Connect with us

আন্তর্জাতিক

হিজবুল্লাহ আর সন্ত্রাসী গোষ্ঠী নয়

Published

on

লেবাননের সশস্ত্র ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিয়েছে আরব বিশ্বের দেশগুলোর জোট আরব লীগ।

শনিবার আরব লীগের সহকারী মহাসচিব ও মিসরীয় কূটনীতিক হোসাম জাকি প্রতিরোধ গোষ্ঠী হিজবুল্লাহর সংসদীয় উপদলের নেতা মোহাম্মদ রাদের সাথে বৈরুতে এক বৈঠকের পর ওই ঘোষণা দিয়েছেন।

ইসরাইলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট বলছে , হিজবুল্লাহ গোষ্ঠীর ওপর থেকে সন্ত্রাসী তকমা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরব লীগ। কারণ এই গোষ্ঠীটি বর্তমান রাজনীতি ও লেবাননের ভবিষ্যতের বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

হিজবুল্লাহকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকা থেকে আরব বিশ্বের বাদ দেওয়ার এই সিদ্ধান্তের বিষয়ে পশ্চিমা গণমাধ্যম এখনও নীরব রয়েছে।

আন্তর্জাতিক

ভারতে পদদলিত হয়ে ২৭ জনের মৃত্যু

Published

on

ছবি-এনডিটিভি

ভারতের উত্তর প্রদেশের হাথরাসে একটি ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নারী ও শিশুসহ ২৭ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২ জুলাই) একটি প্রার্থনা সভা চলাকালীন পদদলিত হওয়ার এ ঘটনা ঘটে। খবর- এনডিটিভি

ইটাহ’র চিফ মেডিকেল অফিসার ডা. উমেশ কুমার ত্রিপাঠী বলেছেন, আমরা ২৭টি মৃতদেহ পেয়েছি, যার মধ্যে ২৫ জন নারী। আহত কয়েকজনকেও হাসপাতালে নিয়ে আসা হয়েছে। আমরা শুনেছি, একটি ‘সৎসঙ্গ’ চলাকালীন পদদলিত হওয়ার ঘটনা ঘটে।

তবে ইটাহ’র সিনিয়র সুপারিনটেনডেন্ট অব পুলিশ রাজেশ কুমার বলেছেন, হাথরাসের সিকান্দ্রা রাও থানার সীমানার মধ্যে একটি গ্রামে পদদলিত হয়ে নিহতদের মধ্যে তিন শিশুও রয়েছে।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত ২৭টি মৃতদেহ হাসপাতালে পাঠানো হয়েছে। যার মধ্যে ২৩ জন নারী এবং তিনটি শিশু রয়েছে।’

এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আর দেশটির প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

Advertisement

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

৫৪ ওমরাহ কোম্পানিকে কালো তালিকাভুক্ত করলো সৌদি আরব

Published

on

অনিয়মের অভিযোগে ৫৪ ওমরাহ কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে সৌদি আরব। এর মধ্যে আরব ও ইসলামিক দেশের ১৯টি প্রতিষ্ঠান রয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে গালফ নিউজ।

গেলো মাসে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় হজ পালন করতে এসে অনেক হজযাত্রী মারা যান। এদের মধ্যে অনেকে সৌদি আরবে ভ্রমণ ভিসায় এসে হজ পালন করেন। আর এসব হজযাত্রীদের নিয়ম ভঙ্গে সহযোগিতা করে অনেক ট্রাভেল এজেন্সি। যার ফলে এবার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। সৌদি আরবের আল ওয়াটন সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে আরও জানানো হয়, অনেক কোম্পানি সৌদি আরবের নিরাপত্তা এজেন্সির সঙ্গে মিলে নীতি ভঙ্গ করেছে।

অসমর্থিত সূত্রের বরাদ দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, এসব প্রতিষ্ঠানের অনেকে মানবপাচারের সঙ্গেও জড়িত। আবার অনেক প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন নেই। ফলে তারা অবৈধভাবে অনেককে ওমরাহ ভিসা দিয়েছে।

Advertisement

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী আব্দুল ফাতাহ মাসাত সম্প্রতি ওমরাহ বিষয়ক প্রতিষ্ঠানের সঙ্গে নতুন ওমরাহ মৌসুম নিয়ে আলোচনা করেছেন। গেলো মাসে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় ১৮ লাখ মুসল্লি পবিত্র হজ পালন করেন। এরপর থেকেই ওমরাহ পালনের মৌসুম শুরু হয়েছে।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইউক্রেনে সরকার উৎখাতের চেষ্টা   

Published

on

ছবি- সিএনএন

ইউক্রেনে সরকার উৎখাতে একটি অভ্যুত্থানের চেষ্টা নস্যাতের দাবি করেছে দেশটির গোয়েন্দা সংস্থা। এর পিছনে রাশিয়ার হাত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর- সিএনএন  

ইউক্রেনের গোয়েন্দা সংস্থা সিকিউরিটি সার্ভিস অফ ইউক্রেন (এসবিইউ) দাবি করেছে, কথিত অভ্যুত্থানের সংগঠকরা ইউক্রেনের পার্লামেন্টের নিয়ন্ত্রণ এবং সামরিক ও রাজনৈতিক নেতৃত্বকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার জন্য ৩০ জুন কিয়েভে একটি দাঙ্গার পরিকল্পনা করেছিল।

এই ঘটনায় জড়িত থাকতে পারে, এমন চার ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে দুজনকে হেফাজতে নেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version