Connect with us

আন্তর্জাতিক

ব্রুনেইয়ের সুলতানের সম্পদ-বিলাসবহুল জীবন নিয়ে যা জানা যায়

Published

on

ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ তিনদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন শনিবার (১৫ই অক্টোবর)। এই মূহুর্তে বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ধরে সিংহাসনে থাকা শাসকদের অন্যতম তিনি।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২০২০ সালে তার এই সফরটি হওয়ার কথা ছিল। কিন্তু কোভিডের কারণে সেটি পিছিয়ে এখন হচ্ছে।

বিলাসবহুল জীবন

সুলতান হাসানাল বলকিয়াহ তার বিলাসবহুল জীবনযাত্রার জন্যও বেশ আলোচিত। এক সময় তিনি ছিলেন বিশ্বের শীর্ষ ধনী, এবং এখন তার সম্পদের পরিমাণ প্রায় তিন হাজার কোটি মার্কিন ডলার।

ছয়শো বছরের বেশি পুরনো রাজবংশের উত্তরাধিকারী সুলতান হাসানাল বলকিয়াহ উত্তরাধিকার সূত্রেই বিপুল সম্পত্তির মালিক হয়েছেন। এছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপের বিভিন্ন দেশে অনেকগুলো বিলাসবহুল হোটেলের মালিক সুলতান। এছাড়াও এসব দেশে বিপুল ভূ-সম্পত্তিরও মালিকানা রয়েছে তার।

Advertisement

বিশাল প্রাসাদ, বিভিন্ন দেশে পাঁচ-তারা হোটেল, সোনায় মোড়ানো রোলস্‌রয়েস, হাজারো গাড়ির বহর, সোনার প্রলেপ দেয়া বোয়িং, মহামূল্য চিত্রকর্মের বিশাল সংগ্রহ, পোলো খেলা- হাসানাল বলকিয়াহর পরিচয়ের সাথে এসব বিষয় যেন ওতপ্রোতভাবে জড়িয়ে আছে।

ব্রুনেইয়ের দারুসসালামে অবস্থিত সুলতানের প্রাসাদ ইস্তানা নুরুল ইমান আকারে ভ্যাটিকান বা বাকিংহাম প্রাসাদের চাইতে অনেকগুণ বড়।

সুলতানের প্রাসাদ ইস্তানা নুরুল ইমান

গিনেস বুক অব রেকর্ডস অনুযায়ী এটি বিশ্বের সবচাইতে বড় প্রাসাদ। এই প্রাসাদে কক্ষের সংখ্যা ১৭০০।

হাসানাল বলকিয়াহর রয়েছে এক বিশাল গাড়ির বহর। বলা হয়ে থাকে তার বহরে সাত হাজারের মত গাড়ি আছে, যার মোট মূল্য ৫০০ কোটি মার্কিন ডলার। তার গ্যারেজের সংখ্যা ১১০টি। বহরের সবচেয়ে আকর্ষণীয় বাহন তার সোনায় মোড়ানো রাজকীয় রোলস্‌রয়েস। বিশেষ ডিজাইনের রোলস্‌রয়েসের ছাদ খোলা এবং পেছনে ছাতা সংযুক্ত করা।

এতে চেপে তিনি নিজে যেমন শহর পরিভ্রমণ করেন, তেমনি রাজপরিবারের সদস্যদের বিয়েশাদীর অনুষ্ঠানের পর প্রথা অনুযায়ী প্রজাদের দর্শন দিতেও ব্যবহার হয় এই গাড়ি।

এটি ছাড়াও মোট ৬০০টির মত রোলস্‌রয়েস গাড়ির মালিক সুলতান। ধারণা করা হত, নব্বইয়ের দশকে বিক্রি হওয়া বিশ্বের অর্ধেক রোলস্‌রয়েসের মালিক সুলতান এবং তার পরিবার। এছাড়া কয়েকশ’ ফেরারি গাড়ি আছে তার। এর বাইরে ল্যাম্বরগিনি, পোর্সেসহ দুর্লভ এবং লিমিটেড এডিশন গাড়িরও লোভনীয় বহর আছে সুলতানের। সুলতানের প্রাইভেট জেট বহরে আছে বোয়িং ৭৪৭-৪০০, বোয়িং ৭৪৭-২০০ এবং একটি এয়ারবাস বিমান।

Advertisement

বিমান বহরের মধ্যে সবচেয়ে আলোচিত বোয়িংটি সোনার প্রলেপ দেয়া, যাকে বিভিন্ন গণমাধ্যমে ‘উড়ন্ত প্রাসাদ’ বলে অভিহিত করা হয়।

সুলতান হাসানাল বলকিয়ার রয়েছে বহুমূল্য চিত্রকর্মের বিশাল সংগ্রহ।এর মধ্যে পাবলো পিকাসো এবং পিয়ের-অগস্ত্য রেনোয়াঁর একাধিক আসল চিত্রকর্মের মালিক তিনি। এছাড়া পশ্চিমা সঙ্গীতেরও বড় ভক্ত তিনি। তার ৫০তম জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পারফর্ম করতে এসেছিলেন ‘কিং অব পপ’ খ্যাত মাইকেল জ্যাকসন। বলা হয়ে থাকে সেই অনুষ্ঠানের জন্য মাইকেল জ্যাকসনকে সাত মিলিয়ন ডলার পারিশ্রমিক দেয়া হয়েছিল।

এছাড়া সুলতান ঘোড়া পছন্দ করেন, এবং পোলো খেলতে ভালোবাসেন।

তিনি ফ্যাশনেবল পোশাক পরতে পছন্দ করেন। তার ব্যক্তিগত পরিচর্যার ব্যয়ও বিপুল। দ্য টাইমসের এক রিপোর্টে বলা হয়েছে, সুলতানের চুল কাটার জন্য তার নিজের মালিকানাধীন ব্রিটেনের দ্য ডরচেষ্টার হোটেলের একজন নাপিত নিয়মিত বিমানের প্রথম শ্রেণীতে চেপে উড়ে যান ব্রুনেই। বিমান ভাড়া এবং অন্যান্য খরচ বাদে তার পারিশ্রমিক কুড়ি হাজার মার্কিন ডলার। এবং ওই নাপিতকে প্রতিবার নগদ অর্থে পারিশ্রমিক প্রদান করা হয়।

সিংহাসন আরোহন ও রাজনৈতিক ইতিহাস

Advertisement

১৯৬৭ সালে তার বাবা স্যার হাজি ওমর আলী সাইফুদ্দিন সিংহাসন ত্যাগ করার পর ১৯৬৮ সালের অগাস্টে হাসানাল বলকিয়াহ ব্রুনেইয়ের সুলতান হিসেবে রাজমুকুট পরিধান করেন।

সুলতান হাসানাল বলকিয়াহ একই সাথে ব্রুনেইয়ের প্রধানমন্ত্রী এবং দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা। এছাড়া তিনি বিশ্বের শীর্ষ ধনীদের একজন, এবং শাসক হিসেবেও শীর্ষ সম্পদশালীদের অন্যতম। সুলতানের দুইজন স্ত্রী এবং ১১ জন সন্তান।

বিশ্বজুড়ে সর্বশেষ টিকে থাকা পূর্ণাঙ্গ রাজতন্ত্রগুলোর একটি এটি। ১৯৬৮ সালে সুলতান হন হাসানাল বলকিয়াহ। তখন থেকে তার হাতেই সব নির্বাহী ক্ষমতা। তিনি একাধারে প্রধানমন্ত্রী, পররাষ্ট্র, প্রতিরক্ষা এবং অর্থমন্ত্রী।

সুলতান দুইজন স্ত্রী সঙ্গে

রাজতান্ত্রিক ইসলামিক শাসনে পরিচালিত দেশ ব্রুনেই একসময় ব্রিটেনের উপনিবেশ ছিল, ১৮৮৮ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অধীনে আসে দেশটি।

একমাত্র মালয় রাজ্য হিসেবে ১৯৬৩ সালে ব্রুনেই ব্রিটিশ উপনিবেশ হিসেবেই থাকার সিদ্ধান্ত নেয়, এর মাধ্যমে দেশটি মালয়েশিয়ার অংশ হবার জন্য গঠন করা ফেডারেশনে যোগদানের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছিল।

এরপর ১৯৭৮ সালে ব্রিটিশ ঔপনিবেশিকতা থেকে মুক্ত হওয়ার জন্য ব্রিটেনের সাথে আলোচনা শুরু করেন সুলতান হাসানাল বলকিয়াহ। এরপর ১৯৮৪ সালে পূর্ণ স্বাধীনতা পায় ব্রুনেই। কিন্তু ওই বছরই সুলতান দেশটির পার্লামেন্ট বাতিল করেন। এর বিশ বছর পর ২০০৪ সালে সুলতান পার্লামেন্ট নতুন করে চালু করেন। পর্যবেক্ষকেরা মনে করেন এর মাধ্যমে দেশটির জনগণকে কিছু রাজনৈতিক অধিকার দেয়া হয়।

Advertisement

২০১৪ সালে পূর্ব এশিয়ার প্রথম দেশ হিসেবে ব্রুনেই ইসলামিক শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা দেয়। দেশটির আইনে পরকীয়া প্রেমের শাস্তি পাথর ছুড়ে মৃত্যুদণ্ড এবং চুরির সাজা হিসেবে হাত কেটে নেয়ার বিধান আছে।

১৯৯১ সালে তিনি দেশটিতে ‘মালয় মুসলিম মোনার্কি’ নামে নতুন এক রক্ষণশীল ভাবধারা চালু করেন, যার মাধ্যমে সম্রাটকে ধর্মের রক্ষাকারী বা রক্ষক হিসেবে উপস্থাপন করা হয়।

এছাড়া ২০১৯ সালে দেশটিতে সমকামিতার জন্য কঠোর শাস্তির বিধান রেখে একটি আইন করা হয়। আইনে পুরুষে পুরুষে যৌনকর্ম এবং পরকীয়া সম্পর্কের জন্য পাথর ছুড়ে মৃত্যুর বিধান রাখা হয়েছে।

ওই আইন পাস হওয়ার পর পশ্চিমা দুনিয়ায় ব্রুনেইয়ের সুলতানের ব্যাপক সমালোচনা হয়, যাতে সামিল হয়েছিলেন স্যার এলটন জন এবং জর্জ ক্লুনির মত বিখ্যাত তারকারাও।

সেসময় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে সুলতানকে দেয়া সম্মানসূচক ডিগ্রী প্রত্যাহারের ডাক দিয়েছিলেন মানবাধিকার কর্মীরা। আন্দোলনের মুখে সুলতান নিজেই তার ডিগ্রী ফিরিয়ে দেয়ার ঘোষণা দেন। যদিও সুলতান পরে ওই আইন থেকে মৃত্যুদণ্ডের বিধান রহিত করেন। কিন্তু ব্রুনেইয়ে আগে থেকেই সমকামিতা নিষিদ্ধ ছিল এবং এজন্য ১০ বছরের কারাদণ্ডের বিধান ছিল।

Advertisement

ব্রুনেইতে কোনো বিরোধী দল নেই, এমনকি স্বাধীনতার পর থেকে কোনো স্বাধীন সিভিল সোসাইটি গ্রুপও গড়ে উঠেনি। সরকারের বিরোধিতা গণ্য হতে পারে রাষ্ট্রদ্রোহিতা হিসেবেও, যার শাস্তি অত্যন্ত কঠিন।

১৯৪৬ সালে জন্মগ্রহণ করা হাসানাল বলকিয়াহ মালয়েশিয়া এবং ইংল্যান্ডে পড়াশোনা করেছেন। তিনি ব্রিটিশ রয়্যাল এয়ারফোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত একজন পাইলট।

দীর্ঘদিন ধরে দেশ শাসন করলেও প্রজাদের কাছে তিনি বেশ জনপ্রিয়। তেল ও গ্যাসের বিপুল মজুদের কল্যাণে ছোট্ট একটি দেশ ব্রুনেইয়ের জনগণের জীবনযাত্রার মান বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয়। এ দেশের মানুষকে কোন আয়কর দিতে হয় না সরকারকে। বরং বিভিন্ন সরকারি স্কিম বা কর্মসূচীর অধীনে সুলতান নিয়মিত জনগণের মধ্যে জমি এবং বাড়িঘর বিতরণ করে থাকেন। এসব কারণে ব্রুনেইয়ের জনগণের কাছে সুলতান বেশ জনপ্রিয়। সূত্র-বিবিসি

আন্তর্জাতিক

অস্ত্রোপচারে কয়েদির পেট থেকে বের করা হলো মোবাইল

Published

on

ছবি- হিন্দুস্তান টাইমস।

দীর্ঘ ৭৫ মিনিট ধরে অপারেশনের মাধ্যমে এক কয়েদির পেট থেকে বের করা হলো একটি আস্ত মোবাইল ফোন। ভারতের কর্ণাটকের শিবমোগা কেন্দ্রীয় কারাগারে এক বন্দির সঙ্গে এমন ঘটনা ঘটেছে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, খুনের দায়ে যাবজ্জীবন সাজা পাওয়া ৩৮ বছরের পরশুরাম কোনো উপায়ে একটি মোবাইল ফোন জোগাড় করেন।

পরে কারাগারের রুটিন তল্লাশির সময় কারারক্ষীদের থেকে বাঁচতে ফোনটিকে অন্য কোথায় লুকানোর বদলে গিলে ফেলেন এই কয়েদি।

এ ঘটনার পর একমাস ধরে পরশুরাম প্রচন্ড পেট ব্যাথায় ভুগতে থাকলে তাকে গেলো ১ এপ্রিল বেঙ্গালুরুর ভিক্টোরিয়া হাসপাতালে ভর্তি করা হয়। পরে পরীক্ষা নিরীক্ষা করলে ডাক্তারা  তার পেটে একটি মোবাইল দেখতে পায়। এর পরে ২৫ এপ্রিল অস্ত্রোপচারের মাধ্যমে সেই ফোন বের করা হয়।

বর্তমানে পরশুরাম সুস্থ আছে বলে জানিয়েছেন ডাক্তার।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মালয়েশিয়ায় প্রতারিত বাংলাদেশি শ্রমিকদের সহায়তা দিবে জাতিসংঘ 

Published

on

ছবি- ফ্রি মালেশিয়া টুডে

মালয়েশিয়ায় চাকরির জন্য এসে প্রতারণার শিকার হয়ে দুর্ভোগে থাকা বাংলাদেশিদের সাহায্য করবে জাতিসংঘের তিনটি সংস্থা। শনিবার (৪ মে) মালয়েশিয়ার সংবাদমাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডে এ তথ্য জানায়।

বাংলাদেশিদের দুর্দশা নিয়ে উদ্বেগ প্রকাশ করা তিনটি আন্তর্জাতিক সংস্থা হলো ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন এবং ইউনাইটেড নেশনস অব ড্রাগস অ্যান্ড ক্রাইম।

সংস্থাগুলো জানিয়েছে, আটকে পড়া এই শ্রমিকদের তাৎক্ষণিক সহায়তায় প্রস্তুত তারা। এর মধ্যে রয়েছে ন্যায়বিচার এবং মৌলিক পরিষেবাসহ তাদের কাজের পরিধি বাড়ানো, টেকসই সমাধান ও দীর্ঘমেয়াদী প্রচেষ্টা অব্যাহত রাখা ও শ্রমিকদের অধিকার আদায়।

বিবৃতিতে তারা জানায়, বর্তমানে মালয়েশিয়ায় প্রবাসী শ্রমিকদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা বেশি। আর মালয়েশিয়ায় আসার পর বাংলাদেশিদের অনেকেই চাকরি পায় না।

গেলো এপ্রিলে জাতিসংঘ মালেশিয়ার সরকারকে বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষার জন্য আরো বেশি যত্নবান হওয়ার আহবান জানায়।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

শিখদের ধর্মগ্রন্থ ছেঁড়ার অভিযোগে যুবককে পিটিয়ে হত্যা

Published

on

ছবি- সংগ্রহীত

শিখদের পবিত্র ধর্মগ্রন্থ ‘গুরু গ্রন্থ সাহিব ছেঁড়ার  অভিযোগে ভারতে ১৯ বছর বয়সী এক যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে।শনিবার (৪ মে) পাঞ্জাবের ফিরোজিপুর এলাকায় এ ঘটনা ঘটে ।

বকশিশ সিং নামে ওই যুবক বান্দালায় বাবা বীর সিং গুরুদ্বারে ধর্মীয় গ্রন্থের পাতা ছেঁড়ার পর তাকে জনতা ধরে প্রচণ্ড মারধর করে। খবর- এনডিটিভি

ধর্মগ্রন্থ ছেঁড়ার কারণে বকশিশ সিংয়ের বিরুদ্ধে একটি মামলা হয়েছে।

তবে বকশিশের বাবা লখিন্দর সিং দাবি করেছেন, তার ছেলে মানসিক ভারসাম্যহীন ছিল এবং গত দুই বছর ধরে সে ওষুধ সেবন করছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, কিছু লোক রক্তাক্ত বকশিশ সিংকে ঘিরে রেখেছে এবং তার হাত বেঁধে রেখেছে।পুলিশ সেখান থেকে উদ্ধার করে হাসপাতেলে নিয়ে যাওয়ার পথে তার মৃত্যু হয়।

Advertisement

পুলিশের ডিএসপি সুখিন্দর সিং বলেছেন, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

 

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

অপরাধ12 mins ago

‘মিল্টনের অপকর্মের দায় তার স্ত্রী এড়াতে পারেন না’

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের কৃতকর্মের ব্যাপারে তার স্ত্রী মিঠু হালদার জানতেন এবং তিনি এ ব্যাপারে...

আন্তর্জাতিক54 mins ago

মালয়েশিয়ায় প্রতারিত বাংলাদেশি শ্রমিকদের সহায়তা দিবে জাতিসংঘ 

মালয়েশিয়ায় চাকরির জন্য এসে প্রতারণার শিকার হয়ে দুর্ভোগে থাকা বাংলাদেশিদের সাহায্য করবে জাতিসংঘের তিনটি সংস্থা। শনিবার (৪ মে) মালয়েশিয়ার সংবাদমাধ্যম...

অপরাধ56 mins ago

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে গলা কেটে হত্যা

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা করেছে সন্ত্রাসীরা। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ভোরে একদল রোহিঙ্গা দুষ্কৃতকারী ওই যুবকের গলা...

দুর্ঘটনা57 mins ago

সুন্দরবনে আগুন নেভাতে হেলিকপ্টার ব্যবহার করছে বিমান বাহিনী

সুন্দরবনে আগুন নিভানোর কাজে যোগ দিয়েছে বাংলাদেশ বিমান বাহিনীর একটি হেলিকপ্টার। সকাল ১২ টা থেকে ফায়ার সার্ভিসের সাথে কাজ শুরু...

অপরাধ1 hour ago

৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে তারাব পৌরসভা থেকে ৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় ৪৮০ বস্তা ভারতীয়...

অপরাধ1 hour ago

৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

মানবপাচার আইনে মিরপুর মডেল থানার এক মামলায় ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের চার দিনের রিমান্ড মঞ্জুর...

জাতীয়1 hour ago

জনগণের পাশে দাঁড়িয়ে আস্থা অর্জন করেছে সেনাবাহিনী: প্রধানমন্ত্রী

সেনাবাহিনী আজ জনগণের পাশে দাঁড়িয়ে আস্থা ও বিশ্বাস অর্জন করেছে, যা ১৫ আগস্টের পর হারিয়ে ফেলেছিল সাধারণ মানুষ। বললেন প্রধানমন্ত্রী...

আইন-বিচার3 hours ago

মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় ডিবি

মানবপাচার আইনের এক মামলায় ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার দেখানোসহ সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন...

অপরাধ4 hours ago

যাত্রীদের কাছ থেকে রিকশাচালকরা কিছু খাবেন না: পুলিশ

শাহ আলম মিয়া নামে এক রিকশা চালকের মৃত্যুর ঘটনা তদন্ত করতে গিয়ে রিকশা ছিনিয়ে নেয়া চক্রের ৪ জনকে গ্রেপ্তার করেছে...

অপরাধ4 hours ago

ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান গ্রেপ্তার মিল্টন সমাদ্দারের স্ত্রী মিঠু হালদারকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবিতে ডাকা হয়েছে। রোববার (৫...

Advertisement
অপরাধ12 mins ago

‘মিল্টনের অপকর্মের দায় তার স্ত্রী এড়াতে পারেন না’

আন্তর্জাতিক15 mins ago

অস্ত্রোপচারে কয়েদির পেট থেকে বের করা হলো মোবাইল

আওয়ামী লীগ27 mins ago

সত্য কথায় যুক্তরাষ্ট্রের আঘাত লাগলে কিছু করার নেই: কাদের

আন্তর্জাতিক54 mins ago

মালয়েশিয়ায় প্রতারিত বাংলাদেশি শ্রমিকদের সহায়তা দিবে জাতিসংঘ 

অপরাধ56 mins ago

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে গলা কেটে হত্যা

দুর্ঘটনা57 mins ago

সুন্দরবনে আগুন নেভাতে হেলিকপ্টার ব্যবহার করছে বিমান বাহিনী

অপরাধ1 hour ago

৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ

অপরাধ1 hour ago

৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

জাতীয়1 hour ago

জনগণের পাশে দাঁড়িয়ে আস্থা অর্জন করেছে সেনাবাহিনী: প্রধানমন্ত্রী

ঢাকা1 hour ago

বিএসটিআই থেকে আইএসও সনদ পেলো ২২ প্রতিষ্ঠান

ঢাকা5 days ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

অপরাধ4 days ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

আন্তর্জাতিক3 days ago

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

দেশজুড়ে4 days ago

‘মাও বোঝেনি আমাকে’ লিখে ছাত্রীর আত্মহত্যা

তথ্য-প্রযুক্তি2 days ago

গ্রাহকদের দাবির মুখে সিদ্ধান্ত বদলালো জিপি

টুকিটাকি6 days ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

ঢালিউড3 days ago

শাকিবের বিয়ে: পরিবারের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরামর্শ3 days ago

পুনরায় গরম করলে যে ৭ খাবার হয় ‘বিষাক্ত’

ঢালিউড3 days ago

‘আমার আচরণে শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নেবে, বিশ্বাস করি না’

ঢালিউড3 days ago

শাকিব খানের ‘মায়া’য় কেন ইধিকা! যা বললেন পূজা চেরী

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version