করোনা বন্যায় ভাসছে ভারতের ৯১ হাজার মানুষ

করোনার দ্বিতীয় ঢেউ সয়ে উঠতে না উঠতেই ওমিক্রনের জলচ্ছাস যেন উপচে পড়ছে ভারতে। গত ২৪ ঘণ্টায় এতে শনাক্ত হয়েছে ৯০ হাজার ৯২৮ জন নতুন রোগী। 

আজ বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সেই সংখ্যা বেড়ে লাখের কাছাকাছি পৌঁছেছে বলে ভারতীয় বার্তাসংস্থা এএনআই ও সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা যায়। 

সকালে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৯০ হাজার ৯২৮ জন মানুষ। অর্থাৎ আগের দিনের তুলনায় দেশটিতে নতুন সংক্রমিত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৩৩ হাজার। আর বুধবারের তুলনায় ৫৬ দশমিক ৫ শতাংশ বেশি।

মহামারীর দুই বছরে সব মিলিয়ে সাড়ে তিন কোটির বেশি মানুষের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য এসেছে ভারত সরকারের খাতায়।
করোনা ভাইরাসের ডেল্টা ধরনের দাপটে ভারতকে গতবছর মার্চ-এপ্রিল-মে মাসে ভয়ঙ্কর বিপর্যয়ের মধ্যে দিয়ে যেতে হয়। এর মধ্যে ৭ মে রেকর্ড ৪ লাখ ১৪ হাজার রোগী শনাক্ত হয়।

সেই পরিস্থিত সামলে অনেকটাই স্বাভাবিক জীবনে ফিরে এসেছিল দেশটি। দৈনিক শনাক্ত রোগীর হার নেমে এসেছিল ২ শতাংশের নিচে। কিন্তু নভেম্বরের শেষে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন পুরো বিশ্বের মত ভারতকেও নতুন করে আতঙ্কে ফেলে দিয়েছে। বুধবার নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়ে ৬ দশমিক ৪৩ শতাংশ হয়েছে, যা আগের দিন ৪ শতাংশের সামান্য উপরে ছিল।

 

তাসনিয়া রহমান

Recommended For You

Exit mobile version