Connect with us

রূপচর্চা

রূপচর্চায় তেল নিয়ে ভ্রান্ত ধারণা

Published

on

রূপচর্চার চিরন্তন অংশ তেল। ঘরোয়া রূপচর্চায় তেলের অবদান অনস্বীকার্য। ত্বক আর চুলের পরিচর্যায় এ উপাদানটির বিকল্প মেলা ভার। আবার তেল সম্পর্কে রয়েছে বেশ কিছু মিথও। যেসব মিথের কারণে আশানুরূপ ফল না পাওয়ায় অনেকে আবার দোষের ভাগী করেন সেই তেলকেই। চলুন জেনে নেয়া যাক তেল নিয়ে প্রচলিত সেই মিথগুলো। 

ময়শ্চারাইজার হিসেবে তেল:

‘ময়শ্চার’ শব্দটির বাংলা প্রতিশব্দ ‘আর্দ্রতা’। আর আর্দ্রতা মানে পানি। তেল আর পানির সম্পর্ক যে আদায় কাঁচকলায়, তা তো সকলেরই জানা। সুতরাং তেল-পানির মিশেল এককথায় অসম্ভব। সুতরাং তেল ত্বককে আর্দ্রতা প্রদান করবে, এই ধারণাটাও সম্পূর্ণ ভুল। বরং বলা যেতে পারে, তেল ত্বককে নরম করে। তাছাড়া ত্বককে ময়শ্চারাইজ করতে গেলে কোনও উপাদানের বাতাসের জলীয় বাষ্প শোষণ করার ক্ষমতা থাকাও বাঞ্ছনীয়। কিন্তু তেলের সেই ক্ষমতা নেই। তবে তেল ত্বকের আর্দ্রতাকে বজায় রাখতে নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই রূপচর্চায় তেল নিশ্চয়ই ব্যবহার করা যাবে তবে তা ময়শ্চারাইজ়ারের বিকল্প হিসেবে নয়।

রূপচর্চার শুরুতেই তেল ব্যবহার করা উচিত:

তেল এমন এক উপাদান, যা ত্বকের উপরে একধরণের আস্তর তৈরি করে ত্বকের ভিতরে থাকা আর্দ্রতাকে বন্ধ করে দেয়। ত্বকে তেল ব্যবহারের পর যদি অন্য কোনও প্রডাক্ট ব্যবহার করা হয়, তা সহজে এই আস্তর ভেদ করে ত্বকে পৌঁছতে পারে না। ফলে ত্বকে কোনও পুষ্টিও পৌঁছয় না। তাই রূপচর্চায় তেল ব্যবহার করলে সবসময় তা একদম শেষ ধাপে করতে হবে। এতে ত্বকে আর্দ্রতা এবং নমনীয়তার সমতা বজায় থাকবে।

Advertisement

চুলে যত বেশি তেল ততই ভালো:

সত্যি কথা বলতে, চুলে কী তেল ব্যবহার করা হচ্ছে তার থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ হল সেই তেল কতটুকু পরিমাণে ব্যবহার করা হচ্ছে। প্রত্যেকের চুলের ধরন যেমন এক নয়, তেমনই প্রয়োজনীয়তাও আলাদা। তাই একগাদা তেল লাগালেই যে সবসময় খুব ভাল ফল পাবেন, তা নয়। শুরু করতে হবে কয়েক ফোঁটা তেল নিয়ে। ভালভাবে দু’হাতের তালুতে ঘষে স্ক্যাল্প থেকে চুলেরে আগা পর্যন্ত মালিশ করতে হবে। অতিরিক্ত তেল স্ক্যাল্পে বাড়তি স্তর তৈরি করে। এতে উপকার তো হয়ই না, উলটো প্রয়োজনীয় পু্ষ্টিটুকুও চুলে পৌঁছায় না।

তৈলাক্ত ত্বক এবং চুলে তেল ব্যবহার করা উচিত নয়:

এই তথ্যটি আংশিকভাবে সত্যি। তৈলাক্ত ত্বক বা চুলে যেহেতু তেলের পরিমাণ স্বাভাবিকের তুলনায় বেশি থাকে, তাই এই ধরনের ত্বক এবং চুলে তেল ব্যবহার করার ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দেয়া উচিত। সব ধরনের তেল তৈলাক্ত ত্বক এবং চুলের জন্য উপযুক্ত নয়, একথা ঠিক। তবে নির্দিষ্ট কিছু তেল ব্যবহার করলে উল্টে উপকারই হবে। আমন্ড, জোজোবা ইত্যাদি হালকা তেল ব্যবহার করা যেতে পারে। এ ধরনের ত্বকে নারকেল তেল, সরষের তেল কিংবা ক্যাস্টর অয়েল এড়িয়ে চলাই শ্রেয়।

অনন্যা চৈতী

Advertisement

 

রূপচর্চা

ফেইস শেইপ অনুযায়ী বেছে নিন পারফেক্ট হেয়ার কাট ও স্টাইল

Published

on

পারফেক্ট হেয়ার স্টাইল ছাড়া আপনার ওভারঅল লুকটা কিন্তু ইনকমপ্লিট থেকে যায়। নিজের ব্যক্তিত্বকে পুরোপুরিভাবে ফুটিয়ে তুলতে মানানসই হেয়ার স্টাইলিং কিন্তু মাস্ট। আমরা জানি যে, মুখের গড়নের সাথে ঠিকঠাক হেয়ার কাট বা স্টাইল সিলেকশনের একটা সম্পর্ক আছে। কোন বিষয়গুলো মাথায় রেখে নিজের জন্য মানানসই হেয়ার কাট সিলেক্ট করতে হয়, সে বিষয়ে কিন্তু আমরা অনেকেই জানি না! ফেইস শেইপ অনুযায়ী পারফেক্ট হেয়ার কাট ও স্টাইল বেছে নেয়াটা কিন্তু বেশ জরুরি। চলুন তাহলে জেনে নেয়া যাক।

মুখের গড়নের সাথে মানানসই হেয়ার স্টাইল

এই বিষয়টি একদমই পারসোনাল চয়েজ। কিন্তু ফেইসের শেইপ অনুযায়ী হেয়ার কাট সিলেক্ট করলে সেটা আপনার ন্যাচারাল বিউটিকে আরও এনহ্যান্স করবে। হালের ফ্যাশনে তাল মেলাতে কিংবা ট্রেন্ডি স্টাইলে নিজেকে প্রেজেন্ট করতে, যেটাই আপনার করতে ইচ্ছা হোক না কেন; সেটা হওয়া উচিত ফেইস শেইপের সাথে মিলিয়ে! এর জন্য প্রথমেই আপনাকে বুঝতে হবে আপনার ফেইস শেইপ কেমন।

ফেইস শেইপ ও হেয়ার কাট

প্রথমেই আপনার সমস্ত চুল মুখের উপর থেকে সরিয়ে আঁচড়ে বেঁধে নিন। এবার আয়নার সামনে সোজা হয়ে দাঁড়ান, আর খেয়াল করুন আপনার মুখের আকৃতি কেমন। পারফেক্ট হেয়ার স্টাইল পাওয়ার প্রথম শর্তই হচ্ছে মানানসই হেয়ার কাট করানো। চুলের ভলিউম এবং লেন্থ কেমন, সেটার উপরও হেয়ার কাট ডিপেন্ড করে। জেনে নিন কোন ধরনের ফেইসে কোন হেয়ার কাট মানাবে।

Advertisement

১. রাউন্ড শেইপের জন্য

গোল শেইপের ফেইসের সাথে মিডিয়াম টু লং লেন্থের হেয়ার সবথেকে ভালো মানায়। এমন হেয়ার কাট সিলেক্ট করুন যাতে মুখের দুই পাশের অংশ কম ফোলা লাগবে। আপনার যদি রাউন্ড শেইপের ফেইস কাটিং হয় তাহলে লং বব কাট, সাইড লেয়ার, ব্যাংস কাট খুব ভালো মানাবে।

২. ওভাল শেইপের জন্য

ওভাল বা ডিম্বাকৃতির ফেইস শেইপে প্রায় সব ধরনের হেয়ার কাট স্যুট করে। আপনার চুল যদি স্ট্রেইট হয়, সেক্ষেত্রে বব কাট, ভলিউম লেয়ার, ফ্রন্ট ব্যাংস বা ফুল লেয়ার কাট দিতে পারেন। আর যদি কার্লি হেয়ার হয়, তাহলে পেছনের দিকে স্টেপ কাট বা ইউ শেইপে চুল ছেঁটে নিতে পারেন।

৩. স্কয়ার শেইপের জন্য

Advertisement

স্কয়ার শেইপের ফেইসে চুল একদম ছোট করে ফেললে মুখ আরও বেশি চওড়া দেখাবে। শোল্ডার লেন্থ যেকোনো কাটের সাথে সাইড ব্যাংস কাট দিন। এটা আপনার জ-লাইনকে ঢেকে দিতে সাহায্য করবে। লং লেয়ার বা ব্লান্ট কাট ইজিলি ক্যারি করতে পারেন, এতে মুখের স্কয়ার ভাবটা কম দেখাবে।

৪. লম্বাটে ফেইস শেইপের জন্য

লম্বাটে মুখ এমনিতেই একটু শুকনো দেখায়, গালে ফোলাভাব থাকে না। সেজন্য হেয়ার কাটিং এমন হতে হবে যাতে করে মুখ কিছুটা ভারী লাগে। এক ছাটের লম্বা চুলে এই ধরনের ফেইস আরও বেশি ফ্ল্যাট লাগবে। সাইড সোয়েপ্ট লং হেয়ার এড়িয়ে চলুন। আপনার চুল শোল্ডার লেন্থে রেখে সাথে লেয়ার বা স্টেপ কাট দিয়ে নিতে পারেন।

এগুলো সাধারণ কিছু গাইডলাইন মাত্র। আপনি যেকোনো হেয়ার কাট-ই ট্রাই করতে পারেন। কনফিডেন্টলি ক্যারি করতে পারলে সব কিছুই মানিয়ে যাবে।

হেয়ার স্টাইলিং টিপস

Advertisement

আপনার রুচি ও আভিজাত্যের বহিঃপ্রকাশ ঘটে আপনি নিজেকে কীভাবে উপস্থাপন করেছেন সেটার মাধ্যমে। কোন কোন বিষয় খেয়াল রেখে চুল বাঁধবেন বা আপনার ওভারঅল লুকটাকে কমপ্লিট করবেন, সেটা এখন জেনে নিন। স্টাইলিংটা এমন হওয়া উচিত যেটা আপনার পারসোনালিটিকেও পুরোপুরি কমপ্লিমেন্ট করবে। আপনি কোন প্রফেশনে আছেন, বয়স, আপনার আশেপাশের পরিবেশ সবকিছুই বিবেচনায় রাখবেন।

পারসোনালিটি অনুযায়ী হেয়ার কাট দিয়েছেন

ইউনিভার্সিটি বা অফিসে যাওয়ার জন্য পনিটেল ও ফ্রন্ট পাফ অনেকেই প্রিফার করেন। একটু ক্যাজুয়াল থাকতে চাইলে মেসি বান বা সাইড ব্রেইড করে নিতে পারেন। আবার ছোট চুল থাকলে ছেড়েও রাখতে পারেন। আপনি যেই স্টাইলই পিক করুন না কেন, সেটা যেন আপনার কাজে বাঁধা সৃষ্টি না করে, বরং আপনার নিজস্ব স্টাইল ও ব্যক্তিত্বকে যাতে ফুটিয়ে তোলে। আরেকটা বিষয় হচ্ছে এটি যেন কমফোর্টেবল হয়! এই ছোটখাটো বিষয়গুলো খেয়াল রাখলে এলিগেন্ট ও ক্ল্যাসি ওয়েতে আপনি নিজেকে প্রেজেন্ট করতে পারবেন।

বিবেচনায় রাখুন আপনার বয়স

হেয়ার সেটিং করার সময় আপনার বয়সকে সবসময়ই প্রাধান্য দিতে হবে। টিনেজের হেয়ার স্টাইলের সাথে মধ্যবয়সী একজনের হেয়ার সেটিং কিছুটা হলেও আলাদা হওয়া উচিত। টিনেজাররা হেয়ার নিয়ে বিভিন্ন রকম এক্সপেরিমেন্ট বা ফিউশন স্টাইলিং করতে পারে। বয়স বাড়ার সাথে সাথে একটু মোডেস্ট লুকে বেশি ক্ল্যাসি লাগে।

Advertisement

পোশাকের সাথে মানানসই হেয়ার স্টাইল

আউটফিটকে কমপ্লিমেন্ট করে এমন হেয়ার মেকওভার সিলেক্ট করতে হবে। শাড়ীর সাথে বা ট্র্যাডিশনাল লুকের সাথে খোঁপা, ব্রেইড হেয়ার স্টাইল খুব ভালো মানায় অথবা চুল স্ট্রেইট করে ছেড়েও রাখতে পারেন। কামিজ ও ওয়েস্টার্ন আউটফিটের সাথে লুজ কার্ল, সাইড বান, ফ্রেঞ্জ বেনি করতে পারেন কিংবা সুন্দর একটা হেয়ার কাট দেওয়া থাকলে খোলা চুলেই ভালো লাগে দেখতে।

অকেশন বুঝে হেয়ার সেটিং

আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কোন অকেশনের জন্য আপনি হেয়ার স্টাইলিং করছেন, সেটাও বিবেচনায় রাখুন। কোনো গ্ল্যামারাস পার্টি হলে হেয়ার ড্রেসিংয়ে আপনি আপনার লুকে ইনোভেশন বা বৈচিত্র্য আনতে পারেন। আপনার যদি স্টেইট হেয়ার হয়, তাহলে কার্ল করে নিয়ে স্টাইলিং করুন আর যদি এমনিতেই আপনার চুল কোঁকড়া হয়, তাহলে স্টেইটনার দিয়ে একটু টেনে নিন, চটজলদি লুকে একটা চেঞ্জ চলে আসবে।

ফ্রন্ট হেয়ার কীভাবে সেট করবেন?  

Advertisement

ফ্রন্ট হেয়ার সেটিং কিন্তু খুবই ইম্পরট্যান্ট। সময় কম থাকলে পাফ করে নিয়ে ছেড়ে রাখুন বা ব্লো ড্রাই করে নিন। নানা ধরনের স্টাইলিশ হেয়ার ব্যান্ড বা অ্যাকসেসরিজ দিয়েও চুলের সাজে ভিন্নতা আনা যেতে পারে। তবে ফেইস শেইপ অনুযায়ী ফ্রন্ট হেয়ার সেট করুন। যেমন রাউন্ড শেইপের ফেইস হলে সামনের চুল পাফ করে বাঁধলে, এতে মুখ আরও গোল লাগবে। সেক্ষেত্রে জাস্ট এক সাইডে সিঁথি করে চিরুনি দিয়ে সামনের চুল সেট করে নিতে পারেন, অপরদিকে টুইস্ট করে ক্লিপ দিয়ে আটকিয়ে নিলে বেশ ভালো লাগবে। কপাল ছোট হলে ফ্রন্ট পাফ করতে পারেন, কপাল যদি চওড়া হয় তবে ব্যাংস কাট দিয়ে চুল খোলা রাখুন। এতে কপালের কিছু অংশ ঢেকে থাকবে, তার দেখতেও ভালো লাগবে।

তাহলে জেনে নিলেন, ফেইস শেইপ অনুযায়ী পারফেক্ট হেয়ার কাট ও স্টাইল নিয়ে দারুণ কিছু টিপস! যেকোনো স্টাইলই ট্রাই করতে পারেন, কনফিডেন্টলি ক্যারি করতে পারলে তাতেই আপনাকে লাগবে গর্জিয়াস। আর অন্যদের কাছেও হয়ে উঠবেন ফ্যাশন আইকন।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

রূপচর্চা

কোন ফেইস পাউডার আপনার জন্য পারফেক্ট!

Published

on

মেকআপ আইটেমে ফেইস পাউডার থাকা মাস্ট, তা যতই হালকা মেকআপ করি না কেন। তবে ফেইস পাউডার যদি স্কিনে ঠিকমত না সেট হয়, তাহলে তা ভেসে ভেসে থাকে। এর ফলে পুরো মেকআপটাই দেখতে তখন বেমানান লাগে। আমরা ফেইস পাউডারের রকমভেদ ও এর সঠিক ব্যবহার নিয়ে কিন্তু অনেকেই জানি না। ফেইস পাউডার অনেক ধরণের হয়ে থাকে, তাই এগুলোর ব্যবহারও একেক রকম হয়ে থাকে। তাই আজকে জেনে নিবো, ফেইস পাউডারের রকমভেদ আর কোনটা আপনার জন্য পারফেক্ট সেই সম্পর্কে।

ফেইস পাউডার কত রকমের হয়? 

কম্প্যাক্ট পাউডার

প্রেসড পাউডার

লুজ  পাউডার

Advertisement

বিবি পাউডার

শিমার পাউডার

ট্রান্সলুসেন্ট পাউডার

কোন পাউডার কীভাবে কাজ করে আর কোনটা আপনার ত্বকের সঙ্গে মানানসই হবে, সেটা জেনে নেয়া যাক এবার।

কম্প্যাক্ট পাউডার 

Advertisement

কম্প্যাক্ট পাউডার অ্যাপ্লাই করা মেকআপ স্টেপ এর মধ্যে সবচেয়ে পরিচিত একটি স্টেপ। এটা পাউডার ফর্মে থাকে যা খুবই লাইট ওয়েট হয়। এটা ফেইেস একটা লাইট কভারেজ দেয়। ফাউন্ডেশন সেট করতে কম্প্যাক্ট পাউডার ব্যবহার করা হয়। টাচআপ করার জন্যও কম্প্যাক্ট পাউডার খুব ভালো কাজ করে। কম্প্যাক্ট পাউডার স্কিনটোন এর কালারের সঙ্গে ম্যাচ করে ব্যবহার করতে হবে।

প্রেসড পাউডার

আমরা অনেকেই প্রেসড পাউডারকে কম্প্যাক্ট পাউডার এর মতই মনে করি। কিন্তু দুইটা এক রকম কাজ করে না। প্রেসড পাউডার অনেকক্ষেত্রে সেমি কভারেজ দেয়। অনেক সময় আমরা নরমাল একটা মেকআপ লুক করার জন্য ফাউন্ডেশন ব্যবহার করতে চাই না। তখন আমরা প্রেসড পাউডার দিয়েই একটা সেমি কভারেজ বেইস তৈরি করে নিতে পারি খুব সহজেই। তাছাড়া লিকুইড ফাউন্ডেশন অ্যাপ্লাই করার পর সেটা ভালোভাবে বসানোর জন্য এটি ইউজ করতে পারবেন। সেক্ষেত্রে প্রেসড পাউডার খুব ভালো ফিনিশিং দেয়।

বিবি পাউডার

বিবি পাউডার ফেইসে তৎক্ষণাৎ ইম্পারফেকশন দূর করে স্কিনটোন ইভেন করে আর পোর হাইড করে আপনাকে পারফেক্ট লুক দেয়। বিবি পাউডার স্কিনটোনের কালারের হয়ে থাকে। এই পাউডার স্কিনকে ইউভি রশ্মি (UV ray) থেকে প্রটেকশন দেয়। এটা লাইট ওয়েট হওয়াতে খুব স্মুথ, উজ্জ্বল এবং ন্যাচরালি ফ্ললেস একটা লুক ক্রিয়েট করতে সাহায্য করে।

Advertisement

শিমার পাউডার

স্কিনের হাইলাইটেড এরিয়াকে ফোকাস করার জন্য শিমার পাউডার ব্যবহার করা হয়। শিমার পাউডার ফেইসকে শাইনি ও হাইলাইটেড করতে হেল্প করে। এতে মেকআপ লুকটা গরজিয়াস দেখায়।

ট্রান্সলুসেন্ট পাউডার

ট্রান্সলুসেন্ট পাউডারকে আমরা সেটিং পাউডার অথবা ফিনিশিং পাউডার হিসেবে বেশি চিনি। সেটিং পাউডার মেকআপ করার পর ফেইস থেকে অতিরিক্ত অয়েল শুষে নিয়ে ফাউন্ডেশনকে ঠিক জায়গায় রাখতে সাহায্য করে। এটার কোনো কালার নেই, আপনার স্কিনের নিজস্ব রঙটাই প্রকাশ পাবে। রেগুলার ইউজের জন্য বিবি ক্রিমের সাথে ট্রান্সলুসেন্ট পাউডার অনেকেই প্রিফার করেন।

লুজ পাউডার

Advertisement

লুজ পাউডারের কথা শুনলেই সবার প্রথমে বেকিং এর কথা মাথায় আসে। লুজ পাউডার দিয়ে আন্ডার আই, টি-জোন, কনট্যুর এরিয়া বেইক করা হয় । বেকিং এর কারনে ফেইস থেকে অতিরিক্ত অয়েল রিমুভ হয় এবং মেকআপ কেইকি হয়ে যায় না।

তাহলে দেখলেন তো, সবগুলো পাউডারেরই স্পেশাল কিছু কাজ রয়েছে। একেকটার কাজ যেমন একেক রকম, ঠিক তেমনি এর ব্যবহারটাও আলাদা হয়ে থাকে। তাই ভালোমতো পাউডারগুলো ব্যবহার করতে পারলে মেকআপ হবে ফ্ললেস, স্মুথ এবং লং লাস্টিং।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

রূপচর্চা

‘ড্রাই শ্যাম্পু’ তৈলাক্ত চুলে এক জাদুকরী সমাধান

Published

on

সারাদিনের ধুলো ময়লায় চেহারার সাথে সাথে চুলের অবস্থাও খারাপ হয়ে যায়। বিশেষ করে, হুটহাট কোনো অনুষ্ঠান বা মিটিং-এ যেতে হবে, কিন্তু চুলের অবস্থা যাচ্ছে তাই! কিংবা হাতে যেটুকু সময় আছে তাতে শ্যাম্পু করে যাওয়াও সম্ভব না। এমন অবস্থায় সহজ সমাধান হতে পারে ড্রাই শ্যাম্পু। ঝটপট স্প্রে করে নিলেই মিলবে ঝলমলে চুল।

বেশিরভাগ ড্রাই শ্যাম্পু’ই তৈরি হয় স্টার্চ উপাদান দিয়ে। এটি মাথার ত্বক শুষ্ক রাখে, ফলে দু-একদিন চুল না ধুলেও তৈলাক্ত দেখায় না। সঠিকভাবে ব্যবহার করলে ড্রাই শ্যাম্পু হতে পারে আপনার জন্য আলাদিনের চেরাগের মতো। যা সময় বাঁচিয়ে আপনাকে দেবে আত্মবিশ্বাস।  তবে,  ড্রাই শ্যাম্পু ব্যবহারে কিছু সাধারণ ভুল অনেকেই করেন, যাতে করে মাথার ত্বকে খুশকির মতো ফ্লেক্স, নিস্তেজ ও শুষ্ক চুলের দিকে নিয়ে যেতে পারে। তাই ড্রাই শ্যাম্পু ব্যবহারের নিয়মাবলী জেনে নিন।

যেভাবে ড্রাই শ্যাম্পু ব্যবহার করবেন:

১. ঠিক রঙ বেছে নিন:
বাদামি চুলে কালো শ্যাম্পু ব্যবহার করলে চুলে ফ্লেক্স দেখা যাবে আর চুলও নিস্তেজ হয়ে পড়বে। যেকোনো রঙ নেওয়ার পরিবর্তে নিজস্ব চুলের রঙের সঙ্গে মিলিয়ে বা কাছাকাছি রঙের শ্যাম্পু বেছে নিন।

২. মাথার ত্বকের খুব কাছাকাছি স্প্রে করবেন না:
শুষ্ক চুলে ড্রাই শ্যাম্পু মাথা থেকে চার থেকে ছয় ইঞ্চি দূরে ধরে গোঁড়ায় স্প্রে করুন। ১২ ইঞ্চি দূরে রেখে স্প্রে করলেও ড্রাই শ্যাম্পু কাজ করবে। পাউডার বেসড শ্যাম্পু হলে স্কাল্পের কাছাকাছি ছড়িয়ে দিন। কিন্তু সরাসরি স্কাল্পে দেবেন না।

Advertisement

৩. ভালো মতো ঝাঁকিয়ে নিন:
শ্যাম্পু খোলার আগে অবশ্যই ভালো মতো বোতলটি ঝাঁকিয়ে নেবেন। স্টার্চ অনেক সময় বোতলের নিচের অংশে পড়ে থাকে। ভালো মতো ঝাঁকিয়ে নিলে মিশ্রণের সব উপাদান একই অনুপাতে থাকবে।

৪. ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করুন:
এক জায়গায় অনবরত স্প্রে না করাই ভালো। সম্পূর্ণ মাথায় ঘুরিয়ে ঘুরিয়ে স্প্রে করুন। এক জায়গায় ক্রমাগত স্প্রে করতে থাকলে সেখানে স্পট বা সাদা হয়ে যায়।

৫. ড্রাই শ্যাম্পুর ব্যবহার শুধুমাত্র তেলতেলে স্থানে:
সারা মাথায় ড্রাই শ্যাম্পু স্প্রে করা’টা ঠিক না, শুধু উপরের দিকে দিন। আপনার চুলের নীচের অংশটি তেলতেলে হয় না, তাই নিচের দিকে স্প্রে করবেন না। এতে চুল দুর্বল হয়ে যায়।

৬. অত্যাধিক ব্যবহার না করা:
হাতে যখন পর্যাপ্ত সময় নেই, তখনই ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন। কারণ, সবসময় ড্রাই শ্যাম্পু ব্যবহার করলে সেটা আপনার চুলের জন্য ক্ষতিকর। সাময়িকভাবে চুল ঝলমল করলেও অতিরিক্ত ব্যবহারে চুল হয়ে পড়বে শুষ্ক, নিস্তেজ। তাই যখন প্রয়োজন হবে তখন অল্প পরিমাণে ব্যবহার করতে হবে।

৭. সেট হওয়ার সময় দিন:
ড্রাই শ্যাম্পু দেওয়ার সঙ্গে সঙ্গে চুল আঁচড়াবেন না। কিছুক্ষণ সময় দিতে হবে এটি কাজ করার জন্য।

Advertisement

৮. ম্যাসাজ করুন:
ড্রাই শ্যাম্পু ব্যবহারের পর কিছুক্ষণ অপেক্ষা করে তারপর হাত দিয়ে ম্যাসাজ করুন। তা না হলে এটি কেবল আপনার চুলের উপরে বসে থাকবে এবং স্কাল্পে গিয়ে কাজ করবে না। তারপর চিরুনি দিয়ে আঁচড়ে ফেলুন। এতে সাদা সাদা হয়ে থাকার সম্ভাবনা থাকবে না।

৯. প্রতিদিন ব্যবহার করবেন না:
প্রতিদিন ড্রাই শ্যাম্পু ব্যবহারে মাথার লোমকূপ বন্ধ হয়ে স্কাল্পের ক্ষতি হতে পারে। এমনকি চুলের গোঁড়া দুর্বল করে চুল পড়া বেড়ে যেতে পারে এবং ত্বকের সমস্যা, যেমন: ডার্মাটাইটিস ও ব্রণ হতে পারে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version