শিক্ষিকাকে যৌন হয়রানি: সেই সহকারী অধ্যাপক রিমান্ডে

যৌন হয়রানির অভিযোগে এক শিক্ষিকার দায়ের করা মামলায় গ্রেপ্তার হওয়া রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাবেক সহকারী অধ্যাপক রশিদ কামালের (৪০) চারদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ঢাকার মোট্রোপলিটন  ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসানের আদালতে আসামিকে হাজির করে মামলার তদন্ত কর্মকর্তা ১০ দিনের রিমান্ড আবেদন করলে শুনানি শেষে আদালত রশিদ কামালের চারদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে, অনলাইনে উত্যক্ত ও ধর্ষণের হুমকির অভিযোগে শান্ত মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ওই সহকারী অধ্যাপকের বিরুদ্ধে রাজধানীর পল্লবী থানায় মামলা দায়ের করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ভুক্তভোগী ওই নারী।

মামলা এজাহারে ভুক্তভোগী শিক্ষিকা উল্লেখ করেন, ২০২৩ সালের আগস্ট মাসে তার একটি গবেষণা ইন্দোনেশিয়ান জার্নাল অব সোশ্যাল রিসার্চ নামক জার্নালে প্রকাশিত হয়। গত ১৭ মার্চ তার বর্তমান বাসায় অবস্থানকালে ব্যক্তিগত ইমেইলে প্রকাশিত গবেষণাপত্রটি চেয়ে আসামি রশি কামাল তার মেইল থেকে অনুরোধ করেন। সে শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয় ছাড়াও কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন বলে পরিচয় দেয়। আসামির অনুরোধের প্রেক্ষিতে তিনি গবেষণাপত্রটি রশি কামালের  মেইলে পাঠিয়ে দেন। গবেষণাপত্রটি পড়ে খুব প্রশংসা করেন এবং কনফারেন্সে প্রকাশের জন্য তার সাথে যৌথভাবে গবেষণা করার আগ্রহ প্রকাশ করেন। সিভি চাইলে রশি কামালকে তিনি দিয়ে দেন।  পরে রশি কামালেল রিসার্চ গেটের লিংক চাইলে সে তার ই-মেইল থেকে ইমেইলে পাঠায়। রশি কামালের গবেষণাগুলো ছিলো ইঞ্জিনিয়ারিংসংক্রান্ত যা তার গবেষণার বিষয় থেকে সম্পূর্ণ ভিন্ন। এ কারণে তার সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেননি তিনি।তবুও রশি কামাল তার সাথে স্কাইপে ভিডিও কলে কথা বলার জন্য বারবার অনুরোধ করে, কিন্তু তার সাথে ভিডিও কলে কথা বলতে রাজি হননি।

মামলার এজাহারে ওই শিক্ষিকা আরও বলেন, গত ২৯ মার্চ রাত ১ টার দিকে আসামি তাকে ফোন দেয় এবং সেক্সচুয়াল হয়রানিমূলক কথাবার্তা বলে ফোন রেখে দেয়। আসামি তার হোয়াটসঅ্যাপসহ মোবাইল নম্বরে একাধিকবার কল দিয়ে নিজেকে রশি কামাল পরিচয় দিয়ে আক্রমণাত্মক ভাষা ব্যবহার করেন। এরই ধারাবাহিকতায় গত ২৯ মার্চ রাত থেকে ৭ এপ্রিল পর্যন্ত বিভিন্ন সময়ে হোয়াটসঅ্যাপ নম্বর হতে হোয়াটসঅ্যাপ নম্বরে অশ্লীল যৌন হয়রানিমূলক কথাবার্তা বলে ধর্ষণ করার হুমকি প্রদান করে। এ সময় হোয়াটসঅ্যাপে পর্নো ছবি পাঠায়। তাকে এমন আচরণের কারণ জানতে চাইলে সে গালাগাল করে এবং নোংরা ছবি নেট দুনিয়ায় ছেড়ে দিয়ে মান-সম্মান ও সামাজিক মর্যাদাহানি করবে বলে হুমকি প্রদান করে।

শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদ

এদিকে, রশি-কামাল বর্তমানে শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে কর্মরত নেই বলে প্রকাশিত সংবাদের প্রতিবাদ করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  রোববার (২১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সহকারী পরিচালক, জনসংযোগ, সিকদার নজরুল ইসলামের সই করা পাঠানো ‘প্রকাশিত সংবাদের প্রতিবাদ’ সংক্রান্ত চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, ‘প্রকাশিত সংবাদে রশি কামালকে শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি’র শিক্ষক হিসেবে উল্লেখ করা হলেও বর্তমানে শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি’র সঙ্গে তার ন্যুনতম কোনো সংশ্লিষ্টতা নেই।  তিনি ৫ বছর পূর্বে মাত্র ১ মাস শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির সিএসই ডিপার্টমেবগত-গচ (০১/০৪/২০১৮ চকচজ ১০/০৫/২০১৮ পর্যন্ত) শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।’

Recommended For You

Exit mobile version