Connect with us

ফুটবল

ফ্রেঞ্চ লিগ ওয়ানে দুই ম্যাচ নিষিদ্ধ নেইমার

Published

on

দুর্দান্ত পারফর্ম করে উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে বায়ার্নের বিপক্ষে দারুণ জয় তুলে নেয়ার পরই দুঃসংবাদ পেলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। এ ম্যাচে পিএসজি তারকা নেইমার পারফরমেন্সও ছিল দেখার মতো। গোল না পেলেও দলের ৩ গোলের দুইটি গোলেই অ্যাসিস্ট করেছেন নেইমার।

পিএসজির হয়ে ফ্রেঞ্চ লিগ ওয়ানে পরের দুটি লিগ ম্যাচে নিষিদ্ধ হয়েছেন তিনি।

গেল শনিবার লিগ ম্যাচে লিলের কাছে ০-১ গোলে পরাজিত হয় পিএসজি। সেই ম্যাচে লাল কার্ড দেখেছিলেন নেইমার।

প্রতিপক্ষের খেলোয়াড়ের সঙ্গে তর্কে জড়ানোয় দ্বিতীয় হলুদ কার্ড দেখান রেফারি। নিয়মানুযায়ী একই ম্যাচে দুই হলুদ কার্ড দেখার শাস্তি হলো এক ম্যাচের নিষেধাজ্ঞা। কিন্তু লিগ ওয়ান কর্তৃপক্ষ নেইমারকে দুই ম্যাচে মাঠের বাইরে রাখার সিদ্ধান্ত নিয়েছে। 

নিষেধাজ্ঞা আসলে তিন ম্যাচের। তবে এক ম্যাচে আছে স্থগিত নিষেধাজ্ঞা। কার্ডসংক্রান্ত এক ম্যাচ, আর মেজাজ হারিয়ে প্রতিপক্ষ খেলোয়াড়ের দিকে তেড়ে যাওয়ার শাস্তি হিসেবে আরও দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছেন সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড। তবে ফরাসি ফুটবল ফেডারেশন, এক ম্যাচ স্থগিত নিষেধাজ্ঞা দিয়েছেন তাকে। 

Advertisement

যার ফলে ১০ এপ্রিল স্ট্রাসবার্গের বিপক্ষে অ্যাওয়ে এবং ১৮ এপ্রিল সেইন্ট এতিয়েনের বিপক্ষে হোম ম্যাচ খেলতে পারবেন না নেইমার। 

এস

ফুটবল

কোয়ার্টারে উরুগুয়ে ও পানামা, ব্রাজিলের অপেক্ষা

Published

on

যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করলো উরুগুয়ে। অন্যদিকে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টারে এখন পানামা। উরুগুয়ে যোগ্যতা অর্জন করেছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার। আর পানামা হয়েছে গ্রুপ রানার্সআপ।

কোয়ার্টারে কোন দলের সাথে খেলবে উরুগুয়ে ও পানামা, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ডি গ্রুপের রানার্সআপ দলের সাথে উরুগুয়ে এবং চ্যাম্পিয়ন দলের সাথে খেলবে পানামা। আগামীকাল (বুধবার) ব্রাজিল ও কলম্বিয়া ম্যাচের ওপর রাখতে হবে চোখ। এই ম্যাচে ব্রাজিল জিতলে তারাই গ্রুপ চ্যাম্পিয়ন হতে যাচ্ছে।

উরুগুয়ে ম্যাচ জিতেছে ডিফেন্ডার মাতিয়াস অলিভিয়েরার একমাত্র গোলে। এই ফুটবলার ৬৬ মিনিটে দলের পক্ষে গোল করেছেন। যুক্তরাষ্ট্রকে একেবারে পাত্তাই দেয়নি উরুগুয়ে। নিজেদের ধারার ফুটবল খেলেই জয় বের করেছে।

একই সময়ে অনুষ্ঠিত হওয়া অন্য ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ৩-১ গোলের জয়ে গোল পেয়েছেন; হোসে ফাজার্দো নেলসন, এদুয়ার্দো গেরেরো, সেজার ইয়াসিন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কাঁদলেন রোনালদো, জিতলো পর্তুগাল

Published

on

বড় নাটকীয় ম্যাচ হয়ে গেল ইউরোতে। পর্তুগাল ও স্লোভেনিয়ার ম্যাচে নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্য অবস্থায় শেষ হলো। ভাগ্য নির্ধারিত হলো পেনাল্টিতে। এদিকে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো পেনাল্টি মিস করে কাঁদছিলেন দুঃখ ভাসিয়ে। শেষ পর্যন্ত অবশ্য পর্তুগাল শিবিরে জয় লেখা হয়েছে। নিশ্চিত হয়েছে দলটির কোয়ার্টার ফাইনাল।

স্লোভেনিয়াকে মোকাবিলা করা যে সহজ কথা নয়, তা আরেকবার প্রমাণ হলো। পর্তুগাল চেষ্টা করে গেল পুরো নব্বই মিনিট। কিন্তু ফাঁকি দেওয়া যায়নি প্রতিপক্ষ দলকে। শেষ পর্যন্ত অতিরিক্ত ৩০ মিনিটে গড়ায় ম্যাচ।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধ যখন শেষ হচ্ছে ঠিক সেই মুহূর্তে পেনাল্টি পেয়ে যায় পর্তুগাল। স্বাভাবিকভাবেই রোনালদো সেই পেনাল্টি নিয়েছেন। অভিজ্ঞতা তো আর কম নয়। কিন্তু গোল করতে পারলেন না। স্লোভেনিয়া গোলরক্ষক ইয়ান ওবলাক ঠেকিয়ে দিলেন রোনালদোর শট।

বিরতিতে কাঁদছিলেন রোনালদো। এমন সময়ে পেনাল্টিতে গোল না করতে পারার আক্ষেপ বোধহয় কুঁড়ে কুঁড়ে খাচ্ছিল তাকে। অতিরিক্ত মিনিটের দ্বিতীয়ার্ধ শুরুর পর স্লোভেনিয়া সুযোগ পেয়ে বসে। বেঞ্জামিন সেসকোর সেই শট পর্তুগাল গোলরক্ষক ডিওগো কস্তাকে ভেদ করতে পারেনি। পুরো ‘ক্রেডিট’ এখানে কস্তার।

খেলা গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারেও এই কস্তা হয়ে উঠলেন নায়ক। পর্তুগালের হয়ে টানা ৩ টি শট আটকে দেন। স্লোভেনিয়াকে হতাশ করতে এর চেয়ে বড় কাজ আর কী হতে পারে! আর ওদিকে রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ ও বার্নার্ডো সিলভা একে একে ৩ গোল দিয়ে বসেন। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় পর্তুগালের।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

স্কালোনির পর নিষিদ্ধ আরও চার আর্জেন্টাইন কোচ

Published

on

শুরুটা হয়েছিলো আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিকে দিয়ে।  কোপার প্রথম দুই ম্যাচেই বিরতির পর দেরিতে মাঠে নামে আর্জেন্টিনা। শাস্তি হিসেবে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয় আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী কোচকে। সেই সাথে জরিমানা করা হয় ১৫ হাজার ডলার।

স্কালোনির পর চিলির কোচ রিকার্দো কারেগা ও ভেনেজুয়েলার কোচ ফের্নান্দো বাতিস্তাকে একই অপরাধে একই শাস্তি দেয় লাতিন আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।  এই দুই কোচও ছিলেন আর্জেন্টাইন।

এই তিন কোচের পর এবার উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসাকেও একই অপরাধে এক ম্যাচ নিষিদ্ধ ও ১৫ হাজার ডলার জরিমানা করলো কনমেবল।

চতুর্থ কোচ হিসেবে এবারের কোপায় শাস্তি পেলেন ৬৮ বছর বয়সী বিয়েলসা।  বাকি তিন জনের মতো তিনিও একজন আর্জেন্টাইন।

বলিভিয়ার বিপক্ষে ৫-০ গোলে জয়ের ম্যাচে বিরতির উরুগুয়ে দল দেরিতে মাঠে নামায় বিয়েলসার এই শাস্তি।  ফলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম‍্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ডাগআউটে থাকা হবে না অভিজ্ঞ এই আর্জেন্টাইন কোচের।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version