Connect with us

বাংলাদেশ

আসামে মুসলমানদের নিয়ে চলা আদমশুমারি নিয়ে বিতর্ক

Published

on

ভারতের আসামে মুসলিমরা নিজেদের সেখানকার ভূমিপুত্র বলে দাবি করলেও শুধুমাত্র তাদের জন্য একটি অনলাইন সেন্সাস বা আদমশুমারির প্রক্রিয়া শুরু হওয়ায় তা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছে।

ক্ষমতাসীন বিজেপির প্রচ্ছন্ন সমর্থন প্রাপ্ত আসামের তথাকথিত 'দেশজ' মুসলিমদের একটি বড় সংগঠন এই উদ্যোগের পেছনে আছে বলে মনে করা হচ্ছে। ওই সংগঠন ইতোমধ্যেই অসমিয়া ভাষী মুসলিমদের কাছ থেকে 'এনআরসি-র ধাঁচে' তথ্য সংগ্রহর কাজও শুরু করে দিয়েছে।

তবে রাজ্যের মুসলিম নেতারা অনেকেই এই পদক্ষেপকে আসামের বাংলাভাষী ও অসমিয়াভাষী মুসলিমদের মধ্যে আরও একটা বিভাজন সৃষ্টির কৌশল হিসেবেই দেখছেন। বস্তুত আসামের দেশজ মুসলিমদের মধ্যে প্রধানত তিনটি জনগোষ্ঠী আছে, আপার আসামের গোরিয়া ও মোরিয়া এবং লোয়ার আসামের দেশি মুসলিম।

এই দেশজ মুসলিমদেরই অন্তত তিরিশটি সংগঠন মিলে যৌথভাবে গঠন করেছে 'জনগোষ্ঠীয় সমন্বয় পরিষদ', যার প্রধান আহ্বায়ক হলেন সৈয়দ মুমিনুল আওয়াল। তিনি আসামে ক্ষমতাসীন বিজেপির একজন প্রভাবশালী নেতা, রাজ্যের সংখ্যালঘু কমিশনেরও চেয়ারম্যান।

গত সপ্তাহেই আসামে ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ হওয়ার দিনকয়েকের মধ্যেই পরিষদ দেশজ মুসলিমদের জন্য এই তথ্য সংগ্রহ বা সেন্সাসের কথা ঘোষণা করে।

Advertisement

এ বিষয়ে সৈয়দ মুমিনুল আওয়াল বলেন, এই অনলাইন জরিপে রাজ্যের গোরিয়া, মোরিয়া ও দেশি মুসলিমরা একটি নির্দিষ্ট পোর্টালে তাদের ভোটার কার্ড, আধার কার্ড ইত্যাদি পরিচয়পত্র এবং গ্রামের মোড়ল বা শহরের পৌর বোর্ডের দেয়া শংসাপত্র আপলোড করে নিজেদের নথিভুক্ত করতে পারবেন।

১৫ এপ্রিল থেকে এই পোর্টাল কাজ শুরু করেছে। আসামের সংবাদমাধ্যমে এই পদক্ষেপকে একটি 'মুসলিম এনআরসি' বলে বর্ণনা করলেও সৈয়দ মুমিনুল আওয়াল একমত নন।

তিনি বলেন, এটা কখনওই মুসলিম এনআরসি নয়। বরং এটা হল গোরিয়া, মোরিয়া ও দেশি মুসলিমদের মধ্যে চালানো একটি জরিপ। যেখানে আগামী তিন মাস ধরে স্বেচ্ছায় নিজেদের তথ্য জমা দেবেন। রাজ্যের প্রতিটি রাজস্ব সার্কলে কতজন দেশীয় মুসলিম আছেন, সেই ডেটাবেস তৈরি করাই আমাদের লক্ষ্য। আসামের সব ইসলাম ধর্মাবলম্বী জাতিগোষ্ঠীকেই এক মুসলিম ব্র্যাকেটে ফেলে দেয়া হয়, কিন্তু ধর্মনিরপেক্ষ একটা দেশে মুসলিম – শুধু এই ধর্মীয় পরিচয়টা তো কাম্য হতে পারে না।

সূত্র: বিবিস

এএ

Advertisement

জাতীয়

বিশ্বসেরার তালিকায় বাংলাদেশের পাঁচ সরকারি বিশ্ববিদ্যালয়

Published

on

বিশ্বসেরার তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের সরকারি পাঁচ বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট’-এর ২০২৪-২৫ বছরের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ে এ তথ্য উঠে এসেছে। তালিকায় বাংলাদেশের সেরা পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবার ওপরে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এরপরের চারটি হলো- রাজশাহী, বুয়েট, জাহাঙ্গীরনগর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট গত ২৫ জুন নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়- বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৬০ তম, এশিয়ার মধ্যে ১৪৬। রাজশাহী বিশ্ববিদ্যালয় ১০৭৬ এবং এশিয়াতে অবস্থান ৩৪২। বৈশ্বিক তালিকায় বুয়েটের ১৩৯৬ তম অবস্থানে এবং এশিয়ায় ৪৮৮।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক অবস্থান ১৪১৪ এবং এশিয়াতে ৫০০। আর বিশ্বে কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৭৭৫ তম এবং এশিয়াতে ৬৮৯।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়-এবার বিশ্বের ১০০টি দেশের দুই হাজার ২৫০টি বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। গতবছর এই তালিকায় স্থান পেয়েছিলো ৯০ দেশের দুই হাজার বিশ্ববিদ্যালয়।

Advertisement

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়-ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট ২০১৪ সাল থেকে বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং প্রকাশ করছে।

উল্লেখ্য, এই তালিকায় বিশ্বের সেরা তিনটি বিশ্ববিদ্যালয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের। এগুলোর মধ্যে রয়েছে- হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, এমআইটি বা ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি ও স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়। চতুর্থ স্থানে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং পঞ্চম স্থানে যুক্তরাষ্ট্রের বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

দুর্ঘটনা

প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ৫

Published

on

পাবনার ঈশ্বরদী উপজেলার পাবনা-ঈশ্বরদী আঞ্চলিক সড়কে দাশুরিয়া পল্লীবিদ্যুত অফিসের সামনে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে পাঁচজনের মৃত্যু হয়েছে। নিহতরা সবাই বন্ধু ছিলেন বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (৪ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে দুর্ঘটনা ঘটে।

নিহত তরুণেরা হলেন ঈশ্বরদী উপজেলার কালিকাপুর গ্রামের রেজাউল করিমের ছেলে জিহাদ হোসেন (২৫), আনোয়ার হোসেনের ছেলে বিজয় হোসেন (২৫), ইলিয়াস হোসেনের ছেলে সিয়াম হোসেন (২৩), ভারইমারি গ্রামের মাসুম হোসেনের ছেলে শিশির ইসলাম (২২) এবং ওয়াজ উদ্দিনের ছেলে শাওন হোসেন (২৪)।

পুলিশ জানায়, প্রাইভেট কারটিতে চালকসহ মোট সাতজন আরোহী ছিলেন। তারা সবাই বন্ধু। তাদের মধ্যে ৫ জন মারা গেছেন। অপর দুজনকে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হচ্ছে।

ঈশ্বরদী থানার পরিদর্শক (তদন্ত) মনিরুল ইসলাম ঘটনার সত্যতা গণমাধ্যমে নিশ্চিত করে জানান, একটি প্রাইভেট কার দ্রুতগতিতে পাবনা জেলা শহরের দিকে যাচ্ছিল। ঈশ্বরদী উপজেলার দাশুড়িয়া এলাকায় আসার পর প্রাইভেট কারটির নিয়ন্ত্রণ হারায়। এতে প্রাইভেট কারটি মহাসড়কের পাশে একটি গাছে সঙ্গে সজোরে ধাক্কা খায়। এতে ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়। দুজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নেয়া হলে চিকিৎসকেরা তাদের মৃত ঘোষণা করেন।

Advertisement

তিনি আরও জানান, প্রাইভেট কারটিতে আরও দুজন আরোহী ছিলেন। তাদের গুরুতর আহত অবস্থায় ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার কথা জেনেছেন। পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজ করছে।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

অধ্যক্ষের ছেলের বিয়েতে কর্মচারীদের ৫০০ টাকা ফি দিতে নোটিশ

Published

on

রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ ড. মো. মোহসীন কবীরের ছেলের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে কলেজটির সব কর্মচারীকে শুভেচ্ছা উপহার হিসেবে বাধ্যতামূলকভাবে ৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। আগামী ১২ জুলাই সন্ধ্যা ৭টায় রাজধানীর বেইলী রোডস্থ অফিসার্স ক্লাবে এ অনুষ্ঠান হবে।

বৃহস্পতিবার (৪ জুলাই) এমন একটি বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরপরই শুরু হয় আলোচনা-সমালোচনা।

এ বিষয়ে প্রধান সহকারী মামুন বলেন, সামাজিক প্রথা হিসেবে এই টাকা চাওয়া হয়েছে। আপনারা দেন না?

কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. মোহসীন কবীর গণমাধ্যমে বলেন, আমি সব কর্মকর্তা, কর্মচারীকে কার্ড দিয়ে দাওয়াত দিয়েছি এবং সবাইকে মুখেও বলেছি কোনো উপহার সামগ্রী না আনার জন্য। কিন্তু প্রধান হেড ক্লার্ক এটা কেনো করল বুঝলাম না।

তিনি আরও বলেন, তাকে আজ বিকেলে জিজ্ঞেস করলে সে বলে এর আগেও এমন করা হয়েছে, তাই এবারও সে নোটিশ দিয়ে টাকা চেয়েছে। আমি কাল সকালে তাকে শোকজ করব, কেন সে আমার মানসম্মানে আঘাত আনল এভাবে নোটিশ দিয়ে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version