Connect with us

ঢাকা

বড় নেতা বলতে কিছু চিনি না: নিক্সন চৌধুরী

Published

on

ফরিদপুর-৪ আসনের এমপি ও যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মুজিবুর রহমান নিক্সন চৌধুরী বলেছেন, আল্লাহর পর যদি রাজনীতিতে কোনো শক্তি থাকে তবে তা হলো জনগণ। তারপর কেউ নেই। আমি কিন্তু ভাই, বড় নেতা বলতে কিছু চিনি না। 

আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) বিকালে মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট শহীদ সরদার গালর্স স্কুল অ্যান্ড কলেজ মাঠে জেলা আওয়ামী লীগ আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

নিক্সন চৌধুরী বলেন, আমি রাজনীতিতে যা দেখছি, আমার উত্থান হয়েছে বড় এক নেতার পতন দিয়ে। যাকে লোকে দক্ষিণবঙ্গের সিংহপুরুষ বলে জানত, তাকে বিড়ালের মতো ভেঙেচুরে যেতে হয়েছে। এটাই জনগণের শক্তি। 

তিনি বলেন, আমার চোখে দেখা ফরিদপুরের বিশাল এক নেতা, যে নেতার জন্য ফরিদপুরের আওয়ামী লীগের মানুষ নির্যাতিত হয়েছে; সেই নেতারও কিন্তু একদিন পতন হয়েছে। 

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে'র উপস্থাপনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- মাদারীপুর পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, রাজৈর পৌর মেয়র নাজমা রশীদ, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রিপন গাজী, উপজেলা ছাত্রলীগের সভাপতি জাহিদ হাসান মুকিম প্রমুখ।

Advertisement

শেখ সোহান

ঢাকা

বায়ুদূষণে আজ শীর্ষে ঢাকা

Published

on

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ শীর্ষ স্থানে রয়েছে ঢাকা।

বৃহস্পতিবার (২৩ মে) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৮৭। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়।

পাকিস্তানের লাহোর, মিসরের কায়রো ও বাহরাইনের মানামা যথাক্রমে ১৭৭, ১৬৩ ও ১৪৬ একিউআই স্কোর নিয়ে তালিকার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান দখল করেছে।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে।

Advertisement

কেএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

ভাইস চেয়ারম্যান প্রার্থীকে হত্যা, উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত

Published

on

নরসিংদীর রায়পুরায় নির্বাচনী সহিংসতায় ভাইস চেয়ারম্যান প্রার্থী সুমন মিয়া নিহত হওয়ায় আগামী ২৯ মে অনুষ্ঠিত হতে যাওয়া রায়পুরা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত ঘোষণা করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (২৩ মে) নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা-২ এর উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপে ২৯ মে রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ভোটগ্রহণের পূর্বে ভাইস চেয়ারম্যান পদে বৈধ প্রার্থীর মৃত্যু হওয়ায় এ উপজেলায় সব পদের নির্বাচন স্থগিত করা হলো।

এর আগে, গেলো ২২ মে নির্বাচনী প্রচারণার সময় আবিদ হাসান রুবেল নামে অপর ভাইস চেয়ারম্যান প্রার্থী ও তাদের সমর্থকরা সুমনের ওপর হামলা চালায়। এতে প্রতিপক্ষের পিটুনিতে প্রার্থী সুমনসহ দুপক্ষের অন্তত পাঁচজন আহত হয়। এসময়ে সুমন প্রাণ বাঁচাতে অন্যদের সহায়তায় স্থানীয় বাঁশগাড়ি পুলিশ ফাঁড়িতে গিয়ে আশ্রয় নেন। সেখান থেকে পুলিশ তাকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। কিন্তু ততক্ষণে সুমন মিয়া মারা যান।

রায়পুরা থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আব্দুল হালিম জানান, এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে। এখন পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

শাহজালালে ৫ কেজি ৩০০ গ্রাম স্বর্ণ জব্দ

Published

on

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৫ কোটি টাকা মূল্যমানের স্বর্ণের চালানসহ দুইজনকে আটক করেছে কাস্টমস গোয়েন্দার একটি টিম। আটক করা স্বর্ণের ওজন ৫.৩৩৬ কেজি।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল ৬টা ৫০ মিনিটে দুবাই থেকে আসা ফ্লাইট থেকে এসব স্বর্ণ জব্দ করা হয়। বিষয়টি নিশ্চিত করেন কাস্টমস গোয়েন্দা অধিদপ্তর।

তাদের সোপর্দ করা হয়েছে বিমানবন্দর থানায়।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version