Connect with us

ক্রিকেট

বাংলাদেশের সেমিতে যাওয়ার সমীকরণ!

Published

on

সুপার এইটের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে অল্প সংগ্রহ পেয়েছে আফগানিস্তান। টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১১৫ রান সংগ্রহ করেছে আফগানরা। বাংলাদেশ দলকে সেমিফাইনাল নিশ্চিত করতে হলে ম্যাচটি জিততে হবে ১২.১ ওভারের মধ্যে।

মঙ্গলবার (২৫ জুন) বাংলাদেশ সময় ভোরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করেছিলো আফগানিস্তান। ওপেনিং জুটিতেই সংগ্রহ করে ৫৯ রান। ২৯ বলে ১৮ রান করা ইব্রাহিম জাদরানকে রিশাদ হোসেন ফিরিয়ে দিলে ভেঙ্গে যায় জুটি। এরপর তিনে খেলতে নামা আজমতউল্লাহ ওমরজাইকে ১০ রানে ফিরিয়ে দেন মোস্তাফিজুর রহমান।

দলীয় ৮৮ রানে ৫৫ বলে ৪৩ করা রহমানউল্লাহ গুরবাজকে ফিরিয়ে দেন রিশাদ। ওই ওভারেই ফিরে যান গুলবদিন নাইব। পরের ওভারে তাসকিনের শিকার হন মোহাম্মদ নবী।

শেষ দিকে করিম জানাতের ৭ ও রশিদ খানের ৩ ছক্কায় ১৯ রানের সুবাদে ১১৫ রানের সংগ্রহ পায় দলটি।

সেন্ট ভিনসেন্টের বৃষ্টি শেষে ব্যাট করতে নেমেছে বাংলাদেশ দল। এরমধ্যে দলীয় ২২ রানে দুইটি উইকেট হারিয়েছে দল। ফিরেছেন ওপেনার তানজিদ হাসান তামিম ও সাকিব আল হাসান।

Advertisement

 

এম/এইচ

ক্রিকেট

জিম্বাবুয়ের দায়িত্ব নিলেন বাংলাদেশের সাবেক কোচ

Published

on

দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার চার্লস ল্যাঙ্গেভেল্টকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে জিম্বাবুয়ে। সম্প্রতি দলটির প্রধান কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন জাস্টিন স্যামন্স। আর অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে থাকা স্টুয়ার্ট মাতসিকেনেরি এখন ফিল্ডিং কোচ হিসেবে জিম্বাবুয়ে পুরুষ দলে দায়িত্ব পালন করবেন।

সাবেক প্রোটিয়া বোলার ল্যাঙ্গেভেল্ট বাংলাদেশের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে জিম্বাবুয়ের। এরমধ্যে নতুন দায়িত্বপ্রাপ্ত কোচদের দেখা যাবে জিম্বাবুয়ে শিবিরে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফ্রিকা অঞ্চল থেকে নামিবিয়া ও উগান্ডা সুযোগ পেয়েছিল। যেখান থেকে বাদ পড়ে জিম্বাবুয়ে। সেসময় ডেভ হউটন জিম্বাবুয়ের প্রধান কোচের দায়িত্ব থেকে নিজেকে অব্যহতি দেন।

ল্যাঙ্গেভেল্ট ভারতে অনুষ্ঠিত হওয়া সবশেষ ওডিআই বিশ্বকাপে আফগানিস্তান দলের দায়িত্বে ছিলেন। এছাড়াও বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা দলের হয়েও কাজ করেছেন তিনি। তিনি মোট ৮৭ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিদেশি লিগ খেলতে অনুমতি মিলছে না বাবরদের

Published

on

কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি খেলার কথা ছিল একাধিক পাকিস্তানি ক্রিকেটারের। জাতীয় দলের সঙ্গে অঙ্গীকারবদ্ধ ক্রিকেটারদের বাইরের লিগ খেলার অনাপত্তিপত্র দেওয়ার ব্যাপারে শক্ত অবস্থানে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এরমধ্যে বাবর আজম, শাহীন শাহ আফ্রিদি ও মোহাম্মদ রিজওয়ানকে অনাপত্তিপত্র দিচ্ছে না পিসিবি।

আগস্টে বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। এই সিরিজ সামনে রেখে নিয়মিত খেলোয়াড়দের দলে চায় দলটি। গ্লোবার টি-টোয়েন্টি লিগে খেলার কথা ছিল বাবর, শাহীন ও রিজওয়ানের। কিন্তু শেষ পর্যন্ত তা হয়তো আটকে যাচ্ছে বোর্ডের অনুমতি না পাওয়ার কারণে।

পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি দলের খেলোয়াড়দের নিয়ে সচেতন থাকার বার্তা দিয়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর পাকিস্তান দল নিয়ে নানা সমালোচনা উঠছে। দলের অধিনায়ক থেকে শুরু করে ম্যানেজমেন্টের কিছু অংশ বদলে ফেলা নিয়েও নানা আলোচনা উঠছে।

তবে এই ধরনের পরিবর্তন হয়তো পিসিবি এখন আনবে না। কিন্তু খেলোয়াড়দের জাতীয় দলের দায়িত্ব নিয়ে অবস্থান শক্ত রাখতে চায় তারা।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ছাদখোলা বাসে শিরোপা উদযাপন করবে ভারত

Published

on

অবশেষে দেশে ফিরেছে ভারতীয় দল। ঘূর্ণিঝড় বেরিলের কারণে ক্যারিবীয় অঞ্চলে আটকে ছিল তারা। এরপর আজ (বৃহস্পতিবার) দেশের মাটিতে নেমেছে রোহিত শর্মারা। বিকেলে ছাদখোলা বাসে ট্রফি নিয়ে প্যারেড করবে পুরো দল। আমন্ত্রণ জানানো হয়েছে সকল ভক্ত সমর্থকদের।

দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে বহুদিন বাদে আইসিসি ট্রফি জিতেছে ভারত। আনন্দ তাই বাঁধনহারা। শিরোপা জয় করার ১০৫ ঘণ্টা পর দেশে ফিরেছে পুরো ভারতীয় দল। বিমানবন্দরে পৌঁছে উষ্ণ অভ্যর্থনা পেয়েছে তারা।

এরপর কিছু সময় বিশ্রাম নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দেখা করতে যায় পুরো দল। মুম্বাইয়ে বড় উৎসবের আয়োজন করা হয়েছে। সেখানে আজ বিকেলে ছাদখোলা বাসে করে সমর্থকদের সাথে বিজয় উদযাপন করবে রোহিতরা।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version