Connect with us

বাংলাদেশ

করোনাভাইরাসে শনাক্ত রোগীর ৭৮ শতাংশই ঢাকার

Published

on

সপ্তাহখানেকের বেশি সময় দেশে ধারাবাহিকভাবে করোনা শনাক্ত রোগী বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার। গত মাসের শেষ দিকে যেখানে দৈনিক রোগী শনাক্ত ৫০০–এর ঘরে ছিল, সেখানে ধারাবাহিকভাবে বেড়ে দৈনিক রোগী শনাক্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গেছে।

তবে নতুন রোগী বৃদ্ধি সবচেয়ে বেশি ঘটছে ঢাকায়। 

মঙ্গলবার (১১ জানুয়ারি) সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় যেসব রোগী শনাক্ত হয়েছেন, তাদের ৭৮ শতাংশের বেশি ঢাকা শহর ও ঢাকা জেলার বাসিন্দা। স্বাস্থ্য অধিদপ্তর বিকেলে করোনা সংক্রমণ পরিস্থিতির যে হালনাগাদ তথ্য প্রকাশ করেছে, সেখানে এই চিত্র দেখা গেছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ৪৫৮ জন। তাদের মধ্যে ঢাকা মহানগরসহ ঢাকা জেলার রোগী ১ হাজার ৯২০ জন। শতকরা হিসাবে তা মোট রোগীর ৭৮ দশমিক ১১ শতাংশ। আর ঢাকা বিভাগে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ হাজার ৯৭৯ জন। এই বিভাগে ঢাকার পরে বেশি রোগী শনাক্ত হয়েছেন গাজীপুরে ১৬ এবং নারায়ণগঞ্জে ১১ জন।

ঢাকার বাইরে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছেন চট্টগ্রামে। চট্টগ্রাম মহানগর ও জেলা মিলিয়ে শনাক্ত রোগীর সংখ্যা ২০৭। আর বিভাগে মোট শনাক্ত হয়েছেন ২৯৭ জন। এরপর রাজশাহী বিভাগে ৫৬, খুলনা বিভাগে ৫১, সিলেট বিভাগে ৩৬, ময়মনসিংহে ১৯, রংপুরে ১১ এবং বরিশাল বিভাগে ৯ জন রোগী শনাক্ত হয়েছেন।

Advertisement

ঢাকার বাইরের জেলাগুলোর মধ্যে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছেন কক্সবাজারে ৪৭ জন। এ ছাড়া রাজশাহী মহানগর ও জেলা মিলিয়ে ২৩ এবং সিলেট মহানগর ও জেলা মিলিয়ে ২৭ জন রোগী শনাক্ত হয়েছেন।

ঢাকায় কিছুদিন ধরে ধারাবাহিকভাবে রোগী বাড়তে থাকলেও হাসপাতালগুলোতে সেভাবে চাপ পড়েনি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ঢাকার সরকারি হাসপাতালগুলোতে করোনা রোগীদের জন্য নির্ধারিত বেশির ভাগ শয্যায়ই খালি রয়েছে। খালি রয়েছে বেশির ভাগ আইসিইউ ও এইচডিইউ শয্যাও।

এস

জাতীয়

বাংলাদে‌শি পর্যটকদের জন্য ভ্রমণ ফি কমাল ভুটান

Published

on

বাংলাদে‌শি পর্যটকদের জন্য ভ্রমণ ফি কমাল ভুটান। দেশ‌টি ভ্রমণে এখন থেকে প্রতি‌দিন বাংলাদে‌শিদের ১৫ মা‌র্কিন ডলার ফি দিতে হবে, যা আগে ২০০ ডলার ছিল। নতুন ফি ২ জুন থে‌কে কার্যকর করা হয়েছে।

সোমবার (৩ জুন) ভুটানের পর্যটন বিভাগের বরাত দিয়ে এ তথ্য জা‌নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভুটান সরকারের পর্যটন বিভাগ জানিয়েছে, দেশ‌টি বাংলাদেশি পর্যটকদের জন্য নীতি সংশোধন করেছে। নতুন নীতি অনুযায়ী, বাংলাদেশি পর্যটকদের টেকসই উন্নয়ন ফি (এস‌ডিএফ) হিসেবে শুধুমাত্র ১৫ মা‌র্কিন ডলার দি‌তে হ‌বে, যা ভারতীয় পর্যটকদের ওপর আরোপিত ফির সমান।

আগে বাংলা‌দে‌শি‌দের ভুটান ভ্রমণে প্রতি‌দিন ২০০ মা‌র্কিন ডলার ফি দেওয়া লাগত। নতুন নীতিমালার আওতায় ১৫ হাজার বাংলাদেশি পর্যটক বার্ষিক ১৫ মার্কিন ডলার কম খরচে ভুটান ভ্রমণ করতে পারবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ ও ভুটানের মধ্যে বিশেষ সম্পর্ক রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সম্পর্ক আরও সুসংহত হয়েছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

সরিয়ে নেয়া হচ্ছে শাহবাগ থানা

Published

on

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান এলাকা থেকে শাহবাগ থানাকে সরিয়ে নেয়া হচ্ছে। সোহরাওয়ার্দী উদ্যান এলাকা থেকে সরিয়ে এই থানার নতুন জায়গা নির্ধারণ করা হয়েছে হোটেল ইন্টারকন্টিনেন্টালের বিপরীতে শাকুরা বার অ্যান্ড রেস্তোরাঁর পেছনে। এ সিদ্ধান্তের ফলে সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ প্রকল্প বাস্তবায়নে আর বাধা রইল না।

সোমবার (৩ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ (তৃতীয় পর্যায়) (প্রথম সংশোধিত) প্রকল্প এলাকার অভ্যন্তর থেকে শাহবাগ থানা স্থানান্তরের বিষয়টি মন্ত্রিসভার নির্দেশনার জন্য বৈঠকে উপস্থাপন করা হলে মন্ত্রিসভা এ সিদ্ধান্ত দেয়।

তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণের জন্য থানা স্থানান্তরের প্রয়োজন পড়ে কিন্তু মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সাথে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সমঝোতায় আসতে না পারায় বিষয়টি মন্ত্রিসভায় গড়ালে। মন্ত্রিসভা থানা সরিয়ে নেয়ার এই পরামর্শ দেন।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

রাজশাহীতে মাদকসহ চার কারবারি গ্রেপ্তার

Published

on

রাজশাহী র‌্যাব-৫ এর একটি দল অভিযানে চালিয়ে বিভিন্ন ধরনের মাদকদ্রব্যসহ চার মাদক কারবারিকে গ্রেপ্তার করেছে। এ সময় জব্দকৃত মাদকদ্রব্যের মধ্যে রয়েছে ৪ পুরিয়া হেরোইন, ১০ পিস ইয়াবা ট্যাবলেট ও ৭ পিস ট্যাপেন্টাডল ট্যাবলেট।

সোমবার (৩ জুন) বেলা ১১টার দিকে নগরীর শহিদ কামরুজ্জামান স্টেডিয়ামের ২নং গেটের পাশে অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধার ও মাদক কারবারিদের গ্রেপ্তার করে র‌্যাব

গ্রেপ্তারকৃতরা হলো- রাজশাহী নগরীর তেরখাদিয়া এলাকার মমতাজ আলির ছেলে রাব্বি (২৬) একই এলাকার হাকিমের ছেলে তুষার আলী (২৫), বিলসিমলা এলাকার ইমান আলির ছেলে মেহেদি হাসান (২৬) ও তেরখাদিয়া এলাকার জমসেদ আলির ছেলে হাবিবু রহমান (৩৭)।

র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল রাজশাহী নগরীর শহিদ কামরুজ্জামান স্টেডিয়ামের ২ নং গেটের পাশে অভিযান চালায়। এসময় সন্দেহভাজন হিসাবে ওই চারজনকে গ্রেপ্তার করে র‌্যাব। পরে তাদের কাছে তল্লাশি চালিয়ে উপরিউক্ত মাদকদ্রব্য উদ্ধার হয়।

গ্রেপ্তারের পর র‌্যাবের জিজ্ঞাসাবাদে স্বীকার করে পরস্পর যোগসাজশে গাঁজা হেরোইন, ইয়াবা ও ট্যাপেন্টাডল বিক্রি করে আসছিল তারা। পরে তাদের নগরীর রাজপাড়া থানায় সোপর্দ করে মামলা দায়ের করা হয়েছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version