Connect with us

বাংলাদেশ

২০২২ কাতার বিশ্বকাপ : ৩২ হতে বাকি আর পাঁচ

Published

on

২০২২ সালের ফুটবল বিশ্বকাপের পর্দা উন্মোচন হবে আগামী ২১ নভেম্বর কাতারের রাজধানী দোহা সিটির আল বাইত স্টেডিয়ামে। ৩২টি দলের মেগা এই টুর্নামেন্টে চলছে যোগ্যতা অর্জনের লড়াই। যেখানে স্বাগতিক কাতারসহ ইতোমধ্যে ২৭টি দল কাতার বিশ্বকাপে অংশ নেওয়ার টিকিট করেছে। বাকি আছে আর ৫টি দল।

আগামী ১ এপ্রিল (শুক্রবার) কাতারের দোহায় হবে ২০২২ ফুটবল বিশ্বকাপের ড্র। বাছাইপর্বে রোমাঞ্চ-উত্তেজনার নানা ধাপ পেরিয়ে মূল টুর্নামেন্টে খেলা নিশ্চিত করেছে অধিকাংশ দল। বহুল প্রতীক্ষার প্রহর শেষে অনেকে ফিরেছে বৈশ্বিক আসরে। হেভিওয়েট কেউ কেউ আবার বাদ পড়েছে বাছাই ম্যাচে। বাছাইপর্বে প্লে-অফের ফাইনাল নিশ্চিত করা ওয়েলশ অপেক্ষায় আছে কাতার বিশ্বআসরের টিকিট। সেক্ষেত্রে স্কটল্যান্ড আর ইউক্রেনের মধ্যকার জয়ী দলের সঙ্গে লড়বে ওয়েলশ। যে দল জিততে, তারাই উঠবে কাতারগামী বিমানে। 

লাতিন আমেরিকা থেকে চারটি দল সরাসরি বিশ্বকাপে সুযোগ পেয়েছে। তারা হলো ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর এবং উরুগুয়ে। আর পঞ্চম দল হিসেবে প্লে-অফের অপেক্ষায় আছে প্যারাগুয়ে। তারা কাতারের টিকিটের জন্য লড়বে এশিয়া অঞ্চলের প্লে-অফ খেলা দলের সঙ্গে। যেখান তাদের সম্ভাব্য প্রতিপক্ষ অস্ট্রেলিয়া অথবা সংযুক্ত আরব আমিরাত।

আফ্রিকা অঞ্চল থেকে টিকিট পাওয়া পাঁচটি দল হলো- ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া, ক্যামেরুন। এছাড়া এশিয়া থেকে এখন পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান আর সৌদি আরব। কনকাকাফ থেকে ৩৬ বছর পর বিশ্বকাপ খেলার টিকিট পেয়েছে কানাডা। যারা এখন পর্যন্ত বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে তাদের এ পর্যন্ত আসার চিত্র এবং সামনে যাদের সম্ভাবনা আছে তাদের সমীকরণ তুলে ধরা হলো পাঠকদের জন্য। 

স্বাগতিক কাতার  :  
বরাবরের মতো আয়োজকদের বিশ্বকাপের যোগ্যতা অর্জনের বিষয়ে ভাবতে হচ্ছে না। স্বয়ংক্রিয়ভাবে টুর্নামেন্টে জায়গা করে নিয়েছে কাতার। ২০১৯ সালে প্রথমবার এশিয়ান কাপ জেতার দেশটি এই প্রথম খেলবে বৈশ্বিক আসরে।

Advertisement

ইউরোপ  : 
বিশ্বকাপ নিশ্চিত যাদের: জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল, পোল্যান্ড

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পায় কাতারের টিকেট। সম্ভাব্য ৩০ পয়েন্টের মধ্যে ২৭ পয়েন্ট নিয়ে প্রথম দুই দল হিসেবে বিশ্বকাপে জায়গায় পাকা করে জার্মানি ও ডেনমার্ক। অপরাজিত থেকে বাছাই শেষ করে সার্বিয়া, সুইজারল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম ও ইংল্যান্ড।  

১০  গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে জিতে ইউরোপ থেকে আরো তিনটি দল থাকবে কাতারে। মঙ্গলবার  (২৯ মার্চ) রাতে নিশ্চিত হয়েছে তার মধ্যে দুটি।

প্লে-অফ ফাইনালে নর্থ মেসিডোনিয়াকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। আরেক প্লে-অফ ফাইনালে সুইডেনকে একই ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে জায়গা করে নেয় রবের্ত লেভানদোভস্কির পোল্যান্ড। সুইডেনের ৪০ বছর বয়সী এসি মিলান তারকা জ্লাতান ইব্রাহিমোভিচকে হয়তো আর বিশ্ব মঞ্চে দেখা যাবে না।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর স্কটল্যান্ডের বিপক্ষে ইউক্রেনের স্থগিত হওয়া প্লে-অফ সেমি-ফাইনাল হবে জুনে। তাদের মধ্যে জয়ী দলের বিপক্ষে প্লে-অফ ফাইনালে খেলবে ওয়েলস। সেখানে জয়ী দল হবে বিশ্বকাপে যাওয়া ইউরোপের ১৩ নম্বর দল।

Advertisement

প্লে-অফ সেমি-ফাইনালে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে হেরে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে যেতে না পারার বিষাদ সঙ্গী হয় চারবারের শিরোপা জয়ী ও বর্তমান ইউরোপ চ্যাম্পিয়ন ইতালির।

আফ্রিকা  থেকে বিশ্বকাপ যাদের নিশ্চিত : ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া, ক্যামেরুন। 

আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপের মূল মঞ্চে যায় পাঁচ দল। সবগুলো দলই নির্ধারণ হয় মঙ্গলবার রাতে প্লে-অফের ফিরতি লেগ শেষে।  প্রথম লেগে গোলশূন্য সমতার পর ফিরতি লেগে নাইজেরিয়ার মাঠে ১-১ গোলে ড্র করে ঘানা। অ্যাওয়ে গোলের সুবাদে কাতারের টিকেট পায় তারা।

দুই লেগ মিলিয়ে ১-১ সমতার পর টাইব্রেকারে মোহামেদ সালাহর মিশরকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপে জায়গা পাকা করে সাদিও মানের সেনেগাল। গত মাসে আফ্রিকান নেশন্স কাপের ফাইনালেও মিশরকে পেনাল্টি শুটআউটে হারিয়ে প্রথমবার প্রতিযোগিতাটির শিরোপা জিতেছিল তারা।

দুই লেগ মিলিয়ে কঙ্গোকে ৫-২ গোলে হারিয়ে মরক্কো নিশ্চিত করে বিশ্বকাপে খেলা।  মালির প্রথমবার বিশ্ব মঞ্চে যাওয়ার স্বপ্ন পূরণ হয়নি এবারও। ফিরতি লেগে তিউনিসিয়ার মাঠে গোলশূন্য ড্র করে তারা। প্রথম লেগে ১-০ গোলে জেতা তিউনিসিয়া ষষ্ঠবারের মতো ওঠে বিশ্বকাপে।  

Advertisement

এই অঞ্চলের শেষ দল হিসেবে কাতারের টিকেট পায় ক্যামেরুন। প্রথম লেগে তাদের মাঠে ১-০ গোলে জিতে আসা আলজেরিয়া ফিরতি পর্বে হেরে যায় ২-১ গোলে। দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ২-২ থাকায় অ্যাওয়ে গোল বেশি করায় অষ্টমবারের মতো মূল পর্বে পা রাখে ক্যামেরুন।

এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত যাদের: দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান, সৌদি আরব। 

এশিয়া অঞ্চলের বাছাইয়ে দ্বিতীয় রাউন্ডের পর ১২ দলকে ভাগ করা হয় দুই গ্রুপে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল সরাসরি বিশ্বকাপে ওঠে। তৃতীয় হওয়া দুই দল নিজেদের মধ্যে খেলার পর বিজয়ী দল আরেকটি প্লে-অফে লড়বে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পঞ্চম দলের সঙ্গে।

এ’গ্রুপের শীর্ষ দুইয়ে থেকে কাতারের টিকেট নিশ্চিত করেছে ইরান ও দক্ষিণ কোরিয়া। বি’গ্রুপ থেকে বিশ্বকাপে উঠেছে জাপান ও সৌদি আরব। দুই গ্রুপের তৃতীয় হয়েছে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত ও অস্ট্রেলিয়া। আগামী জুনে হবে প্লে-অফ।

উত্তর আমেরিকা বা কনকাকাফ থেকে এখন পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত হয়েছে কানাডা’র। এই অঞ্চল থেকে বাছাইয়ে তৃতীয় রাউন্ডের পয়েন্ট টেবিলের উপরের তিনটি দল সরাসরি বিশ্বকাপে খেলবে।  এক ম্যাচ বাকি থাকতে কাতারের টিকেট নিশ্চিত করেছে কানাডা। ৩৬ বছর পর দেশটিকে দেখা যাবে বিশ্বকাপের মঞ্চে। কানাডার সঙ্গী হওয়ার পথে এগিয়ে আছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। শেষ রাউন্ডের আগে দুই দলেরই পয়েন্ট ২৫। ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে কানাডা।

Advertisement

২২ পয়েন্ট নিয়ে তিনে থাকা কোস্টা রিকার সম্ভাবনাও বেঁচে আছে কাগজে-কলমে। শেষ রাউন্ডে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে তারা খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে, দুই দলের মুখোমুখি লড়াইয়ে জয়ের পাশাপাশি গোল পার্থক্যে যুক্তরাষ্ট্র এগিয়ে আছে অনেকটা। একই দিন মেক্সিকোর প্রতিপক্ষ আগেই বিদায় নেওয়া এল সালভাদর।

পয়েন্ট তালিকার চতুর্থ দলকে আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলতে হবে ওশেনিয়া অঞ্চলের নিউজিল্যান্ড অথবা সলোমন আইসল্যান্ডের বিপক্ষে।

ওশেনিয়া : 
একমাত্র এই অঞ্চল থেকেই সরাসরি বিশ্বকাপের টিকেট পায় না কেউ। তাদের বাছাইপর্ব পৌঁছেছে শেষ পর্যায়ে। আজ  বুধবার (৩০ মার্চ) ফাইনালে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও সলোমন আইসল্যান্ড। এই ম্যাচের জয়ী দল প্লে-অফে খেলবে কনকাকাফ অঞ্চলে চতুর্থ স্থানে থাকা দলের বিপক্ষে। ম্যাচটি আগামী জুনে হবে কাতারে। জয়ী দল খেলবে বিশ্বকাপে।

সংক্ষেপে দেখে নেওয়া যাক এখন পর্যন্ত কাতার বিশ্বকাপে অংগ্রহণ নিশ্চিত করা দলগুলো : 

স্বাগতিক : কাতার।

Advertisement

ইউরোপ : জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও পর্তুগাল।

দক্ষিণ আমেরিকা : ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ে।

এশিয়া : দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান ও সৌদি আরব।

আফ্রিকা : সেনেগাল, ক্যামেরুন, ঘানা, মরক্কো ও তিউনিসিয়া।

উত্তর আমেরিকা : কানাডা।

Advertisement

হাসিব মোহাম্মদ

জাতীয়

বিশ্বে ধর্মীয় সম্প্রীতির দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

Published

on

বিশ্বে ধর্মীয় সম্প্রীতির একটি দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ। বর্তমান সরকার সব ধর্মের বিশ্বাসীদের সঙ্গে নিয়ে দেশকে এগিয়ে নিতে চায় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৫ মে) গণভবনে বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দেশের ধর্মীয় নেতা ও বৌদ্ধ সম্প্রদায়ের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে কুশল বিনিময়কালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই আমাদের দেশ এগিয়ে যাক। বাংলাদেশ সব সময় সকল ধর্মের মানুষকে নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চায়।

শেখ হাসিনা বলেন, আমি মনে করি অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ে তোলার মাধ্যমে সারা বিশ্বে আমরা একটা দৃষ্টান্ত স্থাপন করতে পেরেছি।

সরকারপ্রধান বলেন, আমাদের দেশকে আমরা গড়ে তুলতে চাই। এখানে জাতি-ধর্ম-বর্ণ বলে কোনো কথা নেই। আমরা মানুষের জন্য কাজ করি। মানুষের সার্বিক ও আর্থ-সামাজিক উন্নয়নে আমরা কাজ করি।

Advertisement

শেখ হাসিনা বলেন, এখানে অনেকেই আবার চেষ্টা করে বাংলাদেশকে ভিন্ন পথে নিতে। কিন্তু সেটা করতে পারবে না। বাংলাদেশের মানুষের মন মানসিকতা খুব উদার। সকলে একসঙ্গে চলতেই আমরা পছন্দ করি। সেভাবেই আমরা চলবো।

প্রধানমন্ত্রী আরও বলেন, প্রত্যেক ধর্মেরই মূলকথা যেটা গৌতম বুদ্ধও বলে গেছেন, মানব কল্যাণ, জগতের সকল প্রাণী সুখী হোক। আমাদেরও সেই কথা। সকলে সুখে থাকবেন সুন্দর জীবন যাপন করবেন।

নেপালের লুম্বিনি ডেভেলপমেন্ট ট্রাস্টের সঙ্গে সরকারের একটি চুক্তি রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তারা বাংলাদেশের পক্ষে সেখানে একটি বৌদ্ধ মন্দির নির্মাণ করবেন। কারণ ‘আমরা ভগবান গৌতম বুদ্ধের জন্মস্থানে বাংলাদেশের একটি প্রতীক রাখতে চাই।’

উল্লেখ্য, লুম্বিনি গৌতম বুদ্ধের জন্মস্থান, ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ স্থাপনাগুলোর মধ্যে একটি। শান্তির আবাসস্থল এবং সারা বিশ্বের বৌদ্ধ ভক্ত এবং শান্তি প্রেমীদের কাছে একটি চূড়ান্ত তীর্থস্থান।

অনুষ্ঠানে বক্তব্য দেন ধর্মমন্ত্রী ফরিদুল হল খান, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. এ হামিদ জমাদ্দার, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, একুশে পদক বিজয়ী অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু, ভদন্ত শিলভদ্রা ভিক্ষু এবং বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া প্রমুখ ।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

নৌযানের জন্য বিআইডব্লিউটিএ’র জরুরি নির্দেশনা

Published

on

বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি বিকেলের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আজ রাতেই এটি মহাবিপদ সংকেতে যেতে পারে। এ অবস্থায় নৌপথে চলাচলকারী সব ধরনের নৌযানকে জরুরি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

শনিবার (২৫ মে) বিআইডব্লিউটিএ থেকে জারি করা জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি শনিবার ‘ঘূর্ণিঝড় রেমাল’ এ পরিণত হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী রোববার (২৬ মে) সন্ধ্যায় ঘূর্ণিঝড়টি উপকূলীয় অঞ্চলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

এ অবস্থায় জানমালের নিরাপত্তার স্বার্থে উপকূলীয় ও অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী সব ধরনের নৌযানকে আবহাওয়ার সংকেত ও এতদবিষয়ে বিআইডব্লিউটিএয়ের জারি করা নির্দেশনা অনুসরণ এবং সার্বক্ষণিক আবহাওয়া অফিসের সঙ্গে যোগাযোগ রেখে সাবধানতার সঙ্গে নৌযান চলাচল/বন্ধ করার/ নিরাপদ আশ্রয়ে রাখার নির্দেশ দেওয়া হলো।

এদিকে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড়টি সাতক্ষীরা থেকে কক্সবাজার পর্যন্ত বিস্তৃত হতে পারে। ঘূর্ণিঝড়ের সময় ১০ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে। রাতে ১০ নম্বর মহাবিপদ সংকেতে উঠে যেতে পারে।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

‘শাহদৎ’ নামে নতুন জঙ্গি সংগঠনের সন্ধান, বিশেষ কৌশলে চলতেন সদস্যরা

Published

on

নতুন এক জঙ্গি সংগঠনের খোঁজ পেয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। রাজধানীর গুলিস্তান ও সাইনবোর্ড এলাকা থেকে ওই সংগঠনের প্রধান মোহাম্মদ ইসমাইল হোসেন ও দুই প্রশিক্ষককে গ্রেপ্তার করেছে র‍্যাব-৩ এর একটি দল। নতুন সদস্য সংগ্রহ করে বিভিন্ন কার্যক্রম চালানোসহ গোপনীয়তা রক্ষায় জঙ্গিরা বিশেষ অ্যাপস ব্যবহার করতেন বলে জানিয়েছে সংস্থাটি।

শনিবার (২৫ মে) সকালে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম।

গ্রেপ্তারকৃত মো. ইসমাইল হোসেন (২৫) চাঁদপুরের কচুয়া উপজেলার মো. হুমায়ুন কবিরের ছেলে। এছাড়া আঞ্চলিক প্রশিক্ষক মো. জিহাদ হোসেন (২৪) যশোরের চৌগাছা উপজেলার মো. তরিকুল ইসলামের ছেলে এবং মো. আমিনুল ইসলাম (২৫) ঝালকাঠির নলসিটি উপজেলার মো. নুরুল ইসলামের ছেলে।

কমান্ডার আরাফাত ইসলাম জানান, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য ছিলেন গ্রেপ্তারকৃতরা। তবে সম্প্রতি আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়ায় নতুন করে ‘শাহদৎ’ নামে জঙ্গি সংগঠন তৈরি করেন তারা। নতুন সদস্য সংগ্রহ করে বিভিন্ন কার্যক্রমও চালানোসহ গোপনীয়তা রক্ষায় বিশেষ অ্যাপস ব্যবহার করতেন গ্রেপ্তারকৃত জঙ্গিরা।

তিনি আরও জানান, গ্রেপ্তারকৃতরা আফগানিস্তানের তালেবান আদর্শে উদ্বুদ্ধ হয়ে তথাকথিত হিজরতের পরিকল্পনা করছিলেন। দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে নতুন সদস্য খুঁজছিল নিষিদ্ধ ঘোষিত এই জঙ্গি সংগঠন।
গ্রেপ্তারকৃতদের ব্যপারে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানান র‍্যাবের এ কর্মকর্তা।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version