রমজানের শুভেচ্ছা জানালেন বাইডেন-ট্রুডো

পবিত্র রমজান মাস উপলক্ষে বিশ্বের সব মুসলিমদের শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

রোববার (১০ মার্চ) ও সোমবার (১১ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম এবং কানাডার প্রধানমন্ত্রীর অফিসিয়াল ওয়েবসাইটে এ শুভেচ্ছা জানান তাঁরা।

এক্স বার্তায় বাইডেন বলেন, ‘পবিত্র এই মাসটি প্রতিফলন এবং নিজেকে ফিরে পাওয়ার একটি সময়। এই বছর এই মাসটি অপরিসীম বেদনার একটি মুহূর্তে আমাদের সামনে এসেছে। গাজার যুদ্ধ ফিলিস্তিনি জনগণকে ভয়ানক দুর্ভোর্গের মধ্যে ফেলেছে। হাজার হাজার শিশুসহ ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক। কেউ কেউ আমেরিকান মুসলমানদের পরিবারের সদস্য, যারা আজ তাদের হারিয়ে যাওয়া প্রিয়জনকে নিয়ে গভীরভাবে শোকাহত।’

কানাডার প্রধানমন্ত্রীর ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে ট্রুডো বলেন, ‘সূর্যাস্তের পর থেকে আজ রাতে কানাডা এবং সারা বিশ্বের মুসলিম সম্প্রদায় পবিত্র রমজান মাস শুরু করবে। আসন্ন সপ্তাহগুলোতে মুসলিমদের পরিবার এবং তাদের বন্ধুরা প্রার্থনা করতে এবং মহত্ত্ব ও উদারতা প্রদর্শনে একত্রিত হবে। সূর্যাস্তের সময় তারা ইফতারের জন্য জড়ো হবে। যেখানেই পালন করা হোক না কেন, রমজান সর্বদাই সহানুভূতি, কৃতজ্ঞতা এবং পরিবারের মূল্যবোধকে সম্মান করার একটি সুযোগ সামনে এনে দেয়।’

উল্লেখ্য, রোববার সন্ধ্যায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশের আকাশে পবিত্র রমজানের চাঁদ দেখা যায়। ফলে আজ সোমবার থেকে বিশ্বের বহু দেশে পবিত্র মাহে রমজান শুরু হয়েছে।

Recommended For You

About the Author: Anik Mahmud

Exit mobile version