Connect with us

বাংলাদেশ

দেশে ফিরেছেন ৫০৯৮৪ জন হাজি

Published

on

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৫০ হাজার ৯৮৪ জন হাজি।

আজ বৃহস্পতিবার (৪ আগস্ট) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের বুলেটিনে জানানো হয়েছে এ তথ্য ।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, গেলো ১৪ জুলাই থেকে এ পর্যন্ত মোট ১৪১টি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে হাজিদের নিয়ে । এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৭৭টি, সৌদিয়া এয়ারলাইনসের ৫৭টি ও ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালনা করে ৮টি। আজ বৃহস্পতিবার (৪ আগস্ট) ফেরত হজযাত্রীদের শেষ ফ্লাইট ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।

এবার হজে গিয়ে মোট ২৫ জন বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে ১৮ জন পুরুষ ও সাতজন নারী। এরমধ্যে মক্কায় মারা গেছেন ১৯ জন, মদিনায় মারা গেছেন ৪ জন এবং জেদ্দায় মারা গেছেন ২ জন।

উল্লেখ্য, গেলো ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হয়। এবার গেলো ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদি আরবে যান। এরমধ্যে বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন, সৌদি এয়ারলাইনসের ২৩ হাজার ৯১৯ জন এবং ফ্লাইনাস এয়ারলাইনসের মাধ্যমে পাঁচ হাজার ৮৬৪ জন হজযাত্রী সৌদি গিয়েছিলেন। 

Advertisement

জাতীয়

বালিয়াডাঙ্গী সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি যুবক নিহত

Published

on

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে রাজু মিয়া (২০) নামের বাংলাদেশি এক যুবক নিহত হয়েছেন। নিহত রাজু উপজেলার দরিয়াল গ্রামের মো. হবির ছেলে।

বৃহস্পতিবার (৪ জুলাই) দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার নাগরভিট সীমান্ত এলাকায় বিওপি আওতাধীন মেইন পিলার ৩৭৬/৫এস হতে ১০০ গজ ভারতের অভ্যন্তরে তিনগাঁও নামক স্থানে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. তানজীর আহম্মদ।

তিনি বলেন, ঘটনাটি শুনেছি। পতাকা বৈঠকের জন্য আমরা তাদেরকে (বিএসএফ) আহ্বান জানিয়েছি।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

দুর্ঘটনা

ছুটির দিন সকালে সড়কে ঝড়লো ৫ প্রাণ

Published

on

দিনাজপুরে আম বহনকারী একটি ট্রাকের সঙ্গে নাবিল পরিবহনের মুখোমুখি সংঘর্ষে ট্রাকের চালক ও বাসের হেলপারসহ ৫ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ২৫ জন।

শুক্রবার (৫ জুলাই) সকাল ৬টার দিকে দিনাজপুর-ফুলবাড়ী মহাসড়কের পাঁচবাড়ী বাজার চকরামপুর (দইসই) এলাকায় আরিয়ান পেট্রোল পাম্পের সামনে এ দুর্ঘটনা ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন দিনাজপুর কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফরিদ হোসেন।

স্থানীয়রা ঢাকা থেকে ছেড়ে আসা নাবিল পরিবহনের বাস ও দিনাজপুর থেকে ফুলবাড়ীর দিকে যাওয়া আমবোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ট্রাকচালক ও নাবিল পরিবহনের বাসের হেলপার ঘটনাস্থলেই মারা যান। এ সময় আহত ২৮ জনের মধ্যে গুরুতর আহত এক শিশুসহ তিনজন দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

দিনাজপুর  কোতোয়ালি থানার ওসি জানান, হতাহতদের বিস্তারিত নাম-পরিচয় পাওয়া যায়নি। রেকারের মাধ্যমে রাস্তা থেকে বাসটিকে পুলিশ লাইনে নেওয়া হয়েছে এবং ট্রাকটিকে আরিয়ান পেট্রোল পাম্পের পাশে রাখা হয়েছে। বর্তমানে রাস্তায় যানবাহন চলাচল স্বাভাবিক আছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৫শ’র মধ্যে নেই বাংলাদেশ

Published

on

সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৫শ’র মধ্যে নেই বাংলাদেশের কোনও প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট’-এর ২০২৪-২৫ বছরের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ে এ তথ্য উঠে এসেছে।

এই তালিকায় বিশ্বের সেরা তিনটি বিশ্ববিদ্যালয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের। এগুলোর মধ্যে রয়েছে- হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, এমআইটি বা ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি ও স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়। চতুর্থ স্থানে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং পঞ্চম স্থানে যুক্তরাষ্ট্রের বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়।

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট গত ২৫ জুন নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করেছে।

বিশ্বসেরার তালিকায় বাংলাদেশের অবস্থান সাড়ে পাঁচশ’র পরে। তালিকায় দেখা গেছে-বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৬০ তম, এশিয়ার মধ্যে ১৪৬। রাজশাহী বিশ্ববিদ্যালয় ১০৭৬ এবং এশিয়াতে অবস্থান ৩৪২। বৈশ্বিক তালিকায় বুয়েটের ১৩৯৬ তম অবস্থানে এবং এশিয়ায় ৪৮৮।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক অবস্থান ১৪১৪ এবং এশিয়াতে ৫০০। আর বিশ্বে কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৭৭৫ তম এবং এশিয়াতে ৬৮৯।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version