Connect with us

ক্রিকেট

রোহিত ফাইনাল হারলে বার্বাডোজের সমুদ্রে ঝাঁপ দেবে: গাঙ্গুলি

Published

on

প্রায় সাত মাসের মধ্যে আরেকটি ফাইনাল খেলতে যাচ্ছে রোহিত শর্মা ও তার দল। ভারতের ঝুলিতে সবশেষ ওডিআই বিশ্বকাপ ফাইনাল খেলার স্মৃতি আছে। যদিও অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি হারের কারণে, সেটা দুঃখের স্মৃতি হয়েই আছে। এবার আবার সুযোগ এসেছে ভারতের সামনে। রোহিতের অধিনায়কত্বে কী করে এই দল, সেদিকে তাকিয়ে বিশ্ব। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি কথা বলেছেন ফাইনালের আগে।

বাংলাদেশ সময় আজ, শনিবার রাত সাড়ে ৮ টায় মাঠে নামবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। বার্বাডোজের মাটিতে নামতে যাচ্ছে দুই দল। সেখানে সুন্দর সমুদ্র আছে। এই ম্যাচের আগে রোহিতের প্রসঙ্গে সৌরভ বলেন, ‘আমার মনে হয় না সে ছয়-সাত মাসের মধ্যে দুইটি বিশ্বকাপ ফাইনাল হারতে পারে। সে সম্ভবত বার্বাডোজের সমুদ্রে ঝাঁপ দেবে, যদি সে নিজের অধীনে সাত মাসের মধ্যে দুইটি ফাইনাল হারে।’

রোহিত সামনে থেকে দলের নেতৃত্ব দিয়েছে। দলকে ফাইনালে তুলেছে। নেতৃত্বগুণেও তার প্রশংসা করতে কোনো কার্পন্য করেননি গাঙ্গুলি। ফাইনালে ভারতকে শুভকামনা জানিয়েছেন এই সাবেক অধিনায়ক।

 

এম/এইচ

Advertisement

ক্রিকেট

শরিফুলদের বিপক্ষে জিতলো তাসকিনরা

Published

on

লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) ক্যান্ডি ফ্যালকন্সের বিপক্ষে জয় তুলে নিয়েছে কলম্বো স্ট্রাইকার্স। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৯৯ রান সংগ্রহ করে কলম্বো। জবাবে ব্যাট করতে নেমে তুমুল প্রতিযোগিতা করে ৮ উইকেট হারিয়ে ১৯৭ রান পর্যন্ত তুলতে সক্ষম হয় ক্যান্ডি।

বাংলাদেশের দুই পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম খেলছেন এলপিএলে। যেখানে কলম্বোর হয়ে তাসকিন ও ক্যান্ডির হয়ে খেলছেন শরিফুল। প্রথমে ব্যাট করতে নামা কলম্বো দলের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ করেন গ্লেন ফিলিপস। তিনি ৪৩ বলে ৭০ রান তোলেন। এছাড়াও অ্যাঞ্জেলো পেরেরা ২৩ বলে ৩৮ রান, শাদাব খান ১২ বলে ২৩ রান, রহমানুল্লাহ গুরবাজ ১০ বলে ২০ রান করেন।

পেসার শরিফুল প্রতিপক্ষ ব্যাটার গুরবাজ ও চামিকা করুনারত্নের উইকেট তুলে নিতে সক্ষম হন। ৪ ওভার বল করে ২ উইকেট নিয়ে ৪৩ রান দিয়েছেন তিনি।

২০০ রানের লক্ষ্যমাত্রা মাথায় নিয়ে ব্যাট করতে নামে ক্যান্ডি। দ্বিতীয় ইনিংসের প্রথম ওভার করতে আসেন তাসকিন। প্রথম ওভারে ২ ছক্কায় ১২ রান দেন তিনি। অবশ্য এর পরের ওভার করতে এসেই উইকেট তুলে নিয়েছেন।

ক্যান্ডির হয়ে ব্যাট হাতে আন্দ্রে ফ্লেচার ৩৬ বলে ৪৭ রান, মোহাম্মদ হারিস ৩২ বলে ৫৬ রান করেছেন। এছাড়াও কামিন্দু মেন্ডিসের ব্যাটে ১৬ বলে ৩৬ রান, অ্যাঞ্জেলো ম্যাথুসের ব্যাটে আসে ১৪ বলে ৩৩ রান। ম্যাচটি প্রায় জিতে নিয়েছিল ক্যান্ডি। তবে ডেথ ওভারের চ্যালেঞ্জে দারুণ করেন কলম্বো পেসাররা।

Advertisement

তাসকিন ও মাথিশা পাথিরানার শেষ দুই ওভারে অনেকখানি চাপে পড়ে প্রতিপক্ষ। পাথিরানা ৪ ওভার বল করে ৪ উইকেট নিয়ে ২৬ রান দিয়েছেন। অন্যদিকে তাসকিন ৪ ওভার বল করেছেন, ১ উইকেটের বিনিময়ে দিয়েছেন ৩০ রান।

শেষ ওভারে থিসারা পেরেরার মুখোমুখি হয়েছিল অ্যাঞ্জেলো ম্যাথুস। পেরেরার ওভারে ম্যাথুস প্রায় ম্যাচ বের করে নিয়েছিলেন। যেখানে ছিল ২ ছক্কা ও ১ চার। ওভারের শেষ বলে প্রয়োজন ছিল ৩ রান। যেখানে একটি সিঙ্গেল নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ম্যাথুসকে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

এশিয়া কাপ আম্পায়ারিংয়ে বাংলাদেশের জেসি

Published

on

সংগৃহীত ছবি

আসন্ন নারী এশিয়া কাপ আসরে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি নারী আম্পায়ার সুযোগ পেয়েছেন। শ্রীলঙ্কার মাটিতে ১৮ থেকে ২৮ জুলাই অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। যেখানে সাথিরা জাকির জেসি ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে জেসি নিজে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

নারী আম্পায়ারের যাত্রা বাংলাদেশে খুব অল্প দিন থেকেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পৃষ্ঠপোষক পাওয়ার পাশাপাশি, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকেও পাঁচ জন বাংলাদেশি নারীকে ডেভেলপমেন্টে যুক্ত করে।

জেসি নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন ফেসবুকে। তিনি লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ স্বপ্ন সত্যি করে নারী এশিয়া কাপ ২০২৪–এ নতুন যাত্রা শুরু হচ্ছে। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাকে আসন্ন নারী এশিয়া কাপের জন্য নির্বাচিত করেছে। শ্রীলঙ্কায় ১৮-২৮ জুলাই এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। আমার জন্য সবাই দোয়া করবেন।’

আগামী ১৯ জুলাই আরব আমিরাত ও নেপালের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে নারী এশিয়া কাপ। বাংলাদেশ দল আছে বি গ্রুপে। যেখানে শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও থাইল্যান্ড আছে একই গ্রুপে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শেষ হলো টনি ক্রুস অধ্যায়!

Published

on

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে জার্মানির বিদায়, বিদায় টনি ক্রুসেরও! ক্যারিয়ারের শেষের কথা জানিয়েছিলেন কিছুদিন আগেই। রিয়াল মাদ্রিদের হয়ে শেষটা হয়েছে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতে। আর দেশের হয়ে শেষটা হলো জার্মানির কোয়ার্টার ফাইনালে পরাজয়ের মধ্য দিয়ে।

জার্মানি ইউরোতে এসেছিল দারুণ ঝলক দেখিয়ে। দল হিসেবে ৩ বার ইউরো জিতেছে তারা। তার উপর নিজেদের ঘরের মাঠে খেলা। সবমিলিয়ে ছন্দ ভালোই ধরে রেখেছিল দলটি। তবে স্পেনের সাথে সাপে-নেউলে খেলা হলেও, শেষ পর্যন্ত ২-১ গোলের হার দিয়েই শেষ করতে হয়েছে এবারের আসর।

মাদ্রিদে যতটা আনন্দ নিয়ে বিদায় নিতে পেরেছেন ক্রুস, দেশের হয়ে তা আর হলো না। তবে বিদায়ের সময় সবাই মিলেই আবেগী হয়ে উঠলেন যেন। স্পেনের সমর্থকরা গ্যালারি থেকে ক্রুসকে অভ্যর্থনা জানিয়ে যাচ্ছিলেন। আর ক্রুসের মাদ্রিদ সতীর্থরাও নিজেদের ভালোবাসা জানিয়েছেন।

Advertisement

দুই খেলোয়াড় খেলোয়াড়দের ভালোবাসায় সিক্ত হয়েই বিদায় বললেন ক্রুস।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version