Connect with us

বাংলাদেশ

দামী কোম্পানীর মুকুট হারিয়েছে অ্যাপল

Published

on

বিশ্বের সবচেয়ে দামী কোম্পানীর শীর্ষস্থান হারিয়েছে অ্যাপল। বিবিসি বলছে, গত দুই বছরের মধ্যে সৌদি আরবের তেল এবং প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান আরামকো প্রথমবারের মতো এই শীর্ষস্থান ছিনিয়ে নিয়েছে অ্যাপল নির্মাতা কোম্পানির কাছ থেকে।

এই প্রযুক্তি কোম্পানির শেয়ার ছেড়ে দিচ্ছে বিনিয়োগকারীরা এবং কম ঝুঁকিপূর্ণ প্রযুক্তিতে বিনিয়োগ আগ্রহের কারণে তাদের শেয়ার মূল্যে দরপতন ঘটেছে। যার কারণে অ্যাপলকে তার দীর্ঘ সময়ের শীর্ষ প্রতিষ্ঠানের খেতাব হারাতে হয়েছে। এছাড়া বিটকয়েন এবং ক্রিপ্টোকারেন্সিসহ অন্যান্য ডিজিটাল সম্পদের ক্ষেত্রেও এই দরপতন অব্যাহত রয়েছে।

গেলো বুধবার  অ্যাপলের শেয়ারমূল্য ৫ শতাংশ হ্রাস পায় এবং দিনশেষে এর বাজারমূল্য দাঁড়ায় ২ লাখ ৩৭ হাজার কোটি মার্কিন ডলার। আর শীর্ষস্থান দখল করে নেয়া তেল, গ্যাস কোম্পানি আরামকোর বাজারমূল্য দাঁড়ায় ২ লাখ ৪২ হাজার কোটি মার্কিন ডলারে।

২০২০ সালের পর এই প্রথম আরামকো শীর্ষস্থানে পৌঁছেছে। অপরিশোধিত তেল এবং গ্যাসের দাম বেড়ে যাওয়ায় এ বছর পূঁজিবাজারে জ্বালানী উৎপাদকের মূল্য বেড়েছে। অন্যদিকে প্রযুক্তি কোম্পানির শেয়ার ছেড়ে দেয়ার কারণে অ্যাপলের শেয়ারমূল্য বছরের শুরুর অবস্থান থেকে প্রায় ২০ শতাংশ হ্রাস পেয়েছে। সরকারি হিসাব মতে, যুক্তরাষ্ট্রে বিগত ৪০ বছরে মধ্যে সবচেয়ে বেশি মুদ্রাস্ফীতি চলছে।

কোভিড-১৯ মহামারি থেকে উদ্ভুত বিশ্ব অর্থনীতির পুনরুদ্ধারের জন্য সবকিছুর ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধি সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলো সুদের হার বাড়িয়ে এই সমস্যা সমাধানের চেষ্টা করছে। ঋণ নেয়ার ফলে উচ্চ ব্যয় অর্থনৈতিক প্রবৃদ্ধিকে আরও মন্থর করে দিতে পারে এমন উদ্বেগের কারণে ঝুঁকিপূর্ণ বিনিয়োগ থেকে সরে এসেছে মানুষ।

Advertisement

মেঘ হাসান

জাতীয়

সরকার কোনো রকম প্রটেকশন কাউকে দেবে না: সালমান এফ রহমান

Published

on

‘আমাদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের স্পষ্টভাবে বলেছেন, কেউ যদি আইন ভঙ্গ করে তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এখানে সরকারের কোনো এম্বারাসমেন্ট (বিব্রত অবস্থা) হবে বলে আমি বিশ্বাস করি না। আইন নিজের গতিতে চলবে। উনি যেটা বলেছেন লোকটা যতই ইনফ্লুয়েন্সিয়াল (প্রভাবশালী) হোক না কেন, সরকার কোনো রকম প্রটেকশন কাউকে দেবে না। আইন অনুযায়ী আইন নিজের গতিতে চলবে।’ বললেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান।

বুধবার (২৯ মে) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ এবং পুলিশ প্রধান বেনজীর আহমেদের দুর্নীতির অভিযোগের বিষয়ে সরকার কোনো রকম প্রটেকশন কাউকে দেবে না।

ভারতে বাংলাদেশের একজন সংসদ সদস্য খুন হওয়ার বিষয় দৃষ্টি আকর্ষণ করলে উপদেষ্টা বলেন, ‘আমরা সবাই কিন্তু এটা নিয়ে খুবই শকটড হয়েছি। আপনারা জানেন ঘটনাটি তদন্তাধীন। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আমার মনে হয় এটার ওপরে কমেন্ট করা ঠিক হবে না।’

প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা আরও বলেন, ‘এটা তো হাইপোথেটিক্যাল কোশ্চেন। বাজেট কী হবে, বাজেটের পরে কী হবে, আমরা সুস্থ থাকবো নাকি অসুস্থ থাকবো, সেটা তো বাজেট দেখার পর উত্তর দিতে পারবো।’

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

পবিত্র হজে গিয়ে আরও তিন বাংলাদেশির মৃত্যু

Published

on

পবিত্র হজে গিয়ে আরও তিন বাংলাদেশির মৃত্যু হয়েছে। চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৮ জন বাংলাদেশির নিহত হয়েছে।

বুধবার (২৯ মে) দুপুর পর্যন্ত ৮ বাংলাদেশি মারা গেছেন বলে হজ বুলেটিনে উল্লেখ করা হয়েছে।

যারা মারা গেছেন, রবিবার (২৬ মে) মারা গেছেন কক্সবাজার জেলার জামাল উদ্দিন ও কুমিল্লার আলী এমাম ভূইয়া, শনিবার (২৫ মে) ঢাকা জেলার শাজাহান, বৃহস্পতিবার (২৩ মে) চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার মো. ইদ্রিস (৬৪), ও ঢাকা জেলার নওয়াবগঞ্জের মো. মোর্তাজুর রহমান খান (৬৪), বুধবার (২১ মে) মারা গেছেন কুড়িগ্রাম জেলার নাগেশ্বরির মো. লুতফর রহমান (৬৫), শনিবার (১৮ মে) মারা গেছেন ভোলা জেলার ভোলা সদরের মো. মোস্তফা (৮৯) এবং ১৫ মে মারা গেছেন নেত্রকোনা জেলার কেন্দুয়ার মো. আসাদুজ্জামান (৫৭)।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

চার ঘণ্টায় ২০ শতাংশের কম ভোট পড়েছে: ইসি সচিব

Published

on

দেশের ৮৭ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপের ভোটগ্রহণ চলছে। এ নির্বাচনে প্রথম চার ঘণ্টায় ২০ শতাংশের কম ভোট পড়েছে। তবে নেটওয়ার্ক বিড়ম্বনার কারণে তথ্য পেতে সমস্যার মুখে পড়তে হয়েছে। জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

বুধবার (২৯ মে) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

ইসি সচিব জাহাংগীর আলম বলেন, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে নেটওয়ার্ক জটিলতায় সকালে থেকে অ্যাপসে কোনো তথ্য পাওয়া যায়নি। ফলে সরেজমিন তথ্যের মাধ্যমে এই তথ্য জানা গেছে।

তৃতীয় ধাপে ১০৯ উপজেলায় ভোটগ্রহণের কথা থাকলেও ঘূর্ণিঝড় রেমালের কারণে ২২টি উপজেলার ভোট স্থগিত করে কমিশন। ফলে ৮৭টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হচ্ছে।

স্থগিত হওয়া উপজেলাগুলো হলো— বাগেরহাটের শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা, খুলনা জেলার কয়রা, ডুমুরিয়া, পাইকগাছা, বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া, পটুয়াখালী সদর, দুমকী, মির্জাগঞ্জ, পিরোজপুরের মঠবাড়িয়া, ভোলার তজুমদ্দিন, লালমোহন, ঝালকাঠির রাজাপুর ও কাঠালিয়া, বরগুনার বামনা ও পাথরঘাটা এবং রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলা, নেত্রকোনা জেলার খালিয়াজুরী এবং চাঁদপুর জেলার কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলার ভোট স্থগিত করা হয়েছে। এছাড়া খালিয়াজুরী উপজেলায় সড়ক সংযোগ বিচ্ছিন্ন ঘটা এবং কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ইভিএমের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।

Advertisement

উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপে এক হাজার ১৫২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৩৯৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪৫৬ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ২৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version