Connect with us

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস হেরে ব্যাটিংয়ে সাকিব বাহিনী

Published

on

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরে বাংলাদেশ দলের মিশন শুরু হয়েছে আজ। সুপার টুয়েলভে নিজেদের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নেমেছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন টাইগাররা।

সোমবার (২৪ অক্টোবর) হোবার্টের বেলেরিভ ওভালে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচটি শুরু হয় সকাল ১০ টায়। টসে হেরে ডাচ অধিনায়ক প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় নেদারল্যান্ডস। প্রথমে ব্যাটিং করছে টাইগাররা।

টি-টোয়েন্টি র‌্যাকিংয়ে বাংলাদেশ নবম ও সহযোগী দেশ নেদারল্যান্ডসের অবস্থান ১৭ নম্বরে। সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে দুদলের মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশের দুই জয়ের বিপরীতে ডাচরা জিতেছেন একবার।

বিশ্বকাপের প্রথম পর্বে নামিবিয়া ও সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে ‘এ’ গ্রুপে রানার্সআপ হয়ে সুপার টুয়েলভে উঠেছে ডাচরা। তবে এশিয়ান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার কাছে বড় ব্যবধানে হেরেছে দলটি। আর বাংলাদেশ নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের কাছে ৬২ রানে হেরেছে। কিন্তু দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে যায়।

সর্বশেষ ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে খেলেছিল নেদারল্যান্ডস। ভারতের ধর্মশালায় সেই ম্যাচে মাত্র ৮ রানে হেরেছিল তারা। তবে বাংলাদেশের বিপক্ষে দলটির একমাত্র জয় ২০১২ সালে। দ্য হেগে রোমাঞ্চকর সেই ম্যাচে ১ উইকেটে জেতে নেদারল্যান্ডস।

Advertisement

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), ইয়াসির আলী, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ।

নেদারল্যান্ডস একাদশ: ম্যাক্স ও’দোদ, বিক্রমজিত সিং, বাস ডি লিড, কলিন আকারম্যান, টম কুপার, স্কট এডওয়ার্ডস (অধিনায়ক/উইকেটরক্ষক), টিম প্রিঙ্গেল, লোগান ভ্যান বিক, সারিজ আহমেদ, ফ্রেড ক্লাসেন ও পল ভ্যান মিকোরেন।

ক্রিকেট

ক্যারিয়ারে শেষের শুরুতে অ্যান্ডারসন

Published

on

বয়স হয়েছে জেমস অ্যান্ডারসনের। সময়টা যে শেষ হয়ে আসছে তা অনেকটা নিশ্চিত হওয়া গেল। জানা যায় চলতি গ্রীষ্মে ইংল্যান্ডের হয়ে ক্যারিয়ারের ইতি টানবেন এই পেসার। ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ এ প্রকাশিত সংবাদ থেকে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

ইংল্যান্ড টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককুলাম নিজে নিউজিল্যান্ড থেকে যুক্তরাজ্যে যান। এরপর অ্যান্ডারসনের সাথে দেখা করে, আলোচনার মাধ্যমে কিছু সিদ্ধান্তে আসেন। মূলত ইংল্যান্ড দল ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে চায়। ফলে দল সাজানোর জন্য কাউকে কাউকে সরে যেতে হয়, সে নিয়তি মেনে নিতে হবে অ্যান্ডারসনকে।

অবশ্য মেনে নেওয়ার প্রসঙ্গও আসে না। অ্যান্ডারসন তো করেছেন অনেক। টেস্টে কিছুদিন আগেই সংগ্রহ করেছেন ৭০০ উইকেট। ইংল্যান্ডের ভারত সফরে ১১০ ওভার বল করেছেন। যদিও সফরটিতে বেশ সংগ্রাম করতে হয়েছে এই পেসারকে। খেলেছেন মোট ৪ ম্যাচ, যেখানে ৫ উইকেট সংগ্রহ করেছেন তিনি।

বয়সের পাতায় ৪২ এ পড়তে যাচ্ছেন অ্যান্ডারসন। চলতি গ্রীষ্মে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ম্যাচ খেলবে ইংল্যান্ড। এমনই কোনো এক সিরিজে হয়তো নিজ ক্যারিয়ারের ইতি টানবেন এই অভিজ্ঞ ইংলিশ পেসার।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশে-ওয়েস্ট ইন্ডিজ সফরের সূচি প্রকাশ

Published

on

২০২৪ সালে ঘরের মাঠে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের বিপক্ষে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। মে থেকে ডিসেম্বর পর্যন্ত এ তিন দেশের সঙ্গে খেলেবে ক্যারিবীয়রা। এই তিন সিরিজের সূচি প্রকাশ করেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিন আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষেই তাদের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দেখা যাবে।

শুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ভাগে ৬টি টি-টোয়েন্টি খেলবে তারা। মাঝে দুটি টেস্ট রয়েছে দক্ষিন আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের। এরপর অক্টোবর নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে ৩টি ওয়ানডে ও ৫টি টি-টোয়েন্টি খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

আর নভেম্বর ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে ক্যারিবীয়রা। ২২ নভেম্বর টেস্ট দিয়ে শুরু হবে সিরিজটি।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হবে যথাক্রমে ৮, ১০ ও ১২ ডিসেম্বর। সবগুলো ম্যাচই হবে সেন্ট কিটসে। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ১৫ ডিসেম্বর থেকে। সিরজের শেষ দুটি টি-টোয়েন্টি যথাক্রমে ১৭ ও ১৯ ডিসেম্বর। টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ রাখা হয়েছে সেন্ট ভিনসেন্টে।

বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের সূচি-

Advertisement

প্রথম টেস্ট, ২২-২৬ নভেম্বর, অ্যান্টিগা

দ্বিতীয় টেস্ট, ৩০-৪ ডিসেম্বর, জ্যামাইকা

প্রথম ওয়ানডে, ৮ ডিসেম্বর, সেন্ট কিটস

দ্বিতীয় ওয়ানডে, ১০ ডিসেম্বর, সেন্ট কিটস

তৃতীয় ওয়ানডে, ১২ ডিসেম্বর, সেন্ট কিটস

Advertisement

প্রথম টি-টোয়েন্টি, ১৫ ডিসেম্বর, সেন্ট ভিনসেন্ট

দ্বিতীয় টি-টোয়েন্টি, ১৭ ডিসেম্বর, সেন্ট ভিনসেন্ট

তৃতীয় টি-টোয়েন্টি, ১৯ ডিসেম্বর, সেন্ট ভিনসেন্ট

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শেষ ওভারের রোমাঞ্চে জিতল বাংলাদেশ

Published

on

মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও জিম্বাবুয়ে। রোমাঞ্চ ছড়িয়েছে ম্যাচটি, বাংলাদেশের পক্ষে জয় এসেছে ৫ রানের। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১৪২ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ১৯.৪ ওভারে ১৩৮ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। সাকিব আল হাসান শেষ ওভারে দুই উইকেট নিয়ে দলের জয় নিশ্চিত করেন।

আজ ম্যাচ শুরুর আগে এক মিনিট নিরবতা পালন করা হয় নিহত স্ক্রোয়াডন লিডার আসিম জাওয়াদকে স্মরণ করে। বৃহস্পতিবার চট্টগ্রামে বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমানে বিধ্বস্ত হয়ে প্রাণ হারান জাওয়াদ।

বাংলাদেশের দেওয়া ১৪৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। তাসকিন আহমেদের প্রথম ওভারেই ওপেনার ব্রায়ান বেনেট ফিরে যান। অধিনায়ক সিকান্দার রাজার সাথে তাদিওয়ানাশে মারুমানি দলীয় ২৮ রান পর্যন্ত নিজেদের ধরে রাখতে পারেন। এরপরেই ফিরে যান রাজা, তাসকিনের দ্বিতীয় শিকার হয়ে সরাসরি বোল্ডে।

রাজা ১৭ রানে ফেরার পর, পরের ওভারে সাকিব আল হাসানের বলে লেগ বিফোরে আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন মারুমানি। একপাশে হাল ধরে ছিলেন জোনাথান ক্যাম্পবেল। বাংলাদেশের সামনে কিছু সুযোগ তৈরি ছিল ক্যাচ নেওয়ার। যেসব হেলায় হারিয়েছে স্বাগতিক ফিল্ডাররা। তবে ক্যাম্ববেলের সাথে রায়ান বার্লের জুটি বেশ জমে উঠেছিল।

নিজেদের পক্ষে জয়ের সুযোগ তৈরি ছিল জিম্বাবুয়ের জন্য। তবে একাদশে ফেরা মোস্তাফিজুর রহমান ইনিংসের ১৫তম ওভারে এসে বার্ল ও লুক জঙ্গওয়েকে ফেরালে চাপ বাড়ে সফরকারীদের উপর। ক্যাম্পবেল তখনো ছিলেন। সেটিও খুব বেশি সময় জুড়ে নয়। সাকিবের বলে ক্যাচ তুলে ৩১ রানে বিদায় নেয় এই ব্যাটার।

Advertisement

জিম্বাবুয়ে তখন ৭ উইকেট হারিয়ে ১০৩ রানে অবস্থান করছিল।

তবে শেষ দিকে ফারাজ আকরাম ও ওয়েলিংটন মাসাকাদজা মিলে সর্বোচ্চ চেষ্টা জারি রেখেছিল। সেই চেষ্টা অবশ্য সফল হয়নি। ১৯তম ওভারে মোস্তাফিজের তৃতীয় বলে ১১ রানে ফেরেন ফারাজ। শেষ ওভারে জিম্বাবুয়ের ম্যাচ জিততে প্রয়োজন ছিল ১৪ রান। সাকিবের হাতে বল তুলে দেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথম দুই বলে ১ রান দিলেও, তৃতীয় বলে ছক্কা খেয়ে বসেন সাকিব। তবে পরের দুই বলে নেন ২ উইকেট।

স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন ব্লেসিং মুজারাবানি। অন্যদিকে এনগারাভা সরাসরি বোল্ড আউটের শিকার হন। জিম্বাবুয়ের ইনিংস শেষ হয় ১৩৮ রানে।

বাংলাদেশের পক্ষে বল হাতে সাকিব আল হাসান একাই ৪ উইকেট নিয়েছেন। মোস্তাফিজুর রহমান ৩ উইকেট, তাসকিন আহমেদ ২ উইকেট সংগ্রহ করেন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালো করে বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে আসে ১০১ রান। একাদশে ফেরা সৌম্য সরকারের সাথে তানজিদ হাসান তামিম প্রতিপক্ষ বোলারদেরকে খুব বেশি সুযোগ দেননি। তবে এই জুটি ভাঙার পর বেশ পতন দেখা দেয় বাংলাদেশের ব্যাটিংয়ে। ইনিংসের ১২তম ওভারে লুক জঙওয়ের শিকার হয়ে সৌম্য ও তানজিদ দুজনেই ফেরেন।

Advertisement

তানজিদ ৩৭ বলে ৫২ রানে এবং সৌম্য ৩৪ বলে ৪১ রান করে ফেরেন।

এই দুই ওপেনার ফেরার পর বেশ চাপে পড়ে বাংলাদেশ। পরের ৪২ রান তুলতে ৯ উইকেট হারিয়ে বসে তারা। পরের ব্যাটারদের মধ্যে তাওহিদ হৃদয়ের ব্যাটে কেবল দুই ডিজিটের রান আসে। বাকি ব্যাটাররা এক ডিজিটেই সাজঘরে ফেরেন। জিম্বাবুয়ে বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের অবদান তো ছিল, পাশাপাশি স্বাগতিক ব্যাটারদের ভুল ডেলিভারিতে ব্যাট চালানোর প্রতিযোগিতা প্রকাশ পেয়েছে।

সফরকারী পেসার জঙওয়ে সর্বোচ্চ ৩ উইকেট সংগ্রহ করেছেন। তিনি দলের পক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট-শিকারি এখন। জঙওয়ে ছাড়াও ব্রায়ান বেনেট ও রিচার্ড এনগারাভা ২ টি করে উইকেট নিয়েছেন।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version