Connect with us

ক্রিকেট

বৃষ্টি আইনে ক্যারিবীয়দের হারালো কিউইরা

Published

on

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শুক্রবার নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ৫ উইকেটের বড় জয় পেয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। ১৬ ওভারের ম্যাচে সফরকারীদের দেয়া বৃষ্টি আইনে ১৭৬ রানের লক্ষ্য ৪ বল হাতে রেখেই টপকে গেছে কিউইরা। 

অকল্যান্ডের ইডেন পার্কে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক টিম সাউদি। তার সিদ্ধান্ত ভুল প্রমাণেই যেন মাঠে নামেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার আন্দ্রে ফ্লেচার ও ব্র্যান্ডন কিং। মাত্র ৩ ওভারেই ৫৮ রান যোগ করেন তারা দুজন।

তবে এরপরই ব্যাটিং ধ্বসে পড়ে উইন্ডিজ শিবির। ৫৮ থেকে ৫৯ অর্থাৎ মাত্র এক রানের মাঝে পাঁচ উইকেট হারায় তারা।

এমতাবস্থায় ফাবিয়েন অ্যালেনকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন পোলার্ড। মাঝে বৃষ্টি বাঁধায় খেলার দৈর্ঘ্য কমে আসে ১৬ ওভারে। বৃষ্টি থামলেও থামেনি পোলার্ড ঝড়। তার ৩৭ বলে অপরাজিত ৭৫ রানের ইনিংসে ভর করে পাহাড়সম সংগ্রহ পায় ক্যারিবীয়রা। এই ইনিংস খেলার পথে আটটি ছক্কা হাঁকান এই ব্যাটিং দানব। ১৬ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১৮০ রান।

নিউজিল্যান্ডের হয়ে একাই পাঁচ উইকেট শিকার করেছেন লকি ফার্গুসন। বাকি দুই উইকেট নিয়েছেন সাউদি। ডি/এল মেথডে কিউইদের লক্ষ্য ১৭৬ রান।

Advertisement

জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের শুরুটা অবশ্য ভালো হয়নি। ৭ রানেই ওপেনার মার্টিন গাপটিলকে হারায় তারা। এরপর ৩৪ রানে ফিরে যান আরেক ওপেনার টিম শেইফার্ড। তৃতীয় উইকেটে দলের হাল ধরার চেষ্টা করেন ডেভন কনওয়ে ও ফ্লেন ফিলিপস। ব্যাট হাতে ঝড় তোলেন ফিলিপস। তবে বেশিদূর যেতে পারেননি তিনি। ৭ বলে ২২ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন এ ব্যাটসম্যান। ৭ বলের ইনিংসে একটি চারের সঙ্গে তিনটি ছক্কা হাঁকান তিনি।

দলীয় ৬৩ রানে ফিলিপস আউট হওয়ার পর স্কোরবোর্ডে আর এক রান যোগ হতেই রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলর। এরপরই কনওয়েকে সঙ্গে নিয়ে বড় জুটি গড়ে দলকে জয়ের স্বপ্ন দেখান জিমি নিশাম। দলীয় ১৪০ রানে কনও আউট হন। আউট হওয়ার আগে এ ব্যাটসম্যান খেলেন ২৯ বলে ৪১ রানের ইনিংস। এরপর ষষ্ঠ উইকেটে ঝড়ো ব্যাটিং করে দলকে জয় উপহার দেন নিশাম ও মিচেল সান্টনার। ২৪ বলে ৪৮ রান নিয়ে নিশাম ও ১৮ বলে ৩১ রান নিয়ে সান্টনার অপরাজিত থাকেন। ফলে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে নিউজিল্যান্ড।

এস

ক্রিকেট

বিশ্বকাপের আগে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতলো ইংল্যান্ড

Published

on

ছবি; দ্য গার্ডিয়ান

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও পাকিস্তান। নিজেদের মধ্যে ৪ টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ ছিল। তবে খেলা হয়েছে শুধু দুইটি, বাকি দুইটি বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা হয়েছে। ৩০ মে (বৃহস্পতিবার) সিরিজের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেটের জয় নিশ্চিত করে ইংল্যান্ড।

ওভালে ইংল্যান্ডের বিপক্ষে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে পাকিস্তান। ব্যাটিংটা মোটেই ভালো করেনি তারা। টপ অর্ডারের প্রথম তিন ব্যাটার মোহাম্মদ রিজওয়ান, বাবর আজম ও উসমান খানের ব্যাটে কিছুটা রান আসে। এরপর মিডল অর্ডারে অনেকটা ধস ছিল।

বাবর ও উসমানের ব্যাটে যথাক্রমে ৩৬ (২২) ও ৩৮ (২১) রান আসে। শেষদিকে ইফতিখার আহমেদ ২১ এবং নাসিম শাহ ১৬ রান করেন। ফলে ১৯.৫ ওভারে সব উইকেট হারিয়ে পাকিস্তানের দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৫৭ রান।

ইংল্যান্ডের পক্ষে বল হাতে; মার্ক উড, আদিল রশিদ ও লিয়াম লিভিংস্টোন প্রত্যেকে ২ টি করে উইকেট নিয়েছেন।

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের খুব বেশি কষ্ট হয়নি রান তাড়ায়। ফিল সল্ট ও জস বাটলারের ৮৬ রানের জুটিতে ম্যাচ সহজই ছিল। সল্টের ব্যাটে ২৪ বলে ৪৫ রান আসে এবং বাটলারের ব্যাটে আসে ২১ বলে ৩৯ রান।

উইল জ্যাকস ইনিংস বড় করতে পারেননি ২০ রানে বিদায় নেন। এরপর জনি বেয়ারস্টো এবং হ্যারি ব্রুকের অপরাজিত ২৮ ও ১৭ রানের কল্যাণে ১৬তম ওভার খেলতে গিয়ে ৩ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় ইংলিশরা।

পাকিস্তানের পক্ষে বল হাতে হারিস রউফ একাই নেন ৩ উইকেট।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

‘নামের পাশে কিছু দেখতে চাই না, দেশের হয়ে অবদান রাখতে চাই’

Published

on

ছবি; আইসিসি

সাকিব আল হাসান খেলতে চান আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। যাকে নিয়ে নানা আলোচনা থাকে, জাতীয় দলে আর কতদিন খেলবেন বাংলাদেশি অলরাউন্ডার। তবে তার নিজের মুখে জানা গেল ইচ্ছার কথা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজনে ‘দ্য গ্রিন রেড স্টোরি’তে সাক্ষাৎকার দিয়েছেন সাকিব। যা আজ বিসিবি’র সামাজিক যোগাযোগ মাধ্যম পেজগুলোতে প্রকাশ পেয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে ২০০৭ সাল থেকে। এই সংস্করণের বিশ্বকাপে এখন পর্যন্ত সবগুলো খেলেছেন সাকিব। তার সাথে আরেকজন আছেন, ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। আসছে বিশ্বকাপ, যা ২ জুন থেকে শুরু হতে যাচ্ছে- সেখানে অংশ নেওয়ার মাধ্যমে সাকিবের ঝুলিতে নবম বিশ্বকাপের অভিজ্ঞতা অর্জন হবে। রোহিতের ক্ষেত্রেও বিষয়টি একই।

সাক্ষাৎকারে সাকিব বলেন, ‘প্রথম বিশ্বকাপ থেকে শুরু করে এ পর্যন্ত যতগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপ হলো সবগুলোতেই অংশ নিতে পেরেছি। আমার জন্য এটা গর্বের ও আনন্দের। একই সময়ে যেহেতু দেশের প্রতিনিধিত্ব করছি, অনেক ভালো লাগার একটা জায়গা আছে। আমি এবং রোহিত শর্মাই হয়তো মাত্র দু’জন খেলোয়াড় যারা সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছে।“

এই ক্রিকেটার এরপর বলেন, ‘আশা করবো আরও একটি বিশ্বকাপ যেন খেলতে পারি। তার আগে এই বিশ্বকাপে পারফরম্যান্সটা যেন ভালো থাকে। বাংলাদেশ যেন অন্যান্য যে কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়ে ভালো ফল করে আসতে পারে।’

Advertisement

সাক্ষাৎকারে লেখা প্রশ্নের জবাব দিয়েছেন তিনি। এবারে বিশ্বকাপের অন্যতম আয়োজক দেশ যুক্তরাষ্ট্র। সাকিবের ‘দ্বিতীয় বাড়ি’ উল্লেখ করে প্রশ্ন ছিল, সেখানে বাংলাদেশ কন্ডিশনের সুবিধা নিতে পারবে কি না- সাকিব অবশ্য প্রত্যাশা দেখিয়েছেন। বাংলাদেশের কন্ডিশনের সাথে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশনের মিল খুঁজে পান এই অলরাউন্ডার।

ব্যক্তিগত লক্ষ্যের দিকে সাকিব এখন তাকাতেই চান না। সে কথা আবারও বলে দিলেন। দলের হয়ে, দেশের হয়ে পারফর্ম করতে করা বা অবদান রাখার উপর নজর তার। সাকিব বলেন, ‘আমার নামের পাশে আমি কিছু দেখতে চাই না। একটি জিনিসই চাই যেন বাংলাদেশের হয়ে অবদান রাখতে পারি। এই বিশ্বকাপে যেন বাংলাদেশের হয়ে ভালো কিছু করতে পারি।’

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

আবারও লামিচানের ভিসা প্রত্যাখ্যান, খেলা হবে না বিশ্বকাপ

Published

on

নেপাল লেগ স্পিনার সন্দীপ লামিচানে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ খেলতে পারছেন না। তার ভিসার আবেদন যুক্তরাষ্ট্র থেকে দ্বিতীয়বারের মতো প্রত্যাখ্যান করা হয়েছে। গত সপ্তাহে প্রথমবারের মতো ভিসা আবেদন নাকচ করে দেশটি। এরপর ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল (সিএএন) এবং নেপাল সরকার থেকে চেষ্টা করা হয় লামিচানের ভিসার ব্যাপারে, কিন্তু তাতেও কোনো ইতিবাচক ফল এলো না।

লামিচানে ২০২২ সালের অক্টোবরে ধর্ষণ মামলায় গ্রেফতার হন। এরপর সিএএন থেকে নিষিদ্ধ করা হয় তাকে। চলতি বছরের জানুয়ারিতে তিনি তিনি দোষী সাব্যস্ত হন আদালত থেকে। এরপর সম্প্রতি, অর্থাৎ মে মাসে এসে পাতান হাইকোর্ট থেকে তাকে খালাস করে দেওয়া হয়। যেখানে প্রমাণের যথেষ্ট অভাব আছে বলে জানিয়ে দেওয়া হয়।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে যাচ্ছে আসছে জুনের ২ তারিখ থেকে। সেখানে নেপাল খেলছে। দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন লামিচানে। ফলে তাকে দলে চাওয়ায়র ব্যাপারে নেপালের ক্রিকেট বোর্ড বেশ তৎপর থাকবে স্বাভাবিক।

যুক্তরাষ্ট্র থেকে শেষ পর্যন্ত ভিসা মিলছে না লামিচানের। এর ফলে বিশ্বকাপ খেলতে নেপাল দলেও যোগ দেওয়া হচ্ছে না তার। এই স্পিনারকে ছাড়াই বিশ্বকাপ খেলার কথা ছিল নেপালের, সেটাই হচ্ছে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version