ঢাকায় তাপমাত্রা বাড়লো ২ ডিগ্রি, অব্যাহত থাকবে কালও

রাজধানীতে এক দিনের ব্যবধানে তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। তবে সারাদেশের গড় সর্বোচ্চ তাপমাত্রা আজ রোববার কিছুটা কমেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল সোমবারও তাপমাত্রা এ রকমই থাকতে পারে।

রোববার (২৮ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও জানায়, দেশের উপর দিয়ে চলমান তাপ প্রবাহ পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানাচ্ছে, এ মাসে দেশজুড়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। বৃষ্টির জন্য আগামী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক গণমাধ্যমে বলেন, রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস, যা গতকালের চেয়ে ১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি।

তিনি বলেন, এখন যে পরিস্থিতি, তাতে এ মাসে তাপমাত্রা খুব বেশি তারতম্য হওয়ার সম্ভাবনা কম। অন্তত আগামীকাল তাপমাত্রা এ রকমই থাকতে পারে।

উল্লেখ্য, চলতি মাসের প্রথম দিন থেকেই দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ বয়ে যেতে শুরু করে। আজ মাসের ২৮ তারিখ পর্যন্ত এই তাপপ্রবাহ অব্যাহত আছে। এটা ৭৬ বছরের ইতিহাসে রেকর্ড। এর আগে গত বছর সর্বোচ্চ ১৬ দিন টানা তাপপ্রবাহ ছিল। আর ২০১০ সালের এপ্রিলে রাজশাহীতে ২০ দিন তাপপ্রবাহ বইলেও তা টানা ছিল না। চলতি মাসের তাপপ্রবাহ শুধু টানা হিসাবে রেকর্ড গড়েনি, রেকর্ড গড়েছে বিস্তৃতির দিক থেকেও। দেশের অধিকাংশ এলাকাজুড়ে তাপপ্রবাহ বইছে। চলতি এপ্রিলে কালবৈশাখী হয়েছে একটি। এটাও এপ্রিলে কম কালবৈশাখী হওয়ার ক্ষেত্রে দেশের ৪৩ বছরের ইতিহাসের রেকর্ড। ফলে তাপপ্রবাহ কমছে না।

এএম/

Recommended For You

About the Author: Abdullah Mamun

Exit mobile version