Connect with us

বাংলাদেশ

২০ সেকেন্ডে ১২ রাউন্ড গুলি, ১০টি লাগে টিপুর শরীরেই

Published

on

আ.লীগ নেতা জাহিদুল ইসলাম টিপুকে চার-পাঁচদিন আগে অজ্ঞাত ব্যক্তিরা মোবাইলে হত্যার হুমকি দিয়েছিলেন। সপ্তাহ না পেরোতেই ব্যস্তসড়কে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হল তাকে।  ২৪ মার্চ রাতে শাহজাহানপুরে ইসলামী ব্যাংকের পাশে বাটার শো-রুমের সামনে এ কিলিং মিশনে অংশ নেন দুজন। মাথায় হেলমেট ও মুখে মাস্ক পরে তারা মোটরসাইকেলে আসেন এবং ২০ সেকেন্ডে কিলিং মিশন শেষে নির্বিঘ্নে পালিয়ে যায়।

পুলিশ বলছে, যে ব্যক্তি গুলি করেছেন, তিনি পেশাদারের চেয়েও পেশাদার।  এত কম সময়ে এতগুলো গুলি ছোড়া খুব সহজ ব্যাপার না। হত্যাকারীর ছোড়া ১২ রাউন্ড গুলির ১০টি টিপুর গলা, বুক, পেট, কাঁধ, পিঠ, কোমরসহ শরীরের বিভিন্ন স্থানে বিদ্ধ হয়।

তদন্ত কর্মকর্তারা বলছেন, টিপুকে শাহজাহানপুরে ইসলামী ব্যাংকের পাশে বাটার শো-রুমের সামনে থেকে গুলি করা হলেও আগে থেকে তাকে নজরদারি করছিল কয়েকজন। 

প্রাথমিকভাবে স্পষ্ট যে, এটি পরিকল্পিতভাবে হত্যাকাণ্ড। হত্যাকাণ্ডে ব্যবহৃত মোটরসাইকেলটির নম্বর প্লেট ও মোবাইল ফোনে হত্যার হুমকি দেওয়া নম্বরের সূত্র ধরে এখন তদন্ত চলছে। এছাড়া ঘটনায় বেশকিছু ফুটপ্রিন্ট, আলামত ও সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করা হচ্ছে।

এদিকে, জাহিদুল ইসলাম টিপু হত্যাকাণ্ডের একটি সিসিটিভি এসেছে। ঘটনাস্থলের পাশের একটি বহুতল ভবনে বসানো সিসিটিভি থেকে ফুটেজটি নেওয়া। ফুটেজে টিপু হত্যা মিশনের স্পষ্ট ধারণা পাওয়া যায়।

Advertisement

ফুটেজ দেখা যায়, বৃহস্পতিবার রাত ঠিক ১০টা ২১ মিনিট ২০ সেকেন্ড। আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপুর ব্যক্তিগত সাদা রঙের নোয়াহ মাইক্রোবাসটি যানজটে আটকা পড়ে শাহজাহানপুর ইসলামী ব্যাংকের পাশে বাটার শো-রুমের ঠিক সামনে। এটি খিলগাঁও রেলগেট অভিমুখে যাওয়ার রাস্তা। এর ১০ সেকেন্ড আগে বিপরীত দিকের রাস্তা ধরে উল্টোপথে একটি মোটরসাইকেল আসে।

মোটরসাইকেলটি শাহজাহানপুর রেলওয়ে হাফেজিয়া সুন্নীয়া আলিম মাদরাসা ও এতিমখানার সামনে এসে ঘুরিয়ে আবার রাজারবাগ অভিমুখে দাঁড় করান চালক। এর মধ্যে মোটরসাইকেলের পেছনে থাকা অস্ত্রধারী সড়ক বিভাজক পার হয়ে রাস্তার মাঝখানে অবস্থান নেন। এসময় রাস্তায় খুব ধীরগতিতে গাড়ি চলছিল। ১০টা ২১ মিনিট ৫০ সেকেন্ডে টিপুর গাড়ির বাম দিক দিয়ে একেবারে কাছে গিয়ে প্রথম গুলি ছোড়া হয়। আচমকা আক্রমণ দেখে টিপুর গাড়ির গতি বাড়িয়ে দেন চালক মুন্না।

তবে সামনেই রিকশার জট থাকায় গাড়িটি বেশি দূর এগোতে পারেনি। গাড়ি থেকে কিছুটা পিছিয়ে পড়ায় হামলাকারী দৌড়ে সামনে এসে খুব কাছ থেকে গাড়ির সামনের আসনে বসে থাকা টিপুকে লক্ষ্য করে পরপর কয়েক রাউন্ড গুলি ছোড়েন। ওইসময় গাড়ির জানালার কাচ ভেদ করে গুলিবিদ্ধ হন টিপু। এসময় আশপাশের লোকজন আতঙ্কে ছোটাছুটি করতে থাকেন। ১০ সেকেন্ড টিপুকে লক্ষ্য করে গুলি ছোড়েন। এরপর আশপাশে এলোপাতাড়ি কয়েকটি গুলি ছুড়তে দেখা যায়।

পরে টিপুর গাড়ির সামনে দিয়ে আবার সড়ক বিভাজক পার হয়ে রাস্তার উল্টো পাশে মাদরাসার সামনে দাঁড়ানো মোটরসাইকেলের দিকে চলে যান হত্যাকারী। রাত ১০টা ২২ মিনিট ১০ সেকেন্ডে দেখা যায়, মাইক্রোবাসের পেছনের আসনে বসে থাকা দুজন গেট খুলে বাইরে এসে মোটরসাইকেলটিকে ধাওয়া দিলে হত্যাকারীরা পালিয়ে যান। এরপর মাইক্রোবাসটি ঘিরে ধীরে ধীরে লোকজন জড়ো হতে থাকে।

ফুটপাতের চা দোকানি হাবিবুর রহমান বলেন, ‘বৃহস্পতিবার এখানকার (শাহজাহানপুর) সব মার্কেটের সাপ্তাহিক বন্ধের দিন। রাত ৯টার দিকে আমার চা দোকান বন্ধ করে বাসায় চলে যাই। সাড়ে ১০টার দিকে মানুষের চিৎকার শুনে বাসা থেকে বের হই। রাস্তায় এসে দেখি দুজনকে গুলি করা হয়েছে। এরপর তাদেরকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।’

Advertisement

পুলিশ বলে, বৃহস্পতিবার ওই এলাকার মার্কেট বন্ধ থাকে। এ কারণে হয়তো হত্যাকারীরা এ জায়গাটা বেছে নেয়। যাতে আশপাশের দোকানের সিসিটিভি ফুটেজে তারা ধরা না পড়ে। এ হত্যাকাণ্ডটি পূর্বপরিকল্পিত। মোটরসাইকেলে আসা দুজন ছাড়াও এ চক্রে আরও একাধিক ব্যক্তি থাকতে পারেন। জাহিদুল ইসলাম টিপু কখন, কোথা থেকে, কোন গাড়িতে আসছিল, সেগুলো টার্গেট করেছিল।

নিহত টিপুর স্ত্রী ফারহানা ইসলাম ডলি বলেন, রাত সাড়ে ১০টার দিকে আমার মোবাইলে কল আসে। জানানো হয়, কে বা কারা আমার স্বামীকে গুলি করে হত্যা করেছে। ওর (টিপু) সঙ্গে ছিল মেরাজ (৫৫), আবুল কালাম (৬০) ও গারিচালক মনির হোসেন মুন্না (৩৪)। গাড়িটা আমাদের নিজেদের। মতিঝিল এজিবি কলোনির গ্র্যান্ড সুলতান রেস্টুরেন্টের কাজ শেষ করে বাড়িতে ফিরছিল সবাই।

তিনি বলেন, মাইক্রোবাসের বাম পাশের জানালার গ্লাস ভেদ করে গুলি আমার স্বীমার শরীরে লেগেছে। তার গলার ডান পাশে, বুকের বাম পাশের ওপরে, বুকের বাম পাশে বোগলের কাছাকাছি, পেটের মধ্যভাগে নাভির ওপরে, বাম কাঁধের ওপরে ও নিচে, পিঠের বাম পাশে মাঝামাঝি স্থানে, পিঠের বাম পাশে কোমর বরাবর, পিঠের ডান পাশে কোমরের ওপরে একাধিক, পিঠের ডান পাশের বাহুর নিচে ও নিতম্বের ডান পাশের নিচে একাধিক স্থানে গুলি লেগেছে।

টিপুর স্ত্রী জানান, তার স্বামী গত ১০ বছর ধরে বৃহত্তর মতিঝিল থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। সাধারণ সম্পাদক থাকাকালে দলীয় কোন্দল ছিল। পাশাপাশি গত ৫ বছর ধরে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গর্ভানিং বডির সদস্য ছিলেন টিপু। মতিঝিল কাঁচাবাজারে গ্র্যান্ড সুলতান নামে তাদের একটি রেস্টুরেন্ট আছে। তার স্বামী ওই রেস্টুরেন্ট দেখাশোনা করতেন। চার-পাঁচদিন আগে টিপুকে মুঠোফোনে হত্যার হুমকি দেওয়া হয়।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, খিলগাঁও রেলগেটের আগে জাহিদুল ইসলাম টিপুকে বহনকারী মাইক্রোবাসটি সিগন্যালে ছিল। সেই মুহূর্তে একজন দুষ্কৃতকারী হেলমেট ও মাস্ক পরা অবস্থায় মাইক্রোবাসটির বাম পাশ দিয়ে গুলি চালান। এতে জাহিদুল ইসলাম টিপু ও তার গাড়িচালক গুলিবিদ্ধ হন। এসময় মাইক্রোবাসের ডান পাশে রিকশায় প্রীতি নামে এক শিক্ষার্থী গুলিবিদ্ধ হন। স্থানীয়রা তাদের আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক টিপু ও ওই শিক্ষার্থীকে মৃত ঘোষণা করেন।

Advertisement

খন্দকার আল মঈন বলেন, এ হত্যাকাণ্ডের ঘটনায় বেশকিছু ফুটপ্রিন্ট, আলামত ও সিসিটিভি ফুটেজ পেয়েছি। এছাড়া বেশকিছু মোটিভ র‌্যাবের কাছে এসেছে। সেগুলো পর্যালোচনা করছি। যিনি গুলি করেছেন, তাকেও সিসিটিভি ফুটেজের মাধ্যমে শনাক্ত করার চেষ্টা করছি। র‌্যাব ছাড়াও পুলিশের একাধিক ইউনিট কাজ করছে।’

এ দিকে ডিএমপির মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) আ. আহাদ বলেন, ‘নিহত জাহিদুল ইসলাম টিপুর স্ত্রী কাউন্সিলর ফারহানা ইসলাম ডলি থানায় একটি হত্যা মামলা করেছেন। মামলায় তিনি অজ্ঞাত আসামি উল্লেখ করেন। নিহতের স্ত্রী সুনির্দিষ্টভাবে কাউকে সন্দেহ করছেন না। তিনি শুধু বলেছেন, তার স্বামীকে দুষ্কৃতিকারীরা হত্যা করেছেন।’

তিনি বলেন, ‘মামলাটি আমরা তদন্ত করছি। এ ঘটনায় রিকশা আরোহী সামিয়া আফরান জামাল প্রীতি নামের ২২ বছরের একজন তরুণীও নিহত হয়েছেন। তার পরিবারে এখনো থানায় আসেনি। টিপুর স্ত্রীর করা মামলায় প্রীতিকে অন্তর্ভুক্ত করা হবে কি না, সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা খুনিদের গ্রেফতারের চেষ্টা করছি।’

 

এসআই/

Advertisement

জাতীয়

সরকার কোনো রকম প্রটেকশন কাউকে দেবে না: সালমান এফ রহমান

Published

on

‘আমাদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের স্পষ্টভাবে বলেছেন, কেউ যদি আইন ভঙ্গ করে তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এখানে সরকারের কোনো এম্বারাসমেন্ট (বিব্রত অবস্থা) হবে বলে আমি বিশ্বাস করি না। আইন নিজের গতিতে চলবে। উনি যেটা বলেছেন লোকটা যতই ইনফ্লুয়েন্সিয়াল (প্রভাবশালী) হোক না কেন, সরকার কোনো রকম প্রটেকশন কাউকে দেবে না। আইন অনুযায়ী আইন নিজের গতিতে চলবে।’ বললেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান।

বুধবার (২৯ মে) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ এবং পুলিশ প্রধান বেনজীর আহমেদের দুর্নীতির অভিযোগের বিষয়ে সরকার কোনো রকম প্রটেকশন কাউকে দেবে না।

ভারতে বাংলাদেশের একজন সংসদ সদস্য খুন হওয়ার বিষয় দৃষ্টি আকর্ষণ করলে উপদেষ্টা বলেন, ‘আমরা সবাই কিন্তু এটা নিয়ে খুবই শকটড হয়েছি। আপনারা জানেন ঘটনাটি তদন্তাধীন। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আমার মনে হয় এটার ওপরে কমেন্ট করা ঠিক হবে না।’

প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা আরও বলেন, ‘এটা তো হাইপোথেটিক্যাল কোশ্চেন। বাজেট কী হবে, বাজেটের পরে কী হবে, আমরা সুস্থ থাকবো নাকি অসুস্থ থাকবো, সেটা তো বাজেট দেখার পর উত্তর দিতে পারবো।’

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

পবিত্র হজে গিয়ে আরও তিন বাংলাদেশির মৃত্যু

Published

on

পবিত্র হজে গিয়ে আরও তিন বাংলাদেশির মৃত্যু হয়েছে। চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৮ জন বাংলাদেশির নিহত হয়েছে।

বুধবার (২৯ মে) দুপুর পর্যন্ত ৮ বাংলাদেশি মারা গেছেন বলে হজ বুলেটিনে উল্লেখ করা হয়েছে।

যারা মারা গেছেন, রবিবার (২৬ মে) মারা গেছেন কক্সবাজার জেলার জামাল উদ্দিন ও কুমিল্লার আলী এমাম ভূইয়া, শনিবার (২৫ মে) ঢাকা জেলার শাজাহান, বৃহস্পতিবার (২৩ মে) চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার মো. ইদ্রিস (৬৪), ও ঢাকা জেলার নওয়াবগঞ্জের মো. মোর্তাজুর রহমান খান (৬৪), বুধবার (২১ মে) মারা গেছেন কুড়িগ্রাম জেলার নাগেশ্বরির মো. লুতফর রহমান (৬৫), শনিবার (১৮ মে) মারা গেছেন ভোলা জেলার ভোলা সদরের মো. মোস্তফা (৮৯) এবং ১৫ মে মারা গেছেন নেত্রকোনা জেলার কেন্দুয়ার মো. আসাদুজ্জামান (৫৭)।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

চার ঘণ্টায় ২০ শতাংশের কম ভোট পড়েছে: ইসি সচিব

Published

on

দেশের ৮৭ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপের ভোটগ্রহণ চলছে। এ নির্বাচনে প্রথম চার ঘণ্টায় ২০ শতাংশের কম ভোট পড়েছে। তবে নেটওয়ার্ক বিড়ম্বনার কারণে তথ্য পেতে সমস্যার মুখে পড়তে হয়েছে। জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

বুধবার (২৯ মে) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

ইসি সচিব জাহাংগীর আলম বলেন, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে নেটওয়ার্ক জটিলতায় সকালে থেকে অ্যাপসে কোনো তথ্য পাওয়া যায়নি। ফলে সরেজমিন তথ্যের মাধ্যমে এই তথ্য জানা গেছে।

তৃতীয় ধাপে ১০৯ উপজেলায় ভোটগ্রহণের কথা থাকলেও ঘূর্ণিঝড় রেমালের কারণে ২২টি উপজেলার ভোট স্থগিত করে কমিশন। ফলে ৮৭টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হচ্ছে।

স্থগিত হওয়া উপজেলাগুলো হলো— বাগেরহাটের শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা, খুলনা জেলার কয়রা, ডুমুরিয়া, পাইকগাছা, বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া, পটুয়াখালী সদর, দুমকী, মির্জাগঞ্জ, পিরোজপুরের মঠবাড়িয়া, ভোলার তজুমদ্দিন, লালমোহন, ঝালকাঠির রাজাপুর ও কাঠালিয়া, বরগুনার বামনা ও পাথরঘাটা এবং রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলা, নেত্রকোনা জেলার খালিয়াজুরী এবং চাঁদপুর জেলার কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলার ভোট স্থগিত করা হয়েছে। এছাড়া খালিয়াজুরী উপজেলায় সড়ক সংযোগ বিচ্ছিন্ন ঘটা এবং কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ইভিএমের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।

Advertisement

উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপে এক হাজার ১৫২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৩৯৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪৫৬ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ২৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version