ ব্যাপারে জানতে চাওয়া হয়েছিল। তবে কোনো মন্তব্যই করেননি বিসিবি বস।

সোমবার মিরপুরর শেরে-ই বাংলায় সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় পাপন বলে দেন, ‘নো কমেন্ট।’ এরপর তিনি আরও বলেন, ‘ক্রিকেটের বাইরে কোনো বিষয়ে ইন্টারেস্ট নাই।’

পাপন বলেন, ‘আমি নিশ্চিত ফেডারেশনে যারা আছে, আমাদের স্পোর্টস মিনিস্ট্রি ডেফিনিটলি তারা এটা নিয়ে দেখছে। টু আর্লি এটা নিয়ে কমেন্ট করা।’

এর আগে বাফুফে ইস্যুতে কথা বলেছিলেন পাপন। সে বিষয়ে তিনি বলেন, ‘আমার সেদিনের জবাবটা ছিল, ক্ষোভ থেকে। অনেকে মনে করে আমাকে নিয়ে কিছু বলেছিল সেটা না, মূল ক্ষোভ ছিল মেয়েরা যেতে না পারার বিষয়টি নিয়ে। এটা শেষ। ওখানে কী হচ্ছে যেহেতু আমি জানি না। এটা নিয়ে কথা বলতে হলে জানতে হবে, দেখতে হবে। সেটির সময়ও আমার নেই।’

Advertisement

ক্রিকেট

কারা হবেন বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট ও রান সংগ্রহকারী, পন্টিংয়ের ভবিষ্যদ্বাণী

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপ আর বেশি দূর নয়। দুই দিন বাকি আছে আর। এর মধ্যে নানা আলোচনা করছেন সাবেকরা। কোন দল কতদূর যাবে বা কোন ক্রিকেটার কত ভালো করবে- সে ব্যাপারে একটা মতামত জারি রাখছেন তারা। এবার সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং জানালেন তার জবান। বিশ্বকাপে শীর্ষ উইকেট সংগ্রাহক এবং শীর্ষ রান সংগ্রাহক কে হবেন, এ বিষয়ে জানিয়েছেন তিনি।

খেলোয়াড়দের বর্তমান ফর্ম বিবেচনায় তো থাকে। সাবেক ক্রিকেটাররা অনেক সময় নিজ দেশের প্রতিও পক্ষপাতী করেন অনেক ক্ষেত্রেই। তবে পন্টিংয়ের মতামতকে এখানে পক্ষপাতী মনে করার সুযোগ কম বোধহয়।

জাসপ্রীত বুমরাহকে শীর্ষ উইকেট সংগ্রাহক মনে করছেন এই সাবেক ক্রিকেটার। পাশাপাশি সবচেয়ে বেশি রান সংগ্রাহক হিসেবে দেখছেন ট্রাভিস হেডকে। হেডের ক্ষেত্রে কি পক্ষপাতিত্ব ভাবার সুযোগ আছে? আইপিএলের সদ্য সমাপ্ত মৌসুমে তিনি ব্যাট হাতে কী করেছেন, তা সবাই দেখেছে।

একই টুর্নামেন্টে বুমরাহর পারফরম্যান্সটাও দেখার মতো। এই ভারতীয় বোলার ১৩ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ২০ উইকেট। অন্যদিকে ব্যাট হাতে হেড ১৫ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৫৬৭ রান।

আইসিসি রিভিউতে পন্টিং জানান, “টুর্নামেন্টে জাসপ্রীত বুমরাহকে আমি সর্বোচ্চ উইকেটশিকারি হিসেবে দেখি।“

Advertisement

“সে উইকেট সংগ্রহ করে। সে অনেক কঠিন ওভার করতে পারে। যখন আপনি টি-টোয়েন্টি ক্রিকেটে কঠিন ওভার করতে পারেন, এটা আপনাকে অনেক বেশি উইকেট পাওয়ার সুযোগ বাড়িয়ে দেয়। তো আমি তার দিকেই যাচ্ছি।“

এরপর সর্বোচ্চ রান সংগ্রাহকের কথা বলতে গিয়ে পন্টিং বলেন, “আমি ট্রাভিস হেডকে শীর্ষ রান সংগ্রহকারী মনে করি।“

“আমি শুধু মনে করি, সে যা করেছে গত দুই এক বছরে, এটা কি লাল বল বা সাদা বল হোক। দারুণ মানসম্পন্ন ছিল। আমার মনে হয় সে এই মুহূর্তে ভয়ডরহীন ক্রিকেট খেলছে।“

বাংলাদেশ সময় আগামী ২ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্ব আসর।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপে অস্ট্রেলিয়া-পাকিস্তান ফাইনাল দেখছেন নাথান লায়ন

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপ কড়া নাড়ছে দোরগোড়ায়। অস্ট্রেলিয়া অফ স্পিনার নাথান লায়ন ভবিষ্যদ্বাণী করেছেন ফাইনাল নিয়ে। নিজ দল অস্ট্রেলিয়াকে তিনি ফাইনালে দেখছেন, তা অবশ্যই। সাথে পাকিস্তান ফাইনালে যাবে বলে মনে হচ্ছে তার। এদিকে ভারতকে তিনি এই তালিকায় দেখছেন না।

টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। টুর্নামেন্ট সামনে রেখে ক্রিকেটাররা নানা ধরনের আলোচনা করে যাচ্ছে। বিভিন্ন ভবিষ্যদ্বাণীও করছেন তারা। লায়নও এখানে বেশ কিছু সাহসী ধারা বজায় রেখেছেন।

তিনি বলেন, “টি-টোয়েন্টি ফাইনালের জন্য অস্ট্রেলিয়া অবশ্যই, আমি তাদের জন্য অনেকটাই পক্ষপাতী। আমার মনে হয় এবার পাকিস্তান যাবে সাথে। সেখানের কন্ডিশনে মানসম্পন্ন স্পিন বোলার, এছাড়াও সাথে আছে বাবর আজমের মতো ‘ইলেক্ট্রিক ব্যাটার’রা।”

লায়ন আরও কিছু জায়গা নিয়ে কথা বলেছেন। এবারের টুর্নামেন্টে টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ সংগ্রহ ভেঙে যেতে পারে বলে মনে করেন তিনি। পাশপাশি দলের অধিনায়ক মিচেল মার্শের ব্যাপারেও ইতিবাচক এই স্পিনার। মার্শের সময়টা বল ও বল হাতে দারুণ কাটবে বলে ধারণা করেন তিনি।

Advertisement

 

এম/এইচ

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

“আমরা চাইলে যেকোনো দলকে হারাতে পারি”

Published

on

বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা আছে তানজিম হাসান সাকিবের। তা যুব বিশ্বকাপ ২০২০ আসরের কথা। আজ (বৃহস্পতিবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রচারিত সাক্ষাৎকারে সাকিবের কথা উঠে এসেছে। এই পেসার সুযোগ পেয়েছেন বাংলাদেশ দলে। একাদশে সুযোগ মিললে রাঙিয়ে নিতে চান নিজের মতো করে। বিশ্বকাপ দলে থাকাটা স্বপ্নের মতোই মনে হচ্ছে তানজিমের কাছে।

‘দ্য গ্রিন রেড স্টোরি’ নামে বিসিবি একটি করে ভিডিও প্রকাশ করছে। যেখানে ক্রিকেটাররা আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে নিজেদের ভাবনার কথাগুলো জানিয়ে যাচ্ছেন। বিশ্বকাপে যেকোনো দলকে হারানোর সক্ষমতা বাংলাদেশের আছে বলে তানজিম মনে করেন।

বিশ্বকাপ স্কোয়াডে থাকা নিয়ে তানজিম বলেন, “প্রত্যেক খেলোয়াড়ের স্বপ্ন থাকে নিজের দেশের হয়ে বিশ্ব ক্রিকেটে প্রতিনিধিত্ব করার। বিশ্বকাপ স্কোয়াডে থাকাটা আমার কাছে স্বপ্নের মতো।”

এই ক্রিকেটারকে সবসময় বেশ আত্মবিশ্বাসী মনে হয়েছে। দলের প্রতি তার নিবেদন চোখে পড়ার মতো। যা প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুও বলছিলেন দল ঘোষণার সময়। মোহাম্মদ সাইফউদ্দিন এবং তানজিমের মাঝে, এসব কারণেই সে এগিয়ে ছিল। এই পেসার বলেন, “আমাদের দল নিয়ে আমি খুবই আত্মবিশ্বাসী। আমাদের দল মানসিকভাবে দৃঢ় আছে, বন্ডিংও খুবই শক্তিশালী। আমরা চাইলে যেকোনো দলকে হারাতে পারি। আমাদের ১১ জন যদি মাঠে সেরাটা দিতে পারে, তাহলে কোনো দল আমাদের সামনে ব্যাপার না ইনশাআল্লাহ। আমরা যেকোনো দলকে হারানোর দক্ষতা রাখি।”

Advertisement

নিজের আত্মবিশ্বাস প্রসঙ্গে সাকিব বলেন, “এটা শুরু থেকেই ছিল। আমি যখন অনূর্ধ্ব-১৯ ক্রিকেট খেলি, তখন থেকে আমার লক্ষ্য ছিল আন্তর্জাতিক ক্রিকেটে খেলব। কখনো আমার আত্মবিশ্বাস কম ছিল না, আন্তর্জাতিক ক্রিকেটে পারব না। আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নিজেকে সেভাবেই তৈরি করেছি। আমার লক্ষ্যই এই পর্যায়ে আধিপত্য দেখানো।”

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version