Connect with us

বাংলাদেশ

কিয়েভ অঞ্চলে ছয়টি শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী

Published

on

কৃষ্ণ সাগর থেকে ইউক্রেনের কিয়েভ অঞ্চলে ছয়টি শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। রাজধানীর উপকণ্ঠে লিউটিজ গ্রামে একটি সামরিক ইউনিটে আঘাত হেনেছে। গেলো কয়েক সপ্তাহের মধ্যে প্রথমবার চেরনেহিভ অঞ্চলেও হামলা চালিয়েছে রুশ বাহিনী। 

গেলো বৃহস্পতিবার (২৮ জুলাই )  এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এবং সংবাদমাধ্যম আলজাজিরা। কর্তৃপক্ষের বরাত দিয়ে সে প্রতিবেদনে জানানো হয়, ইউক্রেনের জেনারেল স্টাফের জ্যেষ্ঠ কর্মকর্তা ওলেক্সি হরমোভ এই তথ্য জানিয়েছে। 

তিনি জানান, খেরসনে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালানোর প্রতিশোধ নিতেই এসব ক্ষেপণাস্ত্র ছুড়েছে দেশটি।

ওলেক্সি হরমোভ বলেন, হামলায় একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। বুচা শহরে একটি ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে ইউক্রেনীয় বাহিনী। কিয়েভের আঞ্চলিক গভর্নর ওলেক্সি কুলেবা বলেন, এসব জায়গায় রুশ হামলায় ১৫ জন আহত হয়েছেন, যাদের মধ্যে পাঁচ বেসামরিক নাগরিক।

তিনি আরও বলেন, ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিশোধ নিচ্ছে মস্কো, তবে ইউক্রেন ইতোমধ্যে রাশিয়ার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে, একইভাবে নিজেদের রক্ষা করে যাবে।

Advertisement

কয়েক মাস আগে অবশ্য কিয়েভ, চেরনিহিভ অঞ্চল থেকে নিজেদের বাহিনী সরিয়ে নেয় রাশিয়া। সেই সময় অঞ্চলগুলোয় ইউক্রেনীয় বাহিনীর তীব্র প্রতিরোধের মুখে বাধ্য হয়ে পিছু হটে তারা।

খেরসন অঞ্চল পুনরুদ্ধারে সম্প্রতি আবারও ইউক্রেনীয় যোদ্ধারা যখন পাল্টা হামলা শুরু করেছে, তখন  ইউক্রেনের বিভিন্ন শহর ও অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করেছে রুশ বাহিনী। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ খেরসন যে কোনো মূল্যে পুনরুদ্ধার করা হবে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। গত কয়েক দিন ধরে সেখানে ভারি কামান, বিপুল সেনাসদস্য দেখা যাচ্ছে।

 

বিআ

Advertisement

জাতীয়

‘কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই সরকারে’

Published

on

ঈদুল আজহা সামনে রেখে গরু বা অন্য কোনো পশু আমদানির পরিকল্পনা সরকারের নেই। কারণ, দেশে পর্যাপ্ত সংখ্যক গবাদি পশু লালন-পালন করছেন খামারিরা। তবে কোনো গোষ্ঠী যাতে কোরবানিযোগ্য পশুর দাম নিয়ে কারসাজি করতে না পারে সেদিকে লক্ষ্য রাখবে সরকার। যদি কেউ চোখ ফাঁকি দিয়ে আনতে চায়, তবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সীমান্তে কঠোর ব্যবস্থা নেবে। বলেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান

রোববার (২৮ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘কোরবানির ঈদের জন্য আমাদের প্রস্তুতি রয়েছে। আমরা অত্যন্ত সতর্কতার সঙ্গে প্রস্তুতি নিচ্ছি, যাতে আমাদের গবাদিপশুর বাজার স্থিতিশীল থাকে। পশু যাতে আমাদের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, তা নিয়ে খামারিদের সঙ্গে কথা হয়েছে। খামারিদের আশ্বস্ত করেছি, তারাও আমাদের আশ্বস্ত করেছেন—এ বছর গবাদিপশু আমদানি করার প্রয়োজন নেই। আমাদের দেশীয় উৎপাদিত যে গবাদিপশু খামারিরা লালন-পালন করেন, সেটাই যথেষ্ট। প্রয়োজনের তুলনায় আমাদের আয়োজন ও ব্যবস্থাপনা ঠিক আছে।

তিনি বলেন, ‘আগামী কোরবানির ঈদে বাজার যাতে কেউ অস্থিতিশীল করতে না পারে, সেজন্য আপনাদের সহযোগিতা চাই। আমরা আগামী কোরবানির ঈদ আনন্দের সঙ্গে উদযাপন করতে পারব। সেই আনন্দ প্রতিটি মানুষের ঘরে ঘরে থাকবে, সেটাই প্রত্যাশা করছি। গতবারের তালিকার চেয়ে আমাদের তিন লাখ বাড়তি সরবরাহ আছে। গত বছর আমাদের ১ কোটি ২৫ লাখ গবাদিপশু বাজারে ছিল। কিন্তু অবিক্রীত ছিল ১৯ লাখ। সেই তুলনায় এবার ১ কোটি ৩০ লাখের বেশি পশুর সরবরাহের আয়োজন রাখা হয়েছে,’ যোগ করেন মন্ত্রী।

চাঁদাবাজির বিষয় মন্ত্রী আরও বলেন, ‘ঈদের সময়ে এক বিশেষ শ্রেণির মানুষ বিশেষ সুযোগ নেয়। যে কারণে অনেক সময় পরিস্থিতি মোকাবিলা করা কঠিন হয়ে পড়ে। তবে কোরবানির আগে আমরা আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে ঠিক করব, কীভাবে এই সমস্যার সমাধান করা যায়।’

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

‘আমি সেলিব্রেটি হতে আসি নাই, সুনাম অক্ষুণ্ণ রাখতে চাই’

Published

on

‘আমি সেলিব্রেটি হতে আসি নাই, সুনাম অক্ষুণ্ণ রাখতে চাই’। বললেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের নতুন পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম।

রোববার (২৮ এপ্রিল) বেলা ১১টায় রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত পরিচয়পর্ব ও মতবিনিময় সভায় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এ সময় র‌্যাব উইং বলেন, ফরিদপুরে দুই সহোদর হাফেজকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের শনাক্তে কাজ করছে পুলিশের এলিট ফোর্স র‌্যাবের গোয়েন্দা শাখা। এ ঘটনায় যারা জড়িত, যাদের জড়িত বলে স্থানীয় প্রশাসন শনাক্ত করেছে তাদের অচিরেই গ্রেপ্তার করা হবে।

গেলো বুধবার (২৪ এপ্রিল) কমান্ডার আরাফাত ইসলাম র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি সদ্য বিদায়ী পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হয়েছেন।

কমান্ডার আরাফাত ইসলাম বলেন, দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা হচ্ছে সাইবার জগতে। একটা অপরাধ সংঘটনের পর অপচেষ্টা বা ধামাচাপা দেয়ার চেষ্টা হতে পারে। অপরাধী গ্রেপ্তার হলেই সব বেরিয়ে আসবে।

Advertisement

র‌্যাবের এ কর্মকর্তা বলেন, সাগর-রুনি হত্যাকাণ্ডের চার্জশিট বারবার পেছানো হচ্ছে। বিষয়টি বিচারিক প্রক্রিয়াতেই যায়নি।

এ ব্যাপারে তিনি বলেন, বিষয়টি চাঞ্চল্যকর ও তদন্ত প্রক্রিয়াধীন।

উপজেলা নির্বাচন নিয়ে র‌্যাব কী ধরনের তৎপরতা চালাচ্ছে– জানতে চাইলে র‌্যাবের এ কর্মকর্তা বলেন, সারাদেশে চার পর্বে উপজেলা নির্বাচন হতে যাচ্ছে। একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন পরিবেশ তৈরির জন্য র‌্যাব আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছে। পোশাকের পাশাপাশি সাদা পোশাকেও র‌্যাব সদস্যরা কাজ করছেন।

কমান্ডার আরাফাত ইসলাম বলেন, প্রতিদিন যে ঘটনাগুলো ঘটে, সেগুলো নিয়ে আমরা কাজ করি। আমার আগে যে কর্মকর্তারা কাজ করে গেছেন। ঊর্ধ্বতনরা যে লিগ্যাসি রেখে গেছেন সেটাই আমি বহন করব। র‌্যাবের কার্যক্রমকে আরও বেগবান করব।

কিশোর গ্যাং ও অস্ত্র মাদক সম্পর্কে এক প্রশ্নের জবাবে র‌্যাবের মিডিয়া উইংয়ের এ কর্মকর্তা বলেন, মাদক নিয়ে আমাদের অবস্থান জিরো টলারেন্স। কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ে নির্দেশনা পেয়েছি। আমরা কাজ করছি। প্রচুর কিশোর গ্যাং সদস্যকে আমরা গ্রেপ্তার করেছি। এদের আশ্রয়-প্রশ্রয় ও মদদদাতাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। তদন্ত করে এটা খুঁজে বের করা হবে। কিশোর গ্যাং চক্রকে আমরা সমূলে উৎখাত করব। এজন্য গণমাধ্যমের সহযোগিতাও কামনা করেন তিনি।

Advertisement

কুকি-চিনের তৎপরতা নির্মূলে র‌্যাব ও যৌথ বাহিনীর অভিযান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, যৌথ বাহিনী কাজ করছে। র‌্যাব যৌথবাহিনীর অংশ। এটা নিয়ে কিছু গোপনীয়তা রয়েছে অভিযানের স্বার্থে। এতটুকু বলতে পারি, র‌্যাব এক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৩ 

Published

on

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

ডিএমপি পক্ষ থেকে বলা হয়, ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে শনিবার (২৭ এপ্রিল) সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়।

এ সময়  ৪৭০ পিস ইয়াবা, ১৮ গ্রাম হেরোইন, ৫৫০ গ্রাম গাঁজা, ৭টি গাঁজার গাছ, ৬ বোতল দেশি মদ ও ১ কেজি আইস উদ্ধার করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে ডিএমপির সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৭টি মামলা রুজু হয়েছে।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়6 mins ago

‘কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই সরকারে’

ঈদুল আজহা সামনে রেখে গরু বা অন্য কোনো পশু আমদানির পরিকল্পনা সরকারের নেই। কারণ, দেশে পর্যাপ্ত সংখ্যক গবাদি পশু লালন-পালন...

অপরাধ4 hours ago

‘আমি সেলিব্রেটি হতে আসি নাই, সুনাম অক্ষুণ্ণ রাখতে চাই’

‘আমি সেলিব্রেটি হতে আসি নাই, সুনাম অক্ষুণ্ণ রাখতে চাই’। বললেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের নতুন পরিচালক...

অপরাধ5 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৩ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জাতীয়5 hours ago

নিউ ইয়র্কে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত হয়েছেন। নিহতরা হলেন সিলেটের আবু সালেহ মোঃ ইউসুফ ও কুমিল্লার বাবুল মিয়া। স্থানীয়...

জাতীয়6 hours ago

কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি অনুশীলনে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি   

শোভন কর্মপরিবেশ নিশ্চিতকল্পে দেশীয় ও বৈশ্বিক শ্রমমান অনুযায়ী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি অনুশীলনকে জাতীয় সংস্কৃতি হিসেবে গড়ে তোলাও অত্যন্ত জরুরি।...

আইন-বিচার6 hours ago

পিনাকীর বিরুদ্ধে চার্জশিট দাখিল, গ্রেপ্তারির আবেদন

মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় অনলাইন অ্যাকটিভিস্ট পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছে...

আইন-বিচার6 hours ago

আগামী সপ্তাহ থেকে আপিল বিভাগে দুই বেঞ্চে চলবে বিচারকাজ

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আগামী সপ্তাহ থেকে দুই বেঞ্চে বিচারকাজ পরিচালনা করা হবে। রোববার (২৮ এপ্রিল) সকালে আপিল বিভাগের এজলাস...

জাতীয়6 hours ago

শেখ জামালের জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র, বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭১তম জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগের...

জাতীয়8 hours ago

শেখ জামালের ৭১তম জন্মদিন আজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র ও বাংলাদেশ সেনাবাহিনীর গর্বিত অফিসার, বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭১তম...

জাতীয়19 hours ago

বাংলাদেশে বিনিয়োগ করতে থাইল্যান্ডের ব্যবসায়ীদের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার (২৬ এপ্রিল) ব্যাংককে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে এক ব্যবসায়িক সভায়...

Advertisement
টুকিটাকি2 mins ago

৩ দিন আটকে রেখে ধর্ষণ, গরম লোহার রড দিয়ে…

জাতীয়6 mins ago

‘কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই সরকারে’

চট্টগ্রাম18 mins ago

জাল ভোট দেয়ার অভিযোগে দুই মেম্বার প্রার্থীসহ আটক ৮

টলিউড22 mins ago

শিম্পাঞ্জির সঙ্গে নুসরাতের জুটি!

ক্রিকেট28 mins ago

টস হেরে বোলিংয়ে বাংলাদেশের মেয়েরা

চট্টগ্রাম33 mins ago

ব্যালট পেপারে ভুল প্রতীক,৫ ঘণ্টা পর নির্বাচন স্থগিত

বিএনপি40 mins ago

লুটপাট লুকাতে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা : রিজভী

অন্যান্য59 mins ago

পদ্মা সেতুতে টোল আদায়ে ১৫০০ কোটি টাকার মাইলফলক অতিক্রম

আন্তর্জাতিক1 hour ago

পদত্যাগ করতে পারেন ইসরাইলি সেনাপ্রধান

অন্যান্য1 hour ago

২৪ ঘণ্টার ব্যবধানে ফের কমলো স্বর্ণের দাম

বলিউড7 days ago

বিচ্ছেদের দীর্ঘ জল্পনা নিয়ে অবশেষে মুখ খুললেন ঐশ্বরিয়া

বাংলাদেশ4 days ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

দেশজুড়ে7 days ago

সব ধরনের কোচিং সেন্টার বন্ধ ঘোষণা

বাংলাদেশ6 days ago

তীব্র তাপদাহের মধ্যে যেসব এলাকায় বৃষ্টি হতে পারে

দুর্ঘটনা2 days ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

ঢাকা5 days ago

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

টুকিটাকি4 days ago

ঋণ পেতে মৃত চাচাকে ব্যাংকে নিয়ে গেলেন ভাতিজি

বলিউড7 days ago

শাহিদ কাপূরের বিলাসবহুল ভ্রমণের তালিকা ফাঁস!

বাংলাদেশ2 days ago

এক মিনিটের জন্য বিসিএসের স্বপ্ন চুরমার!

বাংলাদেশ4 days ago

র‍্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

উত্তর আমেরিকা3 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার1 week ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version