Connect with us

ঢাকা

বায়ুদূষণে দ্বিতীয় স্থানে ঢাকা

Published

on

বায়ুদূষণে

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ দ্বিতীয় স্থানে রয়েছে রাজধানী ঢাকা।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৭০ । বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়।

এদিন ১৮৮ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৬৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু। ১৬৩ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ইরাকের বাগদাদ। ১৫৪ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভারতের মুম্বাই।

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৫২ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে চীনের সাংহাই। ১৪৫ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন। ১৪২ স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে থাইল্যান্ডের ব্যাংকক। ১৪০ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। ১৩৮ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

Advertisement

বায়ু বিশেষজ্ঞরা বলেন, ১০১ থেকে ২০০-এর মধ্যে মাত্রা থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ বলা হয়।

ঢাকা

যমুনা এক্সপ্রেসের ইঞ্জিনে আগুন

Published

on

গাজীপুরের শ্রীপুর স্টেশনে দাঁড়িয়ে থাকা যমুনা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুই ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি এবং ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যা সোয়া ৭টার দিকে শ্রীপুর রেল স্টেশনে ঘটনাটি ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ফায়ার সার্ভিস শ্রীপুর স্টেশনের স্টেশন অফিসার মো. বেলাল আহমেদ।

প্রত্যক্ষদর্শীরা জানান, জামালপুরগামী যমুনা এক্সপ্রেস ট্রেন শ্রীপুর স্টেশনে যাত্রা বিরতি করে। এসময়ে ইঞ্জিনে আগুন ধরে যায়। তাৎক্ষণিকভাবে ট্রেনের চালকসহ অন্যরা এগিয়ে এসে ইঞ্জিনে লাগা আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে ট্রেনের ইঞ্জিনের তেমন কোনো ক্ষয়-ক্ষতি হয়নি। পরবর্তীতে ট্রেনটি যাত্রী নিয়ে জামালপুরের উদ্দেশে শ্রীপুর স্টেশন ত্যাগ করেছে।

প্রসঙ্গত, তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়-ক্ষতির পরিমাণ জানাতে পারেননি।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

গাজীপুর বারের সাবেক সভাপতি-সম্পাদকসহ পাঁচ আইনজীবীর বিরুদ্ধে মামলা

Published

on

গাজীপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি, সম্পাদক ও কোষাধ্যক্ষসহ পাঁচ আইনজীবী নেতার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে আদালতে মামলা করা হয়েছে।

বুধবার (১৫ মে) আইনজীবী সমিতির আহ্বায়ক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সমিতির অফিস সহকারী মো. সোহাগ বাদী হয়ে গাজীপুরের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলাটি দায়ের করেন।

বিবাদীরা হলেন, বারের সাবেক সভাপতি আহসান উদ্দিন প্রধান, সাধারণ সম্পাদক মিজানুর রহমান সরকার, কোষাধ্যক্ষ মো. মিজানুর রহমান। এছাড়া অর্থ আত্মসাতে তাদের সহযোগী হিসেবে সাবেক লাইব্রেরি সম্পাদক মো. রওশন আলী ও সাবেক মহিলা সম্পাদক কল্পনা আক্তারকেও বিবাদী করা হয়।

গাজীপুর বারের সিনিয়র আইনজীবী জালাল উদ্দিন গণমাধ্যমে বলেন, সমিতির কার্যক্রম পরিচালনার জন্য এক বছর মেয়াদে কমিটি গঠনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত বছরের ৩ মার্চ সাবেক কমিটির মেয়াদ শেষ হয়। কিন্তু তারা পরবর্তী কমিটি গঠনের জন্য যথা সময়ে নির্বাচনের আয়োজন করতে পারেননি। তা ছাড়া সাবেক ওই কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম, দুর্নীতি এবং সমিতির কোষাগার থেকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে।

এ বিষয়ে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক কায়সারুল ইসলাম শুনানি শেষে অভিযোগটি এফআইআর হিসেবে গ্রহণ করে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে জিএমপি সদর থানাকে নির্দেশ দিয়েছেন।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

নির্বাচন সুষ্ঠু রাখতে সাংবাদিকদের সহায়তা চাইলেন সেলিম আজাদ

Published

on

দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় নির্বাচনী মাঠ সুষ্ঠু ও নিরপেক্ষ রাখতে সাংবাদিকদের সহযোগিতা ও চেয়েছেন মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সেলিম আজাদ।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে কালিয়াকৈরের মৌচাকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সেলিম আজাদ বলেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ইতিমধ্যে প্রতিপক্ষ প্রার্থী আনারস প্রতীকের প্রার্থী ও বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন শিকদারের সমর্থকরা বিভিন্ন সময়ে আমার কর্মীসমর্থকদের উপর হামলা ও হুমকি ধামকি দিয়ে আসছে। এছাড়াও বিভিন্ন এলাকায় সাধারণ ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট কেন্দ্রে না যাওয়ার কথা বলে বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখানো হচ্ছে। বিভিন্ন এলাকায় পোষ্টার ব্যানার ছিড়ে ফেলা হচ্ছে। এরই মধ্যে আমার এক কর্মী একটি ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতিকে মারধর করেছে। ইতিমধ্যেই পৌরসভা ও বিভিন্ন ইউনিয়নে ৬৫ টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ তালিকা করা হয়েছে। এসব এলাকায় আমার কর্মী সমর্থকদের উপর নানা ভাবে চাপ সৃষ্টি করা হচ্ছে।

তিনি বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে সাধারণ মানুষের মধ্যে সংশয় তৈরি হচ্ছে। তাই সকল সাংবাদিকদের কাছে আমার বিশেষ অনুরোধ আপনারা নিরপেক্ষ নির্বাচন ও ভোটের মাঠ সুষ্ঠু রাখতে ভূমিকা রাখবেন।

প্রসঙ্গত, দ্বিতীয় ধাপে আগামী ২১ মে অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ। কেন্দ্র রয়েছে মোট ১২৮ টি। নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬৩ হাজার ৯৩৫ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৮১ হাজার ২২৯ জন, পুরুষ ভোটার- ১ লাখ ৮২ হাজার ৭০৮ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার ১ জন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version