Connect with us

জাতীয়

সনদধারী বেকার তৈরি করছি কি না ভাবতে হবে : শিক্ষামন্ত্রী

Published

on

আমাদের দেশে যে সংখ্যক অনার্স পড়ুয়া শিক্ষার্থী রয়েছে, অনেক দেশে সেই পরিমাণ জনসংখ্যাই নেই। ভাবতে হবে, এটি আমাদের জন্য যুক্তিযুক্ত কি না, সনদধারী বেকার তৈরি করছি কি না। বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ শুক্রবার (৭ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে ‘অধ্যাপক ফজলুল হালিম চৌধুরী শিল্প রসায়ন ল্যাবরেটরি’ উদ্বোধনকালে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, বর্তমান শিক্ষাব্যবস্থার সংস্কার করা দরকার। আজ থেকে ১০০ বছর আগে যা প্রাসঙ্গিক ছিল এখন তা প্রাসঙ্গিক কি না, এ নিয়ে আমাদের ভেবে দেখা দরকার। চাহিদার সঙ্গে মানানসই শিক্ষা আছে কি না সেটা দেখা দরকার।

শিক্ষামন্ত্রী বলেন, উচ্চশিক্ষায় জ্ঞান চর্চা খুবই জরুরি। কিন্তু, আমাদের এ জ্ঞানচর্চা সীমিত হয়ে যাবে তা যদি সমাজের মানুষের উন্নয়নে কাজে লাগাতে না পারি। এতে জ্ঞানচর্চার প্রসার ঘটবে না। এর সুফল মানুষের কাছে পৌঁছাবে না।

মন্ত্রীর সঙ্গে এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এস এম মাকসুদ কামাল, রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমানসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরীর পরিবারের সদস্যরা।

Advertisement

গবেষণাকে আরও যুগোপযোগী করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরীর নামে ল্যাবরেটরিটি প্রতিষ্ঠা করা হয়েছে। এটি প্রতিষ্ঠায় এগিয়ে এসেছেন সাবেক এ উপাচার্যের পরিবারের সদস্যরা।

 

এসআই/

জাতীয়

থাইল্যান্ডে সরকারি সফর মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী  

Published

on

থাইল্যান্ড চাইলে সমুদ্র সৈকতে পর্যটনের জন্য জয়গা দেয়া হবে। অর্থনৈতিক অঞ্চলসহ হাইটেক পার্কে থাইল্যান্ডকে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে। থাইল্যান্ডে সরকারি সফর মাইলফলক হয়ে থাকবে। এই সফর দুই দেশের অংশীদারিত্বের নতুন যুগের সূচনা করেছে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (বৃহস্পতিবার) বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে থাইল্যান্ড সফরের বিষয়ে বিস্তারিত তুলে ধরতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, থাইল্যান্ড সফরে আমি ফিলিস্তিনে অব্যাহত গণহত্যা, মিয়ানমারে চলমান সংঘাত ও রোহিঙ্গা সমস্যা নিরসনে এশিয়া-প্রশান্ত অঞ্চলসহ বিশ্ব সম্প্রদায়কে একযোগে কাজ করার আহ্বান জানাই।

তিনি বলেন, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দ্বিপাক্ষিক সফরে এবং ইউএন-এসক্যাপের ৮০তম অধিবেশনে যোগদানের জন্য আমি গত ২৪ থেকে ২৯ এপ্রিল খাইল্যান্ড সফর করি। কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপদেষ্টা এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাবৃন্দ আমার সফরসঙ্গী ছিলেন। ২৪ এপ্রিল ব্যাংককে পৌঁছালে বিমানবন্দরে আমাকে লালগালিচা সংবর্ধনা, গার্ড অব অনার ও গানস্যালুটের মাধ্যমে অভ্যর্থনা জানানো হয়।

তিনি আরও বলেন, গেলো ২২ থেকে ২৬ এপ্রিল ব্যাংককে ইউএন-এসক্যাপের ৮০তম বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদানের জন্য সংস্থাটির এক্সিকিউটিভ সেক্রেটারি আমাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। দেশে ব্যস্ত থাকায় আমি তাতে অংশ নিতে পারিনি। তবে উদ্বোধনী অনুষ্ঠানে আমার পূর্বধারণকৃত একটি ভিডিও বার্তা প্রদর্শন করা হয়।

Advertisement

শেখ হাসিনা বলেন, ২৫ এপ্রিল সকালে ইউএন-এসক্যাপের একটি অধিবেশনে আমি এশীয় প্রশান্ত অঞ্চলে সহযোগিতা জোরদার করার মধ্য দিয়ে জাতিসংঘের এজেন্ডা ২০৩০ ও টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন বিষয়ে বক্তব্য প্রদান করি। আমি বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি আমাদের নিজস্ব উদ্ভাবিত ও বাস্তবায়িত বিভিন্ন উন্নয়ন মডেল এ অঞ্চলের অন্যান্য দেশের সঙ্গে বিনিময় করার বিষয়ে আমাদের আগ্রহ ব্যক্ত করি।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ইসির সতর্কতামূলক চিঠি পেয়ে যা বললেন রেলমন্ত্রী পুত্র

Published

on

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সদস্য ও রেলমন্ত্রীর ছেলে আশিক মাহমুদ মিতুলকে সতর্কতামূলক চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

গেলো ২৮ এপ্রিল পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. ফরিদ হাসান ওদুদ নির্বাচনের আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে নির্বাচন কমিশন বরাবর লিখিত অভিযোগ করেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে ২৯ এপ্রিল বিকালে রিটার্নিং অফিসার মো. অলিউল ইসলামের স্বাক্ষরিত এক পত্রে এই তথ্য পাওয়া যায়।

ইসির নোটিশ পাওয়ার পর বুধবার (১ মে) আশিক মাহমুদ মিতুল সাংবাদিকদের বলেন, আমি সোমবার জেলা নির্বাচন কমিশন থেকে একটি সতর্কতামূলক চিঠি পেয়েছি। আসলে আমার বক্তব্যের খণ্ডিত অংশ নিয়ে বিকৃতভাবে উপস্থাপন করে ইসিতে অভিযোগ করা হয়েছে। মূলত নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা চলছে।

তিনি আরও বলেন, পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার সাইফুল ইসলাম বুড়োর মোটরসাইকেল প্রতীকের পক্ষে আমি জেলা আওয়ামী লীগের নেতা হিসাবে তার নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছি। পাংশা জজ হাইস্কুল মাঠে প্রায় ১৫ হাজার নেতাকর্মীদের সামনে আমি প্রকাশ্যে বক্তব্য দিয়েছি। আমার বিরুদ্ধে অভিযোগ উত্থাপনকারী মো. ফরিদ হাসান ওদুদ মন্ডল বিগত সময়ে পাংশা উপজেলা চেয়ারম্যান ছিলেন। তিনি অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতি করে বহিষ্কার হয়েছিলেন। বিগত দিনে ওদুদ মন্ডলের সেসব অনিয়ম-দুর্নীতি, স্বজনপ্রীতির বিষয়গুলো আমি তুলে ধরেছি। মন্ডল পরিবারের অত্যাচারে মানুষ অতিষ্ঠ হয়ে গেছে আমি সেসব বিষয় তুলে ধরে বক্তব্য দিয়েছি। এ পর্যন্ত পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। তিনি বিচ্ছিন্নভাবে অভিযোগ তুলেছেন। তবে ইসির সতর্কতা আমি ভালোভাবে দেখেছি। আমি বক্তব্য দেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করছি।

এ বিষয়ে চেয়ারম্যান প্রার্থী ফরিদ হাসান ওদুদ বলেন, রেলমন্ত্রীর পুত্র মিতুল হাকিম বড় মাপের নেতা। তার বক্তব্যের পর মাঠে আমার নেতাকর্মী নামতে চাচ্ছে  না। পরে আমি নির্বাচন কমিশনে একটি অভিযোগ দিয়েছি। নির্বাচন কমিশন তাকে সতর্কতামূলক চিঠি দিয়েছে।

Advertisement

জেলা নির্বাচন অফিসার অলিউল ইসলাম বলেন, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী ফরিদ হাসান ওদুদের অভিযোগের পরিপ্রেক্ষিতে জেলা আওয়ামী লীগের সদস্য আশিক মাহমুদ মিতুলকে সতর্ক করা হয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ইতালির ভিসা পেতে দেরির কারণ জানাল দেশটির দূতাবাস

Published

on

বাংলাদেশে ইতালির ভিসা পেতে দেরির কারণ ব্যাখ্যা করেছে দেশটির দূতাবাস। সেই সঙ্গে ঢাকায় ইতালির ভিসা প্রক্রিয়াকরণের জন্য দূতাবাস ও আবেদন কেন্দ্রের পরিসর এবং লোকবল বাড়ানোর কথা জানানো হয়েছে।

গেলো মঙ্গলবার (৩০ এপ্রিল) ঢাকায় ইতালির দূতাবাসের ফেসবুক পেজে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়। ভিসা দেওয়ায় দেরির কারণ হিসেবে আবেদনের সংখ্যা বৃদ্ধি ও জাল কাগজপত্র জমা দেওয়াকে বড় কারণ হিসেবে তুলে ধরেছে দূতাবাস।

ফেসবুক পোস্টে বলা হয়, ঢাকায় ইতালির ভিসা আবেদনের সংখ্যা করোনা মহামারির আগের চেয়ে তিনগুণের বেশি ও ২০২২ সালের চেয়ে দ্বিগুণের বেশি বেড়েছে। এছাড়া গড়ে ৪টি আবেদনের মধ্যে একটির সঙ্গে জাল নথি বা কাগজপত্র জমা দেওয়া হয়। এই পরিস্থিতিতে দূতাবাসকে বাড়তি যাচাই-বাছাই করতে হচ্ছে। এর ফলে প্রকৃত আবেদনকারীদের ভিসার প্রক্রিয়াও ধীরগতির হচ্ছে।

দূতাবাস বলেছে, ভিসা আবেদনের প্রক্রিয়া আরও সাবলীল করার পদক্ষেপ নেওয়া হচ্ছে। সম্প্রতি নতুন ও বড় জায়গা নিয়েছে দূতাবাসের ভিসা বিভাগ। বাড়তি কর্মীও নিয়োগ করা হবে। ইতালির জন্য ঢাকার ভিএফএস ভিসা আবেদন কেন্দ্রটির পরিসর বৃদ্ধির পাশাপাশি আরও দক্ষ প্রাঙ্গণে স্থানান্তর করা হচ্ছে। ২০২৩ সালে দূতাবাসে ভিসা আবেদন প্রক্রিয়া করার সংখ্যা ২০ শতাংশ বেড়েছে।

Advertisement

অযৌক্তিক বিলম্বের জন্য দুঃখপ্রকাশ করে দূতাবাস বলেছে, যে-সব ভিসা আবেদনকারী তাদের পাসপোর্ট ফেরত প্রয়োজন, তারা স্বাভাবিক নিয়মে ভিসা আবেদন প্রত্যাহার করতে পারবেন।

জিএমএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়7 mins ago

থাইল্যান্ডে সরকারি সফর মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী  

থাইল্যান্ড চাইলে সমুদ্র সৈকতে পর্যটনের জন্য জয়গা দেয়া হবে। অর্থনৈতিক অঞ্চলসহ হাইটেক পার্কে থাইল্যান্ডকে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে। থাইল্যান্ডে সরকারি...

জাতীয়13 mins ago

ইসির সতর্কতামূলক চিঠি পেয়ে যা বললেন রেলমন্ত্রী পুত্র

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সদস্য ও রেলমন্ত্রীর ছেলে আশিক মাহমুদ মিতুলকে সতর্কতামূলক চিঠি...

অপরাধ1 hour ago

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মৃত্যু সনদ জালিয়াতির মামলা

জাল মৃত্যু সনদ দেয়ার অভিযোগে মিরপুর মডেল থানায় জাল জালিয়াতির একটি মামলা দায়ের করা হয়েছে মানবতার সেবক হিসেবে পরিচিত ‘চাইল্ড...

জাতীয়2 hours ago

ইতালির ভিসা পেতে দেরির কারণ জানাল দেশটির দূতাবাস

বাংলাদেশে ইতালির ভিসা পেতে দেরির কারণ ব্যাখ্যা করেছে দেশটির দূতাবাস। সেই সঙ্গে ঢাকায় ইতালির ভিসা প্রক্রিয়াকরণের জন্য দূতাবাস ও আবেদন...

জাতীয়2 hours ago

আজ বিকেলে বসছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন

আজ বৃহস্পতিবার (২ মে) শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন। ঢাকার শেরে বাংলা নগরে জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে...

জাতীয়11 hours ago

খালেদা জিয়াকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আবারও রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার (১ মে) রাত সাড়ে ৯টার দিকে বিএনপির ভাইস...

অপরাধ14 hours ago

‘মিল্টন সমাদ্দারকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে’

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ নামে একটি বেসরকারি  প্রতিষ্ঠানের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ রয়েছে।এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে রিমান্ডে...

অপরাধ15 hours ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

কুমিল্লায় ৯ বছর বয়সী তৃতীয় শ্রেনি পড়ুয়া এক শিশুকে ধর্ষণের পর হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়লেন  র‌্যাব-১১-এর অধিনায়ক...

অপরাধ15 hours ago

মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ডিবি

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ নামে একটি বেসরকারি আশ্রয়কেন্দ্রের প্রতিষ্ঠাতা মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ...

অপরাধ16 hours ago

ডিবির হাতে আটক মিল্টন সমাদ্দার

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে আটক করেছে ডিবি পুলিশ। মিরপুরে দক্ষিণ পাইকপাড়ার আশ্রম থেকে মিল্টন সমাদ্দারকে...

Advertisement
আন্তর্জাতিক2 mins ago

কলম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত, ৯ সেনা নিহত

জাতীয়7 mins ago

থাইল্যান্ডে সরকারি সফর মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী  

জাতীয়13 mins ago

ইসির সতর্কতামূলক চিঠি পেয়ে যা বললেন রেলমন্ত্রী পুত্র

আবহাওয়া41 mins ago

দেশের বিভিন্ন জেলায় প্রশান্তির বৃষ্টি

প্রবাস46 mins ago

তিউনিসিয়ায় নৌকাডুবিতে নিহত ৮ জনের মরদেহ দেশে আসছে আজ

ঢাকা1 hour ago

রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত হয়ে রেল যোগাযোগ বন্ধ

অপরাধ1 hour ago

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মৃত্যু সনদ জালিয়াতির মামলা

জাতীয়2 hours ago

ইতালির ভিসা পেতে দেরির কারণ জানাল দেশটির দূতাবাস

আন্তর্জাতিক2 hours ago

আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে দাঙ্গা পুলিশ মোতায়েন

জাতীয়2 hours ago

আজ বিকেলে বসছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version