Connect with us

রূপচর্চা

ঠোঁটে রক্তিম আভা

Published

on

রক্তিম আভা ছড়ানো ঠোঁটের মোহন মায়ায় দুনিয়া কাবু। ভুবন ভুলানো হাসির মাধ্যম এই ঠোঁট। আর তাই ঠোঁটের ত্বকেরও যত্নের প্রয়োজন। কারণ ঠোঁটের ত্বকেও মৃত কোষ জমে থাকে। আর শুধু এ কারণেই আমাদের ঠোঁট শুষ্ক ও প্রাণহীন দেখায়।

ঠোঁটে ত্বকের মৃত কোষ অনেক সময়ই দাঁত দিয়ে ছাড়ানোর চেষ্টা করেন অনেকে। এতে ঠোঁট থেকে রক্তপাত ও ব্যথা যেমন হতে পারে, তেমনই ঠোঁট আরও কালো হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে।

ঠোঁটের যত্নে খুব সহজেই ঘরেই বানিয়ে নেয়া যায় লিপ স্ক্রাব, যা ঠোঁটকে প্রাকৃতিক ভাবে গোলাপি ও সুন্দর করে তুলতে পারে। আর এ বিষয়ে সাহায্য করবে মধু। মধুর সাহায্যে তৈরি ‘লিপ স্ক্রাব’ বাড়িতেই তৈরি করে নেয়া যেতে পারে, যা ব্যবহারে মায়াময় হয়ে উঠবে আপনার ঠোঁট দুটি।

মধু এবং বাদামের স্ক্রাব

এটি এমন একটি স্ক্রাব, যার জন্য মধু এবং চিনির সঙ্গে খানিকটা বাদামের তেল লাগবে।

Advertisement

প্রয়োজনীয় উপাদান—

চিনি-২ চা চামচ, মধু- ১/২ চা চামচ, বাদাম তেল- ১ চা চামচ

স্ক্রাব তৈরির পদ্ধতি—

লিপ স্ক্রাব তৈরি করতে একটি পাত্রে চিনি, মধু এবং বাদাম তেল মিশিয়ে নিতে হবে। এ বার এই মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে খুব হালকা হাতে ঘষতে হবে। মনে রাখতে হবে একেবারেই জোরে ঘষা যাবে না। তাতে ঠোঁটের নরম ত্বকে ক্ষতি হবে। এরপর ওই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। তারপর ঠোঁট পরিষ্কার করে নিতে হবে।

বাসায় যদি বাদাম তেল না থাকে তা হলে নারকেল তেল, জলপাই তেল বা জোজোবা তেলও ব্যবহার করা যেতে পারে।

Advertisement

মধু এবং চিনি দিয়ে তৈরি লিপ স্ক্রাব

এটি একটি খুব সহজ লিপ স্ক্রাব, যা মাত্র দু’টি উপাদানের সাহায্যেই প্রস্তুত করা যেতে পারে। চিনি একটি কার্যকরী প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট এবং তার সঙ্গে মধু মিশিয়ে নিলে এটি একটি দুর্দান্ত ময়শ্চারাইজিং লিপ স্ক্রাব তৈরি হয়।

প্রয়োজনীয় উপাদান-

চিনি- ২ চা চামচ, মধু- ১ চামচ

স্ক্রাব তৈরির পদ্ধতি—

Advertisement

প্রথমে একটি পাত্রে মধু ও চিনি ভাল করে মিশিয়ে নিতে হবে। এ বার এই মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে হালকা হাতে মাসাজ করতে হবে। তারপর মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে প্রায় ১০ মিনিট রেখে পরিষ্কার করে নিতে হবে।

মধু ও নারকেলের স্ক্রাব—

ত্বকের আর্দ্রতা বজায় রাখা খুবই জরুরি। শরীরের অন্য অংশের সঙ্গে ঠোঁটেরও। বরং ঠোঁটের ক্ষেত্রে আর্দ্রতা ধরে রাখা আরও বেশি জরুরি। একটি হাইড্রেটিং লিপ স্ক্রাব বানাতে চাইলে তা-ও বানিয়ে নেওয়া যায় ঘরোয়া উপাদান দিয়েই। মধু ও নারকেল তেলের সাহায্যে ঠোঁট স্ক্রাব বানিয়ে নেওয়া যেতে পারে।

প্রয়োজনীয় উপাদান-

মধু- ১ টেবিল চামচ, নারকেল তেল- ১ টেবিল চামচ, কোকোনাট সুগার- ১/৩ কাপ, জলপাই তেল- ১ চা চামচ

Advertisement

স্ক্রাব তৈরির পদ্ধতি—

প্রথমে একটি পাত্রে মধু, নারকেল তেল এবং নারকেল চিনি মিশিয়ে নিতে হবে। এ বার এতে অলিভ অয়েল মিশিয়ে ভাল করে নেড়েচেড়ে নিতে হবে। এরপর এই মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে হালকা হাতে স্ক্রাব করে ঠোঁট পরিষ্কার করে ফেলতে হবে।

মিশ্রণের অবশিষ্ট অংশ কোনও এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করে, রেফ্রিজারেটরে রাখা যেতে পারে।

মধু প্রাকৃতিক ভাবে ত্বকের উপকার করে। সেই সঙ্গে অন্য ঘরোয়া ও প্রাকৃতিক উপাদানগুলিও ত্বকের উপকার করে। ফলে এ ধরনের লিপ স্ক্রাবগুলি বাড়িতে তৈরি করে প্রাকৃতিক ভাবে নিজের ঠোঁটের যত্ন নেয়া যেতেই পারে। তবে যে কোনও উপাদান থেকেই ত্বকে সংক্রমণ হতে পারে। তাই ত্বকের ধরন বুঝে উপকরণ বেছে নিন। প্রয়োজনে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

Advertisement

রূপচর্চা

তীব্র দাবদাহেও ত্বকে নায়িকাদের মতো জেল্লা পাবেন যেভাবে

Published

on

সারাদেশে বইছে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ। এ অবস্থাতেই আরো ৭২ ঘণ্টা বা তিন দিন ধরে এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে জানিয়ে হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

আর এ আবহাওয়ায় শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকেরও বাড়তি যত্ন নেয়া প্রয়োজন। তবে মৌসুম ভেদে ত্বকের পরিচর্যার চরিত্রও পরিবর্তিত হয়। গ্রীষ্মের কড়া রোদ, তাপ, দূষণ, ঘামের জেরে ত্বকের সমস্যা শীতকালের তুলনায় আরও বেশি হয়। অতিরিক্ত তাপ ও আর্দ্রতার কারণে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়। এছাড়া, রোদে বেরোলেই শুরু হয় র‌্যাশ, ট্যান, অ্যালার্জি, সান বার্নের মতো সমস্যা। তাই এ সময় শরীরের মতো ত্বকেরও চাই বাড়তি যত্ন।

 

তীব্র দাবদাহেও ত্বকে নায়িকাদের মতো জেল্লা পেতে যা করবেন-

বাইরে থেকে ফিরেই মুখ ধুয়ে নিন

গরমে ঘাম হওয়ার কারণে ধুলোবালি ত্বকে জমে থাকে। সাধারণ পানি দিয়ে মুখ ধুলে তা সব সময় যায় না। গরমে বাইরে থেকে ফিরে তাই প্রথমেই একটি ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। তবে বেশি ক্ষারযুক্ত ফেসওয়াশ ব্যবহার না করে এমন ফেসওয়াশ ব্যবহার করুন, যাতে ত্বকের কোমল ভাব বজায় থাকে।

টোনার ব্যবহার করুন

গ্রীষ্মকালে ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে ব্যবহার করুন টোনার। ত্বক সতেজ রাখতে টোনার ব্যবহার করা প্রয়োজন। গ্রীষ্মকালে ত্বক বেশি তৈলাক্ত হয়ে যায়। তেল জমে ত্বকের ছিদ্রমুখে জমা হয়। জমে থাকা এই তৈলাক্ত উপাদান দূর করতে টোনার দারুণ কাজ করে। গোলাপ জল, জাফরান ও টোনার একসঙ্গে মিশিয়ে রাতে ঘু্মোনোর আগে ত্বকে মাখতে পারেন। ত্বক মসৃণ, নরম ও পরিষ্কার থাকবে।

Advertisement

ত্বকের আর্দ্রতা বজায় রাখুন

গ্রীষ্মকালে ত্বকের আর্দ্রতা ধরে রাখা প্রয়োজন। তাই একটি হাইড্রেটিং মাস্ক ব্যবহার করা প্রয়োজন। মাস্ক লাগানোর আগে ত্বক ভাল করে পরিষ্কার করে নিন। এছাড়াও ত্বকের আর্দ্রতা বজায় রাখতে বেশি করে পানি খাওয়া প্রয়োজন।

নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন

গ্রীষ্মে বাইরে বেরোনোর আগে ত্বকে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না। অল্প সময়ের জন্য বেরোলেও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। চড়া রোদে বেরোনোর আগে সব সময় বেশি এসপিএফের সানস্ক্রিন বেরোনোই ভাল। সূর্যের ক্ষতিকারক অতিবেগনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে বেশি এসপিএফের সানস্ক্রিন মাখা জরুরি।

রাতে বাড়তি যত্ন

কেবল দিনের বেলায় ত্বকের খেয়াল রাখলে চলবে না, রাতে ঘুমোনোর আগেও ত্বক পরিচর্যার জন্য খানিকটা সময় বার করে নিতে হবে। ঘুমোতে যাওয়ার আগে সবার আগে ক্লিনজিং অয়েল দিয়ে মেকআপ পরিষ্কার করুন। তারপর ত্বকে ফেস সিরাম ব্যবহার করুন। চোখের তলায় কালি থাকলে নাইট ক্রিম ব্যবহার করতে ভুলবেন না।

পুরো পরতিবেদনটি পড়ুন

রূপচর্চা

তীব্র দাবদাহে ত্বকের যত্নে সাথে রাখুন এই ৫ প্রসাধনী

Published

on

সারাদেশের তাপমাত্রার পারদ ছাড়িয়েছে ৪০ ডিগ্রি। বাইরে বেরোলেই ঝলসে যাচ্ছে চোখমুখ। সেই সঙ্গে ঘামে ভিজে চুপচুপে হয়ে যাচ্ছে শরীর। এই তীব্র দহনেও বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। নিয়মিত অফিস যেতে হচ্ছে।

চিকিৎসকেরা ব্যাগে একটা পানির বোতল রাখার কথা বলছেন। তবে শুধু শরীর নয় পাশাপাশি খেয়াল রাখতে ত্বকেরও। আর এ কারণে সঙ্গে রাখতে হবে প্রয়োজনীয় কিছু প্রসাধনী। যা দিয়ে খানিকটা হলেও তাপপ্রবাহের সঙ্গে লড়াই করা সম্ভব হবে।

ফুট স্প্রে

রোদচশমা পরে, মাথা সহ মুখে ওড়না জড়িয়ে, ছাতার তলায় আশ্রয় নিয়ে ত্বকের খেয়াল তো রাখছেন। এদিকে গরমে পায়েরও যে ক্ষতি হচ্ছে, সে কথা মাথায় থাকে না। ঘাম জমে পায়ের পাতায় সংক্রমণ হতে পারে। তেমনই পায়ের পাতার ত্বকও শুষ্ক হয়ে যেতে পারে। তাছাড়া পা ঘেমে দুর্গন্ধ তো আছেই। সেক্ষেত্রে ফুট স্প্রে ব্যবহার করুন। উপকার পাবেন।

ফেস মিস্ট

গরমে ঘেমে মুখ তেলেতেলে হয়ে যায়। ফলে চটচট ভাব দূর করতে সব সময় মুখ ধুতে ইচ্ছা করে। আবার অত্যাধিক রোদে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গিয়ে জ্বালা করে। ত্বকের আর্দ্রতা কমে যা। তাই ব্যাগে রেখে দিন ফেস মিস্ট। প্রয়োজনে মুখে স্প্রে করে নিন। ত্বক তরতাজা দেখাবে।

অ্যালোভেরা জেল

গরমে ব্যাগে অ্যালোভেরা জেল না রাখলেই নয়। ত্বক একটু শুষ্ক হয়ে গিয়েছে মনে হলেই মেখে নিন। তাছাড়া রোদে পোড়া, র‌্যাশ, ব্রণ— গরমের যে কোনও সমস্যায় ত্বকের জ্বালা ভাব কমিয়ে ঠান্ডা রাখতে পারে অ্যালোভেরা জেল। তাই ব্যাগে অবশ্যই এটা রাখুন।

Advertisement

সানস্ক্রিন

গরমের অত্যন্ত প্রয়োজনীয় প্রসাধনী। বাইরে বেরোনোর আগে ত্বকে সানস্ক্রিন লাগাবেন তো বটেই। তবে সঙ্গেও রাখতে ভুলবেন না। রোদের ক্ষতিকারক প্রভাব থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

সুগন্ধি

বাইরে বেরোলেই ঘামে ভিজে যাচ্ছে শরীর। ঘাম জমে দুর্গন্ধও হচ্ছে। ঘাম এবং দুর্গন্ধের অস্বস্তি কাটাতে সুগন্ধি ব্যবহার করতে ভুলবেন না। বাড়ি থেকে বেরোনোর সময় তো মেখে আসবেন বটেই। তবে সঙ্গেও রাখতে হবে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

রূপচর্চা

গরমে পুরুষরা ত্বকের যত্ন নিবেন যেভাবে

Published

on

ফাল্গুন ফুরাতে না ফুরাতেই প্রকৃতিতে চলছে চৈত্রের দাবদাহ। ক্রমশ বাড়ছে গরম। কপালে ঘাম জমতে শুরু করেছে। বাইরে ছাতা আর রোদচশমা ছাড়া বেরোনো যাচ্ছে না। ঘন ঘন গলা শুকিয়ে যাচ্ছে। রাস্তার ধারের ডাব আর আইসক্রিমের দোকানগুলির দিকে চোখ চলে যাচ্ছে। গ্রীষ্মকাল যে আসন্ন, এগুলো তারই লক্ষণ। এই গ্রীষ্মে শরীরের যত্ন নেয়ার পাশাপাশি খেয়াল রাখতে হয় ত্বকেরও। ত্বকের যত্নের বিষয়ে মেয়েরা যথেষ্ট সচেতন। তবে এই গরমে পুরুষদেরও ত্বকের ভালমন্দের বিষয়ে নজর দেয়া জরুরি। পুরুষেরা ত্বকের পরিচর্যায় বিশেষ সময় দিতে না চাইলেও কিছু নিয়ম মানতে পারলে ভাল।

গরমে মুখ ধোয়ার জন্য সাবানের পরিবর্তে ছেলেরা ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। বাজারে ছেলেদের জন্য আলাদা ফেসওয়াশ পাওয়া যায়। সাধারণ সাবানে অনেক বেশি ক্ষার থাকে। যা ত্বকের জন্য ক্ষতিকর। যারা দিনের অধিকাংশ সময় বাইরে থাকেন, কিংবা অনেক ক্ষণ জিম করেন, তারা মুখ ধোয়ার সময়ে মৃদু ক্ষার যুক্ত ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দু’দিন স্ক্র্যাবার ব্যবহার করা জরুরি। ব্রণ থাকলে, সেই সমস্যাও দূর হবে।

যারা নিয়মিত দাড়ি কাটেন,তাদের গরমকালে কিছু বিষয় মেনে চলা প্রয়োজন। দাড়ি কামানোর ব্লেড ব্যবহারের আগেও সতর্ক থাকা প্রয়োজন। পাশাপাশি, সাধারণ শেভিং ক্রিমের পরিবর্তে ময়েশ্চারাইজিং ক্রিম বেছে নেয়া প্রয়োজন। প্রতি বার ব্লেড টানার সময় একবার করে গরম পানিতে মুখ ধুয়ে নিন। যাদের ত্বক অনেক বেশি সংবেদনশীল, তারা সংক্রমণ এড়াতে ৩-৫ বার দাড়ি কামানোর পর ব্লেড বদলে ফেলুন। গরমকালে সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। তাই এই সময়ে ত্বকের বাড়তি যত্ন নেয়া প্রয়োজন।

গরমকালে স্বাভাবিক ভাবেই বেশি ঘাম হয়। ফলে ত্বক অল্পেতেই শুষ্ক হয়ে পড়ে। সে জন্য ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এতে শুধু যে ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পায়, তা নয়। ত্বকের আর্দ্রতাও বজায় থাকে। বাইরে বেরোনোর আগে অতি অবশ্যই সানস্ক্রিন মেখে নিন। বাজারে ছেলেদের জন্য আলাদা সানস্ক্রিন পাওয়া যায়। গরমে ত্বকের যত্ন নিতে সেগুলি ব্যবহার করুন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version