Connect with us

ক্রিকেট

টাইগারদের মাথায় রানের পাহাড় চাপিয়ে দিলো প্রোটিয়ারা

Published

on

টস জিতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। তবে প্রোটিয়াদের শুরুটা ভালো হতে দেননি তাসকিন। শুরুর ওভারেই ফিরিয়ে দিয়েছেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমাকে। পরে বৃষ্টিতে খেলা কিছু সময় বন্ধ থাকে। কে জানতো বৃষ্টির পানির মতোই রানের বন্যা ছড়িয়ে দেবে দক্ষিণ আফ্রিকা। তাসকিনে পর আর উইকেটের দেখা নেই। শুধু রান আর রান। ২০ ওভার খেলে ৫ উইকেট হারিয়ে প্রোটিয়াদের সংগ্রহ দাঁড়ায় ২০৫ রান।

কুইন্টন ডি কক আর রাইলি রুশো জোটি দেড়শ’র বেশি রান করেন। কুইন্টন ডি কক ৬৩ রানে থামলেও ব্যাট চালিয়ে যান রাইলি রুশো। সাথে জোটি বাঁধেন ট্রিস্টান স্টাবস।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আজ আজ বৃহস্পতিবার (২৭ অক্টোবর) টস হেরে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ। দলের পক্ষে সাকিব দুটি, তাসকিন ও আফিফ একটি করে উইকেট পান।

প্রোটিয়াদের দলীয় রান যখন ১৯৭ তখন রাইলি রুশো ১০৯ রানের বিশাল সংগ্রহ নিয়ে সাকিবের বলে মাঠের বাইরে যান।

বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ এবং মুস্তাফিজুর রহমান।

Advertisement

দ. আফ্রিকা দল : কুইন্টন ডি কক, টেম্বা বাভুমা, রাইলি রুশো, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, ওয়েন পার্নেল, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, আনরিখ নরকিয়া, তাবরাইজ শামসি।

ক্রিকেট

সুরিয়াকুমারকে চাপে ফেলার টোটকা বাতলে দিলেন রাইডু

Published

on

সুরিয়াকুমার যাদবকে কীভাবে আটকানো যায়, এই পরিকল্পনা প্রতিপক্ষ দলের মধ্যে থাকাটা স্বাভাবিক। তবে এই ভারতীয় ব্যাটার যেভাবে ব্যাট চালিয়ে যান, চারপাশে খেলতে থাকেন- তাতে তাকে প্রতিরোধ করা কিছুটা কঠিন বটে। সুরিয়াকুমারকে চাপে ফেলা যায় কীভাবে, তা নিয়ে কথা বলেছেন সাবেক মুম্বাই ইন্ডিয়ান্স ক্রিকেটার আম্বাতি রাইডু।

শনিবার (১১ মে) আইপিএলের ম্যাচে মুম্বাইকে ১৮ রানে পরাজিত করেছে কোলকাতা নাইট রাইডার্স। টি-টোয়েন্টি ক্রিকেটের শীর্ষ ব্যাটার সুরিয়াকুমারের ব্যাটে ১৪ বলে ১১ রানের ইনিংস আসে। তাতে কিছুটা ক্ষতিগ্রস্ত তো ছিল মুম্বাই দল। ইডেন গার্ডেন্সে ১৬ ওভারের ম্যাচে কোলকাতা ১৫৭ রান সংগ্রহ করে ৭ উইকেট হারিয়ে। জবাবে ব্যাট করতে নেমে মুম্বাইয়ের রান থামে ৮ উইকেট হারিয়ে ১৩৯ রানে।

সুরিয়াকুমারকে নিয়ে স্টার স্পোর্টসে রাইডু বলেন, “এখানে কিছু পরিকল্পনা দরকার সুরিয়াকুমার যাদবকে বল করতে হলে। তুমি স্লো করো, ওয়াইডে করো। আমরা এটি বিশ্বকাপেও দেখেছি। যখন পিচ কিছুটা স্লো থাকে, অনসাইডে বড় বাউন্ডারি সহযোগে- দলগুলোর তার বিপক্ষে পরিকল্পনা থাকে। তার এটা নিয়ে কিছুটা কাজ করা দরকার।“

এখন পর্যন্ত মুম্বাইয়ের হয়ে অনেকটা ভদ্রস্থ সংগ্রহ আছে সুরিয়াকুমারের। তিনি ১০ ম্যাচ খেলে ৩৪৫ রান সংগ্রহ করেছেন, যেখানে গড় ৩৮.৩৩, স্ট্রাইক রেট ১৬৯.৯৫। যদিও তিনি টুর্নামেন্ট শুরুর প্রথম ৩ ম্যাচ খেলতে পারেননি।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপ প্রস্তুতির জন্য এখনো ৩ ম্যাচ বাকি, বললেন শান্ত

Published

on

বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ৮ উইকেটে জিতেছে জিম্বাবুয়ে। প্রথম ৪ ম্যাচে হারের পর অবশেষে জয়ের সুবাতাস পেল সফরকারী দল। আজ মিরপুরে বাংলাদেশের দেওয়া ১৫৮ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে ১৮.৩ ওভারে ম্যাচটি জিতে নেয় সিকান্দার রাজার দল। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী মঞ্চে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত জানান, বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিতে এখনো ৩ ম্যাচ বাকি আছে।

সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সব দল প্রস্তুতি সম্পন্ন করে নিচ্ছে। বাংলাদেশের প্রস্তুতির সামনে ছিল জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্র। জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের সিরিজে খুব ভালো পারফর্ম করেছে বাংলাদেশ, তা বলা যায় না। বিশ্বকাপের আগে আরও অনেক জায়গা নিয়ে কাজ করার আছে বলে মনে হয়েছে।

বাংলাদেশের পরবর্তী সিরিজ যুক্তরাষ্ট্রের বিপক্ষে তাদের মাটিতে। এবারের বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের আয়োজনে। আয়োজক দেশের বিপক্ষে তাদের মাটিতে সিরিজ খেলে প্রস্তুতিতে শাণ দিতে চায় বাংলাদেশ।

অধিনায়ক নাজমুল শান্ত ম্যাচ শেষে বলেন, “যেভাবে সিরিজ খেলেছি, তাতে অনেক উন্নতির সুযোগ আছে। আমরা আজ ভালো শুরু করিনি। তবে মাঝে ভালো করেছি। বিশ্বকাপে আমরা ভালোভাবে প্রস্তুতি নেব। প্রস্তুতির জন্য এখনো তিন ম্যাচ বাকি আছে।“

যুক্তরাষ্ট্রের বিপক্ষে আগামী ২১, ২৩ ও ২৫ মে ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

টাইগারদের হারিয়ে হোয়াইটওয়াশ এড়াল জিম্বাবুয়ে

Published

on

জিম্বাবুয়ের সামনে টার্গেট ছিল ১৫৮ রানের। হোয়াইটওয়াশের সম্ভাবনাটা উজ্জ্বল মনে করেছিলেন অনেকে। কিন্তু বাংলাদেশ পারল না। তাদের দেয়া লক্ষ্য হেসেখেলে উতরে গিয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে সিকান্দার রাজা বাহিনী।

রোববার (১২ মে) পঞ্চম ও সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ৯ বল হাতে রেখে ৮ উইকেটে জিতেছে জিম্বাবুয়ে। জয়ের পথে রাজা ৭২ ও ব্রায়ান বেনেত ৭০ রান করেন।

রান তাড়া করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন ব্রায়ান বেনেত। পাওয়ারপ্লেতেই একা স্কোরবোর্ডে ৩৭ রান যোগ করেন তিনি। এরইমধ্যে অবশ্য সাকিব আল হাসানের কিপটে ওভারে বিদায় নেন আরেক ওপেনার মারুমানি, ৭ বলে ১ রান করেন তিনি। সাকিব ওই স্পেলে ২ ওভারে দেন ২ রান। এরপর বেনেতের জুটি হয় সিকান্দার রাজার সঙ্গে।

৩৬ বলে ফিফটি পূর্ণ করেন বেনেত। ধীরগতিতে খেললেও অন্যপ্রান্তে তাকে ভালো সঙ্গ দেন রাজা। দলীয় ১১৩ রানে বেনেত আউট হন ৪৯ বলে ৭০ রান করে। তার ইনিংসে ছিল ৫টি করে চার ও ছয়ের মার। ৭৫ রানের জুটিতে জয়ের কাছেই চলে যায় জিম্বাবুয়ে। বাকি কাজটা দৃঢ় হাতে শেষ করেন রাজা ও জনাথন ক্যাম্পবেল। ৪৬ বলের ইনিংসে ৬টি চার ও ৪টি ছয় হাঁকিয়ে অপরাজিত থাকেন রাজা। ক্যাম্পবেল অপরাজিত থাকেন ৮ রান করে। ৪ ওভারে ৫৫ রান খরচ করে ১ উইকেট নেন সাইফউদ্দিন।

এর আগে ৬ উইকেটে ১৫৭ রান করে বাংলাদেশ। তানজিদ তামিম ও সৌম্য সরকার মিলে চতুর্থ টি-টোয়েন্টিতে ১০১ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন। পঞ্চম টি-টোয়েন্টিতে দুজনের কেউই দাঁড়াতে পারেননি। তামিমের পর ফিরে যান সৌম্যও। ব্লেজিং মুজারাবানি বল হাতে নিয়ে ফিরিয়েছিলেন তামিমকে। নিজের দ্বিতীয় ওভারে শর্ট লেন্থের বলে তামিমকে ওয়েলিংটন মাসাকাদজার ক্যাচ বানান তিনি। ৫ বলে মাত্র ২ রান করেন বাংলাদেশি ওপেনার। আগের ম্যাচে ১৪৩ রানের মধ্যে তামিম একাই করেছিলেন ৫২ রান।

Advertisement

তামিম যে ওভারে আউট হন, তার পরের ওভারেই বিদায় নেন সৌম্য। ব্রায়ান বেনেতের ওভারে শর্ট ব্যাকওয়ার্ড পয়েন্টে শন উইলিয়ামসকে ক্যাচ দেন তিনি। ৭ বলে সৌম্য করেন ৭ রান। তাওহীদ হৃদয়ও বিপদে দলের হাল ধরতে পারেননি। বেনেতের ওভারে ক্লাইভ মাদানদেকে ক্যাচ দেন তিনি। ৩ উইকেট হারানো বাংলাদেশের হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত। চতুর্থ উইকেটে দুজনে মিলে গড়েন ৬৯ রানের জুটি। বারবার ব্যর্থ হতে থাকা শান্ত এ ম্যাচে ২৮ বলে ৩৬ রান করে আউট হন। মাসাকাদজার ওভারে রায়ান বার্লকে ক্যাচ দেন তিনি।

৩৬ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের অষ্টম ফিফটি পূর্ণ করেন রিয়াদ। অন্যপ্রান্তে আগ্রাসী হওয়ার চেষ্টা করেন সাকিব আল হাসানও। তবে সেটা আর পারেননি তিনি। লুক জংউইর ওভারে দারুণ এক ক্যাচে তাকে ফেরান জনাথন ক্যাম্পবেল। ১৭ বল ২১ রান করেন বাংলাদেশ অলরাউন্ডার। ৩৫ বলে ফিফটি পূর্ণ করলেও ৪৪ বলে ৫৪ রান করে থামেন রিয়াদ। ইনিংসে ৬টি চার ও ১টি ছয় হাঁকান তিনি। সাকিব আউট হওয়ার পর ক্রিজে আসা অনিক খেলেন ১১ বলে ২৪ রানের ক্যামিও। তাতেই মূলত দেড়শ ছাড়ানো সংগ্রহ পায় টাইগাররা। সাইফউদ্দিন ৪ বলে করেন ৬ রান। জিম্বাবুয়ের হয়ে ২টি করে উইকেট নেন মুজারাবানি ও বেনেতে। ১টি করে উইকেট নেন মাসাকাদজা ও জংউই।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version