Connect with us

ফুটবল

প্রিমিয়ার লিগে শীর্ষে আর্সেনাল

Published

on

বোর্নমাউথকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে টানা তিন জয়ে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে আর্সেনাল। এদিকে হ্যারি কেনের রেকর্ড গড়ার দিনে উল্ফসের বিপক্ষে ১-০ গোলের জয় নিশ্চিত করেছে টটেনহ্যাম।

মাত্র এক বছর আগে লিগে টানা তিন ম্যাচে পরাজয় দিয়ে ৬৭ বছরের মধ্যে সবচেয়ে বাজেভাবে মৌসুম শুরু করেছিল গানারা। আর এ বছর ঠিক তার উল্টো পথে হেঁটে তিন ম্যাচে তৃতীয় জয় তুলে নিয়েছে মিকেল আর্তেতার দল।

বোর্নমাউথের ভিটালিটি স্টেডিয়ামে মিডফিল্ডার মার্টিন ওডেগার্ডের ১১ মিনিটের দুই গোলে আর্সেনাল শুরুতেই ২-০ গোলে এগিয়ে যায়। ম্যাচ শেষে জয়ের নায়ক এই নরওয়েজিয়ান তরুণ বলেন, ‘গত মৌসুমের সাথে তুলনা করলে আমরা কিছুটা হলেও এগিয়ে আছি। কিন্তু আমাদের শান্ত থাকতে হবে। পরিশ্রম চালিয়ে যেতে হবে, যাতে করে এই ধারাবাহিকতা ধরে রেখে সামনে এগিয়ে যাওয়া যায়।’

গাব্রিয়েল জেসুসের দুর্দান্ত পাসে গাব্রিয়েল মার্টিনেলি বল পেয়ে তা এগিয়ে দেন ওডোগার্ডের দিকে। পাঁচ মিনিটে সহজ ফিনিশিংয়ে সফরকারীদের এগিয়ে দেন ওডেগার্ড। ছয় মিনিট পর আবারো জেসুসের সহায়তায় আর্সেনাল অধিনায়ক ওডেগার্ড ১০ গজ দুর থেকে ব্যবধান দ্বিগুন করেন। ৫৪ মিনিটে উইলিয়াম সালিবার অসাধারণ কার্লিং শটে আর্সেনালের বড় জয় নিশ্চিত হয়। ফরাসি ডিফেন্ডারের আর্সেনালের হয়ে এটাই ক্যারিয়ারের প্রথম গোল।

এদিকে ট্রান্সফার মার্কেটে ব্যস্ত থাকার সুফল পেয়ে গেছেন স্পার্স বস এন্টোনিও কন্টে। এবারই প্রথমবারের মত পুরো মৌসুমের জন্য তিনি টটেনহ্যামের দায়িত্ব হাতে পেয়েছেন। আর সেই সুযোগটাও ভালমতই কাজে লাগাতে চেষ্টা করছেন কন্টে। গত মে মাসে আর্সেনালের কাছ থেকে চ্যাম্পিয়ন্স লিগের জায়গাটা ছিনিয়ে নিয়ে এবার নতুন মৌসুমে প্রথম তিন ম্যাচ থেকে ৭ পয়েন্ট অর্জন করে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে টটেনহ্যাম। যদিও নিজেদের মাঠে প্রথমার্ধে উল্ফসের শক্ত প্রতিরোধের মুখে বারবারই হতাশ হতে হয়েছে স্পার্সদের। বিরতির পর অনেকটাই আত্মবিশ্বাসী হয়ে মাঠে নামে স্বাগতিকরা। আর তার পুরস্কারও পেয়ে যায় সাথে সাথেই। ৬৪ মিনিটে সন হেয়াং-মিনের কর্ণার থেকে ইভান পেরিসিচের ফ্লিকে কেনের বুলেট হেডে ডেডলক ভাঙ্গে টটেনহ্যাম।

Advertisement

কেনের এটি ছিল প্রিমিয়ার লিগে ১৮৫তম এবং  সব মিলিয়ে টটেনহ্যামের জার্সি গায়ে ২৫০তম গোল। একটি একক ক্লাবের হয়ে এটি কোন খেলোয়াড়ের সর্বোচ্চ গোলের রেকর্ড। ম্যানচেস্টার সিটির সার্জিও এগুয়েরোকে (১৮৪) তিনি এই তালিকায় পিছনে ফেলেছেন।

ম্যাচ শেষে ইংলিশ অধিানয়ক কেনের প্রশংসা করতে ভুল করেননি কন্টে, ‘আমি মনে করি প্রত্যেক খেলোয়াড়ই ব্যক্তিগত কিছু অর্জনের জন্য সবসময়ই প্রস্তুত থাকে। কেনও তার ব্যতিক্রম নয়। তবে সাথে সাথে দলীয় শিরোপাটাও জরুরী। আমরাও এটা নিয়ে কাজ করছি। যদিও পথটা অনেক কঠিন ও দীর্ঘ। কিন্তু আমরা আমাদের চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

সোমবার লিভারপুলের বিপক্ষে বড় ম্যাচে মাঠে নামবে টেবিলের তলানিতে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড।

এদিকে তিন ম্যাচ থেকে মাত্র এক পয়েন্ট সংগ্রহ করা লিস্টার সিটি কালও হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেনি। কিং পাওয়ার স্টেডিয়ামে বদলী বেঞ্চ থেকে উঠে আসা চে এ্যাডামসের দুই গোলে সাউদাম্পটন ২-১ গোলে পরাজিত করেছে লিস্টারকে। চেলসিতে যাবার গুঞ্জনে কাল ব্রেন্ডন রজার্সের দল থেকে বাদ পড়েছিলেন ওয়েসলি ফোফানা। একমাত্র ক্লাব হিসেবে এবারের ট্রান্সফার উইন্ডোতে এখনো কোন অর্থ ব্যয় করেনি লিস্টার। কিন্তু উইন্ডোর শেষ ১০ দিনে তাদের জন্য কঠিন হয়ে উঠতে পারে।

জেমস ম্যাডিসনের ফ্রি-কিকে ফক্সেসরাই ৫৪ মিনিটে এগিয়ে গিয়েছিল। কিন্তু রক্ষনভাগের দূর্বলতায় এ্যাডামসের দুই গোল আটকানো সম্ভব হয়নি।

Advertisement

দিনের অপর ম্যাচগুলোতে ক্রিস্টাল প্যালেস ৩-১ গোলে এ্যাস্টন ভিলাকে, ফুলহ্যাম ৩-২ গোলে ব্রেন্টফোর্ডকে পরাজিত করেছে। গুডিসন পার্কে নটিংহ্যাম ফরেস্টের সাথে ১-১ গোলে ড্র করে প্রথম পয়েন্ট অর্জন করেছে এভারটন।

ফুটবল

এফএ কাপের শিরোপা জিতলো ম্যানচেস্টার ইউনাইটেড

Published

on

এফএ কাপের ফাইনালে টানা দুই মৌসুমে মুখোমুখি হয়েছিল ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেড। তবে টানা দ্বিতীয় শিরোপা ঘরে তোলা হলো না ম্যানসিটির। আলজান্দ্রো গারনাচো ও কোবি মাইনুর গোলে সিটির বিপক্ষে ২-১ গোলে জয়ী হয়েছে ইউনাইটেড। ফলে ১৩তম বারের মতো এফএ কাপের শিরোপা ঘরে তুললো দলটি।

ওয়েম্বলিতে শনিবার (২৫ মে) রাত ৮ ঘটিকায় মুখোমুখি হয় দুই দল। ম্যানচেস্টার ডার্বি নামে খ্যাত এই দুই দলের লড়াই। ম্যাচে বল ধরে রাখায় সিটি এগিয়ে ছিল ম্যাচ জুড়ে। তবে জয়টা ইউনাইটেডের কাছেই ভিড়েছে। যেখানে ৭০ শতাংশের বেশি সিটির অঞ্চলে বল ছিল। শট খেলাতেও এগিয়ে ছিল, কিন্তু অন-টার্গেটে শট করায় পিছিয়ে ছিল তারা। যেমনটি ইউনাইটেডের ক্ষেত্রেও হয়েছে।

তবে ২৯ মিনিটের মাথায় ইউনাইটেড প্রথম গোলটি করে। যেখানে সিটি ডিফেন্ডার গাভারদিওলের ভুলে গারনাচো গোল পেয়ে যায়। এর ঠিক ১০ মিনিট পর ৩৯ মিনিটের মাথায় গোল আসে মাইনুর দারুণ এক গোলে ২-০ তে এগিয়ে যায় এরিক টেন হাগের শিষ্যরা।

এই অবস্থাতেই বিরতিতে যায় দুই দল। বিরতির পর আর খুব বেশি সুবিধা করা হয়ে ওঠেনি সিটির। যখন মনে হচ্ছিল গোল আর আসছে না পেপ গার্দিওলার দলের কাছ থেকে, তখন ৮৭ মিনিটের মাথায় বদলি খেলোয়াড় হিসেবে নামা জেরেমি ডকু সিটির পক্ষে গোল করে বসেন।

শেষ পর্যন্ত ২-১ গোলে শেষ হয় এফ এ কাপের রাত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

প্রথমবারের মতো কোপায় নারী রেফারি

Published

on

প্রথমবারের মতো কোপা আমেরিকায় নারী রেফারি দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। শুক্রবার (২৪ মে) সাউথ আমেরিকা সকারের গভর্নিং বডি (কনমেবল) একটি বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে। আগামী ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। যেখানে ১০১ জন ম্যাচ অফিশিয়াল থাকবে, যার ৮ জন থাকছে নারী।

টুর্নামেন্টে নারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন ব্রাজিলের এডিনা আলভেস এবং যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো। তারা ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভার) নিকারাগুয়ার তাটিয়ানা গাজমান থেকে সহায়তা পাবেন।

ব্রাজিলের নিউজা ব্যাক, কলোম্বিয়ার ম্যারি ব্লাঙ্কো, ভেনিজুয়েলার মিগডালিয়া রদ্রিগেজ, যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো এবং ক্যাথিরিন নেসবিট- যারা সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন।

দক্ষিণ আফ্রিকা ফুটবলের গভর্নিং বডি জানিয়েছে, এটি একটি উল্লেখযোগ্য অঙ্গীকার, যা ২০১৬ সালে গ্রহণ করেছিল কনমেবল।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কোস্টারিকার হয়ে শেষ বললেন কেইলর নাভাস

Published

on

কোপা আমেরিকার আগেই আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ালেন কোস্টারিকা গোলরক্ষক কেইলর নাভাস। এখনো দল ঘোষণা করেনি তারা। তবে নাভাসের এই সিদ্ধান্ত কিছুটা হতাশ করতে পারে কোস্টারিকাকে। আগামী ২০ জুন থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা।

কোস্টারিকার হয়ে ১১৪ ম্যাচে অংশ নিয়েছেন নাভাস। তার অভিষেক হয় ২০০৮ সালে। বিশ্বকাপ খেলেছেন ৩ টি। নাভাস ও কোস্টারিকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় এসেছিল ২০১৪ বিশ্বকাপে। সেবার কোয়ার্টার ফাইনালে উঠেছিল দলটি।

আর্জেন্টিনার বিপক্ষে একতি ফ্রেন্ডলি ম্যাচে সর্বশেষ কোস্টারিকার হয়ে মাঠে নেমেছিলেন নাভাস। এই ফুটবলার বলেন, “জীবনের এই অধ্যায়ের শেষ দিকে এসেছি, আমি কৃতজ্ঞতা ভরা হৃদয় নিয়ে ছেড়ে যাচ্ছি। আমার চোখ এখন সামনের দিকে, আমার প্রিয় কোস্টারিকার নাম আমি সবসময় বহন করে যাব।“

প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) এর হয়ে ২০১৯ সাল থেকে খেলছেন নাভাস। গত বছর লোনে প্রিমিয়ার লিগের ক্লাব নটিংহ্যাম ফরেস্টের হয়ে খেলেছেন। এই গোলরক্ষক পিএসজির হয়ে ৩ টি লিগ-ওয়ান জিতেছেন। এর আগে রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন নাভাস, যেখানে ৩ টি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version