Connect with us

খেলাধুলা

বিশ্বকাপের দলে মাহমুদউল্লাহ থাকবেন, আশা বিসিবি সভাপতির

Published

on

আয়ারল্যান্ডের বিপক্ষে হোম ও অ্যাওয়ে দুই সিরিজেই দলের বাইরে ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এই দুই সিরিজে মাহমুদউল্লাহর জায়গায় ব্যাটিং করছেন আরেক অভিজ্ঞ মুশফিকুর রহিম। ফিনিশারের ভূমিকায় ধারাবাহিকভাবে রানও করছেন তিনি।

তবু চলতি বছরের ভারতে অনুষ্ঠেয় ক্রিকেটের সব থেকে জনপ্রিয় আসর ওয়ানডে বিশ্বকাপের দলে মাহমুদউল্লাহ থাকবেন বলে আশা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের।

আয়াল্যান্ডের বিপক্ষে সিরিজ উপলক্ষ্যে বিসিবি সভাপতিও আছেন ইংল্যান্ডে। চেমসফোর্ডে সিরিজ কাভার করতে যাওয়া সাংবাদিকদের সাথে আলাপচারিতায় পাপন বলেছেন, ‘আমার ধারণা মাহমুদউল্লাহ বিশ্বকাপে থাকবে।’

বিশ্বকাপের দল নিয়ে চলমান এই পরীক্ষা–নিরীক্ষার আগামী মাসের আফগানিস্তান সিরিজে শেষ হবে। আফগানিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজের পর এশিয়া কাপে যাবে বাংলাদেশ দল বলে জানিয়েছেন নাজমুল হাসান পাপন। এশিয়া কাপের দলটিই হবে বিশ্বকাপের দল, ‘আমার ধারণা আফগানিস্তানের বিপক্ষে সব দেখা শেষ হবে। এশিয়া কাপে যে দলটা হবে, সেটাই আমাদের বিশ্বকাপ খেলবে।’

 

Advertisement

ক্রিকেট

জয়সওয়াল রেকর্ড ভাঙতে পারে, চিন্তিত ব্রায়ান লারা

Published

on

ভারতীয় তরুণ ব্যাটার যশস্বী জয়সওয়াল সম্পর্কে মন্তব্য করেছেন কিংবদন্তি ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার ব্রায়ান লারা। মন্তব্য বলার চেয়ে একে ‘চিন্তিত আছেন’ বলা ভালো। লারা জানাচ্ছেন তাঁর রেকর্ডগুলো যদি ঝুঁকিতে থাকে, সেখানে জয়সওয়াল সবচেয়ে বড় কারণ হতে পারে।

জয়সওয়ালের বয়স কেবল ২২ বছর। এরমধ্যে যা করছেন এবং করে যাচ্ছেন- তা নিয়ে আলাপ উঠছে চারদিকে। চলতি আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে শুরুর দিকে কিছুটা ছন্দহীন থাকলেও ইতোমধ্যে একটি অপরাজিত শতক, একটি পঞ্চাশোর্ধ ইনিংস এসেছে তাঁর ব্যাট থেকে। তবে সর্বশেষ আইপিএলে ছিলেন দুর্দান্ত।

আইপিএলের গত মৌসুমে ১৪ ইনিংসে ৪৮.০৭ গড়ে ৬২৫ রান সংগ্রহ করেন এই ব্যাটার। যেখানে স্ট্রাইক রেট ছিল ১৬৩.৬১। আন্তর্জাতিক ক্যারিয়ারে দারুণ বার্তা দিচ্ছেন। ওয়েস্ট ইন্ডিজের সাথে টেস্ট অভিষেকে ১৭১ রানের ইনিংস খেলেন জয়সওয়াল। এরমধ্যে খেলেছেন ১৭ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি। সেই ম্যাচগুলোতে নিজের ব্যাটিং ঝলক ভালোভাবেই দেখিয়েছেন এই তরুণ।

লারা সম্প্রতি বলেন, “আমি যদি মনে করি আমার রেকর্ড ঝুঁকিতে আছে, তবে জয়সওয়ালের ভালো সুযোগ আছে তা ভেঙে ফেলার। তাঁর সেই সামর্থ্য আছে। ইতোমধ্যে ২ টি ডাবল হান্ড্রেড করেছে সে। সে এতই ভালো।“

কিছুদিন আগে শেষ হয়েছে ভারত-ইংল্যান্ড সিরিজ। সেই সিরিজে ২ টি দ্বি-শতক পেয়েছেন জয়সওয়াল। গড়ের দিকে তাকালে দেখা যায় ৮৯, যেখানে ৯ ইনিংস খেলে তাঁর সংগ্রহে ছিল ৭১২ রান। রোহিত শর্মার অধিনায়কত্বে গড়া ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও গৌরবের সাথে জায়গা করে নিয়েছেন এই বাঁহাতি ব্যাটার।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

মাত্র এক সপ্তাহে শেষ হলো পানেসারের রাজনৈতিক যাত্রা

Published

on

মন্টি পানেসারের রাজনৈতিক যাত্রা মাত্র এক সপ্তাহে শেষ হলো। সাবেক এই ইংলিশ ক্রিকেটার সম্প্রতি ঘোষণা দিয়ে রাজনীতিতে আসেন। সামনে ইংল্যান্ডের সাধারণ নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড়াবেন বলে মনস্থির করেন। জর্জ গ্যালোওয়ে ওয়ার্কার্স পার্টির হয়ে প্রচার প্রচারণাতেও দেখা যায় তাঁকে। তবে সেই সিদ্ধান্ত থেকে সরে এলেন তিনি।

 

পানেসারের বয়স এখন ৪২ চলছে। ইংল্যান্ডের হয়ে ৫০ টি টেস্ট খেলেছেন, ২৬ টি ওডিআই খেলেছেন, ঝুলিতে আছে একটি টি-টোয়েন্টি ম্যাচ। গ্রেটার লন্ডনের ইলিং সাউথহল থেকে নির্বাচনে দাঁড়ানোর কথা ছিল তাঁর।

 

ওয়ার্কার্স পার্টির পক্ষে ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’ এ একটি লেখাও দিয়েছেন তিনি। যেখানে ওয়ার্কার্স’দের কণ্ঠসর হতে চান, এমন অভিব্যক্তি জানান। শুধু তাই নয়, ইংল্যান্ডের প্রধানমন্ত্রী হতে চান বলেও মনোবাসনা প্রকাশ করেন।

 

Advertisement

তবে মাত্র এক সপ্তাহের মাথায় সিদ্ধান্ত বদলে ফেললেন পানেসার। তিনি মনে করেন, আরও শেখার রয়েছে তাঁর। নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’ এ লিখেছেন, “আমি এখন অন্যদের কিছুটা সাহায্য করতে চাই। কিন্তু খেয়াল করলাম, আমি যাত্রার শুরুতে অবস্থান করছি। এখনো শিখছি রাজনীতি কীভাবে মানুষকে সাহায্য করতে পারে।“

 

এরপর তিনি যোগ করেছেন, “তাই আমি আজকে দ্য ওয়ার্কার্স পার্টির হয়ে সাধারণ নির্বাচনের প্রার্থী হিসেবে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছি।“ পানেসার এরপর লিখেছেন, “আমি বুঝতে পারছি আমার আরও সময় নিতে হবে শুনতে, শিখতে এবং রাজনৈতিক বাস্তু খুঁজে পেতে- যা আমার ব্যক্তিগত ও রাজনৈতিক মূল্যবোধের সাথে সংযোগ করতে পারে।“

 

ইংল্যান্ডের হয়ে ২০০৬ সালে অভিষেক হয় পানেসারের। ভারতের শিখ ধর্মের প্রতিনিধিত্ব করা প্রথম ইংলিশ ক্রিকেটার তিনি। পানেসারের ক্যারিয়ার শেষ হয় ২০১৩ সালে এসে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সুরিয়াকুমারের ডিএনএ টেস্ট করতে বললেন পারনেল

Published

on

মুম্বাই ইন্ডিয়ান্স ব্যাটার সুরিয়াকুমার যাদব দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়েছেন সোমবার (৬ মে) রাতে। সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে সুরিয়াকুমারের ব্যাটে ভর দিয়ে সহজে ম্যাচ জিতেছে মুম্বাই। তাঁর ৫১ বলে শত রানের ইনিংস নিয়ে নানা আলোচনা চলছে। এরমধ্যে দক্ষিণ আফ্রিকা পেসার ওয়েইন পারনেল কিছুটা মজা করে সুরিয়াকুমারের ডিএনএ টেস্ট করার কথা জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৭৩ রান সংগ্রহ করে হায়দ্রাবাদ। জবাব দিতে নেমে দলীয় ৩১ রানেই ৩ উইকেট হারিয়ে চাপে ছিল মুম্বাই। সেখান থেকে সুরিয়াকুমারের শুরু। দলের প্রয়োজনে যেন ভয়ানক হয়ে উঠলেন এই ব্যাটার।

সঙ্গী হিসেবে তিলক ভার্মাকে বেছে নিলেন। যখন মাঠ ছেড়েছেন অপরাজিত ৫১ বলে ১০২ রান সুরিয়াকুমারের নামের পাশে। দল জিতেছে ১৭.৩ ওভারে ৭ উইকেটে। অন্যদিকে তিলক অপরাজিত ছিলেন ৩২ বলে ৩৭ রানে।

হায়দ্রাবাদের বোলারদের ডেলিভারি করা বলগুলো ফানুসের মতো ভাসছিল, আছড়ে পড়ছিল গ্যালারিতে। নিজেকে প্রমাণ করলেন আবারও, কেন তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে শীর্ষ ব্যাটার। তাঁর ১০২ রানের ইনিংসে ছিল ১২ টি চার, ৬ টি ছক্কা।

এমন ইনিংসে ক্রিকেট-পাড়ায় শোরগোল উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সুরিয়াকুমারকে নিয়ে নানা লেখা ভাসছে। প্রোটিয়া পেসার পারনেল ‘এক্স’ এ একটি পোস্ট করেছেন। যেখানে তিনি লিখেছেন, “কেউ কী কখনো সুরিয়াকুমারের (যাদব) ডিএনএ টেস্ট করেছেন? এই লোকটা আলাদা, আলাদা।”

সুরিয়াকুমারের শত রানের ইনিংস আরও অনেক সাবেক ক্রিকেটারদের মুখ খুলতে বাধ্য করেছে। চলতি আইপিএলে দলগুলো নিজেদের রান ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতা করছে। যদিও মুম্বাই ইন্ডিয়ান্স টুর্নামেন্ট-জুড়ে বেশ খারাপ পারফরম্যান্সের মধ্য দিয়ে যাচ্ছে। এখন পর্যন্ত ১২ ম্যাচ খেলে ৮ টি হার, ৪ টি জয় নিয়ে টেবিলের নবম দল মুম্বাই।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version