Connect with us

ভর্তি -পরীক্ষা

গ্রাজুয়েট শরবত পড়া ‘খাইলেই চান্স’

Published

on

গুচ্ছভূক্ত ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। এতে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে ৬৮৫০ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৭৬৭ জন অংশ নিয়েছেন। অধিকাংশ পরীক্ষার্থীর সঙ্গে ক্যাম্পাসে এসেছেন অভিভাবকরাও।

আর এই ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে জমে উঠেছে শরবত বিক্রেতাদের ব্যবসা। তীব্র দাবদাহে শরবতের গ্লাসে যেন শান্তির ছোয়া মিলছে। শারীরিক প্রশান্তি ও মনে তৃপ্তি আনতে যেন এর বিকল্প নেই। লেবু, শরবত পাওডার, বিট লবন সহ বিভিন্ন উপকরণ থাকছে এসব শরবতে।

শরবত বিক্রেতাদের তথ্যমতে, ক্যাম্পাসে অন্তত ৮ জন বিক্রেতা শরবত বিক্রি করেছেন। শুধু পরীক্ষার শুরু থেকে শেষ পর্যন্ত প্রত্যেকের কাছ থেকে অন্তত ৩৫০ থেকে ৪০০ গ্লাস শরবত বিক্রি হয়েছে। যার মোট সংখ্যা দাঁড়ায় তিন হাজারের বেশি গ্লাস। আর ১০ টাকা হারে প্রতি গ্লাস শরবত বিক্রি হয়। সে হিসেবে পরীক্ষা চলাকালীন ৩ ঘন্টার মধ্যে ৩০ হাজারের বেশি টাকার শরবত বিক্রি হয়েছে।

এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী শরবত বিক্রি করেছেন ২০০ গ্লাসের বেশি। ওই শিক্ষার্থীর নাম ফারহান শাহরিয়ার। তিনি বিশ্ববিদ্যালয়ে ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী। তিনি জানান, ভর্তি পরীক্ষা উপলক্ষে তিনি শরবত বিক্রির উদ্যোগটি হাতে নিয়েছেন। তিনি ২০০ গ্লাসের বেশি শরবত বিক্রি করেছেন। শেষে লেবু, পানি সহ অন্যান্য সামগ্রী সংকটের কারণে চাহিদা অনুযায়ী সরবরাহ করতে পারেননি।

এ বিষয়ে তিনি বলেন, আমি ধারণাও করতে পারিনি এত বেশি শরবত বিক্রি করতে পারবো। শরবত বিক্রির সময় আমাকে আমার সিনিয়র, জুনিয়র ও বন্ধুরা সার্বিকভাবে সহযোগিতা করেছেন। আমি তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। আগামী পরীক্ষাগুলোতে আরো বড় পরিসতে শরবত বিক্রির চিন্তা করছি।

Advertisement

জিয়া মোড়ের এক শরবত বিক্রেতা বলেন, লেবুর খোসায় আমার ক্যারেট ভর্তি হয়ে গেছে। আজকে সাড়ে ৩শ এর বেশি গ্লাস শরবত বিক্রি হয়েছে। ৫০০ মত লেবু এনেছিলাম। রাতের মধ্যে শেষ হয়ে যাবে আশা করি।

ডায়না চত্ত্বরের পাশের এক শরবত বিক্রেতা বলেন, ধারণার বাইরে আজকে শরবত বিক্রি হয়েছে। তা অন্তত ৪০০ গ্লাস তো হবেই। অর্ডার নিয়েও কুলাতে পারছিলাম না। পরে চাহিদা থাকলেও সাপ্লাই দিতে পারিনি।

চুয়াডাঙ্গা থেকে আসা নাজমুল হোসেন নামে এক ভর্তিচ্ছু বলেন, পরীক্ষার হল থেকে বের হয়ে গলা শুকিয়ে গিয়েছিল। তার উপর আজকে প্রচন্ড গরম ছিল। হল থেকে বের হয়ে শরবত খুঁজতে গিয়ে বেশ বেগ পোহাতে হয়েছে। প্রথমে তিনটা দোকানে খুঁজে শরবত পাইনি। পরে আরেকটা দোকানে শরবত পেয়েছি। শরবত গলায় পড়ার সাথে সাথে যেন অন্য রকম এক প্রশান্তি অনুভূত হলো।

ভর্তি -পরীক্ষা

নটর ডেমের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

Published

on

নটর ডেম কলেজ ঢাকার ২০২৪-২০২৫ সেশনে উচ্চ মাধ্যমিকে (একাদশ-দ্বাদশ) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। উত্তীর্ণ প্রার্থীরা মঙ্গলবার (৪ জুন) থেকে কলেজের ওয়েবসাইট থেকে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে জমা দেবেন। আগামী (৭ জুন) দুপুর ১২টায় ভর্তির ২য় তালিকা কলেজ প্রকাশ করা হবে।

সোমবার (৩ জুন) কলেজের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়।

ফল সংক্রান্ত ওই বিজ্ঞপ্তিতে  জানানো হয়েছে, যারা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত হয়েছেন তারা মঙ্গলবার সকাল ৭টা থেকে বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৫টার মধ্যে সরাসরি নটর ডেম কলেজের নিজস্ব ওয়েবসাইটে গিয়ে ভর্তির আবেদন ফরম পূরণ করতে পারবে। উল্লিখিত সময়ের মধ্যে ভর্তি সম্পন্ন না হলে ভর্তির আর কোনো সুযোগ থাকবে না।

এছাড়াও বিজ্ঞপ্তিতে জানানো হয়, চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীদের ভর্তি সম্পন্ন হওয়ার পর আসন খালি থাকলে আগামী ৭ জুন দুপুর ১২টায় ভর্তির ২য় তালিকা কলেজ ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, এ বছর উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানটিতে বিজ্ঞান বিভাগে বাংলা মাধ্যমে আসন রাখা হয়েছে ১ হাজার ৮০০টি, ইংরেজি মাধ্যমে ৩০০টি। এছাড়াও কলেজের মানবিক শিক্ষা শাখায় আসন রাখা হয়েছে ৪১০টি এবং ব্যবসায় শিক্ষায় রয়েছে ৭৬০টি আসন। এবারও মোট আসনের দেড়গুণ প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়েছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্যাম্পাস

মূল ক্যাম্পাসের স্নাতক শিক্ষার্থীদের অন্য কলেজে ভর্তির নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের

Published

on

যেসব শিক্ষার্থী মূল ক্যাম্পাসে স্নাতক (সম্মান) প্রোগ্রামে ভর্তি হয়েছেন তাদের পছন্দ ও প্রাপ্যতা অনুযায়ী অন্য কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) স্নাতক (সম্মান) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তিসহ সব কার্যক্রম বন্ধ করায় এ নির্দেশনা দেয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৩০ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব মো. পারভেজ হাসানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের নির্দেশে স্নাতক (সম্মান) প্রোগ্রাম চালু করা বিষয়ে যাবতীয় কার্যক্রম বন্ধ রয়েছে।

এর আগে গেলো এর আগে  গেলো ১১ ফেব্রুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে পাঠানো চিঠিতে অন-ক্যাম্পাস স্নাতক কোর্সে শিক্ষার্থী ভর্তির বিষয়ে নতুন করে সিদ্ধান্ত জানায় ইউজিসি। চিঠিতে উল্লেখ করা হয়, কমিশনের ২৫ জানুয়ারির পত্রের ওপর আচার্য তথা রাষ্ট্রপতির সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত প্রকাশিত বিজ্ঞপ্তির সব কার্যক্রম বন্ধ রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আই/এ

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্যাম্পাস

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের সময় বাড়লো

Published

on

গুচ্ছভুক্ত দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি আবেদনের সময়সীমা একদিন বাড়ানো হয়েছে। ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবের প্রেক্ষিতে পূর্বনির্ধারিত আবেদনের সময়ের চেয়ে ২৪ ঘণ্টা বৃদ্ধি করা হয়েছে। ফলে বুধবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে বিশ্ববিদ্যালয় ও বিভাগ পছন্দক্রম দিতে পারবেন।

মঙ্গলবার (২৮ মে) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে ভর্তি বিজ্ঞপ্তি ও ওয়েবসাইটের তথ্যানুযায়ী, মঙ্গলবার রাতেই এ সুযোগ শেষ হওয়ার কথা ছিলো।

এর আগে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলের ২ কোটি ৭০ লাখের বেশি গ্রাহক ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ বিহীন রয়েছেন। এ কারণে দেশের ২১ জেলায় বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। এরইমধ্যে দেশের ৪৫ জেলার মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের ৮ হাজার ৪১০টি টাওয়ার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে অচল হয়ে পড়েছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version