রোববার থেকে চালু হচ্ছে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল

দেশে প্রতিদিনই বাড়ছে করোনা মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। করোনা সংক্রমণ বাড়তে থাকায় রাজধানী ঢাকাসহ দেশের হাসপাতাগুলোতে বেড এবং আইসিইউ’র সংকট দেখা দিয়েছে। এই সংকট মোকাবেলায় নতুন করে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল চালু হতে যাচ্ছে।

আগামী রোববার (১৮ এপ্রিল) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মহাখালী কাঁচাবাজার মার্কেট ছয় তলা ভবনে করোনা হাসপাতাল চালু করা হবে। যদিও ওই মার্কেটে এতোদিন করোনা আইসোলেশন সেন্টার এবং বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাব হিসেবে ব্যবহৃত হতো। আগামী রোবার করোনা হাসপাতালের কার্যক্রম চালু হলেও পৃথকভাবে আগের সেবাগুলো চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনা রোগীদের জন্য ১ হাজার বেডের ওই হাসপাতালের নাম দেয়া হয়েছে ‘ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতাল’। এখানে ১০০ শয্যার আইসিইউ এবং ১১২টি এইচডিইউ স্থাপন করা হয়েছে। এছাড়া রোগীদের জন্য সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের ব্যবস্থাও রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানা গেছে, এই হাসপাতালে চিকিৎসাসেবা দিতে ৫০০ চিকিৎসক, ৭০০ নার্স, ৭০০ স্টাফ এবং ওষুধ, সরঞ্জামের ব্যবস্থা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ইতিমধ্যে শতাধিক চিকিৎসক ও দুই শতাধিক নার্স কাজে যোগ দিয়েছেন। বাকিরা শনিবারের মধ্যে কাজে যোগ দেবেন। তবে হাসপাতালটি পরিচালনা করবে বাংলাদেশ সেনাবাহিনী।

ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, ‘আগামীকাল শনিবার (১৭ এপ্রিল) হাসপাতালটি উদ্বোধনের কথা থাকলে কিছু কাজ এখনো বাকি রয়েছে। আশা করি আগামী রোববার আনুষ্ঠানিকভাবে হাসপাতালটি উদ্বোধন করতে পারবো। তবে এই হাসপাতালে আপাতত শুধু করোনা চিকিৎসা দেয়া হবে। এখানে কোনো অপারেশন করা হবে না।

শুভ মাহফুজ

Recommended For You

Exit mobile version