Connect with us

ক্রিকেট

বাংলাদেশ নারী দলের নতুন কোচ ডুরেন্ট

Published

on

দুই বছরের চুক্তিতে ইয়ান ডুরেন্টকে প্রধান ফিজিক্যাল পারফরম্যান্স কোচ হিসেবে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের কোচিং প্যানেলে যুক্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি।

বৃহস্পতিবার (১ জুন) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডুরেন্টকে নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

কোচ হিসেবে বেশ অভিজ্ঞতা রয়েছে ডুরেন্টের। লম্বা সময় ধরে ইসিবিতে যুক্ত ছিলেন তিনি। প্রায় ১০ বছরেরও বেশি সময় ধরে ইংল্যান্ডের নারী দলের স্ট্রেন্থ এবং কন্ডিশনিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও কাজ করেছেন ইংলিশদের ঘরোয়া ক্রিকেটে অনেক দলের স্ট্রেন্থ এবং কন্ডিশনিং কোচ হিসেবে। স্পোর্টস সাইন্স, স্ট্রেন্থ কন্ডিশনিং নিয়েই পড়াশোনাও করেছেন ডুরেন্ট। বাংলার মেয়েদের সঙ্গেও এ নিয়েই কাজ করবেন তিনি।

নিয়োগ পেয়ে ডুরেন্ট জানিয়েছেন, বাংলাদেশ নারী দলের কোচিং প্যানেলে যোগ দিতে পেরে আমি বেশ রোমাঞ্চিত। নতুন চ্যালেঞ্জ নেওয়ার জন্য আমি মুখিয়ে আছি এবং সবার সঙ্গে দেখা করতে আমার আর তর সইছে না। নারী দলের সামনে গুরুত্বপূর্ণ একটি বছর। আমি কাজ শুরু করার জন্য অপেক্ষায় আছি।

Advertisement

 

 

 

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

Cancel reply

ক্রিকেট

বিশ্বকাপে পাকিস্তান দল নিয়ে হাফিজের শঙ্কা

Published

on

পাকিস্তান দলের বিশ্বকাপ-যাত্রা কেমন হবে, তা নিয়ে মত ব্যক্ত করছেন সাবেকরা। পাকিস্তান ক্রিকেটে খেলে গেছেন এমন অনেকেই জানিয়েছেন নিজেদের মতামত। কিছুদিন আগে পাকিস্তান ক্রিকেটের দল পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন মোহাম্মদ হাফিজ। তিনি কিছুটা আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্বকাপে পাকিস্তানের অবস্থান নিয়ে।

একটি স্থানীয় গণমাধ্যমে কথা বলেছেন হাফিজ। দলের প্রতি নিজের ভালোবাসার কথা জানিয়েছেন। একইসাথে পাকিস্তানের বর্তমান দল বিশ্বকাপে কেমন করতে পারে, সে বিষয়ে আলোচনা তুলেছেন। যেখানে আশার চেয়ে, শঙ্কা দেখছেন তিনি।

তিনি বলেন, “দেখুন একজন পাকিস্তানি হিসেবে পারফরম্যান্স বিবেচনায় আমার হৃদয় সবসময় পাকিস্তানের পক্ষেই থাকবে। কিন্তু মূল বিষয়গুলো ভাবনায় আনলে মনে হচ্ছে, পাকিস্তান দল সংগ্রাম করবে।”

দলের গাঠনিক দিক এবং চিন্তাভাবনায় কমতি দেখছেন হাফিজ। কোন খেলোয়াড়ের কী ভূমিকা তা পরিষ্কার নয়- বলে তিনি মনে করেন।

এই সাবেক ক্রিকেটার বলেন, “এর পেছনে একটিই কারণ দেখা যায়, তারা গাঠনিক দিক ও ভাবনায় এখনো প্রস্তুত নয়। একটি নিয়ন্ত্রিত দল হিসেবে, তাদের ভূমিকা কী হবে, তাও পরিষ্কার নয়।”

Advertisement

হাফিজ জানিয়েছেন তিনি সবসময় পাকিস্তানের পক্ষে থাকছেন। তার হৃদয় দিয়ে অন্তত তাই বোধ করেন। কিন্তু বাস্তবতায় ফিরলে কিছুটা ভারসাম্যহীন বলে মনে হয় তার।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে শঙ্কা

Published

on

বাংলাদেশ দল এখন যুক্তরাষ্ট্রে। বিশ্বকাপ শুরুর আগে ৩ ম্যাচের সিরিজ খেলবে দেশটির সাথে, এমনই আছে সূচি। তবে নতুন করে শঙ্কা জেগেছে সিরিজ হওয়া নিয়ে। কারণ হিউস্টনে যখন টাইগাররা পৌঁছে, তখন থেকেই প্রচণ্ড ঝড়-বৃষ্টি হয়ে গেছে। এখানেই মঙ্গলবারে (২৩ মে) সিরিজ খেলবে দুই দল।

আশঙ্কার কথা অন্য জায়গায়। যুক্তরাষ্ট্রের স্টেডিয়ামগুলো সাধারণত অস্থায়ী স্থাপনা দিয়ে গঠিত। প্রবল ঝড় আর বাতাসের কারণে সেসব ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকইফোর যুক্তরাষ্ট্র প্রতিনিধি পিটার ডেলা পেনা তার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি প্রকাশ করেছেন। যেখানে লিখেছেন, “২১ মে থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যকার সিরিজ নিয়ে শঙ্কা আছে। গত বৃহস্পতিবার হিউস্টনে বড় ধরনের ঝড় বয়ে গেছে। অস্থায়ীভাবে নির্মিত প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সের বেশিরভাগ স্থাপনা ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে।”

আগামী ২১, ২৩ ও ২৫ তারিখ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ খেলবে টাইগাররা। তিনটি ম্যাচই বাংলাদেশ সময় রাত ৯ টায় শুরু হবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

এবার ‘ইম্প্যাক্ট প্লেয়ার রুল’ নিয়ে মুখ খুললেন কোহলি

Published

on

‘ইম্প্যাক্ট প্লেয়ার রুল’ নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছেই। কেউ এই নিয়মকে ভালো বলছেন, তো কেউ মন্দ। অবশ্য ভালোর হার কিছুটা কম। দেখা যায়, বর্তমান ও সাবেক অনেকেই বিষয়টি নিয়ে কথা বলেছেন। এবার ভিরাট কোহলি মুখ খুললেন আইপিএলের এই আলোচিত নিয়ম নিয়ে।

আইপিএলে গত মৌসুম থেকে শুরু হয়েছে ইম্প্যাক্ট প্লেয়ার রুল। যেখানে মূল একাদশের বাইরেও একজন ক্রিকেটার দলের প্রয়োজনে মাঠে নামতে পারেন। ব্যাটিং-বোলিং করতে পারেন। আইপিএলের চলতি মৌসুমে প্রচুর রান হয়েছে। এর একটি কারণ হিসেবে ইম্প্যাক্ট প্লেয়ার এর এই নিয়মকে সামনে এনেছেন অনেকেই।

সম্প্রতি কোহলি জানান, “বোলাররা এমন অবস্থায় পৌঁছে গেছে, তারা কী করবে বুঝতে পারছে না। আমি কখনো এমন কিছু দেখিনি, যেখানে বোলাররা প্রতি বলে চার-ছক্কা খেয়ে যাচ্ছে।”

“সব দলে বুমরাহ (জাসপ্রীত) বা রহস্যময় রাশিদ খান নেই। আমি আপনাকে বলছি, একজন অতিরিক্ত ব্যাটার থাকার ফলেই আমি পাওয়ারপ্লে’তে ২০০ এর বেশি স্ট্রাইক রেটে ব্যাট করি। আমি জানি একজন ব্যাটসম্যান ৮ নম্বরেও অপেক্ষা করছে। আমরা হাই-লেভেল ক্রিকেট খেলে থাকি। কিন্তু এটা এমন প্রভাব খাটানো হওয়া উচিত না, আমার মতে। ব্যাট ও বলে সমান লড়াই হওয়ার মধ্যেই সৌন্দর্য।”

এর আগে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এক পডকাস্টে ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে কথা বলেছেন। তিনি জানিয়েছেন, এই নিয়মের খুব বড় ভক্ত নন তিনি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version