প্রথম দফায় মালদ্বীপ ছেড়েছে ভারতীয় সেনারা

প্রথম দফায় ২৫ জন ভারতীয় সেনা মালদ্বীপ ছেড়েছে। দেশটির সর্বদক্ষিণের আদ্দু দ্বীপে মোতায়েন ২৫ জন ভারতীয় সেনা গেলো ১০ মার্চ  মালদ্বীপ ছেড়েছেন।

মঙ্গলবার (১২ মার্চ) মালদ্বীপের গণমাধ্যম মিহারু এর বরাত দিয়ে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় সংবাদপত্র এনডিটিভি।

এ বছর জানুয়ারিতে মুইজ্জু সরকার ঘোষণা দেয়, ১৫ মার্চের মধ্যে মালদ্বীপে থাকা ভারতীয় সেনাদের প্রত্যাহার করে নিতে হবে। তবে গত মাসে প্রেসিডেন্টের কার্যালয় থেকে হালনাগাদ তথ্যে বলা হয়, ভারত ও মালদ্বীপের মধ্যে আলোচনার মাধ্যমে ঠিক হয়েছে, ধাপে ধাপে সৈন্য সরিয়ে নেওয়া হবে। প্রথম ধাপে ১০ মার্চ থেকে সেনা প্রত্যাহার শুরু হবে।

এর আগে ‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে নির্বাচনে জয়ী হয়ে আসেন। তিনি তখন প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি জয়ী হলে মালদ্বীপের মাটি থেকে ভারতের সৈন্যদের সরিয়ে দেবেন। একই সঙ্গে দেশের সার্বভৌমত্ব ফিরিয়ে আনবেন।

এদিকে ভারত জানিয়েছে, তারা মালদ্বীপকে দুটি হেলিকপ্টার ও একটি ডর্নিয়ার উড়োজাহাজ দিয়েছে। এগুলো মূলত সমুদ্রে নজরদারি এবং দুর্যোগের সময় উদ্ধার অভিযান ও অসুস্থ ব্যক্তিদের স্বাস্থ্যসেবা দেওয়ার কাজে ব্যবহার করা হয়। এ হেলিকপ্টার ও উড়োজাহাজ রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য বেসামরিক কর্মকর্তারা মালদ্বীপে ইতোমধ্যে পৌছেছেন।

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শ্যাম বরণ বলেন, ভারতের দেওয়া হেলিকপ্টার ও উড়োজাহাজ মালদ্বীপে থাকবে। সেগুলো রক্ষণাবেক্ষণে কাজ করবেন ভারতীয় কর্মকর্তারা। দুই পক্ষই সমঝোতায় পৌঁছেছে।

তবে সামরিক কর্মকর্তাদের বদলে বেসামরিক কর্মকর্তাদের কাজ চালিয়ে যেতে অনুমতি দেওয়াকে মুইজ্জু সরকারের পিছু হটা বলে উল্লেখ করেছেন কেউ কেউ। তবে মুইজ্জুর কার্যালয় থেকে এ নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।

উল্লেখ্য, মালদ্বীপের চীনপন্থি প্রেসিডেন্ট মোহাম্মেদ মুইজ্জু ৮৯ ভারতীয় সেনাকে ১০ মার্চ থেকে আগামী মে মাসের মধ্যে ফিরিয়ে নেওয়ার সময়সীমা বেধে দিয়েছেন।

Recommended For You

About the Author: Anik Mahmud

Exit mobile version