বিশ্ববাজারে বাড়েনি, দেশের ব্যবসায়ীরা বেশি দামে পণ্য বিক্রি করছে

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বিশ্ববাজারে পণ্যের দাম বাড়েনি। কিন্তু দেশে স্থানীয় ব্যবসায়ীরা বেশি দামে পণ্য বিক্রি করেছে। বললেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (১৪ মে) রাজধানীর বাড্ডায় নিম্নআয়ের ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের মধ্যে কম মূল্যে টিসিবির পণ্য বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভ্য্যট ছাড়ের বিষয়টি উঠে যাওয়ায় তেলের দাম সমন্বয় করা হয়েছে। বিশ্ববাজারের ওপর নজর রাখা হচ্ছে। প্রয়োজনে সমন্বয় করা হবে।

টিপু মুনশি বলেন, ফ্যামিলি কার্ডের কার্যক্রম আগামী মাসের মাঝামাঝিতে শেষ হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, সয়াবিন তেল, ডাল ও চিনি এসব পণ্য আমদানি নির্ভর। গত কিছুদিন ধরেই আন্তর্জাতিক বাজারে চিনির দাম বেড়েছে। যেসব পণ্য আমদানি করে দেশে বিক্রি করতে হয় সেগুলোর দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে হয়। আমরা চেষ্টা করি আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য ঠিক রাখার। তারপরও অনেক অসাধু ব্যবসায়ী বেশি দামে বিক্রির চেষ্টা করেন। এ জন্য আমরা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের দিয়ে বাজার মনিটরিংয়ের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করি।

তিনি আরও বলেন, নিম্নআয়ের মানুষ যাতে কম মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয় করতে পারে সে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিসিবির মাধ্যমে তেল, চিনিসহ অন্যান্য পণ্য বিতরণের উদ্যোগ নিয়েছেন। প্রতিমাসে এক কোটি পরিবারকে একবার করে পণ্য দেওয়া হচ্ছে। টিসিবি এসব পণ্য ক্রয় করে স্বল্প মূল্যে বিক্রি করে থাকে। দাম বাড়লে টিসিবিকেও অতিরিক্ত মূল্য দিয়ে ক্রয় করতে হয়।

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version